somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০ টি সহজ ও উপকারী ইন্টারনেট ট্রিকস যা অনেকের অজানা। সামুপাগলা ইজ ব্যাক উইথ ম্যাজিক হ্যাট অফ নেট ট্রিকস! :)

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পূর্বের পর্বের লিংক: ১০ টি উপকারী/মজার ইন্টারনেট ট্রিকস যা অনেকের অজানা। তাই সামুপাগলা হাজির উইথ ম্যাজিক হ্যাট অফ নেট ট্রিকস! :)



প্রযুক্তির যুগে মানুষের জীবন দু ভাগে ভাগ হয়ে গিয়েছে। অফলাইন বা বাস্তব জীবন এবং অনলাইন বা ভার্চুয়াল জীবন। আপনি কি জানেন যে আপনার আরেক জীবনকে আরো আনন্দদায়ক ও সহজ করতে পারেন খুব সহজেই? ব্যাস জেনে নিন সহজ কিছু ইন্টারনেট ট্রিকস!

-----------------------------------------------------------------------------------------------------------------------------

১) ওপেন করুন ক্লোজড ট্যাব!

অনেকসময় ইন্টারনেটে কোন একটা ট্যাব ক্লোজ করে দেবার কিছু পরে মনে হয় ইশ! সেটা লাগবে আবার! হিস্ট্রি থেকে খোঁজা যায় তবে তার চেয়েও সহজ উপায় আছে!

Ctrl + Shift + T টিপলেই আপনার সর্বশেষ ক্লোজড ট্যাবটি ওপেন হয়ে যাবে। আবারো টিপলে তার আগে যেটা বন্ধ করেছিলেন সেটা ওপেন হয়ে যাবে! এই টুল ব্যবহার করে যেকোন বন্ধ করা ট্যাব রিওপেন করতে পারবেন। এখন আর জরুরি ট্যাব ভুলে যাওয়া অথবা হারিয়ে ফেলার ভয়ে ২০ টা ট্যাব একসাথে খুলে স্লো নেট ব্যবহার করতে হবেনা!

২) সামনে পেছনে ইচ্ছেমত!

ইউটিউবে কোন নাটক দেখার সময়ে সিন মিস হয়ে গেলে বা ইন্টারেস্টিং ডায়ালগ আবারো শোনার ইচ্ছে হলে ব্যাক করতে চান ব্যবহারকারী। আবার অনেক টিউটোরিয়াল আছে যার সূচনা হয়ত আপনার জন্যে জরুরি না। আপনি এগোতে চান। অথবা ভালো করে শিখতে ও বুঝতে বারবার ভিডিওর নানা অংশ এগোতে পেছাতে হয়। কিন্তু মাউস ব্যবহার করে ব্যাক করলে হয়ত বেশিই এগিয়ে বা পেছনে চলে যেতে পারেন।

এজন্যে কিবোর্ডে J প্রেস করে একদম ১০ সেকেন্ড পেছোতে পারেন এবং L প্রেস করে ১০ সেকেন্ড এগোতে পারেন। আবারো J ও L প্রেস করলে আরো ১০ সেকেন্ড পেছাতে বা এগোতে পারবেন। এভাবে ভিডিওর শুরু থেকে শেষ পর্যন্ত সহজেই একটি টাইম লিমিটের মধ্যে যেতে পারবেন। থামতে পারবেন ইচ্ছেমত জায়গায়।

৩) গুগলের কিছু গেমস!

সলিটেয়ার!

মনে আছে কম্পিউটার যখন প্রথম প্রথম সবার ঘরে ঘর করে নিচ্ছে সে সময়টার কথা? এখনকার মতো হাজার হাজার অত্যাধুনিক নানা প্রকারের ভিডিও গেমস ছিলনা তখন। অনেকের জন্যেই কম্পিউটারে আগ্রহ ভরে বারবার খেলা প্রথম গেমটি ছিল এই কার্ড গেমটি।

গুগলে solitaire টাইপ করলেই গেমটি এসে যাবে চোখের সামনে। এরপরে Click to Play চেপে পেয়ে যাবেন বুদ্ধিদীপ্ত গেমটি।



সাপের খেলা!

প্রথম প্রথম মোবাইল কেনার পরে কোন গেমটি প্রচুর খেলা হতো মনে আছে? সাপের খেলা! সেই গেমটি গুগলে সহজেই খেলতে টাইপ করুন snake। সহজ, সরল, স্ম্বৃতিময় খেলাটি খেলুন ইচ্ছেমত!



