somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্লেভার মিউজিক ক্যাফেতে লেখক-পাঠক সাহিত্য সন্ধ্যা।

০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৭:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



গত ২৮ এপ্রিল ধানমন্ডির ফ্লেভার মিউজিক ক্যাফেতে শিখা প্রকাশনী এবং লিলিয়ান লিটারেচার ক্যাফের যৌথ উদ্যোগে লেখক ,পাঠক এবং প্রকাশক সহ সকল সাহিত্য প্রেমীদের এক সুন্দর আড্ডাময় সন্ধ্যা ছিল । বিভিন্ন পেশায় কর্মরত থাকা সাহিত্য প্রেমীদের এই আড্ডায় লেখকদের পরিচয় পর্ব , লেখকদের নিজেদের লেখালেখি নিয়ে নানা অভিজ্ঞতা শেয়ার , লেখক উন্নয়ন ,লেখা এবং লেখকদের সমস্যা ,বই নিয়ে আলোচনা হয়।
রাজধানীর জ্যাম ঠেলে সেই উত্তরা থেকে লেখক শবনম চৌধুরী এবং লেখক মোস্তফা শাওন সাহিত্য সন্ধ্যায় উপস্থিত হন । রাজশাহী থেকে শুধু এই সাহিত্য আড্ডার জন্য আসেন লেখক মাহমুদা লাভলী । লেখক মাহমুদা লাভলীর এই বছর প্রকাশিত বই " মাটির ঐশ্বর্য " আগত অনেক লেখক ও পাঠক কে উপহার দেন ।যুক্ত প্রকাশনী থেকে লেখক সায়িদা সাইদের প্রকাশিত বই " ভালোবাসার মেঘমালা" নিয়ে তিনি সংক্ষিপ্ত আলোচনা করেন । সেই সাথে তিনি কিভাবে লিখতে শুরু করলেন কিংবা লেখার জগতে প্রবেশ করলেন মুগ্ধকর উপস্থাপনায় তুলে ধরেন ।


(লেখক সায়িদা সাইদ তাঁর লেখক হওয়ার গল্প বলছেন )

লেখক মোস্তফা শাওন এবং অনলাইন লেখক শাহনাজ মুন্নী বই প্রকাশ করতে গিয়ে তাদের নিজেদের কিছু অনাকাংক্ষিত অভিজ্ঞতা তুলে ধরেন ।যা লেখক এবং প্রকাশক কারও কাছ থেকেই কাম্য নয় । আজকাল তথ্য প্রযুক্তির উৎকর্ষতায় প্রিন্ট মিডিয়া থেকে অনলাইন লেখক পাঠক বেশি বেড়েছে । তারপর ও কি প্রিন্ট দুনিয়া থেমে আছে ? নাকি একটা নিরব হুমকির সম্মুখীন । যতো যাইহোক ফেসবুক কল্যানে এখন সারা পৃথিবী ব্যাপী অনলাইন লেখক এক্টিভিস্ট বেড়েছে । সেই সাথে অনেকের ধারনা পাঠকের সংখ্যা বাড়েনি ।
একটা সময়ে লেখা প্রকাশ করতে লেখকদের অনেক প্রকাশকদের কাছে দৌড়াতে হতো । এখন প্রকাশনায় অনেক নতুন নতুন প্রকাশনা সংস্থা ও সৃষ্টি হচ্ছে । কোন না কোন ভাবে লেখক তাঁর পান্ডুলিপি প্রকাশ করতে পারছে । তবে অনেকেই বলে থাকেন যে যথেষ্ট মানসম্মত বইয়ের অভাব । আবার কেউ বলে থাকেন উপযুক্ত পাঠকের অভাব ।


( লেখক লিলিয়ান এই বছর প্রকাশিত বই উপহার দিচ্ছেন এক পাঠককে )

