somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কৌশিকী চক্রবর্তী ( দেশিকান) - উচ্চাঙ্গ সঙ্গীতের নতু্ন প্রজন্ম ( সঙ্গে ২৯ টি উচ্চাঙ্গ সঙ্গীতের ডাউনলোড লিঙ্ক )

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কৌশিকী চক্রবর্তী আমার প্রিয় শিল্পীদের মধ্যে অন্যতম।তবে এখন তিনি কৌশিকী চক্রবর্তী নন কৌশিকী দেশিকান। ওর গলাতে এমন নিখুত সুর কে ঢেলে দিয়েছে কে জানে। অবশ্য ‘ঢেলে দিয়েছে কেউ'-এমনটাই বা বলি কি করে। আমি কৌশিকীর একটা লাইভ প্রোগ্রামের কথোপকথন শুনছিলাম।তাতে জানতে পারলাম দিনে প্রায় বারো তেরো ঘন্টা কৌশিকী রেওয়াজ করতেন বা করেন। চিন্তাই করতে পারিনা! কোন কাজটা এত সময় নিয়ে এত ভালো করেছি কখনো! পরীক্ষায় ভালো রেজাল্ট হলে আমরা বলি-"আমি ভালো রেজাল্ট করেছি।" আর যখন কোনো ভুল করি তখন বলি-"ভুল হয়ে গেছে।" ভালো জিনিসটাতে সব সময়েই আমরা নিজেই কৃতিত্ব নিতে চাই। কিন্তু ভুল করলে যেন অন্য কেউ করেছে। কথা গুলো মনে হল এই কারণে আমরা নিজেরা খাটি না, পরিশ্রম করি না কিন্তু সুনাম পেতে চাই।তাই কি কখনো হয় !



কৌশিকীর সাথে আমার পরিচয় বেশি দিনের নয়( সামনা সামনি ভেবে বসবেন না যেন, টিভিতে দেখা পরিচয়) অজয় চক্রবর্তী কোনো একটা চ্যানেলে গানের একটা তালিম দিচ্ছিলেন। সেখানে কৌশিকীর গলায় শুনেছিলাম-“ও তোতা পাখিরে ”। গানটা শুনে চোখে রঙ লাগল, মনে রঙ ধরলো। সেই থেকে কৌশিকীর সঙ্গে আমার পথা চলা শুরু।



অনেক শিল্পীদেরই জানি যাদের বাবা-মায়েরা নামী শিল্পী হবার কারণে সুপ্রতিষ্ঠা পাননি। শিল্পীদের প্রতিযোগিতা করতে হয় অন্য শিল্পীদের সঙ্গে কিন্তু এদেরকে কম্পিটিশিনটা করতে হয় নিজের বাবা-মায়ের সঙ্গেই। সৈকত মিত্র বেশ ভালোই গান গান। কিন্তু প্রতিনিয়ত আমরা তাকে তাঁর বাবা শ্যামল মিত্রের সঙ্গে তুলনা করি। অমিত কুমারতো বেশ বেশ ভালোই গান করেন । কিন্তু ঐ যে তাঁর বাবা কিশোর কুমার। সকলের অলক্ষে তিনি নিজের ছেলের সাথে প্রতিযোগিতায় নেমে যান।
কিন্তু যখন কৌশিকীর গান শুনি তখন এই তুলনাটাই মনে আসে না। অজয় চক্রবর্তী কিম্বা কৌশিকী চক্রবর্তী (দেশিকান) দুজনের স্বনাম ধন্য।দুজনেই দুজনকে অতিক্রম করে যান।




বরং অন্য একটা প্রসঙ্গ মনে পড়ছে। শচীনদেব বর্মন ও রাহুলদেব বর্মন। পিতা-পুত্র। পিতার নামেই সচরাচর মানুষ পুত্রকে চেনে। শচীনদেব তখন নাকি বিকেলের দিকে হাওয়া খেতে বের হয়ে ছিলেন জুহু বিচে । হঠাৎ শুনতে পেলেন কয়েকজন তাকে দেখিয়ে বলাবলি করছে –“ঐ দেখ উনি রাহুলদেব বর্মনের বাবা। ”-সন্তানের কাছে এই হারা কিন্তু অনেক বড় একটা জয়। কৌশিকীর সম্পর্কেও আমার এই কথাটাই মনে হয়।

(এটা পড়ে দেখতে পারেন -

আমার প্রিয় শিল্পী শচীন দেব বর্মন - শের শায়রী )

