somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গোয়িং ব্ল্যাকআউট-বার্থ থ্রু জেনোসাইড (অন্ধকারে নিমজ্জন অতঃপর একটি রক্তস্নাত জন্ম) ইভেন্টে সকলকে যোগদানের আহবান

২৫ শে মার্চ, ২০১৩ রাত ৯:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
শুভ জন্মদিন প্রিয় বাংলাদেশ !
গুগলে আজ বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়ে ডুডল দেয়া হয়েছে



আপডেট- আর কিছুক্ষন পরই , ১১.৫৫ মিনিটে সাইট অফলাইনে যাচ্ছে ।
_______________________________________________
সময়- ২৫শে মার্চ রাত ১১.৫৫ থেকে ২৬শে মার্চ রাত ১২.০০
স্থান- নিজ নিজ বাসা বা ব্যক্তির অবস্থান (একই সময়ে বাংলাদেশ ও প্রবাস)

সম্প্রতি ফেসবুকে ২৫ শে মার্চ ১৯৭১ সালের গভীর রাতে সংঘঠিত গনহত্যায় নিহত সকল শহীদ বাঙ্গালির স্মরনে প্রতিকী শোকপ্রকাশ ও ইতিহাস স্মরনের উদ্দেশ্যে চালু করা হয় ইভেন্ট গোয়িং ব্লাক আউট: বার্থ থ্রু জেনোসাইড (অন্ধকারে নিমজ্জন অত:পর একটি রক্তস্নাত জন্ম) । এই ইভেন্টের সাথে একাত্নতা প্রকাশ করে দেড় লক্ষাধিক ব্লগারের বিশ্বের সর্ববৃহৎ বাংলা কম্যুনিটি ব্লগ প্ল্যাটফর্ম সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন ২৫ শে মার্চ রাত ১১.৫৫ থেকে ২৬শে মার্চ রাত ১২ টা পর্যন্ত ৫ মিনিট সময় পুরো সাইট ব্ল্যাকআউটে (অফলাইনে) নিয়ে যাবার ।



একইসাথে এই ইভেন্টের সাথে একাত্মতা প্রকাশ করেছেন আমার ব্লগ , চতুর্মাত্রিক ব্লগ , আমরাবন্ধু ব্লগ , ইস্টিশন ব্লগ , নাগরিক ব্লগ সহ অনেক ফেসবুক পেইজ এবং অনলাইন রেডিও স্টেশন । অনলাইনে বাংলা ব্লগিং-এর এই সকল প্ল্যাটফর্মকে আমরা জানাই ধন্যবাদ ও কৃতজ্ঞতা ।




২৫ শে মার্চ, ১৯৭১. রাতের আধারে নেমে আসে হিংস্র হানাদার বাহিনী। ঘটে ইতিহাসের জঘন্যতম গনহত্যা। আমরা স্মরন করতে চাই সেই সকল নিহত দের। আমাদের হৃদয়ের অন্ত:স্থল থেকে তাদের প্রতি আমাদের সম্মান জানাতে চাই।

২৫ শে মার্চ আমরা ৫ মিনিট ব্লাকআউট করবো। ঘরের সকল আলো নিভিয়ে দেব। নিজেদের প্রোফাইল পিকচার কালো করে দেব। সামনে থাকা কম্পিউটার/ল্যাপটপ বন্ধ করে দেব। ৫ টি মিনিট কাটাবো আমরা অন্ধকারে, নিহতের প্রতি সম্মানার্থে। ফেসবুক থেকে বাংলাদেশের ইউজাররা ৫ মিনিট সব ধরনের কর্মকান্ড,লাইক দেয়া স্ট্যাটাস দেয়া বন্ধ করে রাখুন ,৫ টি মিনিট সব অন্ধকার করে দিন , ভাবুন আপনার পূর্বসুরীর কথা ___ যারা আজ থেকে ৪২ বছর আগে এই রাতে কতটা অসহায় হয়ে পড়েছিলেন , খুনের শিক্ষায় প্রশিক্ষিত এক খুনী সেনাবাহীনীর বিরুদ্ধে অন্ধকারে ডুবেই স্বাধীন হবার আকাঙ্খা চেপে যুদ্ধে যাবার প্রস্তুতি নিয়েছেন দাঁতে দাঁত চেপে ....আসুন আমাদের পূর্বসুরীদের স্মরনে ৫ টি মিনিট অন্ধকার করে দিই বাংলাদেশ ।