৪) ট্রান্সক্রিপ্ট!

আজকাল ইউটিউবে প্রচুর জরুরি তথ্য শেয়ারড হয়। ব্যস্ত জীবনে অনেকেরই সময় হয়না ভিডিওর শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য্য ধরে দেখা।বিশেষ করে পড়াশোনা বা নোট তৈরিতে, অথবা রান্নার রেসিপি লিখতে যারা ইউটিউব ব্যবহার করেন তারা নিশ্চই ভাবেন যে যদি ভিডিওটির লিখিত রূপ পাওয়া যেত! বারবার আগে পিছে করে কথাগুলো নোট করা তো কষ্টেরই! ইউটিউব কিন্তু সেই সুবিধা দিয়েছে।



ছবিতে যা দেখানো হয়েছে তাই করুন। তিনটি ডট সম্পন্ন আইকনে ক্লিক করুন, এরপরে Open transcript এ ক্লিক করুন। ব্যাস সাইডে দেখতে পারবেন ভিডিওটির লিখিত রূপ।

যদি Open transcript অপশনটি না পান তার মানে ইউটিউবার সেটিকে এনাবল করেননি। সেই ক্ষেত্রে একই বিষয়ের ওপরে বেশ কটি ভিডিও সার্চ দিয়ে এমন ভিডিও খুঁজে নিতে পারেন যেখানে অপশনটি এভেইলেবল।

৫) সেট টাইমার!



set timer টাইপ করলেই আপনি পেয়ে যাবেন গুগল টাইমার এবং স্টপওয়াচ।

আজকাল আমরা লম্বা সময় কম্পিউটারে কাজ করি। এতে করে চোখের ওপরে মারাত্মক চাপ পরে। বিজ্ঞানীরা বলে থাকেন কম্পিউটার ব্যবহারের সময়ে একটি নিয়ম মেনে চললে চোখের ক্ষতিসাধন অনেকাংশে কমে যাবে। সেটি হলো ২০ ২০ ২০ রুলস! মানে প্রতি ২০ মিনিট পরে, ২০ সেকেন্ডের জন্যে, ২০ ফিট দূরে তাকিয়ে থাকুন। এই সহজ এবং ভীষনই উপকারী নিয়মটি অনেকেই জানেন না অথবা মানেন না। গুগল টাইমার ব্যবহার করে সহজেই মনে রাখতে পারেন ২০ ২০ ২০ রুলস এর ব্যাপারে।
তাছাড়াও নানা কাজে স্টপওয়াচ এবং টাইমার লাগেই মানুষের। সব কাজের কাজী গুগলকে দিয়ে এ কাজটিও করিয়ে নিন!

৬) সাবটাইটেলস!

আজকালকাল যুগে বিনোদন নিজ দেশ ও ভাষার সীমারেখা পেরিয়ে বহুদূর চলে গিয়েছে। আমরা নানা ভাষার সিনেমা, সিরিজ, গান নিউজ দেখে থাকি। বহি:বিশ্বের ভাবনা, দর্শন ও সংস্কৃতি সম্পর্কে ধারণা পাই। তাই সাবটাইটেল এমন একটি জিনিস যা ভীষনই জরুরি। ইউটিউবে সাবটাইটেল তো পাওয়া যায়ই, আপনার সুবিধামতো সেটিকে পরিবর্তনও করতে পারেন!



প্রথমেই বলে নিচ্ছি এটি কাজ করবে যদি ভিডিওটিতে ছবির ন্যায় "cc" আইকনটি দেখতে পান। যদি সেটি না থাকে তার মানে সেই ভিডিওর সাবটাইটেল আপনি পাবেন না। আপলোডার খুব সহজেই "cc" অপশন চালু করতে পারেন। যদি না করে থাকেন, এবং জরুরি হয়, তবে তাকে রিকোয়েস্ট করুন ইউটিউব কমেন্ট সেকশনে।

যাই হোক, "cc" আইকনটিতে ক্লিক করে লাল আন্ডারলাইনটি দেখবেন, মানে ভিডিওটির সাবটাইটেল চালু হয়ে গেল।
এখন আপনি চান সাবটাইটেলটিকে ইচ্ছেমত পরিবর্তন করতে। পাশে থাকা গোল চাকা আইকনটিতে ক্লিক করুন।



এবারে আপনি দুটো কাজ করতে পারেন। Auto-translate এ ক্লিক করলে বাংলার পাশাপাশি নানা ভাষা পাবেন, ভাষাটিতে ক্লিক করলে ভিডিওর সব কথা সেই ভাষায় ট্রান্সলেট হতে থাকবে! তবে এখনো ইউটিউবের ট্রান্সলেটিং পাওয়ার খুব একটা ভালো না। কিছু কিছু বানান এবং মানে অদ্ভুত ভাবে আসে। তবুও ট্রাই করে দেখতে পারেন!


