somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যুদ্ধ শিশু '71 : ডঃ জিওব্জ্বফ্র ব্জ ডভিব্জ্বসর সাক্ষাৎকার (ব্জ্বশষ পর্ব)

১৩ ই নভেম্বর, ২০০৬ রাত ১:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বীনা : আপনি বব্জ্বলব্জ্বছন ব্জ যসব ব্জ মব্জ্বয়রা শুধু গর্ভপাত ঘটাব্জ্বত চাইত, তাব্জ্বদরব্জ্বকই আপনি সাহায্য কব্জ্বরব্জ্বছন। আমি ব্জ সই প্রসব্জ্বঙ্গ ফিরছি। ব্জ মব্জ্বয়রা কাব্জ্বদর কাব্জ্বছ তাব্জ্বদর সম্মতি জানাব্জ্বতা? সংশ্লিষ্ট ডাক্তার, নার্স বা সমাজকর্মীব্জ্বদর কাব্জ্বছ?
ব্জ্বডভিস : হঁ্যা।

বীনা : তাব্জ্বদর কী ব্জ কাব্জ্বনা কাগজপব্জ্বত্র সাক্ষর দিব্জ্বত হব্জ্বতা?
ব্জ ডভিস : আমার ধারণা তাব্জ্বদর একটা সম্মতিপব্জ্বত্র সই দিব্জ্বত হব্জ্বতা। যদিও নিশ্চিত নই। সরকার পব্জ্বরাক্ষভাব্জ্বব ব্জ সটা ব্যবসব্জদা করত। মূলত পুব্জ্বরাটার দায়িব্জ্বত্ব ছিল পুনর্বাসন সংসব্জদাই। এবং নারী সংসব্জদা। এটা নিশ্চিত, গর্ভপাত করাব্জ্বত চায় না এমন ব্জ কউ কিনিব্জ্বকর ধাব্জ্বরকাব্জ্বছ ব্জ ঘষত না। তাই এটা ব্জ কাব্জ্বনা ইসু্য নয়।

বীনা : আপনি কী শুরব্জ্ন ব্জ থব্জ্বক ব্জ শষ পর্যপ্পৃ্বব্জচ্ গর্ভপাতই করিব্জ্বয় ব্জ গব্জ্বছন? সময়কালটায় অব্জ্বনব্জ্বকই কী অ্যাডভান্সড ব্জ প্রগব্জ্বনন্সি ব্জ স্টব্জ্বট ছিল না?
ব্জ্বডভিস : হঁ্যা, ব্জ য ছয় মাস ছিলাম আমি শুধু গর্ভপাতই কব্জ্বর ব্জ গছি। তাব্জ্বদর অপুষ্ঠি এমন ছিল ব্জ য 40 সপ্তাব্জ্বহর ভ্রব্জ্নণও ব্জ দখব্জ্বত অন্য ব্জ কাথাকার 18 সপ্তাব্জ্বহর ভ্রব্জ্নব্জ্বণর মব্জ্বতা ছিল।

বীনা : আপনার কী মব্জ্বন পব্জ্বড় ব্জ সসব নারীব্জ্বদর ব্জ কাব্জ্বনা রকম মানসিক সাহায্য করা হব্জ্বয়ছিল কীনা?
ব্জ্বডভিস : কাউব্জ্বন্সলিং? হ্যা, পুনর্বাসন সংসব্জদাগুব্জ্বলার দায়িত্ব ছিল তা। নারী সমাজকর্মীরা এ নিব্জ্বয় ওব্জ্বদর সব্জ্বঙ্গ কথা বলব্জ্বতন। তব্জ্বব আমার মব্জ্বন হয় না এব্জ্বত ব্জ কাব্জ্বনা কাজ হব্জ্বতা। কারণ সবাই ছিল অপুষ্ঠির শিকার, ভয়ানক ধরব্জ্বণর সব ব্জ যপ্পৃ ব্জ রাগ ছিল তাব্জ্বদর শরীব্জ্বর। নারকীয় অবসব্জদা। ব্জ দব্জ্বশ তখন ওষুধ, সুবিধাদি বা সংশ্লিষ্ট রসদও অপ্রতুল। যা ছিল তাও বরাদ্দ ছিল আহত মুক্তিব্জ্বযাদ্ধাব্জ্বদর জন্য। ব্জ মব্জ্বয়ব্জ্বদর জন্য ব্জ তমন কিছুই না। আমরা আমাব্জ্বদর নিব্জ্বজব্জ্বদর ওষুধপত্র নিব্জ্বয় কাজ কব্জ্বরছি।

