somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

যেভাবে কোটি কোটি টাকার মালিক হবেন

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথমেই বলে নিই- এমনি এমনি আপনার পকেটে টাকা চলে আসবে না। প্রচুর পরিশ্রম করতে হবে। প্রচুর টাকার মালিক হওয়ার জন্য নিজের সাথে নিজের যুদ্ধ ঘোষনা করুন। ছোটবেলা থেকেই আপনার তীব্র ইচ্ছাশক্তি থাকতে হবে- আমি প্রচুর টাকার মালিক হতে চাই। তাও আবার সৎ ভাবে। খুব অসম্ভব কিছু না। এখন আপনার যদি বেশি বয়স হয়ে যায়, তাহলে হয়তো সম্ভব না। তখন আপনি আপনার ছেলেকে বুদ্ধি পরামর্শ দিতে পারেন। লোভী হবেন না। মাথা শান্ত রাখুন। মনে বিশ্বাস রাখুন। সবচেয়ে বড় কথা ৩৫ বছর হওয়ার আগে বিয়ে করবেন না। বিয়ে অনেক প্রতিবন্ধকতা তৈরি করে।

টাকা ইনকাম করার জন্য আপনাকে ছোটবেলা থেকেই সবার সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে। এবং স্কুল কলেজ এবং ইউনিভার্সটির সমস্ত বন্ধুবান্ধব এর সাথেও সুসম্পর্ক রাখতে হবে। নিয়মিত যোগাযোগ করতে হবে। সুবিধা-অসুবিধায় দৌড়ে যেতে হবে। বিশেষ বিশেষ দিনে শুভেচ্ছা জানাতে হবে। ধরুন কারো জন্মদিন, তার জন্য বিশাল এক ফুলের তোরা নিয়ে গেলেন। অন্য কাউকে দিয়ে পাঠাবেন না। নিজে নিয়ে গেলেই বেশি ভালো হয়। আর এধরনের সামাজিক কিছু নিয়ম মেনে চললে আপনিও বেশ আনন্দ পাবেন। কোনো কিছুর দায়িত্ব নিতে ভয় পাবেন না। মুখের ভাষা সহজ সরল করুন। কটু কথা বলবেন না। সবার সাথে হাসি মুখে কথা বলবেন। সবাইকে ভালোবাসুন। এগুলোই হোক আপনার সামনের দিকে এগিয়ে যাওয়ার হাতিয়ার।

আপনি আপনার গ্রামের (এলাকার) এমপি, মন্ত্রী, জেলা প্রশাসক, মেয়র, মেম্বার, কাউন্সিলার, কমিশনার চেয়ারম্যান ইত্যাদি সবার সাথে নিয়মিত যোগাযোগ রাখবেন। ফোনে কথা বলবেন। বছরে কমপক্ষে ১০ বার দেখা করবেন। অথবা তাদের সাথে বিভিন্ন অনুষ্ঠানে আপনার সাথে প্রায়ই দেখা হবে- তখন সম্পর্কটা নতুন করে আবার জিইয়ে নিবেন। আপনার পরিচিত লোকরা ভালো কিছু করলে অভিনন্দন জানাতে ভুলবেন না। দেখা হলেই বুকে জড়িয়ে ধরবেন। মুরব্বিদের শ্রদ্ধা করবেন। অর্থাৎ সব সময় তাদের নেক নজরে থাকবেন। তারা যেন আপনাকে ভালো মানুষ হিসেবে জানে। সমাজে বেশির ভাগ লোকই দুষ্টলোক। কাজেই দুষ্টলোকের সাথেও সম্পর্ক রাখুন। কথায় বলে, শত্রুকে বড় পিরিতে বসতে দিতে হয়। মানিয়ে নিন। মানিয়ে নিতে শিখুন।