কিন্তু তারপর ও বইমেলা শেষে কোটি টাকার বই বিক্রির খবর ও প্রকাশ পায় । পুরো বিষয়টায় আছে অনেক অনেক প্রশ্ন আর ধুম্রজাল ।
দিনের পর দিন আর বছরের পর বছর লেখক লিখে লিখে যায় । বেশির ভাগ লেখকই বঞ্চিত হয় তাদের লেখার পারিশ্রমিক থেকে । সারা বছরই শুনতে হয় বই বিক্রি হয় না । তারপর ও কোটি কোটি টাকার বিনিয়োগে একুশে বই মেলার আয়োজন হয় । হাতেগোনা কয়েক জন লেখক নিজেদের প্রচেষ্টায় প্রচারনা আর নিজেদের বইয়ের পাঠক তৈরি করছেন । বই বাজারজাতকরন কিংবা পাঠকের কাছে পৌঁছে দিতে অনেক অনেক উদ্যোগ গ্রহন করা যেতে পারে । আর এই জন্যই এই সাহিত্য সন্ধ্যার আয়োজন । সকলের অভিজ্ঞতা এবং স্বপ্নের কথা শোনা ।


( লেখক মোস্তফা শাওনের বইয়ের সাথে কবি রুমানা আখতার )

সন্ধ্যা ছয়টা থেকেই সকল লেখক কবির আগমন ঘটতে থাকে । অনেকেই অনেক কে ব্যক্তিগত ভাবে চিনেন ।আবার অনেকেই চিনেন না । শুরু হয় পরিচয় পর্ব । কফির সাথে নিজেদের উষ্ণ আড্ডা । সাংবাদিক কাজী রফিক শুরুতেই একটা সংক্ষিপ্ত আলোচনা তুলে ধরেন । বাংলা সাহিত্যকে আরও গতিশীল করতে , পাঠক তৈরিতে কি কি করনীয় এবং শুদ্ধ সাহিত্য চর্চার নানা দিক তুলে ধরেন । সেই সাথে প্রকাশনা সংস্থা এক রঙ্গা এক ঘুড়ির প্রকাশক ,ব্লগার ,লেখক নীল সাধু ও লেখালেখির বিষয়ে তাঁর নিজস্ব চিন্তা ধারা ব্যক্ত করেন । তাঁর সাথে উপস্থিত ছিলেন লেখক পত্নী কবি শিমুল আহমেদ ।


( লেখকের কাছ থেকে বই সংগ্রহ করছেন কবি মাহমুদা লাভলী )

লেখক লিপি শেঠ এবং লেখক মশিউর রহমান ভূঁইয়া নিজেদের প্রকাশিত বই সম্পর্কে পরিচিতি এবং আলোচনা তুলে ধরেন । ধীরে ধীরে জমে উঠে আড্ডা । এর মধ্যে উপস্থিত হয় সাংবাদিক কাজী রফিক কন্যা কন্ঠশিল্পী নাদিয়া ডোরা ।তাঁর কণ্ঠের লালন গীতি সাহিত্য সন্ধ্যাকে আরও মুখরিত আর আনন্দময় করে তোলে । এরপর লেখক নুরুন নাহার লিলিয়ান এই আয়োজনের উদ্দেশ্য এবং কারনকে সবার কাছে সংক্ষিপ্ত আকারে উপস্থাপন করেন । সেই সাথে নিয়মিত সাহিত্য আড্ডার প্রয়োজনীয়তা ,বই বাজারজাতকরন , সাহিত্য বাজার আধুনিকীকরণে সবার সহযোগিতা কামনা করেন ।


(লেখক পাঠকদের জমে উঠা আড্ডা )

