somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চলুন দেখে নেই পৃথিবী তথা বিশ্ব বিবেককে কাপিয়ে দেওয়া কিছু ছবি

১৬ ই জুলাই, ২০১২ বিকাল ৩:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মানব জীবন ঘটনাবহুল।জীবনের প্রতিটি পরতে পরতে রয়েছে বিস্ময়। যুদ্ধ,মানুষে মানুষে হানাহানি তথা ক্ষমতার দাপটে মানবতা যখন বিপর্যস্ত তখনি এই ছবিগুলো এসেছিলো আলোচনার কেন্দ্রবিন্দুতে। এই পোস্টের সব ছবির বিষয় মানবতা না হলেও কিছু ছবি তৎকালীন পারিপার্শ্বিকতার সাপেক্ষে বিশেষ গুরুত্ব বহন করেছিলো। এই ছবিগুলো তুলে ধরেছে একদিকে মানুষের মুক্তির আনন্দ অন্যদিকে হারানোর বেদনা।সর্বোপরি মানুষের বর্ণময় জীবনের বিশেষ কিছু মুহূর্তের ছবি আপনাদের সামনে তুলে ধরাই এই পোস্টের প্রতিপাদ্য।

এই ছবিটি ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় তোলা, এই ইহুদী পরিবারটিকে ডেথ ট্রেন নামের একটি যুদ্ধকালীন ক্যাম্প থেকে উদ্ধার করা হয়।

নাৎসি বাহিনী দখল করে নিয়েছে প্যারিস,অজানা আশংকায় এক ফ্রেঞ্চ নাগরিকের এই চোখের জল কোন বাধা মানছে না।

এই ছবিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তোলা,একজন জার্মান কয়েদীকে সোভিয়েত ইউনিয়ন মুক্ত করার পর তার কন্যার সাথে প্রথম সাক্ষাতের মুহূর্ত।

অক্টোবর ১,১৯৪০ সালে তোলা এই ছবিটি বিখ্যাত "Wait For Me Daddy," নামে। একদল সৈন্য মার্চ করে বিদায় নিচ্ছে এবং এগিয়ে যাচ্ছে তাদেরকে বহনের উদ্দেশএ আসা ট্রেনের দিকে।এমন সময় এই ৫ বছর বয়সী শিশুটি মায়ের হাত থেকে নিজেকে মুক্ত করে "Wait For Me Daddy, বলে চিৎকার করে বাবার দিকে দৌড়ে যায়।

অক্টোবর ২১,১৯৬৭ সালে তোলা এই ছবিতে দেখা যাচ্ছে শান্তিকামী Jane Rose Kasmir পেন্টাগনের সামনে সৈন্যদের বন্দুকের বেয়োনেটে ফুল গুঁজে দিচ্ছে। ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদে তিনি এমনটি করেছিলেন,পরে তার এই প্রতিবাদটি ''FLOWER POWER MOVEMENT'' হিসেবে স্বীকৃতি পায়।

জন এফ কেনেডি জুনিয়র,বাবার শেষকৃত্য অনুষ্ঠানে বাবার কফিনকে স্যালুট করছেন।

কেনেডির সহধর্মিণী জেকেলিন কেনেডির গোলাপি রঙের পোশাকের জন্য এই ছবিটি ইতিহাসে জায়গা করে নিয়েছে। কেনেডির মৃত্যুর পর Lyndon Johnson এর শপথ অনুষ্ঠানে তিনি এই পোশাকটি পরে আসেন যে পোশাকে কিনা তার স্বামীর রক্ত লেগে ছিল। প্রসঙ্গত, জন এফ কেনেডি ডালাসে ১৯৬৩ সালের নভেম্বেরের ২২ তারিখে আততায়ীর হাতে খুন হন।

১৯৬৮ সালের অলিম্পিকের বিখ্যাত ''ব্ল্যাক পাওয়ার স্যালুট'',ছবিতে দেখা যাচ্ছে Tommie Smith এবং John Carlos দুই আফ্রো-আমেরিকান অ্যাথলেট হাত উঁচু করে যেন বর্ণবাদ বিহীন পৃথিবীর আহবান জানাচ্ছে। আরেক অ্যাথলেট অস্ট্রেলিয়ান Peter Norman,মঞ্চে উঠেছিলেন মানবাধিকার সম্পর্কিত ব্যাজ পরে।বলা বাহুল্য, Tommie Smith এবং John Carlos কে এর ফলশ্রুতিতে গেমস থেকে বহিষ্কার করা হয়। Tommie Smith তার জীবনীতে বলেছিলেন এটা কালোদের ক্ষমতায়নের কোন পদক্ষেপ ছিল না,বরং এটা ছিল মানবাধিকার নিশ্চিতের একটি আহবান।

বর্ণবাদ বলে পৃথিবীতে কিছু নেই,এই ছবিটি তারই নামান্তর। ১৯৭০ সালের বিশ্বকাপে ম্যাচ শেষে ফুটবলের কালো মানিক খ্যাত পেলে ব্রিটিশ অধিনায়ক বব মুরের সাথে আলিঙ্গন করছেন ।

