somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারে যা ঘটলো, যা ঘটবে তার 'পেছনের কারণ' - Arild, you MUST read this

০৯ ই জানুয়ারি, ২০০৮ সকাল ৯:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মহামান্য আরিল,

কালকের বিশাল এক ডামাডোলের মধ্যে আপনি হঠাৎই (মডারেটর সেজে) ত্রাতার ভূমিকায় অবতীর্ণ না হলে কী যে হতো তা একমাত্র সৃষ্টিকর্তাই জানেন। কুর্ণিশ করা আমার ধর্মে নিষেধ আছে বলে হয়তো আপনাকে তা করতাম না কিন্তু এই কাজটুকুর জন্য শ্রদ্ধায় নত হয়ে আপনার ডান হাতের তালুটিতে চুমু খেয়ে নিতাম নির্ঘাৎ।

-এই লেখাটি আমি এরকম করে শুরু করতে পারতাম আরিল। কিন্তু পারছি না। আপনার মূল রেখে শাখায় কোপানো প্রক্রিয়াকে সমর্থন করতে পারছিনা বলে আমাকে ক্ষমা করবেন। ক্ষমা করবেন আপনাকে অসমর্থ্য এক সেনাপতি ভেবে ফেলার জন্য, ক্ষমা করবেন বস্তুতঃ আপনার অবস্থানকে ভিজে যাওয়া দেশলাইয়ের ভেতর একটি ম্যাচের কাঠির মতো মনে হওয়ার আমার ঔদ্ধত্যের জন্য।

আরিফ জেবতিক কে চেনেনতো আপনি। ঐযে সেই বোকা বাঙালী যে কী না নিজের খেয়ে বনের মোষ তাড়াতে বিদেশী এক ভেলরী টেইলরকে তাঁর অধিকার ফিরিয়ে দেবার জন্য নিজের মতো অন্য বোকাদেরকে সাথে নিয়ে ক্যাম্পেইন করেছে নিজেরই জাত ভাইয়ের বিরুদ্ধে। মনেপড়ে আরিল, এই বোকা ব্লগার আরিফ জেবতিক একটি পোস্ট লিখেছিলেন আপনাকে উদ্দেশ্য করে! তার এই পোস্টখানা আমার মতো আরও অনেক বোকা ব্লগারেরই পছন্দের তালিকায় এখনো ঝুলছে। অহো, এরজন্য অবশ্য আপনার টীম বড়সড় একটা ধন্যবাদ পেতেই পারেন, কারণ 'প্রিয় পোস্ট' নামক ফিচারটির সুযোগতো আপনারাই আমাদের করে দিয়েছেন।

আরিল, আপনার কি সেই পোস্টখানা পড়া হয়েছে আদৌ! আপনি কি আপনাকে উদ্দেশ্য করে করা পোস্ট, কমেন্ট আর ইমেইল গুলোর সব পড়েন নাকি যা আপনার সামনে উপস্থাপন করা হয় কেবল সেগুলোই আপনার নেকনজর পায়?

চলুন একটু চোখ বুলাই তাঁর লেখায়, দেখি কী বলতে চেয়েছিলেন আরিফ জেবতিক নামের সেই বোকাটি।
" আরিল,
আমাদের দেশটা বড়ো দূ:খী।হাজার বছরের ইতিহাসে আমরা শুধু নির্যাতিত হয়েছি,পরাধীন হয়েছি। মগ,পর্তুগিজ,আফগান,তুর্কি,মোগল থেকে পাকিস্তান পর্যন্ত সদ্য সমাপ্ত ইতিহাস তাই আমাদের পূর্বপুরুষদের নির্যাতিত হবার ইতিহাস।

সেই ইতিহাসকে বদলে দিতে আমার পিতা ৭১ সালে অস্ত্র হাতে তুলেছিলেন। সে এক মহাগৌরবের ইতিহাস তখন আমাদের।
অথচ সেই ইতিহাসের মাঝেও এক চরম কলংক লেগে আছে। আমাদেরই কিছু মানুষ তখন আমাদের বিপরীতে দাড়িয়ে আমাদের বিরুদ্ধে লড়েছে। আমাদের মায়েরা ধর্ষিত হয়েছেন,আমাদের বোনেরা রক্তাক্ত হয়েছেন,আমাদের ভাইগুলো আর কোনদিন বাড়ি ফিরে আসে নি...

