somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এই সহস্রাব্দের সেরা ১০টি ফরাসি সিনেমা ☢☢☢ যা অবশ্যই দেখতে পারেন।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

✍ফরাসি সিনেমাপ্রেমীরা আগে ফরাসি সিনেমার নাম শুনলেই তাদের নাক উঁচু করতো। কিন্তু গত এক দশকে ফরাসি সিনেমার টিকেটের দাম যে হারে বেড়েছে তাতে বোঝা যায়, ফরাসি সিনেমার চাহিদা ফরাসিদের কাছে দিন দিন বাড়ছে। এই সহস্রাব্দেই ট্রুফো এবং গোডার্ডের দেশে তৈরি হয়েছে ‘দ্যা আর্টিস্ট’ এবং ‘এ্যামিলি’র মতো ছবি। ‘ল্য এঁতোসাবল’ ভেঙ্গেছে ব্যবসায়িক দিক দিয়ে সকল রেকর্ড। এসব ছবি দেখে আপনার সময় কিভাবে কেটে যাবে বুঝতেও পারবেন না।
আমার কাছে ফরাসি সিনেমা ভালো লাগার একটা কারণ আছে। আর তা হলো গতিময়তা। ফরাসিরা স্লো গল্পেও দ্রুতগতির সিনেমা বানাতে পারে। তাহলে চলুন দেখে নিই এই সহস্রাব্দের আলোচিত ফরাসি সিনেমাগুলো।

☢☢☢ Mesrine (2008)



Mesrine: Killer Instinct I
Mesrine: Public Enemy I I

দুই পর্বের এই ছবিটি ২০০৮ সালে নির্মিত হয়। একজন ভয়ঙ্কর ফরাসি দস্যুর অপরাধী জীবন নিয়ে নির্মিত রোমাঞ্চকর এই ছবিটি পরিচালনা করেন Jean-François Richet. ছবিটির মূল চরিত্রে অভিনয় করেন ভিনসেন্ট ক্যাসেল। তারা উভয়েই ছবিটির জন্য ফরাসি অস্কার হিসেবে পরিচিত সিজার এ্যাওয়ার্ড লাভ করেন।

Killer Instinct I

Trailer

Public Enemy I I

Trailer



☢☢☢ Entre Les Murs : The Class (2008):



François Bégaudeau একজন প্রাক্তন শিক্ষক। যিনি কিচেন সিংক বিষয়ে একটি নাটক লিখেন। এটি প্যারিসের ২০তম প্রদেশের একটি হাইস্কুলে নির্মিত হয়। পরিচালনা করেন Laurent Cantet । ক্লাস ছবিতে জাতিগতভাবে বৈচিত্রময়, অস্থির প্রকৃতির একদল ছাত্রের স্কুল জীবনের গল্প বর্নিত হয়েছে। একজন শিক্ষক তাদের ফরাসি সাহিত্য পড়িয়ে গাইড করার চেষ্টা করেন। ছবিটি একই সাথে বিষন্ন , মজার এবং একজন সৎ মানুষের জীবনের কাহিনী। যা কান চলচ্চিত্র উৎসবে ‘পাম দ্যা ওর’ পুরস্কার জিতে নেয়।

Entre Les Murs

Trailer



☢☢☢ Etre et Avoir - To Be and To Have (2002):



ফ্রান্সের কেন্দ্রে অবস্থিত একটি গ্রাম Puy-de-Dôme. এই গ্রামের একটি ক্ষুদ্র স্কুলের উপর নির্মিত শান্ত ও ধীরগতির তথ্যচিত্র। খুব ভালোমানের কোন তথ্যচিত্র হলেও তার পক্ষে আন্তর্জাতিক সাফল্য অর্জন কঠিন। এই তথ্যচিত্রে শিক্ষক জর্জেস লোপেজের শান্ত ও উদারভাবে সবকিছু উৎসর্গ করার চিত্র উঠে এসেছে। গ্রামের স্বাচ্ছন্দময় পরিবেশ আর শিশুদের স্বত:স্ফূর্ত মাধুরি ছবিটিকে অসাধারণ অনুভূতি দিয়েছে। ছবিটিতে শৈশবের সহজাত আনন্দের অসাধারণ চিত্র ফুটে উঠেছে।

