somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

★NSYNC: নব্বই দশকের অন্যতম উম্মাদনা

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমরা কম বেশি সবাই Backstreet Boys, Red Hot Chili Peppers, Green Day, Foo Fighters, Nirvana এর নাম অথবা গান শুনেছি। কিন্তু অনেকেই ★NSYNC গান গুলো শোনেনি। শুনলেও ব্যান্ডের নাম হয়ত জানে না। দুনিয়া কাঁপানো ব্যাকস্ট্রিট বয়েজ ব্যান্ডের জনপ্রিয়তায় ভাগ বসিয়ে বিশাল একটি অংশ ছিনিয়ে নিয়েছিল এই 'এনসিঙ্ক'।

নেপথ্যের কথাঃ

NSYNC এর পথচলা শুরু হয় ১৯৯৫ সালে। আমেরিকার অরল্যান্ডো, ফ্লোরিডায়। আমেরিকান ব্যান্ড হলেও নিজেরা আত্নপ্রকাশ করে জার্মানিতে। মেম্বাররা ছিলঃ Justin Timberlake, JC Chasez, Chris Kirkpatrick, Joey Fatone আর Lance Bass।
ব্যান্ডের শুরুটা হয় Chris Kirkpatrick আর ম্যানেজার Lou Pearlman এর হাত ধরে। BSB এর মেম্বারশিপ থেকে ছিটকে পড়ার পর Chris Kirkpatrick আর Lou Pearlman দুজনেই নতুন একটি ব্যান্ড গঠনে আগ্রহ দেখান যার ফলে তারা খুঁজতে থাকেন নতুন প্রতিভা। যার ফলে ব্যান্ডে আসে ক্রিসের সহকর্মী Joey Fatone, আজকের অন্যতম জনপ্রিয় পপতারকা Justin Timberlake সাথে JC Chasez আর সর্বশেষ সংযোজন Lance Bass (Jason Galasso এর যুক্ত হওয়ার কথা থাকলেও তিনি শেষ পর্যন্ত হননি)।

ব্যান্ডের পথচলাঃ

১৯৯৬ সালে তারা সর্বপ্রথম সিঙ্গেল ট্র্যাক রিলিজ করে I Want You Back জার্মানিতে যা দ্রুত টপচার্টে জায়গা করে নেয়। ১৯৯৭ তে রিলিজ করে ★NSYNC নামের ডেব্যু অ্যালবাম যা জার্মান টপচার্টের শীর্ষস্থান দখল করে আর ইউরোপের অন্য দেশের চার্টেও ঈর্ষণীয় জায়গা দখল করে নেয়।



আমেরিকান ব্যান্ডের প্রকাশ ঘটে খোদ আমেরিকায় ১৯৯৮ সালে I Want You Back দিয়েই। এরপর ক্রিসমাস উপলক্ষে তারা রিলিজ করে Home for Christmas নামের অ্যালবাম যা প্রায় ২ মিলিয়ন কপি বিক্রি হয়।

তাদের পথচলা কিন্তু বাধাহীন ছিল না। '৯৮ সালে লু পার্লম্যানের বিরুদ্ধে আইনি লড়াইয়ে জড়িয়ে পড়ে ব্যান্ডটি। অভিযোগ ছিল পার্লম্যান আয়ের প্রায় ৫০% রেখে দিতেন নিজের পকেটেই। আইনি জটিলতা মুক্ত হওয়ার পরে এনসিঙ্ক চুক্তিবদ্ধ হয় সনির প্রতিষ্ঠান Jive Records এর সাথে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাদের।

রেকর্ডের রেকর্ডঃ

২০০০ সালে রিলিজ হয় তাদের সবচাইতে ব্যবসা সফল অ্যালবাম No Strings Attached যা মুক্তির প্রথম দিনেই ১ মিলিয়ন কপি বিক্রি হয়। সপ্তাহ শেষে যা দাঁড়ায় রেকর্ড ব্রেকিং ২.৪ মিলিয়ন কপিতে আর বছর শেষে ৯.৯ মিলিয়ন!