বীনা : আপনি ব্জ কাব্জ্বত্থব্জ্বক ব্জ পব্জ্বতন? তা কি যব্জ্বথষ্ট ছিল?
ব্জ্বডভিস : ইংল্যান্ড ব্জ থব্জ্বক। আমাব্জ্বক বলা হব্জ্বয়ছিল নিব্জ্বজর জিনিস নিব্জ্বয় আসব্জ্বত। এছাড়াও আমি দুই ব্জ সট যপ্পৃ্বপাতি ও অ্যাব্জিগ্দট বাব্জ্বয়াটিক নিব্জ্বয় এব্জ্বসছিলাম।

বীনা : আপনি এই দুই ব্জ সট ইন্সট্রুব্জ্বমব্জগ্দট ব্জ গাটা ছয় মাস ব্যবহার কব্জ্বরব্জ্বছন?
ব্জ্বডভিস : হঁ্যা, ব্জ বশিরভাগ হাসপাতাব্জ্বলর যপ্পৃ্বপাতিই ধংস হব্জ্বয় গিব্জ্বয়ছিল, খুব ব্জ বশি কিছু ছিল না। আর ওষুধপত্র সব বরাদ্দ ছিল যুদ্ধাহত পুরব্জ্নষব্জ্বদর জন্য।

বীনা : ব্যাপারটা কি নিরাপদ ছিল?
ব্জ্বডভিস : হঁ্যা, ব্জ যসব ব্জ রাব্জ্বগ আক্রাপ্পৃ্বব্জচ্ ছিল ব্জ মব্জ্বয়গুব্জ্বলা তার তুলনায় নিরাপদ ব্জ তা বব্জ্বটই। বিব্জ্বশষ কব্জ্বর অল্পবয়সীব্জ্বদর জন্য।

বীনা : তাহব্জ্বল আপনি একই সব্জ্বঙ্গ গর্ভপাত এবং দত্তকদাব্জ্বনর সব্জ্বঙ্গ জড়িত ছিব্জ্বলন?
ব্জ্বডভিস : হঁ্যা। তব্জ্বব দত্তক কর্মসূচীর কথা উঠব্জ্বল ব্জ সটা শুধু মাত্র আইএসএসব্জ্বক দিব্জ্বয় ব্জ দওয়াব্জ্বতই ছিল সীমাবদ্ধ। ব্জ য ব্জ কাব্জ্বনা শিশু এমনকি নবজাতকও- এক হিব্জ্বসব্জ্বব কম নয়। কারণ সংখ্যাটা ছিল বিশাল। যুব্জ্বদ্ধর সময় ব্জ য জায়গায় এসব ব্জ মব্জ্বয়ব্জ্বদর রাখা হব্জ্বতা তা নিশ্চয়ই ব্জ বশ বড়ই ছিল, কিপ্পৃ্বব্জদ্ আমি যখন ওখাব্জ্বন ব্জ গছি ব্জ্বসসবই ছিল পরিত্যক্ত।

