somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ভিলেন রিভিউঃ Why So Serious? ২য় পর্ব

২০ শে নভেম্বর, ২০১২ রাত ১২:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথম পর্বের পর নিয়ে এলাম ২য় পর্ব। প্রথম পর্বে বলেছিলাম ফ্যালকনি, স্কেয়ারক্রো এবং রা’স আল ঘুল নিয়ে। এ পর্বে থাকবে-

প্যাচাল না পাইড়া শুরু কৈরা দিই, কি বলেন?

হার্ভে ডেন্ট/টু ফেইসঃ

হার্ভে ডেন্ট কে ধরা হত গোথাম শহরের অন্যতম সেরা ডিস্ট্রিক্ট এটর্নী। সে ছিল গোথামের White Knight । তার ক্রিমিনাল দের প্রতি দৃষ্টিভঙ্গি ছিল অন্যরকম। সবসময় নো টলারেট মুডে থাকত। গোথামের লোকজন তার মধ্যে ব্যাটম্যানের ছায়া খুজে পেয়েছিল। ব্যাটম্যান ব্রুস ওয়েনও তার উপর আস্থা খুজে পেয়েছিল। ব্যাটম্যান বুঝতে পেরেছিল, মানুষ মুখোসধারী হিরোকে চায় না। চায় সত্যিকারের হিরো, যে সবার সামনে এসে দাঁড়াতে পারবে।

হার্ভে ডেন্ট এর জনপ্রিয়তা দিন দিন বাড়তে থাকে। সে শত শত ক্রিমিনাল কে জেলে ভরে। কিন্ত একদিন, হার্ভে ডেন্ট এবং তার গার্লফ্রেন্ড রাচেল কে ধরে নিয়ে যায় অজানা সন্ত্রাসীরা। দুই জনকে দুই জায়গায় বন্দী করা হয়, বোমা ফিট করে। শেষ মুহুর্তে ব্যাটম্যান এবং কমিশনার গর্ডন ছুটে যায় তাদের বাঁচাতে। ব্যাটম্যান ডেন্ট কে বাঁচাতে পারলেও রাচেল মারা যায়। এক্সিডেন্টে ডেন্টের মুখের একপাশ পুড়ে যায়।

সে যখন হাসপাতালে জোকার তার কাছে আসে, এবং তাকে ভুল বুঝায়। ডেন্ট জোকারের কথা বিশ্বাস করে এবং সে মনে করে ঐ দুর্ঘটনার পিছনে ব্যাটম্যান ও গর্ডনের হাত আছে। তাই সে তার ধংসযজ্ঞ শুরু করে।




এই ফিকশনাল কারেক্টার টি তৈরি করেন বব কেইন। প্রথম প্রকাশ ১৯৪২,প্রথমে হার্ভে ডেন্টের নাম ছিল হার্ভে কেন্ট। এই চরিত্র টিতে দ্যা ডার্ক নাইট মুভিতে অভিনয় করেন এরন এখার্ট। যাকে মেমেন্টো তে নোলান নিবেন ভেবেছিলেন। হাল্ক খ্যাত মার্ক রাফেলো এবং ওলভারিন খ্যাত হিউ জ্যাকম্যান এই চরিত্র টি করতে চেয়েছিলেন।

দ্যা ডার্ক নাইট শেষে হার্ভে ডেন্ট মারা যায়। কমিশনার গর্ডন তার কৃতকর্ম গোপন রাখেন। ব্যাটম্যানকে বহন করতে হয় একজন খুনির চরিত্র। কিন্ত তার আসল ভিলেন ফেইস সাধারন মানুষের সামনে প্রকাশিত হয় দ্যা ডার্ক নাইট রাইজেস মুভিতে আরেক ভিলেন বেইন দ্বারা।


বেইন(দ্য ডার্ক নাইট রাইজেস)

বেইন, আরেক ভিলেন রা’স আল ঘুলের লীগ অব শ্যাডোস এর একজন সদস্য! বেইন কে লীগ থেকে বহিষ্কার করা হয়, কারন সে রা’স আল ঘুলের মেয়ে তালিয়া আল ঘুলকে ভালোবেসেছিল।

বেইন এর জন্ম হয় গোথাম শহরের বাইরে মরুভূমির ভিতর The PIT নামে এক অন্ধকার গভীর জেলে। যেখানে তার জীবনের অধিকাংশ সময় কাটে। তখন তার সাথে পরিচয় হয় একটি মেয়ের। সে মেয়েটিকে পিট থেকে ভাগতে সাহায্য করে। তখন বেইন গুরুতর ভাবে আহত হয়।