বুফে ডিনার শুরু হয় ৭ টা ৩০ মিনিটে । খাবার দাবারের আয়োজনের ফাঁকে ফাঁকে লেখকেরা নিজেদের ছবি আর আনন্দ আড্ডায় মেতে উঠেন ।এরপর আসেন লেখক সাহাদাত সোহাগ এবং প্রকাশক নজরুল ইসলাম বাহার ।লেখক সাহাদাত সোহাগ তাঁর প্রকাশিত বই এবং ব্যক্তিগত পরিচয় তুলে ধরেন ।আরও উপস্থিত ছিলেন বিজ্ঞানী ডঃ মোহাম্মাদ নজরুল ইসলাম ভূঁইয়া ,শিক্ষক ডঃ মোশারফ হোসেন রিয়াজ , পাঠক সানজিদা আক্তার ,ব্যাংকার এবং কবি আসিফ ইকবাল , পাঠক বিশিষ্ট ব্যবসায়ী মাহবুব আনাম সহ অনেকে।

সব শেষে শিখা প্রকাশনী থেকে প্রকাশক নজরুল ইসলাম বাহার উপস্থিত সকল লেখক কে বই উপহার দেন । সব মিলিয়ে যারা এমন আয়োজন কে ভালোবেসে উপভোগ্য করে তুলেছেন সবার প্রতি কৃতজ্ঞতা এবং ভালোবাসা জানান লিলিয়ান লিটারেচার ক্যাফের পক্ষ থেকে লেখক নুরুন নাহার লিলিয়ান ।
বাংলা সাহিত্য বিকাশে এবং সাহিত্যের বাজার কে আরও সমৃদ্ধ করতে সকলকে এগিয়ে আসতে হবে । তবেই সারা পৃথিবীতে বাংলা সাহিত্য পাকা পোক্ত আসন তৈরি করতে পারবে ।



( প্রকাশক বাহারের কাছ থেকে বই উপহার নিচ্ছেন কবি শিমুল আহমেদ )


( লেখক সায়িদা সাইদ এবং লেখক লিপি শেঠ )



( সাহিত্য আড্ডা শেষে সবার দলীয় ছবি )
সর্বশেষ এডিট : ০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩০
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পিরিতের সংস্কৃতিওয়ালা তুমি মুলা’র দিনে আইলা না

লিখেছেন আরেফিন৩৩৬, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৩:৫৬


---- আমাদের দেশে ভাষা, সংস্কৃতি এবং সামাজিক সমুন্নয়ন তলানিতে। তেমন কোন সংস্কৃতিবান নেই, শিরদাঁড়া সোজা তেমন মানুষ নেই। সংস্কৃতির বড় দান হলো ভয়শূন্য ও বিশুদ্ধ আত্মা। যিনি মানবের স্খলনে, যেকোন... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

গ্রামের রঙিন চাঁদ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১২


গ্রামের ছায়া মায়া আদর সোহাগ
এক কুয়া জল বির্সজন দিয়ে আবার
ফিরলাম ইট পাথর শহরে কিন্তু দূরত্বের
চাঁদটা সঙ্গেই রইল- যত স্মৃতি অমলিন;
সোনালি সূর্যের সাথে শুধু কথাকোপন
গ্রাম আর শহরের ধূলি... ...বাকিটুকু পড়ুন

পাহাড়পুর বৌদ্ধবিহার।

লিখেছেন নাহল তরকারি, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৭



পাহাড়পুর বৌদ্ধ বিহারের ধ্বংসাবশেষঃ
পালবংশের দ্বিতীয় রাজা শ্রী ধর্মপালদেব অষ্টম শতকের শেষের দিকে বা নবম শতকে এই বিহার তৈরি করছিলেন।১৮৭৯ সালে স্যার কানিংহাম এই বিশাল কীর্তি আবিষ্কার করেন।... ...বাকিটুকু পড়ুন

পরবাসী ঈদ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২৩

আমার বাচ্চারা সকাল থেকেই আনন্দে আত্মহারা। আজ "ঈদ!" ঈদের আনন্দের চাইতে বড় আনন্দ হচ্ছে ওদেরকে স্কুলে যেতে হচ্ছে না। সপ্তাহের মাঝে ঈদ হলে এই একটা সুবিধা ওরা পায়, বাড়তি ছুটি!... ...বাকিটুকু পড়ুন

×