somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সবসময় সব জায়গায় অনলাইন রেডি

১০ ই অক্টোবর, ২০১৩ ভোর ৫:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সাধারণভাবে রেডিও বলতে আমরা বিশেষ একটি যন্ত্রকে মনে করি, যা বেতার তরঙ্গের নির্দিষ্ট কিছু কম্পাঙ্কে (ফ্রিকোয়েন্সি) কাজ করে। অর্থাৎ ওই ফ্রিকোয়েন্সিতেই কেবল নির্দিষ্ট বেতার কেন্দ্র থেকে পাঠানো কথা বা গান শুনতে পাওয়া যায়। তবে বর্তমানে মোবাইল ফোন থেকেই এফএম বেতার কেন্দ্রগুলো শুনতে পাওয়া যায়। এর পাশাপাশি ইন্টারনেট বা অনলাইন রেডিও নামে একটি পদ্ধতি রয়েছে। এই রেডিও শুনতে হলে বিশেষ কোনো যন্ত্র নয়, বরং সাধারণ কম্পিউটারে একটি ইন্টারনেট সংযোগ হলেই চলবে। এটি ইন্টারনেটভিত্তিক বলেই পৃথিবীর যেকোনো জায়গা থেকেই শ্রোতারা এই বেতার শুনতে পারে। এই রেডিওগুলোর জনপ্রিয়তা পাওয়ার কারণও এটি। সাধারণ বেতার কেন্দ্রগুলো নির্দিষ্ট কিছু এলাকা বা দেশের মধ্যে সীমাবদ্ধ। ওই নির্দিষ্ট সীমানার বাইরে চলে গেলে কেন্দ্রের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আর ইন্টারনেট সংযোগ থাকলে যেকোনো স্থান থেকেই ব্যবহার করা যায় অনলাইন রেডিও।
কিছুটা নতুন হলেও খুব দ্রুত জনপ্রিয় হচ্ছে এই প্রযুক্তিটি। নির্দিষ্ট নেটওয়ার্কের অধীন অথবা আলাদাভাবে পরিচালনা করা যায় অনলাইন রেডিও। অনলাইন রেডিও নেটওয়ার্কগুলোর মধ্যে শাউটকাস্ট (http://www.shoutcast.com), লাইভ ৩৬৫ (http://www.live365.com) বেশ জনপ্রিয়। এ দুটি ছাড়া আরও অনেক নেটওয়ার্ক রয়েছে। বর্তমানে বাংলা অনলাইন রেডিও চালু আছে ১০০-এর বেশি। সবগুলোর প্রচারপদ্ধতি এক নয়। কিছু রেডিওতে শুধু গান প্রচার করা হয়, আবার কিছু জায়গায় গানের পাশাপাশি খবরও প্রচার করা হয়ে থাকে। কিন্তু সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করে এমন রেডিওর সংখ্যা ১০-এর বেশি নয়। আর সঠিক পরিকল্পনার অভাবে বেশ কিছু অনলাইন রেডিও বন্ধ হয়ে গেছে। এ বিষয়ে কথা হয় লেমন ২৪ (http://www.lemon24.com) অনলাইন রেডিওর প্রধান নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আবির বলেন, অনলাইন রেডিও চ্যানেলে কী সম্প্রচার করা হচ্ছে এটি খুব গুরুত্বপূর্ণ, সঙ্গে সঙ্গে এর ব্যবস্থাপনার জন্যও সঠিক পরিকল্পনা প্রয়োজন। কারণ কোনো চ্যানেল চালু করার পর সেখানে নির্দিষ্ট কিছু শ্রোতা তৈরি হয়ে যায়। ফলে হঠাৎ করেই কোনো রেডিও বন্ধ করে দেওয়া উচিত না।
বিভিন্ন ধরনের অনুষ্ঠানে লেমন২৪-এর মাধ্যমে সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করার সুযোগ রয়েছে। নতুন কেউ যদি অনলাইন রেডিও তৈরিতে আগ্রহী হয় তবে তাকেও সহায়তা করে লেমন২৪।
অনলাইন রেডিও তৈরি করা কঠিন কাজ নয়। হঠাৎ উৎসাহিত হয়ে অনেকেই ইন্টারনেট রেডিও চালু করেছেন, কিন্তু আবার হঠাৎ করেই বন্ধ করে দিয়েছেন। বাংলা রেডিওর ক্ষেত্রে এমন উদাহরণের সংখ্যা অনেক। মূলত, সঠিক পরিকল্পনার অভাবেই এ ধরনের ঘটনাগুলো ঘটে থাকে। অনলাইন রেডিও তৈরির জন্য কারিগরি ধারণার পাশাপাশি সঠিক পরিকল্পনা প্রয়োজন হয়। যেমন কী ধরনের শ্রোতার উদ্দেশে এটি তৈরি করা হচ্ছে, কী কী সম্প্রচার করা হবে ইত্যাদি।