Etre et Avoir

Trailer


☢☢☢ Les Intouchables (2011)



ছবিতে লক্ষ্যবিহীন জীবন যাপনকারী উত্তর আফ্রিকার ড্রিস ছিলেন বিত্তবান ফিলিপের বন্ধু ও তার দেখাশোনাকারী। ছবিতে এই দু’জন পুরুষের মধ্যেকার গভীর বন্ধুত্বের গল্প ফ্লাশব্যাকে দেখানো হয়েছে। ছবিতে ড্রিস চরিত্রে অভিনয়কারী ওমর সাঁই প্রথম কালো মানুষ যিনি শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে সিজার পুরস্কার লাভ করেন।

এই সিনেমা নিয়ে সামুতে আমি আলাদা ভাবে একটা পোস্ট দিয়েছিলাম। বিস্তারিত জানতে পড়তে পারেন
এখানে ক্লিক করে।


Trailer


☢☢☢ Martyrs (2008):



এই ভয়ঙ্কর ভৌতিক ছবিটি শুরুর আগেই সর্তকবার্তা প্রচার করা হয়, যারা ভীরু ও দূর্বল চিত্তের তারা যেন এটি না দেখেন। ছবিতে মার্টায়ারের বন্ধুত্ব ছিল এক স্বর্গীয় প্রাণীর সঙ্গে। এই সিনেমাটি আরেকটি ভৌতিক ছবি ‘হোস্টেল’ এবং রোমান পোলাস্কিরর গা ছম ছম করা ‘অ্যাপার্টমেন্ট’ ছবির সম্বন্বয়ে নির্মিত। হিংস্র ও ভয়ানক প্রতিশোধমূলক এই ছবিটিতে অপরাধবোধ, বন্ধুত্ব এবং ফ্রান্সের মানুষের অবস্থার গভীর চলমান চিত্র ফুটে উঠেছে।

Martyrs

Trailer


☢☢☢ Les Choristes - The Chorus (২০০৪):



একজন পৃথিবী বিখ্যাত ফরাসি পরিচালক বিদেশে ব্যাপক সাফল্য লাভের পর দেশে ফেরেন। তিনি দেশে আসেন তার মায়ের শেষকৃত্যে যোগ দেয়ার জন্য। এসময় এক পুরনো বন্ধুর সাথে দেখা হয়। তারা একসাথে তাদের অতীত জীবনের নানা স্মৃতিচারণ করেন। এক প্রাক্তন শিক্ষকের ডায়েরি নিয়ে আলোচনার সময় তাদের হৃদয়ের উষ্ণতাপূর্ণ, সঙ্গীতময় শৈশবের দিনগুলি উঠে আসে। ‘দ্যা কোরাস’ ছবিটি দুইটি অস্কারের জন্য নমিনেশন পায়। ছবিটির সাউন্ড ট্রাক ফরাসি অ্যালবাম চার্টের শীর্ষে উঠে আসে।

Trailer



☢☢☢ Polisse (2011):



সাম্প্রতিক বছরগুলোতে অপরাধ বিষয়ক সেরা ছবি ‘পুলিশ’। প্যারিসের পুলিশ বিভাগের শিশু সুরক্ষা ইউনিট পুরষ ও নারীদের অনুসরণ করে থাকে। তারা অভিবাসী পরিবারগুলোকে পৃথক করে। ছবিটি ২০১১ সালে কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার লাভ করে এবং ২০১২ সালে ১৩তম সীজার পুরস্কারের জন্য মনোনীত হয়।

Trailer


☢☢☢Bienvenue Chez Les Ch’tis - Welcome to the Sticks(2008)



