somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শ্রীলংকার প্রধানমন্ত্রী রানিল বরখাস্ত। নতুন প্রধানমন্ত্রী হলেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসা।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিচ্ছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসা।


শ্রীলংকার বর্তমান প্রেসিডেন্ট মাইত্রি পালা সিরিসেনা নির্বাচিত হন তিনি যারা মন্ত্রী সভার মন্ত্রী সভার মন্ত্রী ছিলেন সেই প্রেসিডেন্ট মাহিন্দা রাজা পাকসার সাথে নির্বাচনে লড়াই করে তাকে পরাজিত করে। মিস্টার সিরিসেনা মাহিন্দা রাজা পাকসার মন্ত্রী সভার স্বাস্থ্য মন্ত্রী ছিলেন। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনে তিনি বিপুল ভোটে পরাজিত করেন তারই রাষ্ট্রপতিকে ।

পররবর্তীতে পার্লামেন্ট নির্বাচনেও সাবেক প্রেসিডেন্টের দল তেমন ভালো না করায় ইউনাইটেড ন্যাশনাল পার্টির রানিল বিক্রেমাসিংহে প্রধানমন্ত্রী হন অন্য একটি দলের সমর্থন নিয়ে।

মৈত্রীপালা সিরিসেনা ও রানিল বিক্রেমা সিঙ্গে।


প্রেসিডেন্টের সাথে প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের সম্পর্ক ভাল যাচ্ছিলো না। গত কয়েক মাস ধরে তাদের দুইজনের দ্বন্দ্বে রাজনীতিতে অস্থিরতা তৈরি হয়। দ্বন্দ্বের জের ধরে বর্তমান জোট সরকার থেকে সমর্থন তুলে নেয় প্রেসিডেন্ট সিরিসেনার রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স। এরপরই প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট সিরিসেনা।

২০১৫ সালের নির্বাচনে রাজাপাকসেকে পরাজিত করেছিলেন সিরিসেনা। পরাজিতরা একে ‘ভারত সমর্থিত অভ্যুত্থান’ বলে আখ্যায়িত করেন।

বলা হচ্ছে , এই মুহূর্তে শ্রীলঙ্কায় দুই জন প্রধানমন্ত্রী আছেন।

সমালোচকরা বলছেন, সংবিধান লঙ্ঘন করে শুক্রবার রাতে আকস্মিকভাবে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। গায়ের জোরে এদিনই নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকসেকে শপথ দেন তিনি।

মাত্র এক ঘণ্টার মধ্যেই পুরো সরকারের চিত্র পাল্টে ফেলেন। ‘সাংবিধানিক আইন’বলে প্রধানমন্ত্রী পদে বহাল আছেন বিক্রমাসিংহে। প্রধানমন্ত্রীর বাসভবনও ত্যাগ করেননি তিনি। শ্রীলংকার ১৯তম সংবিধান সংশোধনীতে প্রধানমন্ত্রীকে বরখাস্তে প্রেসিডেন্টের ক্ষমতা বাতিল করা হলেও আইন ভেঙে রাজাপাকসেকে নিয়োগ দিয়েছেন সিরিসেনা।
তার এমন আগ্রাসী পদক্ষেপকে ‘প্রেসিডেন্ট ক্যু’ (রাষ্ট্রপতির অভ্যুত্থান) হিসেবে অ্যাখায়িত করেছে স্থানীয় গণমাধ্যম। পরিস্থিতি বশে আনতে ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট কার্যক্রম স্থগিত ঘোষণা করেছেন সিরিসেনা।
বিরোধীদের অভিযোগ, এ সময়ের মধ্যে পার্লামেন্টে নিজ দলের সংখ্যাগরিষ্ঠতা বাড়াতে এমপি কিনতেই এমন পদক্ষেপ নিয়েছেন প্রেসিডেন্ট। পার্লামেন্টে বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) সংখ্যাগরিষ্ঠ।


বিবিসি –র বরাতে জানা যায়, শুক্রবার ক্ষমতাসীন ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ) জোট থেকে সরে যান বিক্রমাসিংহে। এর পরপরই সিরিসেনা প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে বরখাস্ত করেন।

ইউএফপিএ নেতা সিরিসেনা এক সময় রাজাপাকসের সরকারের স্বাস্থ্যমন্ত্রী ছিলেন। পরে অবশ্য তাদের মধ্যে বিরোধ দেখা দেয়। ২০১৫ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সিরিসেনার পক্ষে সমর্থন ছিল বিক্রমসিংহের।

