somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশে টেক্সটাইল শিক্ষাব্যাবস্থা : পরিবর্তন সময়ের দাবি........।

১৫ ই অক্টোবর, ২০১২ বিকাল ৫:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

স্পিনিং ইন্ডাস্ট্রি গুলোর বর্তমান অবস্থা টেক্সটাইল সেক্টরের সাথে জড়িত বাংলাদেশের সবাই খুব ভালোভাবে জানে । যদি এই দূরবস্থার কারন অনুসন্ধান করা হয়,তাহলে ২ টি কারন চোখে পড়বে-
১. দেশে গ্যাস বা জ্বালানি তেলের স্বল্পতা
২. কাচামালের( Raw materials) তথা কটন এর স্বল্পতা। বাংলাদেশের স্পিনিং মিল গুলো কটনের জন্য ১০০% আমদানী নির্ভর। আমদের দেশ মুলত ভারত,আমেরিকা,উজ বেকস্থান, থেকে কটন আমদানী করে। ভারত বর্তমানে কটন রপ্তানিতে বিধিনিষেধ বৃদ্ধি করেছে শুধু তাই নয় তারা Damping price এ আমাদের দেশে সুতা Export করছে। বাংলাদেশের স্পিনিং শিল্প ধ্বংশ হয়ে গেলে ভারত হঠাৎ করে সুতার দাম বাড়ীয়ে দিবে তখন আমাদের নীট শিল্পও ধ্বংশ মুখে পতিত হবে।
গ্যাস বা জ্বালানি তেল জনিত সমস্যাটি সার্বজনীন এবং এটি শুধু স্পিনিং বা টেক্সটাইল শিল্প নয় বরং সকল ভারি শিল্পের জন্য প্রযোজ্য।
দ্বিতীয় যে সমস্যা সেটির মুলত ভৌগলিক। টেকনোজলিকাল জ্ঞান আর মানসিকতার পরিবর্তন ছাড়া তা কাটিয়ে ওঠা মোটামুটি অসম্ভব। কারন বাংলাদেশে বানিজ্যিক ভাবে তুলা উৎপাদন খুব সম্ভবত অসম্ভব,এইঘনবসতি পুর্ন দেশে যেখানে পর্যাপ্তখাদ্যের উৎপাদন ই হয় না সেখানে তুলা উৎপাদনের চিন্তা করাও কষ্টকর। তুলা উৎপাদন একটি সময় সাপেক্ষ ব্যাপার এবং এটির উৎপাদন কাজে প্রায় ২৭০ দিন সময় লাগে। অনেকে এক্ষেত্রে পাটের কথা বলে, পাট অবশ্যই অতি গুরুত্বপুর্ন ফাইবার। কিন্তু এখনো পর্যন্ত এটি তুলার প্রতিস্থাপক নয়। গঠনগত দিক থেকে পাট তুলার থেকে আলাদা। তবে আমরা পাটকে Clothing বাদে অন্য কাজে যেমন Packing,Home textile, Carpet, Fancy item ইত্যাদি তৈরিতে খুব সহজেই কাজে লাগাতে পারি। এজন্য প্রয়োজন Technological knowledge । আর এই Knowledge যোগান দেবার দায়ীত্বটেক্সটাই ল শিক্ষা প্রতিষ্টানসমুহে র। টেক্সটাইল প্রতিষ্ঠানগুলোত ে Jute Technology শিক্ষা দেবার জন্য প্রইয়োজনীয় অবকাঠামো আছে [তবে যেটি নেইতা হল আমাদের শিক্ষক- ছাত্রদের সদিচ্ছা। আমাদের চিন্তা ধারা বাজার ভিত্তিক যে বিষয়টির বাজার মুল্য ভাল সেটিই ছাত্র-ছাত্রীদের প্রথম পছন্দ। সিলেবাসের মাত্র ১০% এর মত জুট টেকনোলজি । যেখানে সমগ্র সিলেবাসের প্রায় ৮০% জুড়ে আছে Cotton Processing.
যাহোক এখন দেখা যাক তুলার বিপরীতে কি ব্যবহার করা যায়- যদিও তুলার বিকল্প তেমন কিছুই নেই তবে Blending করে cotton consumption কমানোর কথা বিবেচনা করা যায়। তুলার সাথে মুলত Modals, viscose,ইত্যাদি Blend করা হয়। এখানেও আমাদের টেকনোলজিক্যাল জ্ঞানের অভাব । অভিজ্ঞাতার বলে ভিসকোস বা মোডাল এর জন্যও আমরা ভারতের উপর নির্ভরশিল। তাদের কাছ থেকে কটনের সাথে সাথে এগুলোও আমাদের আমদানি করতে হয়।
শুধু তাই না Lycra নিটিং শিল্পের জন্য খুবই দরকারি একটি সুতা যেটিও আমাদের দেশে তৈরি হয় না। আমাদের তা ধার করতে হয়ভিয়েতনাম, ইন্দোনেশিয়া,ভার ত, থাইল্যান্ড এর মত দেশ থেকে। আমাদের দেশে এই সকল কৃত্রিম ফাইবার তৌরীর কথা কেঊ কল্পনাও করে না এখন আমদের চিন্তা করতে হবে আমরা যদি দেশে সুতা তৈরী করতে চাই কি না? যদি চাই তাহলে Cotton থেকে আমাদের বেরিয়ে আসতেই হবে এর বিকল্প কিছুই আছে বলে মনে হয় না। এদেশে তৈরি করতে হবে Man Made fibre (from Homemade Polymer chips not imported )
বাংলাদেশেই তৈরি হবে Spandex, Rayon,Modal, viscose, Milk fiber,আর সেই সাথে আলোর মুখ দেখবে দেশের স্পিনিংশিল্প ( তবে প্রচলিত কটন স্পিনিং নয়)।
সর্বশেষ এডিট : ১৫ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৬:০০
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×