somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টেলিফোনে সমকালকে লতিফ সিদ্দিকী আরও শক্ত কথা বলব ধর্মদ্রোহী হবো

১৩ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মন্পিত্দ্ব হারানো আবদুল লতিফ সিদ্দিকী এখন ভারতে। তিনি দেশে ফেরার প্রস্ট্তুতি নিচ্ছেন। 'সবুজ সংকেত' পেলেই দেশে ফিরবেন। তবে সেই সবুজ সংকেত কে দেবেন, এ নিয়ে কিছু বলেননি অপসারিত এই মন্পী। আরও শক্ত কথা বলব ধর্মদ্রোহী হবো

পবিত্র হজ ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তির অপরাধে মন্পিত্দ্ব হারানোর পরও তার কোনো আফসোস নেই। এতে তিনি কষদ্ব পাননি। আর এত কিছুর পরও তিনি তার অবস্ট্থানের কোনো নড়চড় করেননি।

টেলিফোনে যোগাযোগ করা হলে রোববার আবদুল লতিফ সিদ্দিকী বলেন, 'আমি আমার জায়গা থেকে সরছি না। আমি আমার বিশ্বাসে অটল রয়েছি।

আরও শক্ত কথা বলব। এ জন্য যে শাস্টিস্নই দেওয়া হোক না কেন, তা মাথা পেতে নেব। আমি ধর্মদ্রোহী হবো। আমার রাষদ্ব্রপতি কিংবা প্রধানমন্পী হওয়ার সুযোগ নেই। তবে সত্রেক্রটিস হওয়ার সুযোগ আছে।'

লতিফ সিদ্দিকী বলেন, দেশে ফেরার জন্য তিনি আমেরিকা থেকে গতকাল ভারতের নয়াদিল্কি্ন হয়ে বিকেলে কলকাতায় পেঁৗছেছেন। আগামী দু-একদিনের মধ্যেই দেশে ফেরার প্রস্ট্তুতি নেবেন। সেটা সল্ফ্ভব না হলে কলকাতাতেই থাকবেন। আমেরিকায় রয়ে গেছেন তার স্ট্পী ও সাবেক এমপি লায়লা সিদ্দিকী। সেখানে তিনি তার ভাইয়ের বাসায় অবস্ট্থান করছেন। সমকালের সঙ্গে আবদুল লতিফ সিদ্দিকীর কথোপকথন :

প্রশম্ন :মন্পিসভা থেকে অপসারণের ঘটনায় কষদ্ব পেয়েছেন?উত্তর :কেন! মন্পী পদে প্রধানমন্পী নিয়োগ দিলে খুশি হবো আর অপসারণ করলে কষদ্ব পাব_ এ কেমন কথা। অবশ্যই কষদ্ব পাইনি। তা ছাড়া দোষ তো আমার। যা-ই হোক, এসব নিয়ে আমার কোনো মাথাব্যথা নেই। আমার আত্দ্মমর্যাদা আছে। আমার কাছে সল্ফ্মানই সবচেয়ে বড়, পদ-পদবি নয়। আমি বেহায়া নই। আমি এসব নিয়ে ভাবি না। আমি সেবক। আমি শেখ হাসিনা ও জনগণের সেবক। তাই প্রধানমন্পী যেভাবে আমাকে রাখবেন, সেভাবেই থাকব। কাজ করব। এতে কোনো সমস্যা নেই।

প্রশম্ন :আপনার বক্তব্য অনুযায়ী, আপনি পদত্যাগ করেছেন। সে ক্ষেত্রে পদত্যাগপত্র গ্রহণ না করে অপসারণের ঘটনাকে কোন দৃষদ্বিতে দেখছেন?উত্তর :এ ক্ষেত্রে কৌশল হিসেবে আমার নেতা শেখ হাসিনা যা কিছু করেছেন, তার সবটাই সুন্দর। আর আমার দৃষদ্বিতে, দেশ পরিচালনার বেলায় দেশে একমাত্র যোগ্য মানুষ হলেন শেখ হাসিনা। বয়সে তিনি আমার ছোট হলেও তার দুই পা টিপে দিতাম। তিনি যে কীভাবে সাপ-বিচ্ছু পরিবেষদ্বিত হয়ে চলছেন!

প্রশম্ন :আওয়ামী লীগ সভাপতিম-লী থেকে বাদ দেওয়ার প্রতিত্রিক্রয়া কী?উত্তর :কোনো দুঃখ নেই। শেখ হাসিনার সিদব্দানস্ন অবশ্যই মেনে নেব।

প্রশম্ন :আপনাকে আওয়ামী লীগ থেকে বহিষ্ফ্কারের গুঞ্জনও আছে?উত্তর :দল থেকে একেবারে বহিষ্ফ্কার না করলে খুশি হবো। মন্পী ও সভাপতিম-লী থেকে বাদ পড়লেও দলের একজন কর্মী হিসেবে আমার কাজ করার অধিকার থাকা উচিত। তবে আমার দল আমি করব। লেখালেখি করব। দল শোকজ করলে অবশ্যই জবাব দেব।

প্রশম্ন :এমপি পদ থেকেও তো বাদ পড়তে পারেন।উত্তর :এমপি পদটা কি খুবই মহার্ঘ জিনিস?