কোটিপতি হওয়ার প্রথম শর্ত হলো, সবার সাথে সুসম্পর্ক রাখা। মানুষের প্রতি থাকতে হবে অগাধ ভালোবাসা। মানুষের বিপদে ঝাঁপিয়ে পড়বেন। টাকা দিয়ে, সময় দিয়ে, শ্রম দিয়ে, মুখের দু'টা ভালো কথা দিয়ে মানুষের পাশে থাকতে হবে। মনে রাখবেন, আপনি মানূষের পাশে থাকলে- মানুষ আপনার পাশে থাকবে। প্রচুর বই পড়বেন। বই পড়লে মানুষ চেনা যায়, মানুষের মানসিকতা বুঝা যায়। প্রতিদিন কমপক্ষে তিনটা টিভি চ্যানেলের সংবাদ শুনবেন। তিনটা খবরের কাগজ পড়বেন। এলাকার চ্যাংড়া ছেলে-পেলেদের হাতে রাখবেন। প্রায়ই তাদের মিষ্টি খাওয়ার জন্য কিছু টাকা-পয়সা দিবেন। সব শ্রেনী পেশার মানুষদের সাথে মিশবেন। তাদের মন জয় করে নিবেন। নিজেকে সুস্থ রাখার জন্য যা যা করা লাগে করবেন। কারন আপনি ভালো থাকলে, আপনি আপনার প্রিয় মানুষ, কাছের মানূষদেরও ভালো রাখতে পারবেন। এই জন্য নিজের সুস্থ থাকা ভীষন জরুরী।

এখন, সমস্ত মানূষের সাথে আপনার যোগাযোগ স্থাপন হয়েছে, এবং আপনার লেখা পড়া যখন শেষ হবে, তখন ধরে নিলাম আপনার বয়স ২৫ বছর। দুই এক বছর কম বেশি হতে পারে। তারপর ঝাঁপিয়ে পড়ুন কাজে। ব্যবসা নিয়ে। ছোট করে একটা ব্যবসা শুরু করেন। যদি ব্যবসা করার টাকা না থাকে, তাহলে একটা চাকরি খুঁজে নিন। চাকরি খুঁজে নিতে আপনার কোনো সমস্যা হবে না। কারন সবার সাথে আপনার সুসম্পর্ক আছে। সবাই আপনাকে ভালো জানে। চাকরিতে ফাঁকি দিবেন না। কে দেখলো, বা কে না দেখলো, জানলো বা না জানলো, সেসব বিষয় নিয়ে মাথা না ঘামিয়ে- আপনি কর্মক্ষেত্রে প্রচুর পরিশ্রম করে যান। মনে রাখবেন, পরিশ্রম করলেই সাফল্য আসে। কাজ করতে ভয় পাবেন। কাজের ক্ষেত্রে কোনো হিংসা বিদ্বেষ মনে স্থান দিবেন না। আপনি আপনার দায়িত্ব নিখুঁতভাবে পালন করবেন। কাজে অবহেলা করলে কোটিপতি হতে পারবেন না।

আপনি যে ব্যবসা করতে চান, এরকম একটা প্রতিষ্ঠানে আগে চাকরি শুরু করেন। কাজেই ব্যবসা শুরু করার আগে বড় প্রতিষ্ঠানে চাকরি করবেন। ছোট খাটো প্রতিষ্ঠানে চাকরি না করাই ভালো। তারা আপনাকে বেশি প্যারা দিবে। বড় প্রতিষ্ঠানে চাকরি করে অভিজ্ঞতা সংগ্রহ করবেন। এই অভিজ্ঞতার দরকার আছে। চাকরিতে জয়েন করার আগে প্রতিষ্ঠানকে বুঝাবেন- আপনি তার প্রতিষ্ঠানকে অনেক কিছু দিতে পারবেন। আপনার সেই যোগ্যতা আছে। চাকরিতে কিছু দিন অতবাহিত করার পর ব্যবসাও শুরু করে দিতে পারেন। অথবা একটানা ৫ বছর চাকরি করে, অনেক টাকা জমিয়ে বিসমিল্লাহ বলে ব্যবসা শুরু করে দেন। ভয় পাবেন না। সাহস রাখুন। তীব্র ইচ্ছা শক্তিই আপনাকে আপনার লক্ষ্যে নিয়ে যাবে।

( লেখাটা বেশি বড় হয়ে যাচ্ছে। তাই আর লম্বা করবো না। দ্বিতিয় পর্ব আগামীকাল দিব। সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন। জয় বাংলা।)
সর্বশেষ এডিট : ০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭
১৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×