সেই মায়ের লাশ,ভাইয়ের রক্ত,সেই বোনের বেদনা আমরা বুকে বয়ে নিচ্ছি নিরন্তর।আমরা তাদের জন্য কাদিঁ,হাজার বছর পরেও আমরা তাদের জন্য কাদঁবো।

আমাদের খুব কষ্টের একটা কথা আপনাকে বলি আরিল।
সেই পশুদের বিচার আমরা করতে পারিনি।বড়ো দূর্ভাগা জাতি আমরা,আমাদের সকল অর্জন আমাদের রাজনীতিবিদরা বারংবার ছিনতাই করে নিয়ে যান।তবু বিশ্বাস করুন আপনি,সেই পশুদের দেখলে এখনও আমাদের গায়ের পশম দাড়িয়ে যায়,ঘৃণায় আমাদের মুখে থুতু জমে ।

অম্লীলতার সংজ্ঞা নির্ধারনের সময় এই বিষয়টা যদি আপনি খেয়াল রাখেন,তাহলে কৃতজ্ঞ থাকব।একজন ঝুমকা’র অম্লীল দেহবল্লরি থেকে একজন গোলাম আযম,একজন নিজামী,একজন মুজাহিদ কিংবা একজন কামরুজ্জামানের ছবি তাই আমার কাছে, আমাদের কাছে হাজার গুন বেশি অম্লীল।সেই অম্লীলতাকে আপনি সমর্থন করবেন না,এই আশাটুকু আপনার কাছে করি। আমাদের উত্তর প্রজন্মের সামনে এদের ছবি আপনি আপনার সাইটের মাঝ দিয়ে প্রদর্শন করবেন না,সেই প্রার্থনা আপনার কাছে।

... ... ... আরিল,আপনি জেনে রাখুন,আমি অথবা আমার উত্তর প্রজন্ম একদিন না একদিন সেই নরপিশাচ আর তাদের মদদ দাতাদের বিচার করবই। আজ অথবা একশ বছর পরে সেই ঘৃণীত মানুষদের তালিকায় যেন আপনাকে আমরা না রাখি,সে সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে,এখুনি... "


- এবার চলুন বর্তমান প্রেক্ষাপটের দিকে একটু দৃষ্টি ফেরাই। আপনি ব্লক করলেন বেশ কয়েকজন ব্লগারকে। কারণ দেখালেন 'তারা ফ্ল্যাডিং করেছে। আপনার হাতে নাকি পর্যাপ্ত সময় ছিলোনা পেছনের কারণ ঘেঁটে দেখবার, তখন জরুরী ছিলো ফ্ল্যাডারদের আঁটকানো!'

- আরিল আমি বিশ্বাস করে নিলাম আপনার এই দাবী, কিন্তু আমাকে কি এটাও এখন বিশ্বাস করতে বলবেন এখন যে আপনাকে বারবার আরিফ জেবতিক, অমি রহমান পিয়ালরা চোখে আঙুল দিয়ে দেখিয়ে, পড়িয়ে, বুঝিয়ে দেবার পরও বুঝতে পারছেন না "পেছনের কারণ" কি!

আরিল, আপনাকে একটু কষ্ট করে এবার ব্লগার রাগিবের এই কথাটুকুতে চোখ বুলাতে আমন্ত্রণ জানাচ্ছি।
"স্বাধীন বাংলাদেশে বসে রাষ্ট্রদ্রোহমূলক কথাবার্তাকে সমর্থনদান করাটা সামহয়ারইনব্লগ এবং এর কর্মীদের জন্য রাষ্ট্রদ্রোহেরই সমতূল্য।

আমি আগের একটি কমেন্টে প্রশ্ন রেখে ছিলাম, নরওয়েতে গিয়ে যদি কোনো বাংলাদেশী একটা ব্লগ খুলে ইহুদীবিদ্বেষী এবং নাজী মতবাদের সমর্থনে কথা বলতে থাকেন, সেটাকে কি উদারমনা, বাকস্বাধীনতার দেশ নরওয়ে টিকতে দিবে? কয় দিনের মাথায় সেটাকে বন্ধ করে দেয়া হবে ও সেই বাংলাদেশীকে দীর্ঘমেয়াদী জেল-জরিমানা দেয়া হবে? এই প্রশ্নের জবাব কী, কর্তৃপক্ষ?

