somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামরিক বাহিনী তথ্য অধিদপ্তর বরাবর খোলা চিঠি :| :| :| (রিপোস্ট)

২৫ শে আগস্ট, ২০০৯ রাত ১০:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(এই লিখাটি পূর্বে পিলখানা হত্যাকান্ডের সময় ক্যাডেটকলেজব্লগে লিখসিলাম........... অনেকদিন হয়ে গেল লিখাটির এবং আমি ব্যাপারটা সামহোয়ারইনের পাঠকদের সাথেও শেয়ার করতে চাই তাই এখানেও পোস্ট করলাম........ লিখাটির সময়কাল: ২২শে মার্চ,২০০৯ )

কিছুদিন আগে এনটিভির স্ক্রলিং নিউজে একটা নোটিশ দেখলাম:
পলাতক বিডিআর দের নিয়ে কোন তথ্য থাকলে [email protected] অ্যাড্রেস -এ মেইল করে জানানোর অনুরোধ করা হচ্ছে…… সেটার সূত্র ধরেই কিছু প্রশ্ন করছি তাদের….. আর্মিকে আমি অনেক ভয় পাই….. তাই মাইর খাওয়ার ভয়ে তাদের জানানোর আগে পাবলিক ব্লগেও লিখলাম……

Gmail এর টার্মস অ্যান্ড কন্ডিশনস এ বলা আছে:

4.3 As part of this continuing innovation, you acknowledge and agree that Google may stop (permanently or temporarily) providing the Services (or any features within the Services) to you or to users generally at Google’s sole discretion, without prior notice to you. You may stop using the Services at any time. You do not need to specifically inform Google when you stop using the Services.

4.4 You acknowledge and agree that if Google disables access to your account, you may be prevented from accessing the Services, your account details or any files or other content which is contained in your account.

8.3 Google reserves the right (but shall have no obligation) to pre-screen, review, flag, filter, modify, refuse or remove any or all Content from any Service. For some of the Services, Google may provide tools to filter out explicit sexual content. These tools include the SafeSearch preference settings (see http://www.google.com/help/customize.html#safe). In addition, there are commercially available services and software to limit access to material that you may find objectionable.

আমার প্রশ্ন হল:

ধরা যাক, জিমেইল ফ্রান্সে নিবন্ধিত একটি কোম্পানি…… এখন আমি বিডিআর এর ঘটনায় ফ্রান্সের সংশ্লিষ্টতা নিয়ে কোন তথ্য পেলাম ( ধরে নিন, সত্যি সত্যি না )…..
তাহলে আমি সামরিক বাহিনীকে মেইল করব ব্যাপারটা….. তাদের মেইল অ্যাড্রেসতো তারা দিয়েছেনই….
এখন, যেহেতু জিমেইলের নীতিমালায় বলা আছে তারা যেকোন সার্ভিস চাইলেই বন্ধ করে দিতে পারে সুতরাং ফ্রান্সের রাষ্ট্রীয় নিরাপত্তা রক্ষায় ( ধরে নেয়া হয়েছে জিমেইল ফ্রান্সের কোম্পানী ) আপনার অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে….. সেক্ষেত্রে আমার মেইলটি আপনাদের ( বাংলাদেশের সামরিক বাহিনী ) কাছে পৌছাবে না..........

তাহলে, কেন আপনারা এই পাবলিক ডোমেইন টা ব্যবহার করছেন ??? আপনাদের নিজেদের .mil.bd ডোমেইনের কোন মেইল অ্যাড্রেস দিতে পারতেন না ???

আপনারা কি নিজেদের কাজেও এই জিমেইল ব্যবহার করেন ???

প্রাসঙ্গিক আরো কিছু প্রশ্ন:

প্রথম:

উইন্ডোজ ব্যবহারকারীরা কমান্ড প্রম্পটে যেয়ে লিখুন:
tracert http://www.gmail.com

এতে জিমেইলের সাথে আপনার পিসির কানেকশন কোন কোন দেশের কোন কোন আইপি হয়ে যায় তা দেখতে পারবেন…..

