somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শুভ জন্মদিন প্রিয় ব্লগ, শুভ জন্মদিন প্রিয় "বাঁধ ভাঙার আওয়াজ" (ছবি ব্লগ)

১৫ ই ডিসেম্বর, ২০০৯ রাত ১০:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় সামহোয়্যার ইন...ব্লগকে চতুর্থ বর্ষ পূর্তির অফুরান শুভেচ্ছা। শুভ জন্মদিন। যুগ যুগ টিকে থাকুক বাংলা ব্লগ কম্যিউনিটির পথিকৃৎ "বাঁধ ভাঙার আওয়াজ" এর এই ব্লগ দুনিয়া। আরও রঙিন রঙে রাঙুক এই ব্লগ পরিমন্ডল।

এখানে ব্লগারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে প্রতিনিয়তই রচিত হচ্ছে বর্ণিল সব মুহূর্তের। আমার গত তিন কি সাড়ে তিন বছরের ব্লগাভিজ্ঞতার ঝুড়ি থেকে এই প্রথম কিছু দুর্লভ ব্যতিক্রমী ছবি, ব্লগের জন্মদিন উপলক্ষে শেয়ার করছি।

১. রাত জাগা পাখি...
ব্লগ ভার্সন ২ রিলিজের আগের দিন মধ্যরাতের পর। বাম দিক থেকে মঈন ভাই, হাসিন ভাই, আমি, লাভলুদা। আমরা রাতে কাজ করবো শুনে মঈন ভাই আমাদের সঙ্গ দিতে থেকে যান। উপর তলায় কাজ করতে করতে এক ফাঁকে ঘুম তাড়াতে আমরা তিনজন নিচে থ্রিডি টিমের রুমে পপকর্ণের বাটি হাতে নিয়ে চলে আসি। যদিও আমাদের কাজ ছাড়া ঘুমানোর কোন প্ল্যান ছিলো না তথাপি আরিল রাতে নিজে ড্রাইভ করে এসে আমাদের ম্যাট্রেস, ফোম, বিশাল দুই বাটি পপকর্ণ :), প্রিগংলস আর ঠান্ডা স্প্রাইট, কোকাকোলা ইত্যাদি দিয়ে যায়।



এ তো গেলো একদিন, এভাবে প্রতিটি ভার্সন রিলিজের আগে এবং গুরুত্বপূর্ণ ফিচার যোগের আগে অফিসে রাত কাটানোর আরও নজির আছে। সাথে সাথে আরিল, জানার প্রত্যক্ষ সহযোগিতা আর উৎসাহ তো সবসময় আছেই। দেখুন ব্লগ ভার্সন ৩ রিলিজের স্মৃতিকথা লাভলুদার ব্লগ থেকে।

২. বর্তমানে অনলাইনে আছেন:
সম্ভবত এটাই ব্লগে সবচেয়ে বেশি মুহুর্মুহু পরিবর্তন হয় এবং রিয়েল টাইম ডাটা দিচ্ছে। দেখে নিন আমার ক্যামেরায় ধারণকৃত বিভিন্ন সময়ের স্থির চিত্র...


ক. সেঞ্চুরি!!! ১০০ জন ব্লগার অনলাইনে... ব্যাপারটা মন্দ না। এখন পুরোপুরি ১০০ পাওয়া দুষ্কর বটে।


খ. একেবারে সমানে সমান... ১০৩ জন ব্লগার ১০৩ জন ভিজিটর। লেখক পাঠক সমানে সমান।


গ. ০ জন ব্লগার ১৭৯ জন ভিজিটর! সার্ভার আপগ্রেডেশন এর জন্য যেই দু-তিন ঘন্টা ব্লগ বন্ধ ছিলো। অসংখ্য চোখ যেন প্রতীক্ষায় ছিলো যে ঠিক কখন ব্লগটি আবার আপ হবে। ব্লগ আপ করার পরেই দেখা গেলো ১৭৯ জন ভিজিটর!

