somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উত্তাল সমুদ্রের ভয়ঙ্কর জলদস্যুরা

০৭ ই মার্চ, ২০১২ রাত ১০:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




অনেক দিন আগে সোমালিয়ান পাইরেটদের নিয়ে একটি সিরিজ শুরু করেছিলাম। তারপরই প্রথম বারের মত সোমালিয়ান পাইরেটদের ধাওয়া খাওয়ার অভিজ্ঞতা হয়েছিল। ভেবেছিলাম এই তারা খাওয়ার ঘটনা নিয়ে লিখব। কিন্তু দেশে এসে সব কেমন জানি এলো মেলো হয়ে গেল। আর লেখা হল না। ভাবছি আবার শুরু করব। তাই পাইরেটদের ইতিহাস নিয়ে কিছু জানা অজানা বিষয় আপনাদের সাথে শেয়ার করলাম।

গভীর সমুদ্রে নীল ঢেউয়ের মাঝে হঠাতঁ একটি জাহাজের মাস্তুল দেখা গেল । কিন্তু মাস্তুলের মাথায় নেই কোন দেশের পতাকা। তার বদলে রয়েছে ভয়ঙ্কর মানুষের মাথার খুলির চিহ্ন সম্বলিত একটি পতাকা।ওয়াচে থাকা নাবিকের মনে ভঁয় আছর করল “জলদস্যু”।কামানকামান- কামান-পিস্তল নিয়ে আক্রমণ করে বসল। অদ্ভুত সব পোশাকে ছুরি চাকু পিস্তল নিয়ে ঝাঁপিয়ে পড়ল জাহাজের উপর। চিৎকার চেচামেচি খুন খারাবি লুট তরাজ। জলদস্যুদের নেই কোন আইন কানুন। নেই কোন মানবাধিকার। এই সব জলদস্যুদের থাকত একজন অধিনায়ক। তার কথাই এখানে আইন। মোটামোটি এরকমই ছিল প্রাচীন জলদস্যু নিয়ে ছবির শুরু।

বর্তমান বিশ্বে জলদস্যুতা একটি ভীতিকর অবস্থা আছে। সোমালিয়ান পাইরেটদের কথা শুনলে শিপিং ব্যাবসার সাথে জড়িত সবাই আঁতকে উঠে।

কিন্তু এই জলদস্যুতার ইতিহাস কিন্তু অনেক পুরাতন। হাজার বছর আগে জলদস্যুরা ভুমধ্য সাগরে ঘুরে বেরাত মুল্যবান মনি মুক্তার সন্ধানে। সেই সময়ে জাহাজে মালামাল পরিবহনের সাথে অনেক মুল্যবান ধন সম্পদ আনানেয়া করত। রোমান ইতিহাস থেকে জানা যায় ১০০০ সালে তারা এক বছর ব্যাপি জলদস্যুদের বিরুধ্বে যুব্ধ করেছে। ঐ সময় পশ্চিম ইউরপে জলদস্যুরা ব্যাপক আক্রমণ করত। অনেক সময় জাহাজের পাশাপাশি উপকূলের গ্রাম গুলোও আক্রমণ হত।

বিভিন্ন সময়কাল এবং স্থান ভেদে জলদস্যুদের নামকরণ বিভিন্ন রকম হত।

বুকানিয়ার

বুকানিয়ার একটি ফ্রান্সের শব্দ । যার অর্থ হল পোড়া মাংস। ১৫০০সাল থেকে ১৬০০সাল পর্যন্ত একদল জলদস্যু স্পেনের কলোনি এবং আমেরিকার জাহাজ এবং উপকূলীয় শহর গুলো আক্রমণ করত। এরা গবাদি পশু জবাই করে মাংস পোড়াত এবং ঐ পোড়া মাংসের বিনিময়ে গোলা বারূদ, ছুরি, এবং জামাকাপড় নিত। সেই থেকে ওদের নাম হয়ে যায় বুকিনিয়ার। অধিকাংশ বুকিনিয়ার ছিল ইংরেজি, ডাচ, অথবা ফরাসি নাগরিক। মূলত পালিয়া যাওয়া দাগী আসামী , কৃতদাস এবং এডভেঞ্চার প্রিয় লোকদের নিয়ে এই জলদস্যু দল তৈরি হত।

বুকিনিয়ারদের সদর দফতর এবং পালানর জন্য বেছে নিয়ে ছিল হাইতির কাছে “তরতুগা” নামক অতি ক্ষুদ্র ক্যারিবিয়ান দ্বীপ ।


বারবারি জলদস্যু

বারবারি জলদস্যুতার সময় কাল ছিল ১৬০০ সাল থেকে ১৮০০ সাল পর্যন্ত। তারা মূলত উত্তর আফ্রিকার “বারবারি” কোস্টে জলদস্যুতা করত। আলজেরিয়া, টিউনিস, এবং ত্রিপোলি উপকূলীয় শহর থেকে এরা আক্রমন পরিচালনা করত। এইজলদস্যুর দল ভঁয় দেখিয়ে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে মুক্তিপন আদায় করত। ঐ দেশের জাহাজ আক্রমণ না করার জন্য মুক্তিপণ না দিয়ে উপায় ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্র ও এদেরকে মুক্তিপণ দিতে বাধ্য হত। অবশেষে প্রেসিডেন্ট টমাস জেফারসন ১৮১৫ সালে ঐ অঞ্চলে মার্কিন নৌ জাহাজ পাঠিয়ে বারবারি জলদস্যুদের দমন করে।


প্রাইভেটিয়ার

প্রাচীন কালে যখন বিভিন্ন দেশে নৌবাহিনী শক্তিশালী ছিল না যুদ্ধের সময় জলদস্যুদের ভাড়া করা হত আক্রমণের জন্য। অনেকটা প্রাইভেট নৌবাহিনীর মত। এরা প্রথম দিকে বিভিন্ন দেশের হয়ে ভাড়ায় কাজ করলেও পরবর্তীতে জলদস্যুদের মত কাজ করা শুরু করে। এরা প্রাভেটিয়ার নামে পরিচিত ছিল। সবচেয়ে বিখ্যাত প্রাভেটিয়ার ছিল স্যার ফ্রান্সিস পাতিহাঁস। এই ভদ্রলোক কী নিয়ে অল্প কিছু হলেও লিখতে হবে। কারন ইউরোপের মানবাধিকার নিয়ে ন্যাকামি কিছুটা হলেও উম্মোচিত হবে।

চলবে.................................।



জলদস্যুদের দ্বারা আক্রান্ত একটি ব্রিটিশ জাহাজ।



ব্রিটিশ নৌবাহিনীর জলদস্যু ঘাঁটি আক্রমণ



আক্রমণের পূর্বে জলদস্যুদের মিটিং



জলদস্যুদের আক্রমণ



বন্দীদের নিয়ে রঙ্গ তামাশা




ব্রিটিশদের দ্বারা এক জলদস্যুর ফাঁসি।
সর্বশেষ এডিট : ০৭ ই মার্চ, ২০১২ রাত ১০:১২
৩৫টি মন্তব্য ৩৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×