বীনা : ঢাকা শহব্জ্বরর বাইব্জ্বর ব্জ যসব জায়গায় গিব্জ্বয়ছিব্জ্বলন তার কথা বলুন, ব্জ সখানকার সুবিধাদি ব্জ কমন ছিল?
ব্জ্বডভিস : হাসপাতাল আর পুনর্বাসন সংসব্জদা... নাম মব্জ্বন ব্জ নই ব্জ সটার। বাংলাব্জ্বদশ জাতীয় মহিলা পুনর্বাসন ব্জ কব্জগ্দদ্র বা ব্জ সরকম কিছু হব্জ্বব। ব্জ বশিরভাগ বড় শাখাগুব্জ্বলা ছিল তাব্জ্বদর অধীব্জ্বন। আর আমি যাওয়ার আব্জ্বগ গর্ভপাব্জ্বতর সংখ্যা ছিল কম, কারণ ব্জ কউই ব্জ সটা করব্জ্বত চাব্জি ছল না। ব্জ বশিরভাগ চিকিৎসাকর্মীর মব্জ্বতই ব্যাপারটা ছিল অব্জক্কনতিক। যাব্জ্বহাক আমি স্বরাষ্ট্র সচিব রব ব্জ চপ্পৃ ুরীর একটা অব্জ্বথারাইব্জ্বজশন ব্জ লটার নিব্জ্বয় কাজ শুরব্জ্ন কব্জ্বর দিলাম। এব্জ্বত ব্জ লখা ছিল আমি যাই করব তা হব্জ্বব্জ ছ আইনগতভাব্জ্বব প্প্কধে এবং তারা ব্জ যন আমাব্জ্বক সর্বাত্মক সহব্জ্বযাগিতা ব্জ দয়। চিঠিটা খুঁব্জ্বজ পাইনি আর। আব্জ্বছ হয়ব্জ্বতা ব্জ কাথাও... বাংলাব্জ্বদব্জ্বশর অব্জ্বনক কাগজ পত্র... আমি যতপ্পৃুকব্জ্বর তুব্জ্বল ব্জ রব্জ্বখছিলাম কারণ ব্জ বব্জ্বচ থাকব্জ্বত এমন কিছুর অভিজ্ঞতা কখব্জ্বনা হব্জ্বব বব্জ্বল মব্জ্বন হয়নি আর। তাই ব্জ রব্জ্বখ দিব্জ্বয়ছিলাম। ব্জ স সময়টাব্জ্বত ব্যাপারটা ছিল কঠিন, নারকীয় এক অভিজ্ঞতা।

বীনা : সব ব্জ মব্জ্বয়ই কী গর্ভপাত বা সপ্পৃ্বব্জচ্ান দিব্জ্বয় ব্জ দওয়াব্জ্বত রাজি ছিল? একজনও কি বাব্জ চা ব্জ রব্জ্বখ দিব্জ্বত চায়নি?
ব্জ্বডভিস : সত্যি বলব্জ্বত, কব্জ্বয়ক জন ব্জ তা ব্জ চব্জ্বয়ব্জ্বছই।

বীনা : তাব্জ্বদর কী হব্জ্বয়ছিল জাব্জ্বনন?
ব্জ্বডভিস : আমার ব্জ কাব্জ্বনা ধারণা ব্জ নই। আইএসএস ওখাব্জ্বন ছিল যতগুব্জ্বলা সম্ভব শিশু দত্তক নিব্জ্বত। কারণ আব্জ্বমরিকা ও পশ্চিম ইউব্জ্বরাব্জ্বপ দত্তক শিশুর আকাল পব্জ্বড়ছিল, আর ব্জ স ঘাটতিটা তারা পূরণ করব্জ্বত চাইছিল।

বীনা : ইব্জগ্দটারন্যাশনাল ব্জ সাশাল সার্ভিস?
ব্জ্বডভিস : হ্যা, এটা ওয়াশিংটন ডিসি ভিত্তিক। দত্তব্জ্বকর ব্যাপাব্জ্বর সংশ্লিষ্ট বিশাল এক সংগঠন।

বীনা : ব্জ সই মাব্জ্বয়ব্জ্বদর কী হব্জ্বয়ছিল?
ব্জ্বডভিস : গর্ভপাত কিংবা ব্জ ডলিভারির পর তারা কিছুকাল কিনিব্জ্বক থাকত। তারপর পুনর্বাসন ব্জ কব্জ্বব্জগ্দদ্রর ব্জ হফাজব্জ্বত ব্জ যত। ব্জ সখাব্জ্বন তারা যতদিন ইব্জ ছা থাকব্জ্বত পারত। আর তারপর তাব্জ্বদর নানা ধরব্জ্বণর ব্জ ট্রনিং ব্জ দওয়া হব্জ্বতা। আমি কব্জ্বয়কজনব্জ্বক ব্জ দব্জ্বখছি। পুঁজি নিব্জ্বয় তারা কাপড় বানাব্জ্বব্জ ছ। ঢাকা, দিনাজপুর, রংপুর, ব্জ নায়াখালিব্জ্বত।