৩. রিক্সা...
রিক্সা বাংলাদেশের লোকাল কমিউনিটির চিহ্ণ আর ঐতিহ্য। ব্লগের মূল ব্যানারে রিক্সার কল্যাণে... রিক্সা ব্লগারদের কাছে আরও বেশি অর্থবহ। এবার দেখে নিন সামহোয়্যার ইন... অফিসে রিক্সার কদর।


রিক্সা আর সাইকেল দুই বন্ধু একসাথে... :)। সাইকেলটি অবশ্য অফিসের অন্য একজন কলীগের...।


৪. ব্লগ ইমোটিকন:
বাংলা ব্লগের স্বকীয়তা আর স্বমহিমার যেন এক উজ্জ্বল দৃষ্টান্ত এই ইমোটিকনগুলো। পৃথিবীর আর কোন ইমোটিকন ব্যবহার করে এত শান্তি পাই না। এই ইমোটিকনগুলোর যেন আলাদা প্রাণ আছে। এই ইমোটিকনসহ ব্লগের দৃষ্টিনন্দন অসাধারণ ব্যানার গুলোর জন্য এর ক্রিয়েটর রাশীদ ভাইকে অভিনন্দন আর ধন্যবাদ।


শুরুর এগারো ইমোটিকন এর নামগুলোও বাহারী... অনেকসময় শুধু এই নামগুলোই কোন একটা কনটেক্সট সুন্দর ভাবে প্রকাশ করে। ব্লগের বাকি ইমোটিকনগুলোর জন্যও এরকম বাহারী নাম চাই।
:) - ( হাসি )
:D - ( ক্লোজআপহাসি )
B-) - ( চামহাসি )
;) - ( ধরাখাইছে )
X( - ( কটমট )
:| - ( যাহ )
:(( - ( আম্মাআআ )
/:) - ( মনখারাপ )
:-/ - ( বাঁচাওওও )
X(( - ( খাইয়ালামু )
:P - ( কিমজা )

অন্য সব ইমো:
:-* :#) #:-S 8-| B-)) :!> :#> :|| :> :-< |-) /:) :-B B:-) :-P B:-/ :-& :-0 !:#P =p~

৫. দারূণ সব ব্যানার:
বিভিন্ন দিবস উপলক্ষে ব্লগের ব্যানার পরিবর্তিত হয়। অসাধারণ দৃষ্টিনন্দন সব ব্যানার। এই ব্যানারগুলোর ভীড়ে আমার নিজস্ব পছন্দের কিছু ব্যানার, যা চোখে গেঁথে গিয়েছিলো।

ব্লগের প্রথম দিককার আউটলুকও আমার কাছে বেশ লাগতো। সিম্পলের মাঝে দারুণ।



২০০৭ আইসিসি বিশ্বকাপ ক্রিকেট(ওয়েস্ট ইন্ডিজ) উপলক্ষে ব্লগের বিশেষ ব্যানার... তখনকার পটভূমির সাথে এককথায় মানানসই। সেই বিশ্বকাপেই বাংলাদেশ ভারতকে প্রথম রাউন্ড থেকেই বিদায় করে দেয় বাংলাদেশ পায় ভারতের বিপক্ষে ৫ উইকেটের এক স্মরণীয় জয়


ছায়াঘেরা সবুজ শ্যামল এর মাঝে পতপত করে উড়ছে লাল-সবুজ পতাকা। এমনি স্বাধীন এক পতাকা, শান্তির স্বাধীন স্বদেশের স্বপ্নই তো দেখেছিলেন আমাদের পূর্ব পুরুষেরা। ব্লগ ভার্সন ৩ রিলিজের সময় এই নতুন ব্যানারটি যুক্ত হয়।


সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা। বিজয়ের দ্যুতিতে আলোকিত হোক সকল প্রাণ। বিজয় অম্লান থাকুক চিরদিন।


(চলবে... টু বি কন্টিনিউড্)

*** পরে একসময় ব্লগের পুরনো জনপ্রিয় কিছু ফিচার নিয়ে লেখার ইচ্ছা আছে।
সর্বশেষ এডিট : ১৬ ই ডিসেম্বর, ২০০৯ রাত ১২:৫২
২৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×