somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উগান্ডা'র শিক্ষামন্ত্রী'র পদত্যাগ চাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বেশ ক'দিন ধরে অসুস্থ থাকার কারণে কোন কিছু নিয়ে তেমন লেখা হচ্ছিলোনা। কয়েকজন বলতেছিলো আমাদের শিক্ষাব্যবস্থা নিয়ে লিখতে। আসলে নতুন করে এই নিয়ে লেখার কিছুই নেই,অনেকে অনেকভাবে লিখে ফেলেছে,আমি হয়ত পেছনে পড়ে গেলাম।

লিখতে বসেছি আমাদের মেরুদণ্ড নিয়ে। গোটা জাতির মেরুদণ্ড অথবা গোটা পৃথিবীর মেরুদণ্ড নিয়ে। তার আগে আমি দায়িত্ব সম্পর্কে কিছু জানাতে চাচ্ছি।

সাল ২০১৪ সম্ভবত,আমি তখন একটা ছাত্রসংগঠনের সাথে ঘোরতর ভাবে যুক্ত ছিলাম। সে সময়ে সংগঠনের ওয়ার্ড দায়িত্ব বুঝিয়ে দেয়ার জন্য কয়েকজন দায়িত্বশীল ভাই আমাদের নিয়ে বসে। কে হবে ওয়ার্ড সভাপতি কে হবে সেক্রেটারি ইত্যাদি। আমাদের তিনজন কে সিলেক্ট করলেও আমরা নিতে চাচ্ছিলাম না,কারণ ততদিনে আমরা মোটামুটি বুঝে ফেলেছিলাম দায়িত্ব কি জিনিস। আমরা কেউ-ই নিতে চাচ্ছিলাম না,এর একমাত্র কারণ হল,আমরা নিজেরাই দায়িত্বের যোগ্য ছিলাম না বলে।

কোন জাতিকে ধ্বংস করতে চাইলে তার শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দাও। আমি জানিনা,আমাদের শিক্ষাব্যবস্থা আর কত ধ্বংস হলে আমরা বাঙালি জাতিরা ধ্বংস হয়ে যাব। অবশ্য আমার মতে বাঙালি অনেক আগেই ধ্বংস হয়ে গেছে,আমি, আপনি, আমরা!

আমাদের শিক্ষা মন্ত্রণালয়ে থেকে এখন কোন নোটিশ আসলে আমরা হাসতে হাসতে বসে পড়ি। মিঃ বিন সিরিজ দেখার সময় আমরা যেমন হাসতাম ঠিক তেমনিভাবে হাসতে থাকি।

একজন শিক্ষামন্ত্রী যখন বলে,সহনীয় মাত্রায় ঘোষ খান তখন আর বুঝতে বাকি থাকেনা ঐ ব্যক্তি কতটুকু মানসিক রুগী। এরপর একে একে তার অবাক করা হাস্যকর বক্তব্য প্রসব হতে থাকে।

চলতি মাধ্যমিক পরীক্ষার প্রায় সব প্রশ্নই ফাঁস হয়েছে। এই নিয়ে তার ভূমিকা কি ছিলো? উনি একটা প্রোগ্রামে বলেছেন,বাংলাদেশের শিক্ষাব্যবস্থার অনেক উন্নতি হয়েছে,অনেক দেশ আমাদের শিক্ষা ব্যবস্থাকে অনুসরণ করছে। আমি এবার শিউর হয়ে গেলাম উনি মানসিকভাবে অসুস্থ।

এরপর,আধাঘণ্টা নেট বন্ধ,নৈর্ব্যক্তিক বাদ,পরীক্ষার এত ঘন্টা আগে কেন্দ্রে উপস্থিত,কেন্দ্রের এত মাইলের মধ্যা কেউ থাকতে পারবেনা,কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেনা। যাই হোক এতসব কিসের জন্য? প্রশ্নপত্র আপনাদের থেকেই ফাঁস হয়ে সাধারণ মানুষ কিংবা ছাত্রছাত্রী'দের মাঝে আসতেছে,তারা কিন্তু প্রশ্নের ছাপাখানা নিয়ে বসেনাই।

অনেক পাগলামি করেছেন,দয়া করে আর কোন পাগলামি করবেন না,এতে আমরা ধ্বংস হচ্ছি,আমাদের ভবিষ্যৎ তলিয়ে যাচ্ছে। আমাদের দয়া করুন। নিজেদের দায়িত্ব সম্পর্ক অবগত হোন,একটু লজ্জা রাখুন অন্যথায় বেঁচে থাকার কোন অধিকার নেই আপনাদের। আপনাদের একটু লজ্জা দিতেই আমরা আজ নির্লজ্জ হয়ে যাচ্ছি,দয়া করে আমাদের লজ্জার প্রতি সদয় হবেন। আমরা আর বলতে পারছিনা যে,উগান্ডা'র শিক্ষামন্ত্রী'র পদত্যাগ চাই।
সর্বশেষ এডিট : ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×