somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমরা জেনে শুনে বিষ করছি পান......

২৮ শে জুন, ২০১৮ রাত ৯:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমরা এখন প্রযুক্তির উৎকর্ষতাই চমৎকার ভাবে দিনযাপন করছি।প্রতিটা খবর এবং পৃথিবীর সব খুঁটিনাটি ব্যাপার এখন আমাদের হাতের মুঠোই।আর যা কিছু আমরা জানি না তা মুহূর্তের মধ্যেই নেটের মাধ্যমে জেনে যাচ্ছি। বংশপরম্পরায় বা ছোট থেকে যা জেনে আসছি পরবর্তীতে দেখা যাচ্ছে যে তার অনেক কিছুই পরিবর্তিত হচ্ছে।
ঠিক সে রকম কিছু জিনিস আমরা আলোচনা করব যার কিছু খারাপ দিকও আমাদের অবশ্যই মাথায় রাখতে হবে।

হ্যান্ড স্যানিটাইজার (HAND SANITIZER)


আমাদের দৈনন্দিন জীবনের খুব প্রচলিত একটি অভ্যাস হচ্ছে হাত ধোয়া। হাত ধোয়ার জন্য বাচ্চাদের পরিবার ছাড়াও স্কুল থেকে এ অভ্যাসের ব্যাপারে জোর দেয়া হয়।পানি ছাড়াও হাত পরিস্কারের ব্যাপারে হ্যান্ড স্যানিটাইজার ব্যাবহার বিশেষ ভাবে লক্ষণীয়। উন্নত বিশ্বে খাওয়ার আগে বাচ্চাদের লাইন ধরিয়ে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করা হয়। আমাদের দেশেও বাচ্চাদের প্রয়োজনীয় সামগ্রীর মধ্যে এটি অত্যাবশ্যাক।
এটি বাজারে তরল, রুমালে বা wipes আকারে পাওয়া যায়।সব জায়গায় পরিস্কার পানির আর সাবানের অভাবই মুলত এর জনপ্রিয়তার মুল।এটি মুহূর্তের মধ্যেই ৯৯% জীবাণু ধ্বংস করে হাত পরিস্কার করে।
কিন্তু মুলত পানি দিয়ে হাত পরিস্কারের যে মূল্য তা স্যানিটাইজার দিয়ে পূরণ করা সম্ভব না।বাজারের অধিকাংশ স্যানিটাইজার এ Iso-propye alcohol এর সাথে triclosan অথবা triclocarban থাকে যা খারাপ ব্যাকটেরিয়ার সাথে ভাল ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে এবং রেগুলার ব্যবহারের ফলে ব্যাকটেরিয়া resistant তৈরি করে। ।উপরোক্ত দুটি উপাদান endocrine এর হরমোন নিঃসরণে বাঁধা সৃষ্টি করে যা বয়ঃসন্ধিতে প্রভাব ফেলে।
আরেকটি ব্যাপার হচ্ছে এটি হাতকে বা ব্যবহারের জায়গাকে শুষ্ক করে ফেলে ফলে অত্যাধিক শুস্কতার কারনে চামড়া কুচকিয়ে ফেলে।
আর বাচ্চাদের ক্ষেত্রে বাচ্চার নমনীয় ত্বকে এর pH (এসিডিটি) কোনও প্রভাব ফেলছে নাকি তা খেয়াল রাখা উচিত।