সিরিসেনার আকস্মিক এমন পদক্ষেপে রাজনৈতিক সংকট শুরু হয়েছে শ্রীলংকায়। দেশটির সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রীকে সরিয়ে দেয়ার সঙ্গে সঙ্গে মন্ত্রিসভাও বাতিল হয়ে যায়। রাজাপাকসে এখনও তার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেননি। তবে শনিবার থেকে রাজাপাকসে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব শুরু করেছেন।

২০১৫ সালে দেশটির ১৯তম সাংবিধানিক সংশোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বরখাস্তে প্রেসিডেন্টের ক্ষমতা বাতিল করা হয়। ওই সংশোধনীতে বলা হয়, মৃত্যুবরণ, পদত্যাগ এবং পার্লামেন্টে আস্থা ভোটের মাধ্যমেই কেবল প্রধানমন্ত্রিত্ব খোয়া যাবে। আর এসব কারণে প্রধানমন্ত্রীর পদ শূন্য হলেই কেবল প্রেসিডেন্ট নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে পারবেন।

পার্লামেন্টেও বিক্রমসিংহের দল ইউএনপির সংখ্যাগরিষ্ঠ ১০৬ এমপি রয়েছে। আর ইউপিএফএ জোটের রয়েছে ৯৬ এমপির সমর্থন। অনাস্থা এড়াতে পার্লামেন্টের ২২৫ আসনের মধ্যে ১১৩ জনের সমর্থন প্রয়োজন। এক্ষেত্রে অনাস্থা ভোট ব্যর্থ করতে মাত্র ৭ এমপির সমর্থন দরকার বিক্রমাসিংহের। গত বছরও তার বিরুদ্ধে অনাস্থা আনা হয়েছিল। কিন্তু সেবারের ভোটাভুটিতে তিনি উতরে গিয়েছিলেন।

এদিকে বাজেট অধিবেশনের জন্য ৫ নভেম্বর থেকে দেশটির নতুন সংসদ অধিবেশন বসার কথা ছিল। কিন্তু এর আগেই পার্লামেন্টের সব ধরনের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছেন প্রেসিডেন্ট সিরিসেনা। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত থাকবে বলে জানিয়েছেন তিনি।

বিরোধীদের অভিযোগ, পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠতা বাড়াতে আগামী দুই সপ্তাহ এমপিদের দ্বারে দ্বারে ঘুরবে ক্ষমতাসীন জোট। অর্থ ঢেলে তাদের জোটে ভেড়ানোর চেষ্টা চলবে। ইতিমধ্যে ইউএনপির ২০ জনের বেশি এমপি রাজাপাকসেকে সমর্থন দিতে প্রস্তুত বলে জানিয়েছেন দলীয় পার্লামেন্ট সদস্য আনন্দ আলুথগ্যামেজ।

দেশের দক্ষিণাঞ্চলে সফরে থাকা অবস্থাতেই বিক্রমাসিংহে বরখাস্ত হওয়ার খবর পান। মধ্য ডানপন্থী ইউএনএফ দলের এ নেতা পরে প্রেসিডেন্টের আদেশ মানতে অস্বীকার করেন। তিনি বলেন, ‘সংবিধান অনুযায়ী কেবল পার্লামেন্টই তাকে সরাতে পারে।

আমার এখনও সংখ্যাগরিষ্ঠতা আছে। আমি এখনও শ্রীলংকার বৈধ প্রধানমন্ত্রী। আমি এ দায়িত্ব চালিয়ে যাব।’

এ বিষয়ে আইনি পদক্ষেপের পথে হাঁটবেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রীর বাসভবন দখলে রাখা বিক্রমাসিংহে।
সিরিসেনার এ পদক্ষেপকে ‘অসাংবিধানিক’ অ্যাখ্যা দিয়ে রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে ভাষণ দিতে চেয়েছিলেন বিক্রমাসিংহের মন্ত্রিসভার সদস্য মঙ্গল সামারাবিরা ও মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সেনারত্নে। সে সময় রুপবাহিনী টেলিভিশনের সম্প্রচার বন্ধ করে দেয়া হয়। টুইটারে রাজপাকসের নিয়োগকে ‘গণতন্ত্রবিরোধী অভ্যুত্থান’ হিসেবেও আখ্যায়িত করেছেন সামারাবিরা।


সর্বশেষ এডিট : ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৬
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×