খুব ছোটোবেলায় আমার রবীন্দ্রসঙ্গীত খুব একটা ভালো লাগত না। কিন্তু প্রথম ভালো লাগলো যখন আমি ক্লাস এইটে পড়ি। চিন্ময় চট্টোপাধ্যায়ের গলাতে “আমি জেনে শুনে বিষ করেছি পান।”-তারপর আর রবীন্দ্রনাথকে ছেড়ে থাকতে পারিনি। উচ্চাঙ্গ সঙ্গীতও আমার কাছে খুব উপাদেয় ছিল না। কৌশিকীর গান নেটে খুঁজতে গিয়ে আমি কৌশিকীর উচ্চাঙ্গ সঙ্গীত খুঁজে পাই। তারপর থেকে সেই নেশা আমায় পেয়ে বসেছে।



আমার প্রিয় মানুষটাকে কৌশিকীর গান উপহার দেবার জন্যে আমি নেট থেকে কৌশিকীর অনেকগুলো লাইভ পারফর্ম নামিয়েছিলাম। কিন্তু আপনাদের সঙ্গে সেটা শেয়ার না করে থাকতে পারলাম না। যদিও নেট থেকে হামেশাই সেগুলো নামাতে পারবেন। তবু আমি এক জায়গায় করেছি বলে আপনাদের সাথে শেয়ার করলাম। গানগুলো 4shared ও Mediafire এ আপলোড করা আছে। যখন যেটাতে আপলোড করতে সুবিধা হয়েছিল আর কি। Mediafire আপনারা সরাসরি নামাতে পারবেন। কিন্তু 4hared এ আপনাদের একটা অ্যাকাউন্ট করে নিতে হবে। খুবই অল্প সময়ের ব্যাপার।


পার্ট-১
১।O Tota Pakhi Re by Kaushiki Chakrabarti
২।Babul- Vasant Utsav 2013
৩।Ballygunge Cultural 2
৪।bhajan in raag Bhairavi (complete, in 1 video)
৫।Bilaskhani Todi (1)
৬।Dhrupaad on Kapil Jain request by Kaushiki Chakrabarty Ji

পার্ট-২

৭।Duniyar hate ese kena bechay- Bangla song in Bhairavi
৮Hamsadhwani (Lagi Lagan)
৯।Kahe Maan Karo - Kaushiki Desikan
১০।Kaushiki Chakrabarty in Mode Madhuvanti
১১।Kaushiki Chakraborty at Maniknagar - Raag Rageshri
১২।Khamaj Thumri

পার্ট-৩
১৩।Koushiki Chakrabarty sings at Jnana Pravaha on March 13, 2011
১৪।Lagi Lagi - Shantanu moitra feat Kaushiki Chakarvarty _ Swanand Kirkire,
১৫।Meera Bhajan - Pia Bin.........
১৬Mishra Charukeshi Thumri
১৭।Multani
১৮।Raag Bagesree by Kaushiki Desikan


পার্ট-৪
১৯।Raag Bhairavi
২০।Raag Nat Bhairav {Tarana} by Kaushiki Chakravarty
২১।Raga Puriya Kalyan - Kaushiki Chakraborty - Vocal, Shahbaz Hussain – Tabla
২২।Rangi Saari - Kaushiki Desikan
২৩।Saiya Mora re- raga Charukashi

পার্ট-৫
২৪।Smt Kaushiki Desikan - Carnatic style – relaunched
২৫।undar te dhyan-kaushiki chakraborty-desikan
২৬।Thumri -- Yaad Piya Ki Aaye -- Kaushiki Chakrabarty --
২৭।Thumri in Maand'
২৮।Thumri
২৯।Tilang Thumri



চলুন এবার তাহলে ডাউনলোডের পালা

পার্ট-১ {43 mb} (4shared )
পার্ট-২ {65 mb}(4shared )
পার্ট-৩ {68 mb} (Mediafire)
পার্ট-৪ {48 mb} (Mediafire)
পার্ট-৫ {58 mb}(Mediafire)


বিঃ দ্রঃ-কৌশিকী সম্পর্কে আরো কিছু জানতে শ্রদ্ধেয় ইমন জুবায়ের এই লেখাটা পড়তে পারেন
সংগীতের কৌশিকী চক্রবর্তী - ইমন জুবায়ের এর বাংলা ব্লগ ।

সক্কলে ভালো থাকুন।
সর্বশেষ এডিট : ২৬ শে জুন, ২০১৩ সকাল ১০:১৬
১৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×