somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কত দিন ভারপ্রাপ্ত?

০২ রা সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৬:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বিএনপির 'ভারপ্রাপ্ত' মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ভারপ্রাপ্তর ভার বহন করেই চলছেন। চার বছর হতে চলল, তাই 'ভারপ্রাপ্ত'র তকমাটি এখন তার কাছে সঙ্গত কারণেই 'গুরুভার' বলে মনে হতে পারে। দলের বেশিরভাগ নেতাকর্মী তাকে পূর্ণ মহাসচিব হিসেবে দেখতে চান।
'ভারপ্রাপ্ত' হওয়ায় দলের সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় কিছুটা সমস্যাও হচ্ছে। বিশেষ করে দলের সিনিয়র নেতাদের কেউ কেউ মহাসচিব 'ভারপ্রাপ্ত' হওয়ায় তার 'পরামর্শ' বা 'নির্দেশ' অনুযায়ী কাজ করতে স্বস্তিবোধ করেন না।
অবশ্য সজ্জন ব্যক্তি হিসেবে পরিচিত মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমকালকে বলেছেন, 'ভারপ্রাপ্ত' থাকায় তার কোনো সমস্যা হচ্ছে না। আগামী কাউন্সিলেই দলের পরবর্তী মহাসচিব নির্বাচিত করা হবে বলে জানান তিনি।
রাজনৈতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, বিএনপিতে এত বছর ধরে একজন নেতাকে ভারপ্রাপ্ত মহাসচিব করে রাখা হয়েছে_ বিষয়টিকে মোটেও 'গণতান্ত্রিক' বলা যায় না। তাই সবার আগে
বিএনপিতে গণতন্ত্র চর্চার রীতি চালু করতে হবে।
জানা গেছে, বিএনপির গুরুত্বপূর্ণ পদটি নিয়ে দলের মধ্যে মির্জা ফখরুলের প্রতি সহানুভূতিসম্পন্ন নেতাকর্মীরাও ক্ষুব্ধ। দলের চেয়ারপারসন খালেদা জিয়াসহ সিনিয়র নেতাদের কাছেও মির্জা ফখরুলকে ভারমুক্ত করতে অনুরোধ করে আসছেন তারা। ফখরুলের অনুসারীরা বলছেন, এভাবে বিএনপির মতো একটি বড় রাজনৈতিক দল চলতে পারে না।
তবে দলের একটি অংশ মির্জা ফখরুলকে পূর্ণ মহাসচিব হিসেবে দেখতে চান না। ওই অংশটি ছোট এবং দলে কট্টরপন্থি হিসেবে পরিচিত। সম্প্রতি সোহরাওয়ার্দী উদ্যানে মির্জা ফখরুলসহ আরও কয়েকজন নেতার বিরুদ্ধে একটি লিফলেটও বিতরণ করে এই মহল।
সূত্র জানায়, মহাসচিবের পদ নিয়ে চলছে ঠাণ্ডা লড়াই। দলের হাইকমান্ডকে পরস্পরবিরোধী পরামর্শ দিচ্ছে দু'পক্ষই। অবশ্য ফখরুলের পক্ষের পাল্লাই ভারি।
২০১১ সালের ১৬ মার্চ বিএনপির তৎকালীন মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুর পর 'ভারপ্রাপ্ত' মহাসচিবের দায়িত্ব তুলে দেওয়া হয় তৎকালীন সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে। বিএনপিপন্থি বুদ্ধিজীবীরাও তাকে ভারমুক্ত করতে দলীয় হাইকমান্ডকে পরামর্শ দিয়েছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ্ চৌধুরী বিএনপি চেয়ারপারসনের উদ্দেশে বলেন, 'সজ্জন ব্যক্তি মির্জা ফখরুলকে দ্রুত পূর্ণ মহাসচিব করা উচিৎ।'
সুযোগ পেয়ে এ নিয়ে টিপ্পনী কাটতে ছাড়ছেন না ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারাও। দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সম্প্রতি এক আলোচনা সভায় বলেছেন, মির্জা ফখরুলের সঙ্গে অনেক কথা হয়, তার জন্য কষ্টও হয়। তার সামনে মুলা ঝুলিয়ে রাখা হলেও কখনোই তাকে বিএনপির মহাসচিব বানানো হবে না। তারেক দেশে না আসা পর্যন্ত আর কাউকেই মহাসচিব করা হবে না।
জানতে চাইলে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান সমকালকে বলেছেন, বিএনপির মতো একটি বড় দলে মহাসচিব পদে এত দীর্ঘকাল একজনের 'ভারপ্রাপ্ত' হয়ে থাকাটা মোটেই প্রীতিকর নয়। একটি বহুল প্রচারিত ইংরেজি দৈনিকে বিষয়টিকে 'গিনেস বুক অব ওয়ার্ল্ডে ওঠার মতো' বলেও মন্তব্য করা হয়েছে। তিনি বলেন, আসলে আমাদের দেশের রাজনৈতিক পরিবেশের কারণেই এমনটি ঘটছে। এ ব্যাপারে দলের অভ্যন্তরে 'কিছুটা জটিলতা'ও কাজ করছে। তবে আশা করছি দলের আগামী জাতীয় কাউন্সিলেই বিষয়টির সুরাহা হয়ে যাবে। তবে কাউন্সিল ঠিক কবে নাগাদ হতে পারে সে ব্যাপারে তার কোনো ধারণা নেই বলেও জানান বিএনপির এই নীতিনির্ধারক নেতা।
অবশ্য বিষয়টিতে 'বিব্রত' হলেও তা কখনও প্রকাশ করেননি মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সম্প্রতি রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ-ও বলেছেন, দীর্ঘদিন তার 'ভারপ্রাপ্ত মহাসচিব' থাকায় দলে কোনো সমস্যাই হচ্ছে না।
সুত্র
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×