মেয়েটি ছিল তালিয়া আল ঘুল। রা’স আল ঘুলের মেয়ে। পরে তালিয়া আল ঘুল তার বাবার সহায়তায় পিট এর সবাইকে উদ্ধার করে। তখন রা’স আল ঘুল তাকে ট্রেইন করে । লীগ অব শ্যাডোজ এ বেইন একজন গুরুত্বপূর্ন সদস্য ছিল।

বেইন কে বলা হতঃ "The Man Who Broke the Bat"। কারন সে ব্যাটম্যান এর মেরুদন্ড ভেঙ্গে দিয়েছিল।
তার আছে অসাধারণ মেধা, কমব্যাট ট্রেনিং। ভেনম নামক এক স্টেরয়েড তাকে আসুরিক শক্তি দিয়েছিল।



এই চরিত্র টি প্রথম প্রকাশিত হয় ১৯৯৩ এ। সৃষ্টি হয়, Chuck Dixon Doug Moench Graham Nolan দ্বারা।
অভিনীত হয় ইনসেপশন এবং ওয়ারিয়র মুভিতে অভিনয় করা টম হার্ডি। হার্ডি এই মুভির জন্য তার ওজন করেন ৯০ কেজি।


জোকার( হেথ লেজার)

হেথ লেজার চরিত্র টিকে এমন এক উচ্চতায় নিয়ে গেছেন, এখন একে নিয়ে লেখতে হলে পুরো ১টা বই লিখলেও শেষ হবে না।
আমি সংক্ষিপ্তাকারে তুলে দিলাম।

জোকার চরিত্র টি মূলত একজন সিজোফ্রনিক রোগী, মাস মার্ডারার এর প্রতিনিধিত্ব করে। জোকারের ছিল অসাধারণ প্ল্যানিং ক্ষমতা।



সে গোথামের ভিলেন দের টাকার প্রতি লালসা কে দেখতে পারত না। তার ভাষায় Gotham deserves a better class of criminal. যদিও নোলান মুভির শুরুতে তাকে একজন ব্যাঙ্ক ডাকাত হিসেবে দেখিয়েছেন।

গোথাম শহরের মানুশ দের ৩ জন আদর্শ। ব্যাটম্যান, কমিশনার গর্ডন এবং হার্ভে ডেন্ট। প্রত্যেক মানুষের মনের গভীরে একটি খারাপ অংশ থাকে। জোকার চেয়েছিল এই খারাপ অংশটিকে জনসম্মুখে আনা। সবশেষে কি হয়েছিল, যারা মুভিটি দেখেন নি তারা দেখলেই উত্তর পাবেন।


এই চরিত্র টি অভিনীত প্রয়াত হেথ লেজার দ্বারা। মাত্র ২৮ বছর বয়সে অসাধারণ এই অভিনেতা মারা যান।

দ্যা ডার্ক নাইট মুভিতে জোকারের জনপ্রিয় ডায়লগ সমূহঃ


1.
“Why so serious?”

2.
sticks the blade in my mouth… “Let’s put a smile on that face!”
Good evening, ladies and gentlemen. We are tonight’s entertainment! Well, you look nervous. Is itthe scars? You want to know how I got ‘em?




3.
Do I really look like a guy with a plan? You know what I am? I’m a dog chasing cars. I wouldn’tknow what to do with one if I caught it. You know, I just… do things.

4.
If you’re good at something, never do it for free.

5.
This city deserves a better class of criminal. And I’m gonna give it to them.

6.
Joker: I don’t want to kill you! What would I do without you? Go back to ripping off mob dealers? No, no, NO! No. You… you… complete me.
Batman: You’re garbage who kills for money.
Joker: Don’t talk like one of them. You’re not! Even if you’d like to be. To them, you’re just a freak, like me! They need you right now, but when they don’t, they’ll cast you out, like a leper! You see, their morals, their code, it’s a bad joke. Dropped at the first sign of trouble. They’re only as good as the world allows them to be. I’ll show you. When the chips are down, these… these civilized people, they’ll eat each other. See, I’m not a monster. I’m just ahead of the curve.


7.
you see, in their last moments, people show you who they really are

8.
All right. So, listen. Why don’t you give me a call when you want to start taking things a little more seriously? Here’s my card.

9.
I believe whatever doesn’t kill you, simply makes you…stranger.

জেরী রবিনসন এর কনসেপ্টে বিল ফিঙ্গার এবং বব কেইন অসাধারণ এই চরিত্র টি তৈরি করেন। প্রথম প্রকাশ ১৯৪০ সালে।

সবশেষে একখান ভিড্যু , না দেখলে মিস(যারা মুভি দেখেন নাই, তারা দেখেন অভিনয় কারে কয় ;) )




প্রথম পর্বঃ ভিলেন রিভিউ
সর্বশেষ এডিট : ১২ ই মার্চ, ২০১৩ রাত ১১:৫৪
৫৩টি মন্তব্য ৫৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×