somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্যালরি ইন্টেক কমান এবং ওজন কমান

১৮ ই ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৬:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কয়েকদিন আগে একজন ব্লগারের পোস্ট দেখেছিলাম বিএম আই(বডি ম্যাস ইন্ডেক্স) নিয়ে।তাই আমি ভাবলাম ওয়েট লস নিয়ে আমার কিছু অভিজ্ঞতা শেয়ার করি।BMI দিয়ে আপনার শারিরিক অবস্থা এখন কোন পর্যায়ে আছে বুঝা যায়।এখন শুধু BMI জানলেই হবে না,শরীরের ফ্যাট বুঝে ওজন কমানোর চেষ্টা করতে হবে।ক্যালরি ইন্টেক যদি কম করে নেয়া যায় তবে নির্দিষ্ট সময় পরে শরীরের অতিরিক্ত ওজন কমানো সম্ভব।প্রথমে আপনার শরীরের ওজন কে পাউন্ডে কনভার্ট করে নিন।
১ কেজি=২.2 পাউন্ড।এবার আপনার এই ওজনের সাথে ১৪ গুন করুন।তাহলে যা পাওয়া যাবে তা হল আপনি কোন শারিরিক পরিশ্রম না করলেও আপনার বডি সেই পরিমান ক্যালরি খরচ প্রতিদিন করতে পারবে।
ধরুন কারো ওয়েট ১৭৭ পাউন্ড।তাহলে তার বডি প্রতিদিন ১৭৭*১৪=২৪৭৮ক্যালরি খরচ করতে পারবে কোন রকম শারিরিক পরিশ্রম ছাড়াই।এবার ঠিক করুন আপনি ১ উইকে কতটুকু পরিমান ওয়েট কমাতে চান।১ পাউন্ড=৩৫০০ ক্যালরি অর্থাৎআপনি যদি ১ পাউন্ড ওয়েট কমাতে চান তবে ৩৫০০ পরিমান ক্যালরি খরচ করতে হবে।আপ্নি এই ক্যালরি খরচ ব্যায়াম করে কিংবা ক্যালরি ইন্টেক কম করেও কমাতে পারেন।
ক্যালরি ইন্টেক কমানো শুরুর আগে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন।ঠিক কত দিনে কত পাউন্ড কমাতে চান তা ঠিক করুন এবং লক্ষ্যে স্থির থাকুন ।প্রথমেই অনেক বেশি না কমিয়ে একটু একটু করে বেশি কমানো ভাল।
অনেকেই বলে থাকেন আপনি যদি দিনে ৫০০ক্যালরি করে কম ইন্টেক করতে পারেন তবে উইক শেষে আপনি ১ পাউন্ড কমাতে পারবেন।আপনি কতটুকু ওয়েট কমাতে চান সেটা আপনার উপর।আপনি ইচ্ছে মত ক্যালরি কম ইন্টেক করতে পারেন।তবে একজন প্রাপ্ত বয়স্ক পুরুষের ১২০০ক্যালরি এবং মহিলার ১৩০০ এর কমে প্রতিদিন ক্যালরি ইন্টেক করে উচিত না।
ক্যালরি ইন্টেক কমাতে চাইলে প্রথমেই আপনাকে হাই ক্যালরি যুক্ত খাবার যেমন ভাত,নুডলস,বিরিয়ানি ইত্যাদি ,মিষ্টি জাতীয় খাবার খাওয়া কমাতে হবে।খাবার ৩বেলা না খেয়ে ৫বার খান ,ক্ষুধা লাগলে ভাজা পোড়া কিছু না খেয়ে সবজি,ফল মূল খান।যেমন ১কাপ ভাত এ ২২০-২৪০ক্যালরি রয়েছে।আপনি ভাত কম খেয়ে কম ক্যালরি যুক্ত সবজি খেয়ে পেট ভরাতে পারেন।এতে আপনার ক্ষুধাও মিটবে এবং শরীরের পুষ্টি চাহিদাও মিটবে।সব্জির মধ্যেপালংশাক,টম্যাটো,ব্রকলি,বাধাকপি,ফুলকপি,স্কোয়াস,শিম,গাজর,শসা,লেটুস,ক্যাপ্সিকাম ,পেপে ইত্যাদি খেতে পারেন প্রচুর পরিমানে।ফলের মধ্যে আপেল,কমলা,আঙ্গুর,ডালিম ইত্যাদি খেতে পারেন।প্রচুর পানি পান করুন কারন এতে কোন ক্যালরি নাই।খাওয়ার আগে স্যুপ বা সালাদ খান।এতে খাওয়ার রূচি কমবে।
তবে সব হাই ক্যালরি যুক্ত খাবার একবারে ত্যাগ করার দরকার নেই।প্রতিদিন ৫৫% কার্ব, প্রোটিন ১৫% এবং ফ্যাট ৩৫% খাবার চেষ্টা করুন।
ক্যালরি ইন্টেক কমালে প্রথমেই যে আপনার ওয়েট কমবে তা নয়,ধৈর্য্য ধরুন।ওয়েট লস কোন হুট করে হওয়া জিনিস না।তবে আপনি নিশ্চয়ই ফিল করতে পারবেন যে আপনার বডি হাল্কা হচ্ছে।আমার প্রথম ২উইকে একটুও ওয়েট কমে নি।কিন্তু আমি বুঝতাম যে ওয়েট কমছে,ড্রেসগুলা ঢিলা হয়ে যাচ্ছে।কিন্তু আশা ছাড়িনি।চালিয়ে গেছি।তাই আপনিও যদি সুস্থ্য থাকতে চান তবে এখনি স্থির করুন আপনি কয়েক মাস বা বছর পরে নিজেকে কিভাবে দেখতে চান ডায়বেটিস,হাইপ্রেসারের রোগী হিসেবে নাকি সুস্থ্য ,স্লিম ও স্মার্ট হিসেবে।B-)
P.S:এখানে শুধু ক্যালরি ইন্টেক কমিয়ে ওয়েট লস এর কথা বলেছি।ব্যায়াম করে ক্যালরি না কমিয়েও ওজন কমানো যায়।
সোর্সঃনেট এবং আমার নিজস্ব অভিজ্ঞতা।
সর্বশেষ এডিট : ১৮ ই ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৭:০৫
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×