Filtered And Bottled Water পান করা।


পানি, যার অপর নাম জীবন।পঞ্চাশ বছর আগেও মানুষ কখনও চিন্তা করেনি যে এই পানি বোতলজাত হয়ে তাদের কিনে পান করতে হবে আর তার ব্যাবসা এতো লাভজনক হবে।কিন্তু বর্তমানে এর সুলভ মূল্য আর সহজলভ্যতার জন্য মানুষ এই বোতলজাত পানির দিকে পুরোপুরিই ঝুকে পড়ছে।
কিন্তু এই বোতলজাত পানি স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারি তা কি আপনি জানেন?পানির উৎসের ব্যাপারে সন্দেহ যদি বাদ দেই তাহলে এর পরে যে প্রশ্নটা আসে তা হল এর উপকারিতা।অধিকাংশ পরীক্ষায় দেখা গেছে যে, পানির বোতলের জন্য ব্যবহিত বোতলটি গ্রেড-৩ মানের হওয়ার ফলে বোতল থেকে বিভিন্ন কেমিক্যাল যেমন bisphenol A (BPA)অথবা phthalates পানিতে পরিস্রত হয়ে একে সংক্রমন করে যা মুলত ক্যান্সারের জন্য দায়ী।এরা আমাদের হরমোনের পরিবর্তনেও প্রভাব ফেলে। এর ঝুকি আরও কয়েকগুণ বেড়ে যায় যদি আমরা একে রোদে দীর্ঘক্ষণ রাখি।
আর filter water আর mineral water যাই বলি না কেন,এদের প্রক্রিয়াকরণের ব্যাপারে আমাদের বিন্দুমাত্র ধারনা থাকে না।সমস্ত পানিই আমাদের নগরের সিটি কর্পোরেশন থেকে আসে।তাদের প্রক্রিয়াকরণের(পরিশোধিত) সময় যদি সমস্ত মিনারেল বের করে ফেলা হয় তবে তা আমাদের কোনও কাজেই আসে না।আর যদি fluoride বের করে ফেলা হয় তবে তা আমাদের দাঁতে প্রভাব ফেলে।

তাড়াহুড়ো করে ব্রেকফাস্ট করা।


কাজের চাপ খুব বেশি? সকালে খাওয়ার সময় পর্যন্ত নেই।ভাবছেন সকালের নাস্তা তো বাদ দেয়া উচিত না।তাই কোনও ভাবে কিছু মুখে গুজে দিয়ে চলে গেলেন কাজে।
সমস্যা হচ্ছে কোনও ভাবে মুখে কি গুজে দিলেন?সবাই সাধারণত এক কাপ চা খেয়ে যাই বা মুখে কোনও রকমে একটা বিস্কিট বা স্নেক জাতীয় কিছু গুজে দিয়।এই খালি পেটে কিছু তো খেলেনই না উল্টা সুগার বেড়ে যাওয়ার রাস্তা তৈরি করলেন। প্রতিদিনের এই অভ্যাসের ফলে আপনার স্থায়ী ভাবে গ্যাস্ট্রিক বা সুগারের সমস্যা দেখা দিবে।
খেতে হলে আপনি এক কাপ ফ্রুট সাথে স্বাস্থ্যকর peanut butter খেতে পারেন।

ছুটির দিনে আরাম করে ঘুমানো...


হলিডে ফানিডে। বন্ধের দিন হাত-পা ছড়িয়ে আরাম করে ঘুমানোর মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। “social jetlag” নামক একটি শব্দ আছে যা এদের ক্ষেত্রে মানানসই।ঘুমান ভালো কথা কিন্তু অতিরিক্ত কোনও কিছুই ভালো না। এই অতিরিক্ত ঘুম আপনাকে বেশি খাওয়া খেতে বাধ্য করবে আর সপ্তাহের অন্যান্য দিন গুলোতে কাজের উদ্দীপনা কমিয়ে দিবে।আমাদের শরীর একটা ছন্দে থাকতে পছন্দ করে। অতিরিক্ত ঘুমের ফলে এই ছন্দ নষ্ট হয়।এক সমিক্ষায় দেখা গেছে যে,প্রয়োজনের চেয়ে অতিরিক্ত এক ঘণ্টা বেশি বা কম ঘুমালে হার্টের সমস্যা হওয়ার সম্ভাবনা ১১% বেড়ে যায়।
আসলে দৈনিক ৫ ঘণ্টার চেয়ে কম ঘুম অথবা ৮ ঘণ্টার চেয়ে বেশি ঘুমালে আপনার অকাল মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়। তাই আপনার সাপ্তাহিক ঘুম কি আসলে অন্যান্য দিনের ঘুমের উপর নির্ভর করছে কিনা তা অবশ্যই খেয়াল রাখা উচিত।