মনে করিয়ে দিন বিশ্ব কে সেই গনহত্যার কথা, যা আজও আমরা ভুলিনি। মনে করিয়ে দিন সেই জেনোসাইডের কথা যার জন্য আজও ক্ষমাপ্রার্থনা করে নি পাকিস্তান আমাদের কাছে।

কর্মসূচীঃ
-বাসার/অফিসের যেকোনো বাতি নিভিয়ে দিন ৫ মিনিটের জন্য।
-বন্ধ রাখুন কম্পিউটারের মনিটর ।
-বন্ধ রাখুন ফেসবুকিং সহ সকল ব্রাউজিং ।
-কালো করে দিন আপনার প্রোফাইলে ব্যবহৃত ছবি ।



আমরা স্মরন করিয়ে দিচ্ছি আজ থেকে ঠিক ৪২ বছর আগে .....অনিশ্চিত ভবিষ্যত মাথার উপর নিয়ে ঘুমাতে যাবার প্রস্তুতি নিচ্ছে বাঙ্গালীরা ।
সন্তানকে ঘুম পাড়িয়ে বাবা-মা চিন্তিত , সন্তান ঘুমিয়ে আছে বাবা-মা'র সুনিশ্চিত নিরাপত্তার প্রতিশ্রুতিতে। ঘুমিয়ে ছিল বাঙ্গালি ..... আর স্বাধীনতাকামী লক্ষ জনতাকে হত্যার উদ্দেশ্যে রাস্তায় নামতে যাওয়া পাকিস্তানী সেনাবাহিনী তখন ব্যস্ত শেষবারের মতন এম্যুনিশন চেক করতে ।

নির্বিচারে মরতে লাগলো বাঙ্গালী .....মানুষ ....শিশু .... ডিউটি থেকে ফেরা পুলিশ ....রাস্তার পাগল ... বিশ্ববিদ্যালয়ের ছাত্র... অধ্যাপক .....প্রতিমার আড়ালে লুকিয়ে থাকা হিন্দু .... কুর'আন শরীফ আঁকড়ে বসে থাকা মুসলিম .... বুলেট আর বেয়োনেট বিদ্ধ হতে থাকলো বাঙ্গালি । অন্ধকার রাতকে আলোকিত
করতে থাকলো রাইফেলের মাজল থেকে ঝলকে ওঠা স্ফুলিঙ্গ । আর রক্তাক্ত হতে থাকলো মানবতা ।

থেমে থাকেনি বাঙ্গালি .... রাতের আঁধারে ঝাঁপিয়ে পড়া রক্তলোলুপ পাকিস্তানী সেনাদের সমুচিত জবাব দেয়া শুরু করলো 'বিচ্ছু'রা ....সেই রাত থেকেই শুরু সেই প্রতিরোধের গল্পের । পাকিস্তানী 'মোছুয়া'দের নিশ্চিহ্ন করার সেই গল্পের শেষ হয় একটি নামে । স্বাধীন বাংলাদেশ । মরেছে লক্ষ লক্ষ বিচ্ছু । জন্ম দিয়েছে এই দেশের ।

সেই সব শহীদ হওয়া মানুষগুলোর স্মরনে , ২৫ শে মার্চের গনহত্যা ও ইতিহাস সবাইকে জানাবার উদ্দেশ্যে আজ আমরা ৫ মিনিটের জন্য রাত ১১.৫৫ মিনিটে অন্ধকার করে দিতে যাচ্ছি বাংলাদেশ , নিভিয়ে দিচ্ছি বাসার সকল বাতি , বন্ধ করতে যাচ্ছি সকল ধরনের অনলাইন কর্মকান্ড এবং সারা দিনের জন্য কালো করে রাখছি প্রোফাইল ছবি । প্রতিকী এই শোক প্রকাশ ও স্মরন কর্মসুচীতে যুক্ত হয়েছেন দেশ ও বিদেশে ছড়িয়ে থাকা বাঙ্গালীরা । ইভেন্ট ওয়ালে প্রকাশ করা হয়েছে সেই সময়কার ইতিহাস ।


