somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"সফটওয়্যার মুক্তি দিবস - ২০১৪" বাংলাদেশ

১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আসসালামু আলাইকুম।
আশা করি আপনারা সবাই ভাল আছে।
বাংলাদেশের মুক্ত প্রযুক্তির আন্দোলন অনেক আগে থেকেই হয়ে আসছে। আমরা মুক্তি প্রযুক্তি ব্যবহার শুরু করেছি অনেকটা কৌতূহল থেকে। আমাদের কৌতূহলে ব্যবহার করা এই মুক্তি প্রযুক্তিই আজকে প্রযুক্তির দুনিয়ায় নতুন জোয়ার সৃষ্ট করতে যাচ্ছে। তথ্য প্রযুক্তিতে গোয়েন্দাগিরি নিয়ে যখন সারা বিশ্ব অস্থির হয়ে আছে, যখন এক দেশ আরেক দেশকে দোষী সাব্যস্ত করছে গোপন নজর দারি করার জন্য, যখন আমেরিকা চেষ্টা করছে বিশ্বের সকল সার্ভারের ম্যাপ তৈরী করতে যাতে করে তাদের নজরদারি সহজ হয়ে উঠে সেই মুহূর্তে মুক্ত প্রযুক্তির গুরুত্ব ফুটে উঠে আমেরিকার এনএসএর একটি বক্তব্যের মধ্য দিয়ে। এনএসএ লিনাক্স কমিউনিটিকে এক্সট্রিমিস্ট বলে আখ্যায়িত করেছে এবং সিদ্ধান্ত নিয়েছে এদের উপর আলাদা করে নজরদারি করা হবে। কষ্ট করে খবরগুলো পড়লেই বুঝতে পারবেন কেন এনএসএ এই ভাবে খেপে আছে লিনাক্স কমিউনিটির উপর।
নিশ্চয় অনুধাবন করতে পারছেন মুক্ত প্রযুক্তি আজ আর কৌতূহলের বিষয় না। এটা এখন হয়ে দাঁড়াচ্ছে প্রয়োজনের বিষয়। তাই আসুন আমরা আমাদের নিজ নিজ অবস্থন থেকে মুক্ত প্রযুক্তিকে আরও এগিয়ে নিতে হলে এবং তথ্য প্রযুক্তিতে নিরাপদ থাকতে হলে কি কি করা উচিত সেই বিষয়ে আলোচনা করি।
আপনাদের সবাইকে FOSS Banlgadesh এর এই আয়োজনে আন্তরিক ভাবে দাওয়াত থাকলো। আশা করি আপনারা অংশগ্রহণ করে আমাদের আপনাদের এই আন্দোলনকে আরও বেগবান করবেন।

----------------------------------------
মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে।
১৯৮৩ সালের সেপ্টেম্বর মাসের কোন একদিনে রিচার্ড স্টলম্যান নামের সফটওয়্যারের যাদুকর এক বদ্ধ উন্মাদ নিজের মোটা মাইনের চাকুরী ছেড়ে দিয়ে শুরু করেছিলেন মানবতার জন্য সফটওয়্যার উন্মুক্ত করার কাজ - “প্রজেক্ট গ্নু (GNU)”। সেই ব্যক্তিগত পাগলামো মার্কা উদ্যোগটাই আজ পৌঁছে গেছে সামগ্রিক ''সফটওয়্যার মুক্তি''র আন্দোলনে। প্রতিষ্ঠা পেয়েছে ''মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন'' (Free Software Foundation বা FSF)। বিশ্বের বাঘা বাঘা সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান যোগ দিয়েছে এই সংগঠনের সহযোগী হিসেবে। উদাহরন স্বরূপ বলা যায় - ক্যানোনিক্যাল, গুগল, লিনাক্স ফাউন্ডেশনের নাম। ২০০৪ সাল থেকে এই আন্দোলনের শুরুর দিনটি উদযাপন করা হচ্ছে সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবারে।

বাংলাদেশে এই আন্দোলনের কিছু ঐতিহাসিক গুরুত্ব আর প্রযুক্তিখাতে এই আন্দোলনের অবদান সবার সামনে তুলে ধরার লক্ষ্যে এফওএসএস বাংলাদেশ (FOSS Bangladesh) আগামী ২০ ও ২৩শে সেপ্টেম্বর যথাক্রমে শনি ও মঙ্গলবার বাংলাদেশের উন্মুক্ত সফটওয়্যারপ্রেমী সকলকে সাথে নিয়ে ঢাকার তিনটি অবস্থানে ”সফটওয়্যার মুক্তি দিবস - ২০১৪” পালন করার পরিকল্পনা করেছে।

আয়োজন স্থল-১: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, শুক্রবাদ, ঢাকা [২০সেপ্টেম্বর, সকাল ১১টা থেকে দুপুর ২টা]
আয়োজন স্থল-২: ইউনিটি অব ভার্সিইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, বারিধারা, ঢাকা [২০সেপ্টেম্বর, বিকাল ৩টা ৩০মিনিট থেকে সন্ধ্যে ৬টা ৩০মিনিট]
আয়োজন স্থল-৩: আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ক্যাম্পাস-৪, বনানী, ঢাকা [২৩সেপ্টেম্বর, দুপুর ২টা থেকে বিকাল ৪টা]

আয়োজনের বিস্তারিত সূচী:
১। আমন্ত্রিত অতিথিদের সাথে নিয়ে অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষনা করা হবে এবং সাথে কিছু স্বাগত বক্তব্য দেবেন আয়োজক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।
২। আয়োজনে থাকছে ”সফটওয়্যার মুক্তি আন্দোলন” নিয়ে তথ্যভিত্তিক ভিডিও চিত্র প্রদর্শনী।
৩। থাকছে বিভিন্ন মুক্ত সফটওয়্যারের কলা কৌশল প্রদর্শনী/উপস্থাপনা।
৪। থাকছে বিভিন্ন প্রযুক্তি পন্যে মুক্ত সফটওয়্যারের ব্যবহার ও মানোন্নয়ন বিষয়ক উপস্থাপনা।
৫। আরো থাকছে "জিএনইউ/লিনাক্স ইন্সটলেশন ও ব্যবহারিক সহায়তা সেবা" বুথ। যেখানে আমাদের স্বেচ্ছাসেবকগণ আয়োজনে অংশগ্রহনকারীর পছন্দ অনুসারে তাঁদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল এবং ইন্সটল পরবর্তী নিত্য প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেবেন। (অনলাইনে ফর্মপূরনকারীরা অগ্রাধিকার পাবেন।)
৬। এছাড়াও আয়োজনস্থলে থাকবে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর আইএসও পেনড্রাইভে/পছন্দের মিডিয়াতে বিতরনের ব্যবস্থা।

জিএনইউ/লিনাক্স বিষয়ক ব্যবহারিক সাপোর্ট/সহায়তা সেবাটুকু নিশ্চিত করতে অগ্রীম রেজিষ্ট্রেশন করুন – http://goo.gl/1Tnhm লিংক থেকে।

আয়োজনের বিস্তারিত ও বিশ্ব মানচিত্রে আমাদের আয়োজনের অবস্থান দেখে/খুঁজে নিতে পারেন Click This LinkClick This Link লিংক থেকে।

“সফটওয়্যার মুক্তি দিবস – ২০১৪” বাংলাদেশ উদযাপন পরিষদ

পরিবহন এবং পার্কিং তথ্য সহ:প্রতিটি আয়োজনস্থলে যথাযোগ্য পরিমানে দ্বি-চক্রযান সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×