এটি একটি কমেডি ছবি। একজন অসন্তুষ্ট পোষ্টম্যান যার বিরুদ্ধে জোরপূর্বক কুৎসা রটনা করে Nord-Pas-de-Calais প্রদেশে নির্বাসনে পাঠানো হয়। ছবিটি ফরাসি ইতিহাসে বক্স অফিসের সর্বোচ্চ রেকর্ড করে। ছবিটির কাহিনীকার ও সহ অভিনেতা ডেনী বুন তার জন্মস্থান উত্তর ফ্রান্সে একজন লোকনায়ক হিসেবে অভিহিত হন।

Trailer


☢☢☢ Un Prophète - A Prophet (2009):



২০০৯ সালে ‘এ প্রোফেট’ নামে কারাগারের আসামিদের উপর নির্মিত হয় এই ছবিটি। এতে মালিক-ই-ডিজেবেনা চরিত্রে যুগান্তকারী অভিনয় করে খ্যাতি লাভ করেন ৩১ বৎসর বয়সী ফরাসি অভিনেতা তাহের রহিম। এ ছবিকে তিনি ফরাসি কারাগারের একজন সামান্য অপরাধী থেকে শীর্ষ সন্ত্রাসীতে পরিণত হন। ‘দ্যা প্রোফেট’ ছবিটি অস্কারের জন্য নমিনেশন পায়। বিএএফটিএ এবং সিজার পুরস্কার লাভ করে।

Trailer



☢☢☢ Amour - Love (2012)



ফরাসি অভিনেতা ও ফরাসি সংলাপে ছবিটি নির্মাণ করেছেন অস্ট্রিয়ান পরিচালক মাইকেল হানেক। এই মনকাড়া সুন্দর ও সাধারণ ছবির কাহিনী বয়স্ক এক দম্পতিকে ঘিরে। ছবিতে বয়স্ক নারীটি স্ট্রোকে ভূগছে। সেরা বিদেশি ছবি হিসেবে এটি পাম ডি’অর ও অস্কার পুরস্কার জিতে নেয়। সবচেয়ে বয়স্ক অভিনেত্রী হিসেবে ইমানুয়েল রিভা অস্কার জিতে ইতিহাস সৃষ্টি করেন। সহ তারকা Jean-Louis Trintignant অনুগত স্বামীর চরিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংশিত হন।

Trailer



☢☢☢ L'ARTISTE - The Artist (2011)



ফ্রান্সের তৈরি The Artist মুভিটি সর্বপ্রথম গতবছর মে মাসের ১৫ তারিখে কান চলচ্চিত্র ফেষ্টিভ্যালে প্রিমিয়ার হয় আর সেখানেই হুলস্থুল ফেলে দেয় মুভিটি, অনবদ্য অভিনয়ের জন্য Jean Dujardin শ্রেষ্ঠ অভিনেতার পুরষ্কার এবং Palme d'Or ক্যাটাগরিতে ডিরেক্টর Michel Hazanavicius জিতে নেন পুরস্কার। আর সবাক চলচ্চিত্রের যুগে নির্বাক চলচ্চিত্রের অস্কার জয় তো সবাইকে অবাকই করে দিয়েছিলো। এই মুভিটি একটি কমেডি ড্রামা যার মূলে রয়েছে চমৎকার রোমান্টিক স্টোরি। মুভিটির স্ক্রিনপ্লে লিখেছেন ডিরেক্টর Michel Hazanavicius নিজেই। The Artist পুরোদস্তুর নির্বাক মুভি এবং প্লটেও সেই নির্বাক চলচ্চিত্রের সময়কালকেই দেখানো হয়েছে। ১৯২৭ সালের কথা। হলিউডে তখন নির্বাক চলচ্চিত্রের ধুম, আর সেই নির্বাক যুগের মহানায়ক George Valentin পর্দা কাঁপিয়ে বেড়াচ্ছেন, তার যশ খ্যাতির মহিমা চারিদিকে ছড়িয়ে পড়েছে, তিনি এককথায় সুপারস্টার। George Valentin এর মুভি মানেই সুপারহিট। একদিন এক জাঁকজমক অনুষ্ঠানে George Valentin এর সাথে পরিচয় হয় সাদামাটা এক তরুনীর Peppy Miller এর। প্রথম দেখাতেই একজনকে আরেকজনের ভালো লেগে যায়। George Valentin এর সাথে দেখা করার আশায় একদিন প্রোডাকশান স্টুডিওতে হাজির হয় Peppy Miller, সেখানে হঠাৎ করেই নাচের এক্সট্রাদের জন্য অডিশান দিয়ে সিলেক্টেড হয়ে যায় সে।আস্তে আস্তে সুন্দরী Peppy Miller এক্সট্রাদের রোল থেকে নিয়মিত চরিত্রে অভিনয় করতে থাকে, এবং ততোদিনে হলিউডে চলে এসেছে পরিবর্তন। মানুষজন নির্বাক থেকে আস্তে আস্তে সবাক চলচ্চিত্রের দিকে আগ্রহী হয়ে যায়, ততোদিনে টেকনোলজিও অগ্রসর হয়েছে। আর সেই পরিবর্তনের হাওয়ায় বদলে যায় George Valentin আর Peppy Miller এর ভাগ্য, নির্বাক যুগের সেই পুরোনো অভিনেতাকে আর কোনো পরিচালক নিতে চায় না, আর ঐদিকে Peppy Miller হয়ে পড়ে হালের সেনশেসান নায়িকা। আর এভাবেই নানান কাহিনীর মাঝে মুভিটি এগিয়ে যায়। আর সবশেষে চমৎকার একটি পরিণতির মাধ্যমে সিনেমাটি শেষ হয়। (বর্ণনা কপিপেস্ট)

