somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দুষ্টু মিষ্টি সংবাদ : পর্ব ০৪ : একটি অসাধারণ Video to Audio কনভার্টার , Audio to Audio কনভার্টার। সাইজে ছোটো কিন্তু কাজে বড় , সাইজ ? মাত্র 419 KB ।   কি , বিশ্বাস হচ্ছে না ?

২৪ শে ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৬:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


একটি অসাধারণ Video to Audio কনভার্টার , Audio to Audio কনভার্টার। সাইজে ছোটো কিন্তু কাজে বড় , সাইজ ? মাত্র 419 KB ।   কি , বিশ্বাস হচ্ছে না ?

 




 

স্কুল ছুটি । মনের আনন্দে আমি যথারীতি কম্পিউটারে । দুষ্টু মিষ্টিরও স্কুল ছুটি। ওরা একবার এসে ঘুরেও গেছে দোতলা থেকে। কম্পিউটার ফাঁকা আছে কিনা দেখতে। আমাকে কম্পিউটারে বসে থাকতে দেখে আবার ফিরে গেছে। অর্থাৎ কি না আমি না থাকলে ওরা কম্পিউটারে বসত । আমি দেখেছি ওরা এসেছে কিন্তু কোনো আওয়াজ দিইনি। ছুটির দিনে কে কম্পিউটারের দখল দেয়। আজ মনের আনন্দে কম্পিউটার ঘাটব , নেট দেখব। ওদের কাছে এখন যদি আমি জানতে চাই –‘ কি রে কোনো দরকার আছে ?’ তাহলে ওরা হয়তো বলবে - ‘ ভাবছিলাম একটু কম্পিউটারে বসব।’ তখনতো ওদের কম্পিউটার ছেড়ে দিতেই হবে। তার চেয়ে চুপচাপ থাকাই ভালো।

কাল স্কুলে যাবার পথে ট্রেনে গান শুনতে শুনতে যাব। তাই কিছু পুরনো গান কম্পিউটারে থেকে কপি করতে দিলাম মোবাইলে । youtube থেকে কয়েকটা গান লোড করেছিলাম সেটাকে mp3 তে convert করব ভাবলাম। আমার মোবাইলে শুধু Mp3 চলে।

কিন্তু পুরনো গানগুলো কপি করতে গিয়ে বেশ কয়েকটা গানে সমস্যা শুরু হল। কিছুটা কপি হয়ে আর হতে চায় না। ওগুলোর মধ্যে একটা গান চালালাম। কিছুটা চলার পর দেখি আর চলছে না। বুঝলাম গেছে। মন খারাপ হয়ে গেল। এগুলো খুব Rare কালেকশান ছিল।

কী আর করা যাবে । Youtube এর গানটা বরং এখন mp3 তে কনভার্ট করে নিই। আপাতত আমার কাছে কোনো কনভার্টার নেই । ভাবলাম নেট রয়েছে যখন তখন চিন্তা কী । নেট থেকে কোনো কনভার্টার ডাউনলোড করে নিলেই হবে।

নেট খুললাম। বসে আছি ; পেজই খুলছে না । নেটের আজ বারোটা বেজে গেছে। বেশকিছুক্ষণ পরে ডাউনলোডের লিঙ্ক দেখানো পেজটা খুললো। নতুন ট্যাবে পেজটা খুলতে দিলাম।

বসে আছি। আর you tube এর গানগুলো শুনছি পরপর- চন্দ্রা চক্রবর্তীর ‘তুমি এলে , আবার সকাল বহুদিন পর।’

অজয় চক্রবর্তীর- ‘দুনিয়ার হাটে এসে কেনাবেচায় কী দাম দিয়ে কী দান পেলাম। তারে প্রাণ ভরা ভালোবাসা দিয়ে বিনিময়ে শুধু ব্যথা পেলাম।’

আর রবীন্দ্রনাথের মৃত্যুর পর নজরুলের স্বকণ্ঠে রেকর্ডিং গান- ‘ঘুমাইতে দাও শ্রান্ত রবিরে।’

নাঃ , পেজটা আর খুললোই না।

আজ যে কাজে হাত দিচ্ছি সেটাই হচ্ছে না। কার মুখ দেখে যে উঠেছি। আজ দিনটাই ভালো যাবে না মনে হচ্ছে। আর নেটটাও খারাপ হবার দিন পায় না । যেদিন আমার ছুটি সেদিনই কি বেছে বেছে খারাপ হতে হয় !

এমন সময় আমার দুষ্টু-মিষ্টি আবার এলো। ওদের হাতে গরম চা । আমার জন্য।এখন যে আমার চায়ের নেশা চেপেছে তা ওরা ঠিক বুঝতে পেরেছে। আমাকে উসখুস করতে দেখে দুষ্টু বললো - বাবা কী হয়েছে ?