খাদ্যতালিকা সংশোধন করা।


সাধারণত আমাদের দেশের খাদ্যতালিকা পরিবার ভিত্তিক হয়ে থাকে।পরিবারের প্রধান সদস্যরাই ঠিক করে থাকেন আমাদের খাদ্য তালিকা কি হওয়া উচিত।এক্ষেত্রে তেমন কোনও বড় সমস্যা আমাদের চোখে পড়ে না কিন্তু সমস্যা হয় যখন আমরা খাদ্যতালিকা কন্ট্রোল করার চেষ্টা করি।
আমরা সাধারণত খাদ্য তালিকা কন্ট্রোল করি তালিকা থেকে যে কোনও একপ্রকার খাওয়া সম্পূর্ণ বাদ দিয়ে। হয়ত মাংস জাতীয় খাওয়া পুরো বাদ দিলেন।কোনও রোগের চিকিৎসা ব্যতিত বা ডাক্তারের পরামর্শ ব্যাতিত কোনও খাওয়া সম্পূর্ণ বাদ দেয়া ঠিক না।এতে আপনার শরীরে নির্দিষ্ট পুষ্টির ঘাটতি হতে পারে।তাছাড়া পরবর্তীতে এতে আপনার স্বাদের পরিবর্তন ঘটতে পারে।
আপনি যদি নির্দিষ্ট কোনও খাওয়া বাদ দিতে চান বা কোনও খাওয়ার প্রতি আপনার আল্যারজি থাকে সরাসরি কোনও পুষ্টিবিদের সাথে আলোচনা করুন।

ভিটামিন খাওয়া।


খাদ্যতালিকার মতো এটাও একই সমস্যা। আমরা সবাই কমবেশি ভিটামিন এর উপর নির্ভরশীল। কিন্তু আমরা কি জানি আমাদের শরীরে কোন ভিটামিন এর দরকার বা দরকার নেই। মাল্টিভিটামিন খেলেই যে আপনার শক্তি হবে তা কিন্তু না। বরঞ্চ এটি নিরবে আপনার ক্ষতি করতে পারে।
ভিটামিন নির্ভর করে আপনার খাদ্যতালিকা আর বয়সের উপর।ডাক্তারের সাথে পরামর্শ না করে ভিটামিন খেলে নির্দিষ্ট কিছু ভিটামিন যা আপনার শরীরে যথেষ্ট পরিমানে আছে তা overdose হতে পারে।
বিজ্ঞানিরা এমন অনেক phytonutrients (plant nutrients) পেয়েছেন যা ক্যান্সার, হার্ট, ডায়াবেটিস এমন অনেক কিছুর জন্য খুবই উপকারি। কিন্তু তা আলাদা ভাবে isolate করা সম্ভব না। তাই এই সব ভিটামিন এর উপর নির্ভরশীলতা কমিয়ে শাক-সবজি উপর নির্ভর করা উচিত।
ভিটামিন সংরক্ষণেরও কিছু নির্দিষ্ট বিধিমালা আছে। তাই ভিটামিন ওষুধ হিসেবে নেয়ার চেয়ে প্রাকৃতিক খাদ্যর উপর বেশি জোর দিতে হবে।

পেইনকিলার


শুধু মাত্র পেইনকিলার না সমস্ত ওষুধের উপর থেকে মানুষের নির্ভরশীলতা কমানো উচিত।ওষুধের উপর এই নির্ভরশীলতায় পুরো ওয়ার্ল্ড এর ফার্মাসিউটিক্যাল ব্যাবসা আজ রমরমা।
যা হোক, পেইনকিলারের ব্যাবহার আমাদের সমাজে রমরমা। এগুলো OTC ড্রাগ হওয়ার ফলে এর সহজলভ্যতা ও সুলভ মূল্য আমাদের এই ড্রাগ ব্যাবহারে উদ্বুদ্ধ করে। হিসেব করলে দেখা যায় যে, বাংলাদেশের প্রতিটা রোগীই পেইনকিলার ব্যাবহার করে।ডাক্তাররাই মুলত এইসব ওষুধ প্রায় বিনা কারনে লিখে থাকে। এই ওষুধ ব্যাবহারের ফলে রোগী হয়ত সাময়িক তৃপ্তি লাভ করে কিন্তু সবশেষে এর পরিনাম ভয়াবহ।
এইসব ওষুধের দীর্ঘমেয়াদি ব্যাবহারের ফলে এর উপর নির্ভরশীলতা তৈরি হয় আর তা কিডনি, লিভার প্রভৃতির উপর বিরুপ প্রভাব ফেলে।

এগুলো ছাড়াও এমন আরও অনেক ব্যাপার আছে যা দৈনন্দিন জীবনে আমরা অহরহ করে থাকি কিন্তু সে অভ্যাস ছেড়ে দেয়া উচিত।পরবর্তীতে ইনশাল্লাহ এ ব্যাপারে আরও বিস্তারিত আলোচনা করব।


সর্বশেষ এডিট : ২৮ শে জুন, ২০১৮ রাত ১০:১৬
৭টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×