এটি বিখ্যাত ট্যাঙ্ক ম্যান এর ছবি। জুন ৫,১৯৮৯ সালে বেইজিঙের তিয়ান্মান স্কোয়ার,চাইনিজ মিলিটারি যখন জোর করে বিদ্রোহীদের উপর অত্যাচার করে আন্দোলনচ্যুত করতে ব্যাস্ত তখন ট্যাঙ্ক ম্যান একাই ৫৯টি ট্যাঙ্কের সামনে দাঁড়িয়ে তার প্রতিবাদ জানান।

৯/১১ এর ১০ বছর পূর্তি হল,৯/১১ তে সন্তান হারানো এক পিতার আর্তনাদ এখনও বাতাস ভারি করে তোলে।

কায়রোতে ২০১১ সালের বিক্ষোভের সময় একজন ইহুদী একজন মুসলমানকে রক্ষা করছেন।

৫ বছর বয়সী এই শিশুটি ১০৫ বছরের এক বৃদ্ধার হাত ধরে এগিয়ে চলছে।এদের দু জনকেই NEW ORLEANS এর দুর্যোগকেন্দ্র থেকে উদ্ধার করা হয়।

জাপানে সুনামিতে পারমাণবিক চুল্লিতে অগ্নিকান্ডের ফলশ্রুতিতে পুরো জাপানে ছড়িয়ে পড়ে তেজস্ক্রিয়তা।এই ছবিতে দেখা যাচ্ছে, নিহন্মাস্তু প্রদেশে একটি মেয়ে তেজস্ক্রিয়তায় আক্রান্ত হয়েও গ্লাসের ভেতর দিয়ে নিজের কুকুরকে আদর করার চেষ্টা করছে।

১৯৫৩ সালের যুদ্ধের পর দুই কোরিয়া আলাদা হয়ে যায়,যুদ্ধের প্রায় ৫৭ বছর পর ৪৩৬ জন দক্ষিণ কোরীয় নাগরিককে তাদের উত্তর কোরীয় ৯৭ জন আত্মীয়ের সাথে দেখা করার সুযোগ করে দেওয়া হয়। পুনর্মিলনের পর বিদায় বেলায় এমন দৃশের অবতারণা হয়েছিলো :(( :(( :((

লিয়াও নামের এই কুকুরটি মনিব মরে যাবার পর ২দিন ধরে মুনিবের কবরের পাশে বসে ছিল,ছবিটি জানুয়ারী ১৫,২০১১ তে রিও ডি জেনেরিও থেকে তোলা।

ইরাকে কর্তব্যরত অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হন Marc Golczynski,আর মাত্র কয়েক সপ্তাহ পরেই তার দেশে ফেরার কথা ছিল কিন্তু দুর্ভাগ্য...পিতার শেষকৃত্য অনুষ্ঠানে ৮ বছর বয়সী Christian Golczynski র হাতে পতাকা তুলে দেওয়া হচ্ছে।

টর্নেডোতে ঘর বাড়ি,গাছ-পালা সব ধ্বংস হয়ে গেছে,বেঁচে থাকার আনন্দে নিজের সন্তানকে বুকে জড়িয়ে ধরে আছে এক মা।

ইরাকে ৭মাস পেশাগত দায়িত্ব পালনের পর দেশে ফিরে সন্তানকে কাছে পেয়ে মায়ের অশ্রু যেন কোন বাধা মানবে না।

পার্ল হারবারের হামলার পরও বেঁচে থাকা Houston James আবেগাপ্লুত হয়ে জড়িয়ে ধরেছেন Mark Graunke Jr কে,যিনি কিনা ২০০৪ এর জুলাই মাসে বোমা নিস্ক্রিয় করতে গিয়ে একটি হাত,পা এবং চোখ হারিয়েছেন।

সুনামি বিধ্বস্ত জাপানে ৪দিন নিখোঁজ থাকার পর সন্ধান মিলে এই ৪ মাস বয়সী শিশুটির।

ট্রেনের জন্য অপেক্ষা করতে গিয়ে এই বৃদ্ধের মৃত্যু হয় তাই ধর্মযাজক আপন ভূমিকায় অবতীর্ণ।

অস্ট্রেলিয়ায় দাবানল থেকে এই পশুটিকে উদ্ধার করার পর পানি খাইয়ে এর প্রান রক্ষা করছেন একজন অগ্নিনির্বাপক কর্মী।

ম্যানহাটন সিটিতে বিশ্বের প্রথম সমকামী বিয়ের পর ৭৬ বয়সী Phyllis Siegel এবং ৮৪ বছর বয়সী Connie Kopelov একে অপরকে আনন্দে জড়িয়ে ধরে আছেন।

দশকের পর দশক ধরে চলতে থাকা রক্তক্ষয়ী যুদ্ধের পর অবশেষে দক্ষিণ সুদান স্বাধীনতা পেল,দক্ষিণ সুদানের স্বাধীনতা ঘোষণার দিন দক্ষিণ সুদানের এক সৈন্যর চোখ যেন সেই ইতিহাসকেই ধারন করেছে।

১৯৬৮ সালের অ্যাপোলো ৮ মিশনে নভোচারী উইলিয়াম আন্দ্রেস পৃথিবীর এই ছবিটি তুলেছিলেন,বিখ্যাত এই ছবিটিকে ''EARTHRISE'' নামেও ডাকা হয়।
সর্বশেষ এডিট : ১৬ ই জুলাই, ২০১২ বিকাল ৩:৫৩
৫৭টি মন্তব্য ৩৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×