এবার ওদের কে দেখে আমি উৎফুল্ল হয়ে উঠলাম।বললাম –‘ আর বলিস না।একটা গান কপি করতে গেলাম , হচ্ছে না সেটাকে চালাতে গেলাম কিছুট চলার পর আর চলছেও না ।মানে গানটা গেছে। .................................।’ সবটা খুলে বললাম ।

সব শোনার পর মিষ্টি বললো – এটা আবার কোনো সমস্যা না কি ? দুষ্টু , আমরা সেদিন নেট ঘাটতে ঘাটতে যে Software টা পেয়েছিলাম , ওটা বাবাকে দিয়ে দে না ।

-কোনটার কথা বলছিস বলতো ? -দুষ্টু জানতে চাইল।

-আরে ঐ যে Audio converter software টা । s দিয়ে না কি দিয়ে যেন নামটা .... ’ -মিষ্টি software টার নাম মনে করার চেষ্টা করতে লাগল।

-ও তুই Switch Software এর কথা বলছিস ? হ্যাঁ বাবা, মিষ্টি ঠিক কথাই বলেছে , এটা তোমার কাজ অনেক দিক থেকে মিটিয়ে দিতে পারবে।

প্রথমত - তুমি বলেছ তোমার নেট আজ খুব স্লো । এই Switch Software টার সাইজ মাত্র 419 kb । সুতরাং তোমার এই নেট স্পীড থেকেই তুমি অতি সহজে তা ডাউনলোড করতে পারবে।

দ্বিতীয়ত - এই Switch Software এর একটা বড় গুণ হল তোমার audio file এর যতটুকু ভালো আছে । ততটুকু Switch তোমাকে কনভার্ট করে দেবে । সুতরাং তোমার কোনো mp3 গানের , ধর শেষ অংশের কিছুটা নষ্ট হয়ে গেছে । Switch তোমাকে সেই অংশ টুকু বাদে প্রায় পুরো গানটাই কনভার্ট করে সুরক্ষিত করে দেবে।

তৃতীয়ত - তুমি তোমার সেভ করে রাখা youtube Video বা অন্য কোনো video File , Switch এর সাহায্যে audio file এ convert করতে পারবে।

চতুর্থত - তোমার মোবাইলের মেমরি যদি কম হয় , তবে তুমি এই Switch এর সাহায্যে Bitrate কমিয়ে audio file এর সাইজ ছোটো করে নিতে পারবে। কারণ এই software টি Mp3 থেকে Mp3-ও কনভার্ট করতে পারে।

বললাম -তাহলে এক্খুনি দেখিয়ে দে ?

দুষ্টু মিষ্টিকে বলল –এতক্ষণ বকবক করে আমি ক্লান্ত। তুই একটু বাবাকে দেখিয়ে দে না ।’

বুঝলাম দুষ্টু একা এই কৃতিত্বের ভাগ নিতে চাইছে না। বোনকেও দিতে চাইছে।

মিষ্টি বলল- বাবা প্রথমে তুমি এখান থেকে ডাউনলোড করে নাও।  প্রথমে SOFTWARE টা ইনস্টল করে নাও।

এরপর একে চালু করলে এরকম দেখাবে । এর Add Files এ ক্লিক কর।এখানে লাল বক্সের মধ্যে দেখ।



    এবার তুমি যে অডিও কনভার্ট করতে চাও সেটা সিলেক্ট কর নিচের মতো।



    নিচের মার্ক দেওয়া অংশগুলো লক্ষ কর। Output Format এবং Encoder option



    তুমি Output Format থেকে যে ফরম্যাটে audio কনভার্ট করতে চাও সেটা সিলেক্ট কর । দেখ , আমি যেমন mp3 সিলেক্ট করছি।



    এবার Encoder Option এ যাও। এখানে তুমি দুটি option পাবে- Constant Bitrate (CBR) এবং Channel Encoding Mode.




    এখান থেকে Bitrate option এ যাও। ও নিজের চাহিদা অনুযায়ী সিলেক্ট কর। যদি গানের সাইজ ছোটো করতে হয় তবে bitrate কমাতে হবে।



    file টাকে আরো ছোটো করতে হলে stereo থেকে mono করে দিতে পারো তবে সেক্ষেত্রে quality কমে যাবে। মোটামুটি একই রকম quality রাখতে হলে Bitrate ১২৮ করে দাও।

[img|http://media.somewhereinblog.net/images/thumbs/sobujsobuj_1330088693_7-73.jpg।

