somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টি-২০ এর প্রথম ম্যাচে আফগানিস্থানকে হারিয়ে বাংলাদেশের সহজ জয় লাভ!

১৬ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রাথমিক লক্ষ্য ছিল নিজের দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘মূল পর্বে’ খেলা। উদ্বোধনী ম্যাচে আফগানিস্তানকে ৯ উইকেটে হারিয়ে সে লক্ষ্য বলতে গেলে পূরণই করে ফেলল স্বাগতিকরা। সঙ্গে নেয়া হল এশিয়া কাপে হারের মধুর প্রতিশোধও।

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় বড় সংগ্রহ গড়তে পারেনি আফগানিস্তান। ১৭ ওভার ১ বলে ৭২ রানে অলআউট হয়ে যায় এশিয়া কাপে বাংলাদেশকে হারানো দলটি। জবাবে ১২ ওভারে তামিম ইকবালের উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

লক্ষ্য তাড়া করতে নেমে তামিমের সঙ্গে এনামুলের ৪৫ রানের উদ্বোধনী জুটিতেই বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়। সামিউল্লাহ সেনওয়ারির বলে তামিম এলবিডব্লিউর ফাঁদে পড়লে ভাঙে ৭.৪ ওভার স্থায়ী জুটি।

সাকিব আল হাসানকে নিয়ে বাকি কাজটুকু সারতে কোনো সমস্যা হয়নি এনামুলের। সামিউল্লাহর বলে লংঅনের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে দলকে জয় এনে দেয়া এনামুল অপরাজিত থাকেন ৪৪ রানে। তার ৩৩ বলের ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছক্কা।

প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে গেলেও তাদের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজেদের সবচেয়ে বড় জয় তুলে নিল বাংলাদেশ।

উইকেটের দিক থেকে বাংলাদেশের আগের সবচেয়ে বড় জয়টি ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। ২০১২ সালের জুলাইয়ে হেগে স্বাগতিকদের ৮ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ।

ম্যাচের প্রথম বলেই উইকেট নিয়ে বাংলাদেশকে দুর্দান্ত সূচনা এনে দেন মাশরাফি বিন মুর্তজা। তার বলটি লংঅফের উপর দিয়ে সীমানা ছাড়া করতে গিয়ে ক্যাচ দেন মোহাম্মদ শাহজাদ। কাভারের দিকে অনেকখানি দৌড়ে ক্যাচটি তালুবন্দী করেন মিডঅফে ফিল্ডিং করা মাহমুদুল্লাহ রিয়াদ।

দ্বিতীয় উইকেটে ৩৬ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন গুলবাদিন নাইব ও নাজীব তারাকাই। এ দুজনকেই ফেরানোর কৃতিত্ব সাকিবের।

সাকিবের করা ষষ্ঠ ওভারের প্রথম বলে লংঅনে গুলবাদিন নাইবের দেয়া সহজ ক্যাচ হাত থেকে ফেলে দেন সাব্বির রহমান। তবে এর জন্য চার রান খেসারত দিয়েই পার পেয়ে যান তিনি। কারণ পরের বলেই লংঅন থেকে অনেকখানি দৌড়ে তুলনামূলক কঠিন ক্যাচ তালুবন্দী করে নাইবকে বিদায় করেন সাব্বির।

পরের বলেই মিডউইকেটে নাসির হোসেনকে সহজ ক্যাচ দিয়ে বিদায় নেন উদ্বোধনী ব্যাটসম্যান নাজীব তারাকাই।

পরের ওভারের প্রথম বলে সাব্বিরের সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে বিদায় নেন নওরোজ মঙ্গল। ৩৬/১ থেকে আফগানিস্তানের স্কোর পরিণত হয় ৩৬/৪-এ।

দশম ওভারে অতিথি দলের অধিনায়ক মোহাম্মদ নবীকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। তার পরের ওভারের শেষ বলে ফরহাদ রেজার সরাসরি থ্রোয়ে রান-আউট হয়ে যান আফগানিস্তানের আরেক ব্যাটিং ভরসা করিম সাদিক।

এক সময়ে ৬৯/৬ রানে পৌঁছানো আফগানিস্তান একশ’ রানের স্বপ্ন দেখছিল। কিন্তু মাত্র ৩ রানে শেষ চার উইকেট হারানোয় টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানের লজ্জা এড়াতে পারেনি দেশটি। তাদের আগের সর্বনিম্ন রান ছিল ৮০, গত টি-টোয়েন্টি বিশ্বকাপে কলম্বোয় ইংল্যান্ডের বিপক্ষে।

১৪ থেকে ১৮ এই চার ওভারে একটি করে উইকেট নেন রাজ্জাক, মাহমুদুল্লাহ, ফরহাদ রেজা ও সাকিব।

৮ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার সাকিব। রাজ্জাক ২ উইকেট নেন ২০ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ১৭.১ ওভারে ৭২ (শাহজাদ ০, নাজীব ৭, নাইব ২১, মঙ্গল ০, নবী ৩, সাদিক ১০, শফিকুল্লাহ ১৬, সামিউল্লাহ ১, দৌলত ১, শাপুর ১, আফতাব ০*; সাকিব ৩/৮, রাজ্জাক ২/২০, ফরহাদ ১/২, মাহমুদুল্লাহ ১/৮, মাশরাফি ১/৮)

বাংলাদেশ: ১২ ওভারে ৭৮/১ (তামিম ২১, এনামুল ৪৪*, সাকিব ১০*; সামিউল্লাহ ১/১৪)


ম্যাচ সেরা: সাকিব আল হাসান

আরো পড়ুনঃ
বাংলাদেশি বংশোদ্ভূত তরুণীর নগ্ন বিজ্ঞাপন প্রচারে আমেরিকান অ্যাপারেলসের ব্যাখ্যা
সৌদি ধনকুবেরদের যৌন লোলুপতার শিকার সিরিয়ার শরণার্থীরা
সোসাল মিডিয়ার সাইটগুলোতে যে ১০টি তথ্য শেয়ার করবেন না।

১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×