দ্বিতীয়ত অপশন বাটনে ক্লিক করতে পারেন। অপশন বাটন আপনাকে সাবটাইটেলের রং, সাইজ সহ নানা কিছু পছন্দ করতে দেবে। অনেকসময় সাদা ব্যাকগ্রাউন্ডের ভিডিওতে সাদা সাবটাইটেল বোঝা যায়না। আবার হয়ত দূরে বসে ল্যাপটপে মুভি দেখছেন, সাইজ ছোট হলেও ঠিকভাবে পড়তে পারবেন না। সেসব সময়ে এই অপশনটি কার্যকরী।



সব স্টেপ কমপ্লিট করার পরে ওপরের ছবির মতো সাবটাইটেল পেতে পারবেন সহজেই।

৭) ক্যালকুলেটর!



ছোটখাট হিসেব নিকেশের জন্যে কষ্ট করে ক্যালকুলেটর না খুঁজে ব্যাস এডরেস বারে টাইপ করে উত্তর পেয়ে যান। অনেকসময় নিচেই উত্তর পাবেন ছবির ন্যায়, আর কিছু কিছু ক্ষেত্রে সার্চ করার পরে আপনাকে ক্যালকুলেটর অপশনে নিয়ে উত্তর দিয়ে দেবে।

৮) মাউসের ওপরে প্রেশার কমান!

জেনে রাখুন মাউসের ওপরে প্রেশার কমাতে কিছু সহজ ও উপকারী কিবোর্ড শর্টকাট। যা আপনি সাধারণত মাউসের সাহায্যে করেন, তা আরো সহজে কিবোর্ডে করুন।

Ctrl চেপে ধরে, + টিপুন টেক্সট সাইজ বাড়ানোর জন্যে, -টিপুন টেক্সট সাইজ কমানোর জন্যে
F5 টিপে পেইজকে রিলোড করুন।
F11 টিপে ইন্টারনেট ব্রাউজারকে ফুল স্ক্রিন করুন, এবং পূর্বের ভিউ পেতে আবারো F11 টিপুন।
Alt+D টিপে এডরেস বারে পৌঁছে যান।
Ctrl+F টিপে যেকোন একটি বিশেষ শব্দকে পুরো পাতা জুড়ে সার্চ করতে পারবেন। ধরুন একটি লম্বা পেইজ পড়ছেন রিসার্চের কাজে, আপনার শুধু একটি শব্দের ডেফিনিশন দরকার। পুরো পেইজটি না পড়ে, এই পদ্ধতিতে সহজেই শব্দটি খুঁজে বের করুন।
Ctrl+N টিপে ব্রোজারের একাধিক ট্যাব ওপেন করতে পারেন। সরাসরি ডেক্সটপ থেকে টিপলে, আপনার ডেক্সটপের ফাইলগুলো পেইজআকারে সামনে আসবে।

৯) গুগল ড্রাম!



গুগলে গিয়ে টাইপ করুন google drum এবং এরপরে Google Search নয়, I'm Feeling Lucky টিপুন।



পেয়ে যাবেন একটি মজার ড্রাম সাইট। প্রথমেই গিয়ে VOLUME বাটনটি প্রেস করে Audience ভলিউম ০ তে আনুন, নাহলে তালির শব্দে আর ড্রামের শব্দ শুনতে পারবেন না। DRUMSETS এ গিয়ে নানা ডিজাইনের ড্রাম সিলেক্ট করতে পারবেন। ড্রামের ওপরে মাউজ ঘোরালে ড্রাম বেজে উঠবে আপনার ইচ্ছেমতো সুরে!

১০) হোন ছদ্মবেশী! গো ইনকোগনিটো!

