somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ কী মধ্যম আয় থেকে উন্নয়নশীল দেশে অবনতি ঘটালো নাকি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পদার্পন করলো?

২২ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

'এতদিন মধ্যম আয়ের দেশে এখন বাংলাদেশ' বলে যারা মিথ্যা প্রচার-প্রপাগাণ্ডা চালিয়েছে, সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা আজ কী তাহলে তাদের মুখেই চুনকালি মেখে দিলেন? উন্নয়নশীল দেশের যে সকল ক্রাইটারিয়া, তা প্রাথমিকভাবে পূরণ হওয়ায়, বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার প্রাথমিক স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। ২০২১ সালে এই উত্তরণের উপর একটি রিভিউ করবে জাতিসংঘ। তারপর ২০২৪ সালে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসাবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে জাতিসংঘ।

কিন্তু সরকারি অর্থের অপচয় করে সপ্তাহব্যাপী সরকারি-কর্মকর্তা-কর্মচারীদের এই উদযাপন কতোটা যৌক্তিক? এমনিতে দেশের বিচিত্র ধরনের দুর্নীতির খবরাখবর সবাই জানে। সরকারী এই অপব্যয় জনগণের করের টাকার অপব্যবহার বলেই আমি মনে করি। প্রাথমিক স্বীকৃতি অর্জন এমন কোনো উল্লেখ করার মতো অর্জনই নয়। এমনিতেই দেশের রুগ্ন স্বাস্থ্যখাত, শিক্ষাখাতের ধ্বংসের মধ্যে পাইকারী দরে গণহারে গোল্ডেন প্লাসের পাশ, মানুষের জীবনযাত্রার নাজেহাল অবস্থা, জনজীবনে নিরাপত্তা হুমকিসহ এসবকে পুঁজি করে এমন উদযাপন করাটা একটা অসুস্থতার লক্ষণ।

বাংলাদেশের মানুষের লাইফ এক্সপেন্ট্যান্সি এখন কত? শিক্ষার এই ভগ্নদশা নিয়েও সেই হার কত? মানুষের গড় আয় কত? এদেশের নারীদের ফার্টিলিটি রেট ও প্রেগন্যান্সি হার কত? এগুলোকে কী নিয়ে কী এখনই দেশ উদযাপনের মতো স্বস্থিতে পৌঁছেছে? আজকাল কথায় কথায় শোনা যায়, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল? যে দেশের ব্যাংক ব্যবস্থা পুরোপুরি ধ্বংসের মুখে, শিক্ষা ব্যবস্থা পুরো ধ্বংস হয়ে গেছে, স্বাস্থ্যখাতের কোনো চোখে পড়ার মত নজির নেই, দুর্নীতিতে যে দেশটি এখন প্রথম সারির, রাজনৈতিক স্থিতিশীলতা বলতে যার কোনো বালাই নাই, জনজীবনে নিরাপত্তা নাই, সেই দেশকে বিশ্বে উন্নয়নের রোল মডেল বলাটা একটা প্রপাগাণ্ডা।

জনগণের করের টাকায় সরকারী কর্মকর্তা-কর্মচারীদের সপ্তাহব্যাপী এই উদযাপনে সরকার কত টাকা খরচ করলো, সেই শ্বেতপত্র প্রকাশ করা হোক। জাতিসংঘের প্রাথমিক স্বীকৃতিকে যারা এভাবে উদযাপন করতে পারে, সরকারী অর্থ অপব্যবহার করার জন্য তাদের একদিন এদেশের জনগণের কাছেই জবাবদিহি করতে হবে।

আজকের এই উদযাপনে যদি একটা ঘোষণা শোনা যেত যে, কোনো মন্ত্রী, এমপি, সরকারী কর্মকর্তা চিকিৎসার জন্য আর বিদেশ যাবে না বরং দেশের চিকিৎসা সেবা উন্নত করে, দেশেই তারা চিকিৎসা নেবেন, দেশের শিক্ষা ব্যবস্থা উন্নত করে, তাদের ছেলেমেয়েদের দেশেই শিক্ষার ব্যবস্থা করবেন, জনগণকে শতভাগ নিরাপত্তা দেবেন, রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখবেন, দেশে নিরপেক্ষ ও অবাধ নির্বাচন হবে, তাহলে এই উদযাপনকে সমর্থন করা যেতো।

এই উদযাপন যে আরো কিছু চুরিচামারি করার নজির স্থাপন করবে, সেই উদযাপনকে স্বাগত জানানোর কিছু নাই। বরং দেশের মানুষের সম্মিলিত অর্জনকে সরকারী অর্জনের সাথে গুলিয়ে উদযাপিত এই সপ্তাহব্যাপী আয়োজন সরকারী অর্থের চরম অপব্যবহার বলেই আমি মনে করি।
----------------
২২ মার্চ ২০১৮






সর্বশেষ এডিট : ২২ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪১
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×