somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

$ 0N X

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ডলারের সম্ভাব্য পতন অভ্যন্তরীণ অর্থনীতিতে কি ভূমিকা রাখবে? ডলার কেবল একটি খেলনা নয়। এটি আন্তর্জাতিকভাবে অর্থনীতির তারল্য নির্ণায়ক মুদ্রা।পৃথিবীর প্রায় ৬৬ টি দেশ এটি কে তাদের প্রাথমিক মুদ্রা হিসেবে ব্যবহার করে । যদি ডলারের পতন হয় সেক্ষেত্রে পৃথিবীর কোটি কোটি মানুষ ক্ষতি গ্রস্থ হবে।
ডলারের পতন পৃথিবীর ওয়ার্ল্ড মনিটরি সিস্টেম ধ্বংস করে দিবে। এই সিস্টেমটির ভিত্তি সম্পূর্ণ মিথ্যা জালিয়াতি তথ্য এবং চুরি।

>আমেরিকার অভ্যন্তরীণ অর্থনীতিতে টোটাল ঋণ বর্তমানে প্রায় ২০ ট্রিলিয়ন ।

>সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের দ্বারা সারা বিশ্ব স্বর্ণের বাজার সম্পূর্ণ ধ্বংস করা হয়েছে , রয়েছে ট্রিলিয়ন ডলার ঘাটতি এবং নেতিবাচক সুদের হার। এক আউন্স স্বর্ণ এখন ক্রয় করতে যে খরচ হয় তার চেয়ে বেশী খরচ হয় সেই পরিমাণ স্বর্ণ উৎপাদনে।এটি হচ্ছে স্বর্ণের বাজারের আজকের বাস্তবতা।

২০১৩ সালে ১৬১০ডলার ছিল এক আউন্স স্বর্ণের মূল্য যার গড় দাম ছিল ১৪১১ ডলার। বর্তমানে এক আউন্স স্বর্ণের মূল্য ১৩০০ ডলার।

>এখন স্বর্ণের মূল চাহিদা আসছে পূর্ব দিক থেকে । খুব শীঘ্রই উত্তর আমেরিকা এবং বাকী বিশ্ব স্বর্ণ সংগ্রহ শুরু করবে।


বিশ্ব এখন বিনিময় মুদ্রার চরম সঙ্কটের মুখে দাড়িয়ে আছে।
আম্রিকার অর্থনীতির পতনের ধারাবাহিকতা এবং আকস্মিক ডলারের পতন তা প্রমাণ করে।

এক্ষেত্রে আমার মনে হয় যারা বা যে সকল দেশ জাতিসংঘ বা বিশ্ব ব্যাংকের নিষেধাজ্ঞার মধ্যে আছে তাদের জন্য বেশ ভালো ফল বয়ে আনবে। কারণ নিষেধাজ্ঞার ফলে তারা তাদের অর্থনীতি এবং বানিজ্যে ডলারের উপর নির্ভরশীলতা কমিয়ে এনেছে।ফলে ডলারের পতনে তারা বেশ ভালো অবস্থানে থাকবে।

যেমন ইরান এখন তেল বিক্রি করছে স্বর্ণের বিনিময়ে রাশিয়া এবং ভারত ইরানের তেলের প্রধান গ্রাহক।

চীনের নিজের অর্থনীতি এখন এত সমৃদ্ধ যে স্থান সঙ্কুলান না হওয়ায় তারা ডলারের বিপরীতে স্বর্ণ মজুদ শুরু করেছে আরও বহু আগে। এরপর সে পথ অনুসরণ করেছে ভারত। বাংলাদেশও কিছু স্বর্ণের রিজার্ভ আছে যা খুব সম্ভবত ব্রিটেনে রক্ষিত।

এশিয়ার নেতাদের প্রতি এবং তাদের দূরদর্শিতার প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। তাদের সম্মিলিত প্রচেষ্টায় চীনের নেতৃত্বে ব্রিকস ব্যাংক গঠন যার প্রথম সভাপতি হবে ভারতের মূল কার্যালয় চীনে। বাংলাদেশ সহ ২২ টি দেশ বর্তমানে এতে রয়েছে। এই ধরনের একটি ভয়ঙ্কর পরিস্থিতির আশঙ্কা থেকেই হয়ত ব্রিকস গঠন করা। তবে আসলেই ডলারের করুণ দশা হলে অবশ্যই ব্রিকস এশিয়ার জন্য আশীর্বাদ হয়ে দেখা দেবে।

যাদের প্রচুর বৈশ্বিক সম্পদ আছে এবং ডলারের উপর অর্থনীতি নির্ভর করেনা তারাই এটি থেকে মুক্ত । বাকির প্রায় সবার অবস্থা ৩য় বিশ্বের মত হয়ে যাবে।

লিঙ্ক - This Will Be A Literal Collapse of the Entire Global Monetary System

The BRICS Bank Signals the End of the American Financial Empire and U.S. Dollar Hegemony

U.N. to let Iraq sell oil for euros, not dollars
Iran Ends Oil Transactions In U.S. Dollars

Gadhafi’s Gold-money Plan Would Have Devastated Dollar

Gaddafi gold-for-oil, dollar-doom plans behind Libya 'mission'?
সর্বশেষ এডিট : ২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৬
৬টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=বেনারসী রঙে সাজিয়ে দিলাম চায়ের আসর=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫২



©কাজী ফাতেমা ছবি
মনে কি পড়ে সেই স্মৃতিময় সময়, সেই লাজুক লাজুক দিন,
যেদিন তুমি আমি ভেবেছিলাম এ আমাদের সুদিন,
আহা খয়েরী চা রঙা টিপ কপালে, বউ সাজানো ক্ষণ,
এমন রঙবাহারী আসর,সাজিয়েছি... ...বাকিটুকু পড়ুন

বিজ্ঞানময় গ্রন্থ!

লিখেছেন জ্যাক স্মিথ, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪২

একটু আগে জনৈক ব্লগারের একটি পোস্টে কমেন্ট করেছিলাম, কমেন্ট করার পর দেখি বেশ বড় একটি কমেন্ট হয়ে গেছে, তাই ভাবলাম জনস্বার্থে কমেন্ট'টি পোস্ট আকারে শেয়ার করি :-P । তাছাড়া বেশ... ...বাকিটুকু পড়ুন

অস্ট্রেলিয়ার গল্প ২০২৪-৪

লিখেছেন শায়মা, ২২ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৫


চলে যাবার দিন ঘনিয়ে আসছিলো। ফুরিয়ে আসছিলো ছুটি। ছোট থেকেই দুদিনের জন্য কোথাও গেলেও ফিরে আসার সময় মানে বিদায় বেলা আমার কাছে বড়ই বেদনাদায়ক। সেদিন চ্যাটসউডের স্ট্রিট ফুড... ...বাকিটুকু পড়ুন

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

×