এহেন অবস্থা, বাকস্বাধীনতার নামে রাজাকারদের তোষণ করা যদি ব্লগের নীতি হয়, তাহলে এই ব্লগ তার সব পাঠক হারাবে, এবং আইনত দেশদ্রোহিতার সম্মুখীন হবে। বাংলাদেশে বসবাসরত বিদেশী নাগরিকদের এদেশের স্বাধীনতার চেতনাকে সম্মান করে চলাটা উচিৎ। দুনিয়ার অন্য কোনো দেশে ভ্রমণে গেলে আমরা সে দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে ধুলায় মিটিয়ে ফেলার চেষ্টায় থাকি না। আশা করি ব্লগের উদ্যোক্তারা সেটা মনে রাখবেন। এটা ২০০৮ সাল, স্বাধীন বাংলাদেশ এখন ৩৭ বছরে পড়েছে। এটা ১৯৪৭ বা ১৭৫৭ সাল না।"


আপনি সামহ্যোয়ার-এর কর্তাব্যক্তি। তো কর্তৃপক্ষকে করা রাগিবের এই প্রশ্ন (অথবা মন্তব্য)এর উত্তরটা কি আপনি দেবেন আরিল?

আপনি কালকে ব্লগ শান্ত করার উদ্দেশ্যে কতগুলো নিক ব্যান করলেন। আশা ছিলো ব্লগ শান্ত হয়ে যাবে। পরিনামে আদৌ কি হয়েছে? কালকের ঘটনাকে আজকে জনৈক ব্লগার তার করা প্রতিটা মন্তব্যে 'কাট-পেস্ট' হিসেবে উদ্বৃতি করার যে অভিযোগ উঠেছে সেটা নিয়ে কি একবারও আপনি মাথা ঘামিয়েছেন? আপনার "তাৎক্ষণিক ব্লগ ঠান্ডা" করার রেসিপিতে তো সেই আলোচিত নিকটিও ব্যান হবার কথা। সেটা কি কার্যকর হয়েছে মি. আরিল? অন্য কোন জায়গায় লিখলে তাতে যদি কারো সন্দেহের তালিকায় পড়তে হয় তাহলে তো সন্দেহপোষণকারী ব্লগারকে সাম্প্রদায়ীক উষ্কানীর আওতায়ও ব্লক করার কথা! ব্লক কি করেছেন আপনি (কিংবা হঠাৎ মডারেটর হয়ে কেউ এসে)!

নাকি আপনি এমন কোন আইন করে রেখেছেন যে অন্য কোথাও লিখলে এখানে লেখা যাবেনা কিংবা যে কারো সন্দেহের রোষাণলে পড়তে হবে! আর আপনি জনৈক ব্লগারকে অথরাইজ করেছেন সেই অমর বাণী প্রচার করার জন্য!
(যদি তাই হয় জানাবেন দয়া করে, ভেবে দেখবো ব্লগিং জীবনের ইতি টানার সময় হয়েছে কী না।)

"you did wrong mate" - বলে আপনার কানের কাছে আমার চেঁচিয়ে কোন লাভ নেই। অমি রহমান পিয়াল আপনাকে একটা আলটিমেটাম দিয়েছেন, খেয়াল করে থাকবেন হয়তো যদি আপনার এমপ্লয়ীরা সেটা দেখা, পড়া এবং বুঝার সুযোগ আপনাকে করে দেয়। আপনি বাংলাদেশের স্বাধীনতা বিরোধী, মুক্তিযুদ্ধের কোলাবোরেটরদের সপক্ষে সাফাই গেয়ে যেকোন লেখা বন্ধ করুন, সামহোয়্যারের পরিবেশ সুস্থ হতে বাধ্য, আপনার আকাঙ্খিত 'হিট' ও আপনি পাবেন। কিন্তু দয়া করে এক চোখে তেল আরেক চোখে নুন বেঁচে নিজেকে এমন জায়গায় দাঁড় করাবেন না যে আশংকার কথা আরিফ জেবতিক বলেছেন, যে আশংকার কথা রাগিব হাসান বলেছেন।

আপনার সম্মানিত স্থান হোক বাঙালীর হৃদয়ে, বাঙালীর থুঁতুতে যেন আপনাকে আজীবন বেঁচে থাকতে না হয় জনাব আরিল। সেটা একটু ভেবে দেখবেন!
সর্বশেষ এডিট : ১০ ই ফেব্রুয়ারি, ২০০৮ রাত ১০:১৩
৫১টি মন্তব্য ২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×