অনেকসময় আপনি অন্যের ল্যাপটপে নেট ব্যবহার করেন। হতে পারে কোন সহকর্মীর বা আত্মীয় স্বজনের। অথবা বাইরের কোন নেট ক্যাফে, ভার্সিটি, বা অফিসের নেট কানেকশন ব্যবহার করছেন। তখন আপনি চাইতেই পারেন যে নিরাপত্তার জন্যে আপনার সার্চ হিস্ট্রি যেন সেভড না থাকে।
আপনি মালটিপল একাউন্ট একসাথে ব্যবহার করতে পারেন। অফিসের জন্যে যে ইমেইল ব্যবহার করেন সেটা রেগুলার ব্রাউজার, এবং ব্যক্তিগত ইমেইল সংক্রান্ত কাজগুলো ছদ্মবেশী ব্রাউজার!
আবার নেটে যখন কিছু সার্চ করবেন, তখন নেট আপনার পূর্ব হিস্ট্রি দেখে পক্ষপাতমূলক তথ্য দিতে পারে। সেখানেও কোন ফুটপ্রিন্ট না থাকা লাভজনক।
আরো দারূণ সুবিধা আছে ছদ্মবেশী হবার। যেমন ধরুন, এমন নানা সাইট আছে যা আপনার একটিভিটিস সেভ করে রাখে। আপনি একটা নির্দিষ্ট পরিমাণ আর্টিকেল পড়ার পরে, সেটি ম্যাসেজ দেয় যে আপনাকে পে করতে হবে আরো সামনে যেতে! ধরুন সেই লিমিটটি ৩ টি আর্টিকেল। আপনি চতুর্থ আর্টিকেলটি আর পড়তে পারলেন না। কেননা আপনি টাকা নষ্ট করতে চান না, তাই সাইটটি থেকে বেড়িয়ে আসলেন।
কিন্তু ছদ্মবেশী মুডে নেট ব্যবহার করলে, কুকিস এবং সাইট ইনফরমেশন সেভড হবেনা। প্রতিবার আপনি সাইটটিতে যেতে পারবেন একজন নতুন ইউজার হয়ে! বারবার তিনটি করে ফ্রি পাস পাবেন! সাইটটি আপনার ওপরে কোন লিমিট বরাদ্দ করতে পারবে না!

তবে মনে রাখতে হবে ইনকোগনিটো ব্রাউজারও আপনার ডাউনলোডেড ফাইলগুলো ডাউনলোড ফোল্ডারে সেভড থাকবে। আপনার বুকমার্কগুলোও সেভড থাকবে। তাই ইনকোগনিটো ব্রাউজার ব্যবহারের সময়েও পুরোপুরি কেয়ারলেস হওয়া চলবে না।



এখন আপনি ভাবছেন, কিভাবে ছদ্মবেশী হব?

Ctrl +Shift + N টিপুন গুগল ক্রোমের ব্যবহারকারীরা।
Ctrl + Shift + P টিপুন ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্স ব্যবহারকারীরা।

-----------------------------------------------------------------------------------------------------------------------------

বিশেষ দ্রষ্টব্য: ওপরের কোন কোন ট্রিকস আপনার কম্পিউটারে কাজ নাও করতে পারে। যদি আপনার ব্রাউজার, ইউটিউব, এবং গুগল এর পার্টিকিউলার কোন সেটিংস এলাউ না করে। ইনস্ট্রাকশন ফলো করতেও ভুল হলেও কাজ করবেনা অবশ্যই।
তবে এসবের বেশিরভাগই যেকোন ব্রাউজার, গুগল এবং ইউটিউব এ কাজ করার কথা। বেশ সাদামাটা চোখের আশেপাশেই থাকা এসব ট্রিকস কিন্তু অনেকেই জানেন না! সো ট্রাই অল অফ দেম এন্ড হ্যাভ ফান উইথ দিজ ম্যাজিক্যাল ট্রিকস! :)

সবচেয়ে জরুরি কথা, উপরোক্ত যাদুর কোনটি বা সবকটি আপনার কমন পরিয়া গেলে লেখিকা কোনভাবেই দায়ী থাকিবে না। বরং আপনিই এই পোস্ট পাঠের পূর্বে অন্য সূত্র হইতে এ সকল তথ্য জানিয়া অন্যায় করিয়াছেন! উক্ত ভুলের জন্যে আপনাকে মাফ করিয়া দেওয়া হইলো! ;) :D
সর্বশেষ এডিট : ২৩ শে মে, ২০১৮ বিকাল ৫:১৯
২৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×