somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যেভাবে মৃত্যুর মুখ থেকে আজ বেঁচে গেল পিনাক ০০৭ এর সকল যাত্রী ।

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ সকাল বেলা মাওয়া ফেরিঘাট থেকে ২৫০ জন যাত্রী নিয়ে রওয়ানা হচ্ছিল ১৬ বছরের পুরনো লঞ্চ পিনাক ০০৭ । ঈদ মৌসুম তাই ১ ঘন্টায়ই ২৫০ জন যাত্রী হয়ে গেল । যাত্রী নিয়ে রওয়ানা হওয়ার ঠিক পূর্ব মুহুর্তে হঠাৎ করেই দেখা গেল খুব দ্রুত গতিতে ৫ জন পুলিশ সহ একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট হাজির । নির্দেশ দেওয়া হল লঞ্চের যাত্রা থামানোর জন্য । আশ্চর্য ব্যাপার ফেরিঘাট থেকে পুলিশ স্টেশন প্রায় ২০ কিলো মিটার দূর, সচরাচর এখানে পুলিশও আসে না । কিন্তু আজ এত দ্রুত পুলিশ এসে হাজির কেন ? নির্বাহী ম্যাজিস্ট্রেট এসে নির্দেশ দিলেন ১৫০ জন যাত্রী নেমে যাওয়ার জন্য , লাইসেন্স বিহীন চালককে গ্রেপ্তারর করা হল সাথে সাথেই । আবহাওয়া অধিদপ্তর থেকে ফোন আসল বৈরি আবহাওয়ার জন্য যাতে আরো ১ ঘন্টা পরে লঞ্চ ছাড়া হয় । লঞ্চ কতৃপক্ষকে জরিমানা করা হল ৫০,০০০ টাকা , শীগ্রই লাইসেন্স সহ একজন দক্ষ চালককে দায়িত্ব দেওয়া হল ১ ঘন্টা পর যাত্রা শুরু করার জন্য । ১০ মিনিটের ভিতরেই ঘটে গেল এইসব ঘটনা । তারপর সময়মতই যাত্রা শুরু করল পিনাক ০০৭ ।

কিন্তু এত দ্রুত কিভাবে ঘটল এইসব ঘটনা । গত ২ মাস আগে মুন্সীগঞ্জে একটি লঞ্চ ডুবির ঘটনার পর সরকারের কয়েকটি পদক্ষেপের কারণেই সম্ভব হয়েছে সব কিছু । দেশের প্রত্যেকটি লঞ্চ এবং জাহাজে একটি বিশেষ ডিভাইস ব্যবহার করা বাধ্যতামুলক করা হয়েছে । এই ধরনের ডিভাইস লিফ্টেও ব্যবহার করা হয়, কোন লিফ্টে যদি নির্ধারিত সংখ্যক যাত্রীর চেয়ে বেশী যাত্রী উঠে সেক্ষেত্রে লিফ্টটি বন্ধ হয়ে যায় এবং সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে লিফ্ট কন্ট্রোল স্টেশনে এলার্ম বাজতে থাকে, অতিরিক্ত যাত্রী নামার পর লিফ্ট আবার চলতে শুরু করে এবং কতৃপক্ষও এই বিষয়ে অবগত হয় ।

পিনাক ০০৭ এর যাত্রী ধারণ ক্ষমতা ১০০ জন । এই ডিভাইসটি ব্যবহার করার ফলে অতিরিক্ত যাত্রী উঠার সাথে সাথে সংশ্লিস্ট কন্ট্রোল স্টেশন, পার্শ্ববর্তী পুলিশ স্টেশন এবং আবহাওয়া অধিদপ্তরে লঞ্চটির লোকেশন এবং ডিটেইলস সহ একটি এসএমএস চলে গেল আর সাথে সাথে তিনটি স্টেশনেই অবিরাম বিপদ সংকেত রেড এলার্ম বজতে শুরু করল । একজন নির্বাহী ম্যজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ প্রস্তুতি নিচ্ছে রওয়ানা হওয়ার জন্য, আবহাওয়া অধিদপ্তর এবং কন্ট্রোল স্টেশন থেকে পুলিশকে আরো বিস্তারিত জানিয়ে দেওয়া হল । তাই অতি দ্রুত পুলিশ ফেরিঘাটে হাজির । লঞ্চে আরেকটি ফেইস ডিটেকটর ডিভাইস ছিল, যেটি লাইসেন্স প্রাপ্ত প্রত্যেকটি চালকের চেহারা আইডেন্টিফাই করতে পারে, লাইসেন্সবিহীন ফেইস ডিটেক্ট করতে পারলেই রেড এলার্ম । পিনাক ০০৭ এ লাইসেন্সবিহীন চালকের ফেইস ডিটেক্ট করার সাথে সাথে স্বয়ংক্রিয় রেড এলার্ম বেজে উঠে তিনটি স্টেশনেই , তাই পুলিশ সহজেই গ্রেপ্তার করল ভূয়া চালককে ।

আর মুন্সীগঞ্জের দূর্ঘটনার পরই সরকার চলমান সম্প্রচার নীতিমালার চেয়ে বেশি গুরুত্ব দিয়েছিল নৌ-পরিবহণ চলাচল সংক্রান্ত নীতিমালায় এবং যা কঠোরভাবে কার্যকর করা হয়, ফলে সহজেই ৫০,০০০ টাকা জরিমানা এবং তা কর্যকর করার পদক্ষেপ নিতে পারল প্রশাসন ।

আবহাওয়া অধিদপ্তর মুন্সীগঞ্জের দূর্ঘটনার পর থেকে সচেতন হওয়ায়, অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে অবহাওয়া সংক্রান্ত সকল খবর যাথে খুব দ্রুত প্রতিটি লঞ্চ-জাহাজে পৌছায় সেই উদ্যোগ নিয়েছিল । আর যেসব লঞ্চ ঝুকিপূর্ণ বৈরী আবহাওয়ার শিকার হতে পারে, কোন পূর্বাবাস পাওয়ার সাথে সাথে সেইসব লঞ্চে সরাসরি ফোন চলে যায় আবহাওয়া অধিদপ্তর থেকে এবং সকল ধরণের দিক নির্দেশনা সহ সতর্ক করা হয় লঞ্চ কতৃপক্ষকে । এইসব পদক্ষেপের কারণেই দূর্ঘটনার শিকার হতে যাওয়া পিনাক ০০৭ রক্ষা পেল ।

প্রশাসন এবং সংশ্লিস্ট কতৃপক্ষের দ্রুত পদক্ষেপের কারণে ইতোপূর্বে আরো কয়েকটি লঞ্চকে জরিমানা সহ ভূয়া চালকদের বিভিন্ন শাস্তি দেওয়ায় যাত্রী এবং লঞ্চ কতৃপক্ষ সবাই ই সচেতন হচ্ছে এবং ধীরে ধীরে নৌ-দূর্ঘটনার সম্ভাবনা হ্রাস পাচ্ছে ।

[ পিনাক ০০৭ এবং এই গল্প পুরোটাই কাল্পনিক, গল্পটিকে বাস্তব রুপ দেওয়া কিন্তু অসম্ভবের কিছু নয় । আর ২ মাস পর আগামী ঈদে এই ধরণের সংবাদ যদি পত্রিকায় পড়তে পারতাম .........

না- ফিরার দেশে হারিয়ে যাওয়া পিনাক-৬ এর যাত্রীদের আত্নার মাগফিরাত কামনা করছি ]

ফেইসবুকে এক বড় ভাইয়ের কমেন্ট.....

৯টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×