সাধারণ পদ্ধতি
ইন্টারনেট রেডিও তৈরির জন্য বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে—
 কোনো অনলাইন রেডিও নেটওয়ার্কের সঙ্গে সমন্বিতভাবে প্রচার করা, যারা গানের কপিরাইটের বিষয়গুলো নিশ্চিত করবে।
 একটি ডেস্কটপ প্রোগ্রাম যা দিয়ে অনুষ্ঠান ধারণ এবং সম্প্রচার করা হবে।
 পিয়ার টু পিয়ার পদ্ধতি, যেখানে ব্যান্ডউইডথের মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করা হয়, কোনো নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থেকে সম্প্রচার করার জন্য বিশেষ কোনো প্রস্তুতির প্রয়োজন নেই। এই নেটওয়ার্কগুলো সম্প্রচার করার জন্য সব ধরনের সহায়তা দিয়ে থাকে। নির্দিষ্ট ফির বিনিময়ে এখানে সদস্য হয়ে গান প্রচার করা যাবে। বিনামূল্যের গান প্রচারের পাশাপাশি কপিরাইট রয়েছে এমন গান প্রচারের জন্য অতিরিক্ত কোনো ফিও দিতে হবে না। তবে এই পদ্ধতিতে শুধু গান প্রচার করা যায়। সরাসরি কোনো কিছু সম্প্রচার করার সুযোগ নেই।এমন কয়েকটি নেটওয়ার্ক হলো—
 লাইভ৬৫ (http://www.live365.com/broadcast/)
গ্রাহক করার বিভিন্ন ধরনের সুবিধা আছে, প্রয়োজন অনুযায়ী বেছে নিতে হবে।
 মেরকোরা (http://www.mercora.com)
নিজের কম্পিউটার থেকে গান প্রচার করা যাবে, প্লে লিস্ট নিজের মতো সম্পাদনা, আগে থেকে ধারণ করা অনুষ্ঠান প্রচার করা যাবে।
 টকশ্যু (http://www.talkshoe.com)
শুধু আলোচনা অনুষ্ঠান করার জন্য কোনো চ্যানেল চালু করতে হলে এই নেটওয়ার্কটি ব্যবহার করা যেতে পারে। এখান থেকে কোনো গান সম্প্রচার করা যাবে না। বিশেষ কোনো নিবন্ধন ফি দিতে হয় না।

পিয়ার টু পিয়ার সম্প্রচার পদ্ধতি
পিয়ারকাস্টের জন্য http://www.peercast.org এবং http://www.icecast.org বেশ জনপ্রিয়। সম্পূর্ণ বিনা মূল্যে এই সেবাগুলো ব্যবহার করা যাবে। কম্পিউটার থেকেই সরাসরি সম্প্রচার করা যায় এবং তুলনামূলক কম ব্যান্ডউইডথেও সঠিকভাবে কাজ করে।