(ব্জ শষ কথা : ইব্জগ্দটারভিউ ব্জ শব্জ্বষ বাংলাব্জ্বদব্জ্বশ ব্জ ফরার ব্যাপাব্জ্বর বীনার সব্জ্বঙ্গ অব্জ্বনক আলাপ কব্জ্বরব্জ্বছন ব্জ ডভিস। তাব্জ্বদর আব্জ্বলাচনার একটা বড় অংশ জুব্জ্বড় ছিল যুদ্ধাপরাধীব্জ্বদর সম্ভাব্য বিচার নিব্জ্বয়। জিওফ বীনার হাত শক্ত কব্জ্বর ধব্জ্বর নিব্জ্বজর বুব্জ্বক রাখব্জ্বলন। ব্জ চাব্জ্বখ জল নিব্জ্বয় জানাব্জ্বলন তার সামব্জ্বর্থ্যর পুব্জ্বরাটা দিব্জ্বয়ই তিনি বাংলাব্জ্বদশব্জ্বক ন্যায়বিচার ব্জ পব্জ্বত সাহায্য করব্জ্ববন।)


সর্বশেষ এডিট : ১৫ ই জুলাই, ২০০৮ দুপুর ১২:১০
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজনীতি ও ইবাদত কোন পথে?

লিখেছেন শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া), ২১ শে জুন, ২০১৮ রাত ৮:২৯


আল্লাহ দুটি ইবাদত করার জন্য টাকা পয়সা থাকার জন্য শর্ত আরোপ করেছেন:
এক. হজ্জ।
দুই. যাকাত।

অর্থাৎ এই দুইটি ইবাদত গরীব চাইলেও করতে পারবেনা! গরীবের এই ইবাদত করার যোগ্যতা অর্জণ... ...বাকিটুকু পড়ুন

কাইকর

লিখেছেন সনেট কবি, ২২ শে জুন, ২০১৮ রাত ১২:৫৬



অভিনেতা আব্দুল্লাহ আল মামুনকে
দেখার পর এখন সে নামে নতুন
এক সাহিত্যিক দেখে ভরেগেছে মন;
যে চলে দূর্বার বেগে সবে ভালবেসে।
ব্লগপাড়া তোলপাড়ে সে সর্বদা থাকে
সকলের সাথে মিশে। সবার আপন
স্বগুণে সে হতে চায়। জীবন... ...বাকিটুকু পড়ুন

রম্যঃ আমি নাম বললে চাকরী থাকবে না :P

লিখেছেন কুঁড়ের_বাদশা, ২২ শে জুন, ২০১৮ রাত ২:২৬




খানিকটা সমবেদনা। :P

(এবার দার্শনিক কুঁড়ের বাদশা নিরপেক্ষ লুক।)
...বাকিটুকু পড়ুন

তুষার দেশে এক বাংলাদেশী কিশোরীর দিনরাত্রি - পর্ব (৮) - কানাডার প্রথম খারাপ অভিজ্ঞতা!

লিখেছেন সামু পাগলা০০৭, ২২ শে জুন, ২০১৮ সকাল ৯:৫৪

পূর্বের সারসংক্ষেপ: কানাডিয়ান স্কুলে ভর্তির পরে কাউন্সিলর আমাকে পুরো স্কুল ঘুরে দেখালেন আন্তরিকতার সাথে। তারপরে ওনার কাছ থেকে বিদায় নিয়ে স্কুল থেকে বাড়ির পথে রওয়ানা দিলাম বাবা মার সাথে।... ...বাকিটুকু পড়ুন

টগরের হোমওয়ার্ক (গল্প)

লিখেছেন কাওসার চৌধুরী, ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৮


লন্ডন ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র টগর। এর আগে আরো তিনটা ক্লাস পাশ করে রীতিমতো নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে ক্লাস টুতে প্রমোশন পেয়েছে সে। বয়স ৭ বছর ৪ মাস ২৩ দিন।... ...বাকিটুকু পড়ুন

×