২০০১ এ দেখা মেলে ৩য় অ্যালবাম Celebrity। এটি তাদের দ্বিতীয় ব্যবসা সফল অ্যালবাম যেটি প্রথম সপ্তাহেই বিক্রি হয় ১.৮ মিলিয়ন কপি! সেলিব্রিটি অ্যালবামের বিক্রিতে ভাটা পড়ে ১১ই সেপ্টেম্বরের হামলার কারনে। যে কারণে প্রথম অ্যালবামটিকে টপকাতে পারেনি বিক্রির দিক থেকে।



গ্রুপটি বছর পরিক্রমায় বেশ কিছু সফল ট্যুরে অংশ নেয়। যার মধ্যে ইউরোপিয়ান দেশগুলোতে প্রথমদিককার ট্যুর- For the Girl Tour, I Want You Back Tour, পরবর্তী PopOdyssey Tour, Celebrity Tour উল্লেখযোগ্য।

ভাঙনের গানঃ

'০২ এ তারা কিছুদিনের জন্য গানের জগত থেকে নিজেদের গুটিয়ে নেয়। ২০০৩ সালের দিকে তাদের নতুন অ্যালবাম আসার কথা থাকলেও আর আসেনি। পরের বছর জাস্টিন টিম্বারলেক গ্রুপ থেকে চলে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন নিজের সলো ক্যারিয়ারের কথা ভেবে। জে.সি রিলিজ করেন নিজের ডেব্যু অ্যালবাম Schizophrenic। এরপরে ব্যান্ডের আরো দু-তিনটি অ্যালবাম প্রকাশ পেলেও তাতে ছিল না নতুন কোন গান। ২০০৭ সালে ল্যান্স অফিশিয়ালি জানিয়ে দেন যে ফ্যানরা আর নতুন গান পাবেন না তাদের কাছ থেকে।

শেষ কথাঃ

নব্বই দশকের আইকনিক ব্যান্ডের মধ্যে অন্যতম ছিল NSYNC। অষ্টাদশী তরুনীদের হৃদয়ে ঢেউতোলা নাচে আর গানে পারদর্শী জাস্টিনের কোঁকড়ানো চুল, জেসির-ল্যান্সের হ্যান্ডসাম চেহারা আর কন্ঠ দখল করে রেখেছিল অনেক গুলো বছর। তাদের ক্যারিয়ারে প্রায় ৫০ মিলিয়ন কপি অ্যালবাম বিক্রি হয় যা তাদের স্থান পাকাপোক্ত করে দেয় রেকর্ডবুকে।

২০১৩ সালের Michael Jackson Video Vanguard Award অনুষ্ঠানে NSYNC সর্বশেষ মিলিত হয় দেড় মিনিটের পারফরম্যান্সের জন্য।

সেরা কিছু গানঃ

1. Bye Bye Bye
2. It's Gonna Be Me
3. I Want You Back
4. Tearin' Up My Heart
5. I Drive Myself Crazy
6. Dirty Pop
7. Falling
8. Just Don't Tell Me That
9. Selfish
10. That Girl Will Never Be Mine
11. Tell me tell me...Baby
12. Girlfriend
13. I Will Never Stop
14. This I Promise You
15. For The Girl Who Has Everything
সর্বশেষ এডিট : ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১২:০২
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পরিণতি - ৩য় পর্ব (একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস)

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ২৭ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৮



( পরিণতি ৬১ পর্বে'র একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস ।)

তিন


আচানক ঘুম ভেঙ্গে গেলো ।

চোখ খুলে প্রথমে বুঝতে পারলাম না কোথায় আছি । আবছা আলোয় মশারির বাহিরে চারপাশটা অপরিচিত... ...বাকিটুকু পড়ুন

ইফতার পার্টি মানে খাবারের বিপুল অপচয়

লিখেছেন রাজীব নুর, ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৩



গতকাল সরকারি ছুটির দিন ছিলো।
সারাদিন রাস্তাঘাট মোটামুটি ফাকাই ছিলো। ভাবলাম, আজ আরাম করে মেট্রোরেলে যাতায়াত করা যাবে। হায় কপাল! মেট্রো স্টেশনে গিয়ে দেখি গজব ভীড়! এত ভিড়... ...বাকিটুকু পড়ুন

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

×