প্রশম্ন :কবে নাগাদ দেশে ফিরছেন?উত্তর :আগামী দু-একদিনের মধ্যেই দেশে ফেরার প্রস্ট্তুতি রয়েছে। পরিণতি যা-ই হোক না কেন, সবুজ সংকেত পেলে আমি দেশে ফিরবই। আমার কোনো দুঃখ নেই। দুঃখ একটাই, এ কী দেশ!

প্রশম্ন :দেশে ফিরলে গ্রেফতারের আশগ্ধকা করছেন কি-না?উত্তর :সবার কাছে আমি আগে ভালো ছিলাম। এখন আমার বিরুদব্দে দুর্নীতির অভিযোগ আনা হচ্ছে। এ কারণে আমাকে গ্রেফতার করা হতে পারে। যৌবনে বহু বছর জেলে ছিলাম। কোনো সমস্যা হয়নি। এখন আমার বয়স ৭৬। সে তুলনায় এখন তো কারাবাসে আমার কোনো সমস্যাই হওয়ার কথা নয়।

প্রশম্ন :নিজের ভবিষ্যৎ নিয়ে কী ভাবছেন?উত্তর :যা ঘটার ঘটুক এবং ঘটবে। প্রধানমন্পী বললে চুপচাপ থাকব। আমি তার তাকে বিব্রত করব না। তবে আমি বেঁচে গেছি। আর টানতে পারছিলাম না।

প্রশম্ন :হজ ও তাবলিগ জামাত নিয়ে বক্তব্য প্রত্যাহার করবেন কি-না।উত্তর :আমি আমার জায়গা থেকে সরছি না। আমি আমার বিশ্বাসে অটল রয়েছি। আগামীতে আরও শক্ত কথা বলব। এ জন্য যে শাস্টিস্নই দেওয়া হোক না কেন, আমি তা মাথা পেতে নেব। আমি ধর্মদ্রোহী হবো। আমার রাষদ্ব্রপতি কিংবা প্রধানমন্পী হওয়ার সুযোগ নেই। তবে সত্রেক্রটিস হওয়ার সুযোগ আছে।

প্রশম্ন :প্রধানমন্পীর সঙ্গে কথা হয়েছে?উত্তর :কোন মুখে তার সঙ্গে কথা বলব? আমি তাকে কম কষদ্ব দিয়েছি? তার সঙ্গে কথা বলতে আমার লজ্জা লাগে না? তবে আমি কখনই তাজউদ্দীন আহমদ হবো না। শেখ হাসিনার সঙ্গে থাকব। প্রয়োজনে তার জন্য জীবন দেব। জীবনে-মরণে শেখ হাসিনার সঙ্গে থাকব। তিনি যখন ডাকবেন, তখনই তার পেছনে থাকব। তাকে অনুসরণ করব। আমাকে কিনতে হবে না।

প্রশম্ন :আপনাকে ঘিরে সৃষদ্ব ঘটনা নিয়ে কোনো ক্ষোভ আছে কি?উত্তর :দেশে কি একজন লোকও নেই যে তিনি প্রশম্ন করে জানতে চাইবেন, আমার বক্তব্যের খ-িত অংশ কেন প্রকাশ করা হলো? কেন পুরো বক্তব্য প্রকাশ করা হলো না? তা ছাড়া ওই অনুষ্ঠানে আমি রাজনৈতিক বক্তৃতা দিইনি। আর সেখানে যে এত কালো বিড়াল আছে, তা কি আমি জানতাম। ওটা ছিল একটা সামাজিক অনুষ্ঠান। সেখানে আমি গল্কপ্প করেছি। আমি তো কাউকে আঘাত দিয়ে কোনো কথা বলিনি।

প্রশম্ন :কোনো অনুশোচনা অনুভব করছেন কি?উত্তর :অবশ্যই। আমি প্রধানমন্পীকে বিব্রত করেছি। দলকে বিপাকে ফেলেছি। নেতাকর্মীদের দুঃখ দিয়েছি। তবে আমি ধর্ম ব্যবসায়ী কাদের সিদ্দিকীর মতো ভ- নই। আমি ব্যক্তিগত আলাপচারিতায় ব্যক্তিগত মতামত দিয়ে অন্যায় কিংবা অপরাধ করিনি। এ জন্য আমার কোনো দুঃখ কিংবা অনুতাপ নেই।

প্রশম্ন :আপনার ছোট ভাই কাদের সিদ্দিকী আপনার পক্ষ হয়ে ক্ষমা চেয়েছেন। এ ব্যাপারে কিছু বলবেন?উত্তর :কাদের সিদ্দিকী আমার পরিবারের কেউ নন। সুতরাং তার মতামত আমার মতামত নয়। আমি ইহজাগতিক অসামঙ্্রদায়িক মানুষ। আমার নেতা ও দল আমার বিরুদব্দে যে কোনো সিদব্দানস্ন নিতেই পারে। কিন্তু ভ্রানস্ন পথের পথিক কাদের সিদ্দিকী আমাকে নিয়ে বলার কে?
সুত্রঃ সমকাল
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×