আজ ৪২ বছর পর আমরা ফেসবুকে লিখছি একটি নাম - বাংলাদেশ ।
গর্বিতস্বরে উচ্চারন করছি - আমি বাংলাদেশি ।
গর্জন করে উঠছি - বাংলাদেশ ক্রিকেট দলের প্রতিটি চার ছয়ের সাথে , প্রতিটি উইকেট নেয়ার সাথে ।
এরকম অনেক কিছুর সাথে জড়িয়ে রাখছি 'বাংলাদেশ' নামটি ।

অথচ এই দেশের জন্মের কিছুক্ষন আগের গনহত্যাময় অন্ধকার রাতটি কি আমরা স্মরন করবো না ? যেই অন্ধকার ভেদ করে ২৬ শে মার্চ জন্ম নিলো বাংলাদেশ নামের রাষ্ট্রটি , সেই অন্ধকারের সময়ের শহীদদের কথা কি আমরা জানবো না ? সেই ইতিহাসটি কি ভুলে যাবো ?

কখনোই না ।

যুক্ত হোন সবাই এই কর্মসুচীতে । আসুন ফিরে দেখি সেই ইতিহাসকে ।

রাত ১১.৫৫ থেকে ১২ টা পর্যন্ত ৫ মিনিটের এই কর্মকান্ডে যুক্ত হোন সবাই ।
সর্বশেষ এডিট : ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১২:৪৬
৫৮টি মন্তব্য ৫৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

"সুবোধ" এর জয়গান

লিখেছেন ফয়সাল হাওড়ী, ২২ শে আগস্ট, ২০১৭ রাত ১২:২৮



সুবোধ নাকি পালিয়ে গেছে ? নির্বোধেই দেশ !
পালায়নি কো , সুপ্ত ছিল , গুপ্ত ছিল বেশ।
তুমিই বলো সুবোধ জনের পালিয়ে যাওয়া সাজে?
এই যে দেখো কোটি সুবোধ বান ভাসীদের মাঝে... ...বাকিটুকু পড়ুন

এ ট্রিবিউট টু লিজেন্ড নায়করাজ রাজ্জাক!!!

লিখেছেন রেজা ঘটক, ২২ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:৩০



১৯৮৮ সাল। বিএমএ লং কোর্সে পরীক্ষা দিতে খুলনা গেছি। খুলনার জাহানাবাদ ক্যান্টনমেন্টে আমার পরীক্ষা ছিল। আগেই পরিকল্পনা ছিল পরীক্ষা শেষেই বন্ধু আজিজের সাথে ঘুরবো। আজিজের গার্লফ্রেন্ড পড়ে তখন খুলনার সুলতানা... ...বাকিটুকু পড়ুন

সুবোধ তুমি পালাবে কেন, আমরা আছি তোমার সাথে!

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫২


‘সুবোধ তুই পালিয়ে যা, এখন সময় পক্ষে না’, ‘সুবোধ তুই পালিয়ে যা তোর ভাগ্যে কিছু নেই’ কিংবা ‘সুবোধ এখন জেলে! পাপবোধ নিশ্চিন্তে করছে বাস মানুষের হৃদয়ে’ -এই কথাগুলো... ...বাকিটুকু পড়ুন

অনু-গল্পঃ তৃষা

লিখেছেন অপু তানভীর, ২২ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:২৭

-আমরা বিয়ে করছি !

তৃষা খুব স্বাভাবিক ভাবেই কথাটা বলল । চোখটা তখনও মোবাইলের দিকেই । মোবাইল টা ছাড়া ও একটা মুহুর্তও কাটে না । কেউ যে মোবাইল টিপতে টিপতে... ...বাকিটুকু পড়ুন

দিনাজপুরে ফ্লাশ ফ্লাড ও সোনাভানের ৪ ছেলেমেয়ের মৃ্ত্যু

লিখেছেন চাঁদগাজী, ২২ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৫



আপনারা সংবাদে দেখেছেন, দিনাজপুরের কোন এক এলাকায়, সোনাভান নামে এক মহিলা ফ্লাশ ফ্লাডের ( দুরবর্তী এলাকার এলাকার পানি হঠাৎ এলাকায় স্রোতাকারে প্রবেশ করে বন্যার সৃষ্টি) শুরুতে ৪ ছেলেমেয়েকে... ...বাকিটুকু পড়ুন

×