somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগস্পট টিউটোরিয়ালঃ নতুন টেমপ্লেট সেটআপ

১৭ ই আগস্ট, ২০০৮ রাত ১১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্লগার বা ব্লগস্পটে অনেকেরই অ্যাকাউন্ট আছে। পারসোনাল ব্লগিং এর জন্য আমি ওয়ার্ডপ্রেসের তুলনায় পছন্দ করি ব্লগার। কারন ব্লগারে কাস্টম ডোমেইন হোস্ট করতে টাকা দিতে হয় না। কম টাকায় নিজের ডোমেইনে হোস্ট করা যায়। এছাড়া নিজের ইচ্ছেমতন টেমপ্লেট ব্যবহার করা যায়।

বেশ কিছু টেমপ্লেট কয়েকদিন ধরে ঘেঁটে দেখলাম। সবচেয়ে পছন্দ হয়েছে অ্যাডস থিম টেমপ্লেটটি (Ads Theme Template)। এইটার লাইভ ডেমো দেখে পছন্দ হলে এখান থেকে নামিয়ে নিতে পারেন (সাইটে রেজিস্ট্রেশন করে নিতে হবে ডাউনলোড করার জন্য)। খুব সিম্পল কিন্তু সুন্দর একটা থিম। নীচে এইটার স্টেপ বাই স্টেপ দিলাম (অভিজ্ঞদের জন্য এইটা ডালভাত, কিন্তু নয়াদের হয়তো কাজে দিবে)।

১. ব্লগার এ লগইন করুন।

২. তারপর ড্যাশবোর্ড থেকে লেআউটে ক্লিক করে Edit HTML এ ক্লিক করুন।


টিপসঃ যদি লেআউটের বদলে টেমপ্লেট ট্যাব দেখতে পান তাহলে Customise Design এ ক্লিক করে Upgrade Your Template এ ক্লিক করুন। তার আগে লিঙ্ক/ব্লগরোল অ্যাড করে থাকলে তা কপি করে রাখতে পারেন অন্য কোথাও। এখন আপনি Layout ও Edit HTML বাটন খুঁজে পাবেন।

৩. Edit HTML এ ক্লিক করে Download Full Template ক্লিক করুন ও আপনার বর্তমান টেমপ্লেট সেইভ করে রাখুন।

৪. এবার ব্রাউজে ক্লিক করে ডাউনলোড করা Ads Theme Blogger ফাইলটি সিলেক্ট করুন (আনজিপ করে নিতে হবে ডাউনলোড করা জিপ ফাইলটি)। আপলোডে ক্লিক করলে হয়তো Confirm and Save অপশন আসতে পারে। ক্লিক করুন ও আপনার ব্লগ দেখুন View Blog এ ক্লিক করে।

সতর্কবানীঃ আপনার পূর্বের উইজেটগুলো ডিলিট হয়ে যেতে পারে।

৫. এখন আবার Layout এ যান ও Page Elements এ ক্লিক করুন।



৬. Header Ad Banner এর Edit এ ক্লিক করে কোন ছবি চাইলে দিতে পারেন বা রিমুভ ক্লিক করে সরিয়ে দিতে পারেন ডিফল্ট ব্যানার। তাহলে ঐ জায়গাটি কালো দেখাবে। যদি ছবি দিতে চান তাহলে এডিট এ ক্লিক করা অবস্থায় ৪৬৮X৬০ ডাইমেনশনের ছবি দিন। লেখার সিস্টেম হলোঃ




৭. Top Tabs এর এডিটে ক্লিক করে কিছু জরুরি লিঙ্ক দিতে পারেন যেমন দুই একটা সাইটের নাম, ফেইসবুক, কন্টাক্ট ইত্যাদি। হোম ডিফল্ট দেয়া আছে, ঐটা দিতে হবে না।

৮. আপনি যদি ফিডবার্নারের (Feedburner) মাধ্যমে আপনার সাইটের RSS ফিড দিতে চান, তাহলে Feed Section টি রাখুন; অথবা এডিট এ ক্লিক করে রিমুভ করে দিন।

