somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একসাথে হাজার হাজার ছবি রিসাইজ-কম্প্রেস এবং ব্রাইটনেস-কন্ট্রাস্ট এ্যাডজাস্ট করুন, সামু এবং ফেবুতে আপলোড করুন আরো কম সময়ে! (স্ক্রীনশট সহ) ফডুশপের ক্ষ্যাতাপুড়ি!

০৮ ই জানুয়ারি, ২০১২ রাত ৮:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকেই হয়ত জানেন, তবে একজনের অনুরোধের কারনে আজকের পোস্ট।
নানা প্রয়োজনে আমাদেরকে সামু/ফেসবুক সহ বিভিন্ন সাইটে ইমেজ আপলোড করতে হয়।
কিন্তু সমস্যা হয়ে দাঁড়ায় আমাদের স্লো ইন্টারনেট কানেকশন এবং ইমেজ সাইজ!
অনেক সময় ফটোশপ না জানা টাও আরেকটা কারন হয়ে দাঁড়ায়। তবে শুধু সাইটে আপলোডের জন্য নয় আরো অনেক প্রয়োজনে আমাদেরকে ছবি রিসাইজ/কম্প্রেস করতে হয়।
আজ আপনাদেরকে ছোট্ট অথচ দারুন কার্য্যকর একটি সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দিব, যেটার মাধ্যমে আপনি একসাথে হাজার হাজার ছবি রিসাইজ/সাইজ কম্প্রেস এবং ব্রাইটনেস-কন্ট্রাস্ট এ্যাডজাস্ট করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই!
আপনাকে খুব বেশি কিছু করতে হবে না, শুধু স্ক্রীনশট গুলো অনুসরণ করলেই হবে!
আসুন তাহলে শুরু করা যাকঃ


একটি ছবিকে রিসাইজ/কম্প্রেস করতে হলে উপরে দেখানো চিত্র অনুযায়ী যেকোন একটি ছবি ওপেন করুন।


ছবি ওপেন করার পরে এবার উপরের চিত্রে দেখানো ১নং চিহ্নিত স্থান থেকে ছবির কোয়ালিটির সাথে জায়গা ও কমাতে পারবেন। ছবির কোয়ালিটি ও সাইজ ১০০% থেকে শুরু করে ১% পর্যন্ত কমিয়ে আনতে পারবেন। এ পদ্ধতিতে ৫মেগাবাইট সাইজের একটি ইমেজকে কমিয়ে মাত্র কয়েকশ কিলোবাইটে আনতে পারবেন।
এই পদ্ধতি অনুযায়ী আপনি যেকোন ইমেজের সাইজ কমাতে পারবেন, কিন্তু ইমেজের Height ও Width যদি বেশি হয় বিশেষ করে ডিজিটাল ক্যামেরায় তোলা ছবি গুলো এই পদ্ধতিতে সাইজ বেশি কমানো যায়না এবং ফেটে যাবার সম্ভাবনা বেশি।
ব্যাপার টা এমনঃ মনে করুন আপনার উচ্চতা ৬ফিট, প্রস্থ্যে ও মাশাআল্লাহ!
এখন আপনি চাচ্ছেন আপনার ওজন ৫০ কেজিতে আনতে। আপনি হয়ত পারবেন কিন্তু আপনাকে দেখতে খুব ই ঢ্যাঙ্গা এবং কুৎসিত লাগবে। কারন আপনার উচ্চতা এবং প্রস্থ্য অনুযায়ী ওজন হওয়া উচিত। ছবির ব্যাপার টি ও অনেকটা সেরকম ই।
আপনার ছবিকে কাঙ্ক্ষিত সাইজ অনুযায়ী জায়গা কমাতে পারবেন তবে তার আগে ছবির দৈর্ঘ্য ও প্রস্থ কমিয়ে নিতে হবে।
তবে চিন্তার কোন কারন নেই, কোয়ালিটি প্রায় অক্ষুন্ন রেখেই ছবির দৈর্ঘ ও প্রস্থ্য কমিয়ে আমরা কিভাবে সাইজ আরো কমাতে পারি দেখি নিচের চিত্রগুলো থেকে।


ডিজিটাল ক্যামেরায় তোলা ছবি অথবা যেসব ছবির Width ও Height বেশি, এমন যেকোন একটি ছবি ওপেন করুন, তারপর উপরের চিত্রে ১নং চিহ্নিত জায়গাতে ক্লিক করুন।
উপরের ২নং চিত্রের মত Width ও Height কমানোর জন্য একটি পপ আপ মেনু আসবে। এই মেনু থেকে আপনার ইচ্ছামত Width ও Height কমিয়ে নিতে পারেন। এভাবে ৫মেগাবাইটের একটি ছবিকে মাত্র ৫কিলোবাইটে ও আনতে পারবেন!