আমার পিসি থেকে জিমেইলে কানেক্ট হতে সর্বমোট ১৭টি গেটওয়ে ও রাউটার পার হয়.. অন্যদের কমবেশী হতে পারে তবে সবারই একাধিক দেশের পিসি পার হবে নিশ্চিত…

১৭টার যেকোন টায় যদি কোন হ্যাকার প্রোগ্রাম থাকে তাহলে সব ডাটা নিয়ে নিতে পারবে ( জিমেইলে মেইল সেন্ড সিকিউরড পেজ এ হয়না )…..

কেন আপনারা এত লো সিকিউরড জিনিস ব্যবহার করছেন ???

দ্বিতীয়:

কানাডার নিয়ম অনুসারে কানাডার কোন পিসির টার্গেট কম্পিউটার যদি কানাডাতেই হয় তাহলে সেই ডাটা অবশ্যই কানাডা পার হবেনা, এতে ডাটা ট্রান্সমিশনে যতই সময় লাগুক……..

( এর মানে হল, ধরুন ঢাকার একটি পিসি রংপুরের একটি পিসিতে ডাটা পাঠাবে…. এখন যদি ডাটা পাঠানোর পথ ঢাকা - সিংগাপুর - রংপুর হয় তাহলে সময় লাগবে ১০ সেকেন্ড…. ( বেশিরভাগ আইএসপি সরাসরি সিংগাপুরে কানেক্টেড তাই সিংগাপুর ধরে নেয়া হল) …. কিন্তু যদি ঢাকা-রাজশাহী-বগুড়া-রংপুর পথ অনুসরন করতে হয় সময় লাগবে ১০০ সেকেন্ড………… কিন্তু আমাদের ১০০ সেকেন্ডের পথটা দিয়েই যেতে হবে কানাডার আইন তাই বলে )

আপনারা কি এমন কোন পলিসি ব্যবহার করছেন ??? যদি না করেন তাহলে ঢাকা-সিংগাপুর-রংপুর রুটে থাকা সিংগাপুরের কোন পিসি আপনাদের ডাটা হ্যাক করে নিতে পারে এবং এর জন্যে দায়ী থাকবেন আপনারা….

তৃতীয়:

পেন্টাগনে ইন্টারনেট ব্যবহৃত হয় ১৯৬৯ সাল থেকে কিন্তু বাণিজ্যিকভাবে ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে ১৯৯০ সাল থেকে…… এই বিশাল সময়টা্য পেন্টাগনের নিরাপত্তা ব্যবস্থায় সিএসই’র সেরা সেরা মাথাগুলো কাজ করেছে…….

আপনাদের নিরাপত্তা বিশেষজ্ঞরা কোন ধরনের ? কম্পিউটার চালাতে চালাতে, নেট ঘেটে এক্সপার্ট হয়ে উঠা টেকনিশিয়ান ( মতান্তরে আইটি এক্সপার্ট ) নাকি কোন পি.এইচ.ডি করা ও বিশাল অভিজ্ঞতার কেউ ??

চতুর্থ:

সামরিক বাহিনীর সদস্যরা ফোন, ইন্টারনেট এগুলোর মাধ্যমে কি কি তথ্য বিনিময় করছেন তা কি নিয়ন্ত্রিত ????

***********************

সবশেষে বলব, শুধু ক্যান্টনমেন্টের গেটে জাতীয় পরিচয়পত্র চেক করেই হবেনা, সকল দিক নিশ্ছিদ্র করতে হবে…….. এগুলো ছোটখাট দিক তুলে ধরলাম যা গত সেমেস্টারে আমার নেটওয়ার্ক সিলেবাসে ছিল সুতরাং এগুলো মোটেও ফেলনা বিষয় নয়………
কিন্তু ছোটখাট হলেও ” ছোট্ট বিভার বিশাল বাঁধ ভাঙ্গতে পারে ” প্রবাদটি মনে রাখা উচিত……..

সামরিক বাহিনীর নিরাপত্তা ব্যবস্থা বাংলাদেশ ও বিশ্বে সেরা হোক এই কামনা থেকে এগুলো লিখা…….. আর কোন উদ্দেশ্য নাই

সর্বশেষ এডিট : ২৫ শে আগস্ট, ২০০৯ রাত ১০:৪৬
৪৩টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

×