[যদি ফিডবার্নার ব্যবহার করতে চান, তাহলে ফিডবার্নার] এ যেয়ে আপনার ব্লগ এর লিঙ্কটি দিয়ে নেক্সট এ ক্লিক করুন। তারপর আপনাকে রেজিস্ট্রেশন করতে বলবে। তারপর উপরে দেখুন Edit Feed Details আছে। সেখানে Feed Address এ আপনার ফিড লিঙ্ক পাবেন (http://feeds.feedburner.com এর পরে যেই অংশটুকু আছে, সেইটি আপনার ফিড নাম)। এখন আপনার ব্লগের ড্যাশবোর্ডে ফিরে গিয়ে Settings>Site Feed পেইজের Post Feed Redirect URL এ পুরো লিঙ্কটি (http://feeds.feedburner.com/Your_Feed_Link) দিয়ে দিন ও সেইভ করুন। তারপর Publicize এ ক্লিক করে অ্যাক্টিভ করে নিন ইমেইল সাবস্ক্রিপশন। সেখানে নীচের দিকে “প্রিভিউ সাবস্ক্রিপশন লিঙ্ক” এর নীচের কিছু কোড দেখবেন। সেখানে feedId=কিছু নাম্বার দেয়া আছে। সেইটা কপি করে রাখুন।

এখন Dashboard>Layout>Edit HTML এ ক্লিক করে দান দিকের Expand Widget Templates সিলেক্ট করুন। তারপর Ctrl+f চেপে YOUR-FEED-NAME-HERE লেখাটি সার্চ করে বের করুন। তারপর সেখানে আপনার ফিডের নাম বসিয়ে দিন। যেমনঃ আমার ফিডের নাম হচ্ছে rashed আর পুরো ফিড লিঙ্ক হচ্ছে http://feeds.feedburner.com/rashed. এবার YOUR-FEED-ID-HERE লিখে সার্চ করুন আবার। পেলে এই লেখাটা মুছে feedId নাম্বারটা বসিয়ে দিন।

খেয়াল রাখবেন অন্য কোন কিছু যেন না মুছে। শুধু YOUR-FEED-NAME-HERE ও YOUR-FEED-ID-HERE মুছবেন। আর কোন শব্দ বা বর্ণ মুছবেন না।

৯. Dashboard>Layout>Page Elements এ এরপর রয়েছে ১২৫X১২৫ অ্যাড সেকশন। এখানে আপনি তিনটি ছবি দিতে পারেন ১২৫X১২৫ সাইজের। আমি দুইটা দিয়েছি আমার ব্লগে। একটা ২৫০X৯০ আরেকটা ১২৫X৯০ সাইজের। নিজের পছন্দের ছবি দেয়ার জন্য Dashboard>Layout>Edit HTML এ গিয়ে সার্চ করুন। তার নিচে লিঙ্কগুলো রয়েছে। আপানার মত করে আপডেইট করে নিন। নাহলে পুরো মুছে দিতে পারেন (Dashboard>Layout>Page Elements এ গিয়ে এডিট বাটনে ক্লিক করে রিমুভ দিলেও চলবে)।

১০. পপুলার পোস্টে আপনার প্রিয় কিছু পোস্টের লিঙ্ক দিয়ে রাখতে পারেন। নাহলে রিমুভ করে দিন এডিট এ গিয়ে।



১১. রিসেন্ট পোস্ট এ গিয়ে আপনার সাইটের ফিড url দিয়ে দিন। সাধারনত http://YOURBLOGSITE_LINK/feeds/posts/default থাকে ফিড অ্যাড্রেস। যদি ফিডবার্নার ইউজ করেন তাহলে সেইটার লিঙ্ক দিন (http://feeds.feedburner.com/Your_Feed_Link)।

১২. আপনার যদি MyBlogLog and BlogCatalog এ অ্যাকাউন্ট থাকে তাহলে রিসেন্ট রিডার উইজেটটি আপনার দরকার, নাহলে রিমুভ করে দিন। যদি থাকে তাহলে Edit HTML এ গিয়ে mblID=2007112507294841 সার্চ করুন ও নাম্বারটা আপনার মাইব্লগলগ আইডি দিয়ে চেঞ্জ করে ফেলুন। আর id=4333949 সার্চ করে নাম্বারটি আপনার ব্লগক্যাটালগ এর আইডি দিয়ে চেঞ্জ করে নিতে পারেন।

আপনি চাইলে Dashboard>Layout>Page Elements এর যে কোন উইজেট যে কোন জায়গায় ড্র্যাগ করে নিতে পারবেন।

এই টেমপ্লেট ব্যবহার করে আমার ব্লগটাকে খানিকটা চেঞ্জ করে নিছি। ঠিকানাঃ দিনবিহীন দিনলিপি
সর্বশেষ এডিট : ২৭ শে নভেম্বর, ২০০৮ সকাল ৭:৫১
৩৫টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×