somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভ্রমন; একদিন জাপানি আইনুদের গ্রামে ।পর্ব ১

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


জাপানি আইনুদের কথা অনেক জাপানিরাই জানে না । অবাক করার মতো হলেও এটাই সত্যি । পৃথিবীতে কতো রকমের জাতি আছে । কতো রকমের মানুষ আছে । কতো রকমের সংস্কৃতি আর জীবনাচরন আছে । সব তো আর সবার জানার কথা নয় । জাপানি সিনিয়ররা আইনুদের সম্পর্কে জানলেও নতুন প্রজন্মের কাছে এই জাতি নিয়ে তেমন কোন গুরুত্ব নেই । ধারনা করা হয় জাপানের পুরনো সময়ের অনেক ভাষা এবং সংস্কৃতির অনেক কিছুই আইনুদের কাছে থেকে পাওয়া ।
কিন্তু কেন জানি জাপানিরা এখন তেমন কোন আগ্রহ দেখায় না এই জাতি সম্পর্কে ।
তখন শীতের সময় । এমন একদিন আমি এবং আমার স্বামী সব কাজ দ্রুত শেষ করে ঘুমিয়ে গেলাম । কারন পরের দিন সকাল পাঁচটায় আমাদের জাপানি দাদা দাদি আমাদেরকে জাপানি আইনুদের গ্রাম দেখাতে নিয়ে যাবে।ঘুরাঘুরির ব্যাপারে আমার তীব্র আগ্রহ । আমার ক্লান্তিহীন আগ্রহ দেখতে জাপানি দাদা দাদি ভীষণ আনন্দ পায় । তাই তারাও তাদের দেশ দেখানোর জন্য একের পর এক ভ্রমন পরিকল্পনা করেন । যতো পরিশ্রমই করি না কেন ।যতো ক্লান্ত থাকি না কেন । যখন তারা পরিকল্পনা করেন আমরা না করি না ।





পাঁচটা বাজার দশ মিনিট আগেই দেখি তাদের গাড়ি নিচে অপেক্ষা করছে । বাড়তি শীতের পোশাক এবং খাবার দাবার সব গুছিয়ে নিয়ে গাড়িতে উঠলাম । আমরা তখন জাপানের হোক্কাইডো আইল্যান্ডের সাপ্পরো সিটিতে থাকি । আমাদের বাসার নাম সানিসাইড হাউজ । সেই সানি সাইড হাউজের পাশেই একটা টানেল । টানেলে ভিতর দিয়ে গাড়ি চলতে লাগলো ।
শীতের সকাল । কিছুতেই ঘুমের ঘোর কাটেনা ।কিছু দূর যেতেই এর মধ্যে শুরু হয়ে গেল চা পর্ব । জাপানি দাদা রিউহে সাইতো রান্না করতে ভালবাসে । তিনি ফ্রেঞ্চ খাদ্য এবং সংস্কৃতি খুব ভালবাসে । নতুন নতুন ড্রিঙ্ক , ফ্লেভার ভাল লাগার বিষয় । সেদিন সে আপেল ফ্লেভারের চা তৈরি করেছে । ঘুমের ঘোরে আপেল চা পান করতে ভালই লাগছিল।




চা এর সাথে শুরু হল আইনুদের গল্প ।আমাদের দাদি চিয় সাইতো খুব সহানুভূতিশীল আইনুদের ব্যাপারে । তিনি নিজেদের দেশ এবং পুরো ব্যবস্থাপনার উপর কিছুটা সমালোচনাও করলেন ।এই দিকে সাই সাই করে দাদা রিউহে সাইতো তুষাড়ে ঢাকা পথে ড্রাইভ করে যাচ্ছে ।
দাদির হাতে মানচিত্র এবং বেশ কিছু বই । বই গুলোতে দেখলাম ইংরেজিতে জাপানি আইনুদের ইতিহাস এবং সংস্কৃতি বিষয়ক অনেক কিছু আছে ।
The Ainu জাপানিজরা লিখে The Aynu আবার Russian ভাষায় যা Ajny লিখা হয় । ইন্ডিজেনাস পিপল হিসেবে আইনুদের মনে করা হয় । জাপানিদের আদি মানুষ । এক সময়ে এই জাতি কে জাপানের উত্তর পশ্চিমের হনশু দ্বীপে এবং রাশিয়ার সাখালিন , কুরিল দ্বীপ এবং কামছা্টকা পেনিনসুলাতে বসবাস করতো ।








ধারনা করা হয় জাপানের মেইজির সময়ে বা তার পরবর্তী সময়ে ১৮ শতকে ৮০০০০ হাজার আইনু জাতি ছিল । এর মধ্যে ১৮৬৮ সালে ১৫০০০ হাজার হোক্কাইডোতে , ২০০০ হাজার রাশিয়ার সাখালিনে, ১০০ কুরিল দ্বীপে ছিল । সময়ের সাথে সাথে তারা ছড়িয়ে পড়ে । এবং জাপানিদের সাথে মিশে যায় ।এদের অনেকেই তাদের পূর্ব ইতিহাস বা পূর্ব পুরুষ সম্পর্কে কিছু জানে না । ধারনা করা হয় আইনুরা মাছ ধরত এবং শিকারীকরে জীবিকা নির্বাহ করতো । শ্যামন মাছ আর হরিণ শিকার ছিল তাদের প্রিয় কাজ ।

কিন্তু তখন জাপানের মেইজি সরকারের পুনর্গঠন এবং অর্থনৈতিক পালা বদলের পর আইনুদের ভাগ্যে ও অনেক পরিবর্তন হয় । অনেকেই আইনুদের দাস দাসি করতে বাধ্য করতো । যা ছিল আইনুদের প্রতি জাপানিদের করা খুব অন্যায় কাজ ।






চলবে .।।
সর্বশেষ এডিট : ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৯
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×