    এবার ok বাটনে ক্লিক কর।



    এরপর ফাইনালি তোমাকে কনভার্ট সুইচে ক্লিক করতে হবে।



    এবার নিচের মতো কনভার্ট শুরু হবে।



    এখন open output folder এ ক্লিক করলে তোমার কনভার্ট করা ফাইল পেয়ে যাবে।


    যদি তুমি Yoytube video বা যে কোনো Video file কে Mp3 বা অন্য কোনো Audio File এ কনভার্ট করতে চাও তবে যেখানে ঐ ফাইলটি আছে সেই লোকেশনে যাও Add File অপসন থেকে আগের মতোই যেখানে ঐ ভিডিও ফাইল আছে সেখানটা দেখিয়ে দাও। সেখানে প্রথমে কিন্তু তুমি কোনো ফাইলই দেখতে পাবে না।কারণ ওখানে Audio file সিলেক্ট করা আছে। এখান থেকে তোমাকে নিচের মতো করে all files সিলেক্ট করে নিতে হবে।করে নিলে তবেই তোমার Yoytube video বা ভিডিও ফাইল দেখা যাবে



    এরপর যে অডিও ফরম্যাটে তুমি কনভার্ট করতে চাও আগের মতো করেই সিলেক্ট করে দাও । Convert বাটনে ক্লিক করলে নীচের মেসেজটি অন্ততপক্ষে প্রথমবারের জন্য আসতে পারে । ওটাকে ‘নো’ করে দাও ।



    -কনভার্ট শুরু হবে এবং খুব দ্রুতই তুমি তোমার কাঙ্খিত অডিও ফাইল পেয়ে যাবে। ব্যাস হয়ে গেল। মিষ্টি থামল। মেয়েটা একটানা বকবকও করতে পারে। আমি অবাক হয়ে যাই ওর স্ট্যামিনা দেখে।

দুষ্টু আমাকে বলল -মিষ্টি অনেক কিছু শিখে গেছে , না বাবা ?

আমি ম্লান হেসে বললাম –তোরা দুজনেই অনেক কিছু শিখে ফেলেছিস। আমার এখনো অনেক কিছু শেখা বাকি আছে। তারপর দুজনকেই উদ্দেশ্য করে বললাম –তোরা এখানে বস , আমি একটু বাইরে থেকে ঘুরে আসি।

দুষ্টু বলল- তুমি যে কাজ করছিলে তার কী হবে ?

বললাম-পরে কোনো এক সময়ে করে নেব খন।

বলেই বাইরে পালিয়ে এলাম। এখন খানিকটা নিজেকে কেমন যেন ভারমুক্ত মনে হচ্ছে। কোথাও যেন কোনো অপরাধ করে ফেলছিলাম হয়তো।

 
*********************************************************************************************************************************** পোস্টটি আমার মতো আনাড়িদের জন্য যারা অনেক কিছুই জানে না । তাই বিভিন্ন পর্যায়গুলো খুব বেশি Detaling করা আছে। যারা কম্পিউটারে অত্যন্ত দক্ষ তারা হয়তো এত বেশি Detaling –এর জন্য বিরক্ত হবেন।এর জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।তাঁদের জন্য আমার কালেকশান থেকে আমার পছন্দের দুটো গানের ডাউনলোড লিঙ্ক দিলাম , গান ভালোবাসলে শুনে দেখতে পারেন-

১।পণ্ডিত অজয় চক্রবর্তীর-‘দুনিয়ার হাটে এসে কেনাবেচায় কী দাম দিয়ে কী দান পেলাম। তারে প্রাণ ভরা ভালোবাসা দিয়ে বিনিময়ে শুধু ব্যথা পেলাম।


২। রবীন্দ্রনাথের মৃত্যুর পর নজরুলের স্বকণ্ঠে রেকর্ডিং গান-ঘুমাইতে দাও শ্রান্ত রবিরে।'] ***********************************************************************************************************************************


যদি দুষ্টু মিষ্টির আরও দুষ্টুমি দেখতে চান তবে এখানে দেখুন


১।দুষ্টু মিষ্টি সংবাদ : [পর্ব-০১] : : অ্যান্টিভাইরাস ছাড়াই অক্ষত রাখুন আপনার গুছিয়ে রাখা সফটওয়ারগুলি। (Click This Link)

২।দুষ্টু মিষ্টি সংবাদ : [পর্ব -০২ ] :: CD-DVD রাইটের কত ছোটো Software লাগবে ? খু – উ – উ – উ – উ – উ – উ – উ – ব ছোটো , মাত্র ৪০৫ K.B ; যেখানে NERO-9 কমবেশি ৩৭০ M.B
(Click This Link)

৩।দুষ্টু মিষ্টি সংবাদ : [ পর্ব ০৩] : : পোর্টেবল Internet Download Manager লাগবে ? কী দরকার যখন নিজের পোর্টেবল Internet Download Manager নিজেই তৈরী করতে পারবেন ! নতুনবছরের একটি অতি তুচ্ছ , ক্ষুদ্র উপহার। (Click This Link)

সর্বশেষ এডিট : ০৬ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:১৯
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×