Width ও Height তো কমানোর পরে উপরের চিত্রের ১নং চিহ্নিত জায়গাতে ক্লিক করুন। Compress to Size নামের একটি পপ আপ মেনু আসবে। এই মেনুর বক্সে আপনার ছবির সাইজ কত করতে চান ৫/১০/৫০/১০/৫০০ কিলোবাইট ইচ্ছামত দিতে পারেন। তারপর সেভ এ ক্লিক করলেই আপনার কাঙ্ক্ষিত সাইজে ছবি সেভ হয়ে যাবে!
এবার আসুন আরেকটি গুরুত্বপুর্ন অপশনের সাথে পরিচিত হই।



মনে করুন আপনি একটি একটি করে নয়, একসাথে আপনার পিসির ফোল্ডারে থাকা হাজার-হাজার ছবির জায়গা কমাতে চাচ্ছেন, সেটিও সম্ভব।
উপরে দেখানো চিত্রের ১নং চিহ্নিত জায়গায় ক্লিক করুন। তারপর ২নং চিত্রের মত একটি পপ আপ মেনু আসবে। এখন ২নং চিত্র অনুযায়ী Add all Images from folder এ ক্লিক করুন। এবার নিচের চিত্রের মত Batch optimizer নামে একটি মেনু আসবে।



উপরের ১নং চিত্রে দেখানো Additional task এর এ্যারোতে ক্লিক করুন, ছোট্ট একটি মেনু আসবে। এখানে ৪টি অপশন থেকে Compress to size এ ক্লিক করুন।
নিচের চিত্রের মত একটি মেনু খুলবে।


এবার উপরের চিত্রের ১নং চিহ্নিত স্থানে ৫০/১০/৫০০ আপনার ইচ্ছামত সাইজ লিখুন। তারপর ২নং চিহ্নিত স্থানে ক্লিক করে সব ছবিগুলো কোথায় সেভ হবে দেখিয়ে দিন। তারপর ৩নং চিত্র অনুযায়ী Start এ ক্লিক করুন।
সকল ছবিগুলো দেখবেন খুব কম সময়ের মধ্যেই আপনার কাঙ্ক্ষিত সাইজে ছবি সেভ হয়ে যাবে। তবে ছবিগুলো যদি ডিজিটাল ক্যামেরায় তোলা হয় অথবা Width ও Height বেশি হয় তাহলে এই অপশন থেকে কয়েকশ কিলোবাইটের বেশি কমাতে পারবেন না। তার জন্য Width ও Height আগে কমিয়ে নিতে হবে। নিচের চিত্রটি দেখুন।


একসাথে কয়েক হাজার ছবির Width ও Height কমাতে চাইলে উপরের চিত্রানুযায়ী ১নং চিহ্নিত স্থানে ক্লিক করুন। তারপর একটি পপআপ মেনু আসবে। এই মেনুর ২নং চিহ্নিত স্থানে দেখুন Width ও Height কমানোর অপশন আছে।
এখান থেকে আপনার ছবির Width ও Height ইচ্ছামত করে দিন। এবার ৩নং চিহ্নিত স্থান থেকে ছবি কোথায় সেভ হবে দেখিয়ে দিন। অবশেষে ৪নং চিহ্নিত স্থানে Start এ ক্লিক করুন। এক এক করে সকল ছবি আপনার ইনপুট দেওয়া Width ও Height অনুযায়ী সেভ হয়ে যাবে। এবার আপনি চাইলে Compress to size অপশন থেকে আবারো ছবির জায়গা আরো কমাতে পারেন।
এবার নিচের চিত্র থেকে ব্রাইটনেস/কন্ট্রাস্ট বাড়ানো-কমানো দেখে নিন।


উপরের চিত্রে দেখানো ১ ও ২ নং চিহ্নিত জায়গা থেকে আপনারা ছবির ব্রাইটনেস/কন্ট্রাস্ট ইত্যাদি কমাতে বাড়াতে পারবেন।
সফটওয়্যার টির আরো অনেক অনেক ফিচার সম্পর্কে আরো জানতে হলে এই লিঙ্কে দেখুন।
আর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এটা পোর্টেবল তাই ইন্সটল করার প্রয়োজন নেই। এক্সপি এবং উইন্ডোজ সেভেন দুইটার জন্যই কাজ করবে।
সর্বশেষ এডিট : ০৬ ই ফেব্রুয়ারি, ২০১২ দুপুর ২:০০
৫৫টি মন্তব্য ৫৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×