Trailer


☢☢☢ Amélie - The Fabulous Destiny of Amélie Poulain



ছবিটি পাঁচটি বিভাগে একাডেমী অ্যাওয়ার্ডস এর জন্য মনোনীত হয়। এছাড়া ইউরোপিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড, সিজার অ্যাওয়ার্ড এবং পিউপল চয়েস অ্যাওয়ার্ড জয় করে। ছবিটি’র Imdb র‍্যাঙ্কিং 8.6।
ফ্রেঞ্চ ভাষায় ২০০১ সালে নির্মিত এই মুভির পরিচালক Jean-Pierre Jeunet। নাম ভূমিকায় অভিনয় করেছেন Audrey Tautou (অদ্রে ততু)। ছবির সংক্ষিপ্ত প্লট মোটামুটি এরকম-
ছোটবেলা থেকেই অ্যামেলিকে একা একা বড় হতে হয়, কারণ তার বাবা (প্রাক্তন আর্মির ডাক্তার) মনে করতেন যে অ্যামেলি হৃদরোগে আক্রান্ত। এর মাঝে চার্চ থেকে লাফিয়ে পড়ে সুইসাইড করতে যাওয়া এক মহিলা অ্যামেলির মা'র উপর পড়লে তার নিউরোটিক মা মারা যায়। এর পর থেকে নিজেকে আনন্দ দেয়ার জন্য অ্যামেলি বিভিন্ন আনইউজুয়াল ইমাজিনেশন করতে শুরু করে।
অ্যামেলি বড় হয়ে একটা ছোট ক্যাফের উয়েট্রেস হিসেবে কাজ শুরু করে। প্রচলিত প্রেম-রোমান্টিসিজম-সেক্সে কোন আগ্রহ খুঁজে না পেয়ে বিচিত্র কিছু ব্যাপারে আনন্দ পাবার চেস্টা করে। জেমন, চামচ দিয়ে মাখনের সর ভাঙ্গা, সেইন্ট মার্টিন ক্যানেলে পাথর ছোড়া, সিনেমা হলে গিয়ে অন্য মানুষদের মুখভঙ্গী খেয়াল করা এমন কি কোন একটা সময়ে প্যারিসে কতজন কাপল অর্গাজমে লিপ্ত তা মনে মনে আন্দাজ করা। (বর্ণনা কপিপেস্ট)
Trailer
সর্বশেষ এডিট : ১৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৪৮
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×