somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সহজে বানানো যায় এবং কার্যকারী মশার ফাঁদ

১২ ই এপ্রিল, ২০১২ রাত ৮:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আজ আমি আপনাদের "সহজে বানানো যায় এবং কার্যকারী " - এমন একটি মশার ফাঁদ বানানোর কৌশল শিখিয়ে দেবো ।


মশার যন্ত্রনায় আজ আমরা কতটা বিরক্ত এবং বিশেষ করে "সমগ্র ঢাকা শহর মশায় আক্রান্ত " - এই কথাটি সবার স্বীকার করতে অসুবিধা হবার কথা না । যাহোক, কথা না বাড়িয়ে আসুন শুরু করা যাক । প্রথমেই বলে রাখি এই সহজ অথচ উদ্ভাবনকুশল উপায়টির উদ্ভাবক হচ্ছে Taipei, Taiwan এর Elementary School এর কতকগুলো Smart পোলাপাইন ।

এই ফাঁদটি কিভাবে কাজ করে এটা বুঝতে আমাদের একটু আলোচনার দরকার ।

মশা কিভাবে তার টার্গেটকে খুঁজে :

i)Chemical Sensors : মশা কার্বন-ডাইঅক্সাইড(গ্যাস)এবং Lactic Acid কে 100 feet (36 meter) দূর থেকে Sense করতে পারে । স্তন্যপায়ী এবং পাখি নিশ্বাসের সাথে কার্বন-ডাইঅক্সাইড ত্যাগ করে । এছাড়া ঘামে কিছু Chemical পাওয়া যায় যেগুলোতে মশা আকৃষ্ট হয় ।

ii) এছাড়া মশার আরো দুটি Sensor আছে যেটা হচ্ছে Visual Sensor এবং Heat Sensor যার মাধ্যমে মশা খুব সহজেই আক্রমন করে । Heat Sensor থাকার কারণে উষ্ণ-রক্তের (Worm blooded Mammals) প্রাণী মশার টার্গেটে পরিনত হয় ।

আমাদের ফাঁদটি কার্বন ডাই অক্সাইড এবং তাপ এ দুটোর সম্বলিত সহজ ফাঁদ ।

উপকরণ এবং প্রস্তুত প্রণালী :

আমাদের লাগবে :

1) 2000 ml ( 2 Liter) Bottle
2) 50 gram brown sugar
3) 1 gram yeast
4) Thermometer
5) Measure cup & knife
6) Black paper

Step-1 ) ছবি অনুযায়ী বোতলের উপরিভাগ কেটে ফেলুন ।



Step-2) একটা কাঁচের জারে ২০০ ml গরম পানি (ফুটন্ত - তাপমাত্রা 100 °C ) ঢালুন এবং এরপর ৫০ গ্রাম Brown Sugar (Superstore এ available) মিশিয়ে নাড়তে থাকুন । উক্ত মিশ্রনটিকে ঠান্ডা পানির মধ্যে ডুবিয়ে রাখুন যতক্ষণ পর্যন্ত উক্ত মিশ্রনটির তাপমাত্রা 40 C (চল্লিশ degree centigrade) পর্যন্ত নেমে না আসে । আমাদের প্রয়োজন 40 C তাপমাত্রার সুগারের মিশ্রন ।



Step-3) এরপর উক্ত Sugar - water এর মিশ্রন বোতলে ঢালুন, তারপর Yeast যোগ করুন । Yeast টিকে পানিতে ছেড়ে দিন । Yeast টি ferment হলে কার্বন ডাই অক্সাইড তৈরী করবে ।



Step-4) যখন বোতলটির উপরের অংশটি কাটবেন তখন উক্ত অংশটি ফেলে দিবেন না , কেননা ওটা এখন কাজে লাগবে । নিচের চিত্র অনুযায়ী উক্ত অংশটিকে উল্টো করে বোতলের মধ্যে প্রবেশ করান এবং ধারগুলাকে আঠা জাতীয় কিছু দিয়ে Seal করে দিন ।



Step-5) এরপর চিত্র অনুযায়ী কালো কাগজকে বোতলের সাথে মুড়ে দিন কেননা মশা অন্ধকার (কালো) স্থানকে এবং কার্বন-ডাইঅক্সাইড পছন্দ করে । DONE । মশার ফাঁদটি কাজ করার জন্য প্রস্তত । বোতলটিকে ঘরের কোনে রেখে দিন । ২ সপ্তাহ পর ট্রাপ টি পরীক্ষা করে দেখুন আপনার কত শত্রু জমা হয়েছে । তবে হ্যা , উক্ত সুগার water + Yeast এর solution প্রতি দুই সপ্তাহ পর পর change করে নিতে হবে ।







থার্মোমিটার না থাকলে আপনি যা করতে পারেন :

Brown Sugar কে খুব গরম পানিতে মিশিয়ে নাড়ুন যতক্ষণ পর্যন্ত না এটি পুরোটা মিশে যায় । এরপর এটিকে ততক্ষণ পর্যন্ত ঠান্ডা করুন যাতে মিশ্রনটি তে আঙ্গুল ডোবালে আপনার হাতের আঙ্গুল পুড়ে না যায় অর্থাৎ আঙ্গুল দিয়ে সহ্য করা যায় এমন তাপমাত্রা । এরপর Yeast মিশান । আপনি প্রস্তত ।
তাহলে দেরী না করে তৈরী করে ফেলুন ।

N:B :- কার্যকারী হলে share করতে পারেন তবে দয়া করে কপি পেস্ট করবেন না এবং নিজের লেখা বলে চালাবেন না ।

Please let me know.

ধন্যবাদ

Note : যারা Brown সুগার কি এবং alternative খুজছেন তাদের কে বলছি , brown সুগার আসলে White সুগার এবং Molasses (চিনি শোধনের সময় নিসৃত ঘন কালো সিরাপ বিশেষ যাকে আমরা ঝোলাগুড় বলে থাকি ) এর মিক্সিং । এটা কুকি বেকিং এ প্রচুর ব্যবহার হয় । Brown সুগার না পেলে 1 cup granulated sugar এর সাথে 1 1/2 tablespoons molasses মিশালে brown সুগার পাওয়া যাবে । তবে সেটা পরীক্ষা করে দেখতে হবে ।

ছবি :
Brown Sugar


B.S vs W.S


Yeast
সর্বশেষ এডিট : ১৪ ই এপ্রিল, ২০১২ সন্ধ্যা ৭:৪৯
৪১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×