সরাসরি সম্প্রচার
এই পদ্ধতিতে প্রচার করতে হলে ওয়েব সার্ভার নির্ধারণ, গান সংগ্রহ, অনুষ্ঠান প্রচারসহ সব কাজই নিজের করতে হবে। আর আগের পদ্ধতিগুলোর তুলনায় এখানে খরচ কিছুটা বাড়তে পারে। যদিও এই অনলাইন রেডিও স্টেশনের সব বিষয়ই নিয়ন্ত্রণ করা যাবে। তবে কপিরাইট আছে এমন গান প্রচারের ক্ষেত্রে সঠিক নিয়ম মেনে চলা উচিত। কারণ অভিযোগ করা হলে হয়তো হঠাৎ করেই সম্প্রচার বন্ধ করে দিতে হতে পারে।
নিজেই যদি সম্প্রচারের সব কাজ করতে চান তবে আগে থেকেই কিছু বিষয় নিশ্চিত করতে হবে। যেহেতু রেডিওটি ইন্টারনেটের মাধ্যমে সম্প্রচার করা হবে সে ক্ষেত্রে ওয়েব সার্ভারের সঙ্গে ভালো মানের একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইন্টারনেট ব্যান্ডউইডথ কম হলে একাধিক ব্যবহারকারী একই সঙ্গে ব্যবহার করার সময় বাফার করবে যে অনেক সময় শ্রোতাদের বিরক্তির কারণ হয়। সম্প্রচার করার জন্য সার্ভারে বিশেষ কিছু সফটওয়্যার ব্যবহার করতে হয়। তাই কোনো শেয়ার্ড ওয়েব সার্ভার থেকে কাজটি করা বেশ অসুবিধার। এমন একটি সার্ভার ব্যবহার করতে হবে যেখানে আলাদা সফটওয়্যার ইনস্টলের সুযোগ পাওয়া যায়। উইনঅ্যাম্প (http://www.winamp.com) মিডিয়া প্লেয়ার এবং শাউটকাস্টের ফ্রি প্লাগইন (http://www.shoutcast.com/) ব্যবহার করে সহজেই অনলাইন রেডিও চালু করা যায়। এ পদ্ধতি তুলনামূলক সহজ এবং বিশেষ ধরনের কারিগরি জ্ঞান লাগে না বলে জনপ্রিয়তা পেয়েছে।
অনুষ্ঠান ধারণ বা সরাসরি সম্প্রচার করার জন্য একটি সাউন্ড মিক্সিং প্যানেলের প্রয়োজন হবে। এ ক্ষেত্রে প্যানেল না কিনে সফটওয়্যারের মাধ্যমে কাজটি করা যাবে। এমন একটি সফটওয়্যার হলো সিসি মিক্সচার (http://www.ccmixter.org)। এ ছাড়া অনুষ্ঠান ধারণ করার জন্য অডাসিটি (http://audacity.sourceforge.net) নামের মুক্ত সফটওয়্যারটি ব্যবহার করা যেতে পারে।
ইন্টারনেটে বেশ কিছু ওয়েবসাইট আছে যেখান থেকে বৈধভাবে গান ডাউনলোড করা যায়। এগুলো মূলত ক্রিয়েটিভ কমন্সে লাইসেন্সের অধীনে প্রকাশিত।
http://www.archive.org
http://www.musopen.com
http://freesound.iua.upf.edu
http://commoncontent.org
অনলাইন রেডিও তৈরি করার জন্য প্রয়োজনীয় সব সফটওয়্যার বিনা মূল্যে পাওয়া যায়। এবং অনলাইন স্টেশনে প্রচার করার জন্য গানগুলো বৈধভাবে সংগ্রহ করাও বিশেষ কঠিন কোনো কাজ নয়। আর তাই পাইরেটেড সংস্করণ ব্যবহার করা উচিত না।
বাংলা অনলাইন রেডিও চ্যানেল। এই চ্যানেলের কয়েকটির সার্ভার বাংলাদেশে আবার কয়েকটি দেশের বাইরে থেকে সম্প্রচার করা হয়।

কিছু অনলাইন বাংলা রেডিও
 রেডিও ঢাকা http://www.radiodhaka.net
 লেমন২৪ http://www.lemon24.com
 রেডিও তুফান http://www.radio2fun.com
 রেডিও গুনগুন
http://www.radiogoongoon.com
 রেডিও প্রতীতি
http://www.protitee.com
 অনুভূতিরেডিও http://www.onubhuti.com
 ওয়াশিংটন বাংলা রেডিও http://www.washingtonbanglaradio.com
 রেডিও বিজয় http://www.radiobijoy.com
 অনিয়ম http://www.oniyom.com
 রেডিও সামথিং। http://www.radiosomethingbd.com

রেডিও আমার পুথিয়া। http://www.amarputhia.com/

রেডিও ২৪বিজি। http://www.RaDiO24bg.com


অনেক দিন আগে দৈনিক প্রথম আলো থেকে কপি করা, কিন্তু এখন আর এই লিংকা পাওয়া যাচ্ছে না। তাই আমার সংগ্রহে থাকা লিখাটা শেয়ার করলাম।
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×