somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঈদের ছুটিতে চলুন উবুন্তুপুরে যাই (Setup Ubuntu in Virtual Box)

৩০ শে নভেম্বর, ২০০৯ বিকাল ৫:৫৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিল্লুনগরের জানালা দরজার ক্যাঁচক্যাচিতে যারা ইতিমধ্যে বোরিং ফিল করতে শুরু করেছেন তাদের জন্য উবুন্তুপুর আদর্শ যায়গা হতে পারে সন্দেহ নেই। কিন্তু আমার মত যারা টাকা দিয়ে বিল্লুনগরে প্লট কিনেছেন তারা হয়তো উবুন্তুপুরে যেতে ততটা আগ্রহী নন বা যাওয়া উচিত কিনা ভাবছেন। কেউ কেউ আছেন যাদের কাছে উবুন্তুপুরে যাওয়ার ঠিকানা নেই বা কারো সময় নেই। এই সব শ্রেণীর জনগনের জন্য খুব সহজ একটি রাস্তা বাৎলে দেয়ার চেষ্টা করবো আজ। তাহলে চলুন শুরু করি। সম্মানিত ভার্চুয়াল নাগরিকগন, সবাই শক্ত হয়ে বসুন, সীটবেল্ট বেঁধে নিন। আমরা এখন উবুন্তুপুরের দিকে আমাদের যাত্রা শুরু করতে যাচ্ছি।

উবুন্তু (Ubuntu) যেহেতু *nix গ্রোত্রের অপারেটিং সিস্টেম তাই অনেকেরই ধারনা এটি খুব জটিল একটি বস্তু। একারনেই উইন্ডোজ ফেলে দিয়ে উবুন্তু লাগাতে ভরসা পান না অনেকে। ডুয়্যালবুটিং একটা সমাধান হতে পারে কিন্তু ডুয়্যালবুটিং সম্পর্কে অনেকে পরিষ্কার নন। তাছাড়া খুব বেশি নবীস হলে বা একটু বেখেয়ালী হলে ডুয়্যালবুটিং করতে গিয়ে পুরো হার্ডডিস্কের পার্টিশন ভেঙ্গে ফেলাটা বিচিত্র কিছু না। তাহলে সবচাইতে সহজ ও নিরাপদ কোন উপায় খুঁজে দেখা দরকার যাতে ১০০% মানুষ কোনরকম সমস্যা ছাড়াই উবুন্তু সেটাপ করার সাহস পেয়ে যান। এক্ষেত্রে আমার মনে হয় ভার্চুয়াল পিসি টুলগুলো বেশ কাজের। Virtual PC, VMWare, Virtual Box এর যেকোনটি আদর্শ হতে পারে। এই তিনটির ভেতরে আমরা Virtual Box কে বেছে নিতে পারি কারণ এটি অনলাইনে ফ্রি পাওয়া যায় এবং প্লাটফর্ম ইন্ডিপেন্ডেন্ট। তাহলে শুরু করা যাক-

প্রথমেই আমদের কাজগুলোকে আমরা তিনটি ভাগে ভাগ করে নেই-
ক) সফটওয়্যার সংগ্রহ (Virtual Box ও Ubuntu সংগ্রহ করা)
খ) Virtual Box সেটাপ করে পিসি কনফিগার করা
গ) উবুন্তু সেটাপ করা।

ক) সফটওয়্যার সংগ্রহঃ
প্রথমে আপনাকে সংগ্রহ করতে হবে Virtual Box নামের সফটওয়্যারটি যা virtualbox.org থেকে বিনামূল্যে সংগ্রহ করা যায়। নিচের লিঙ্কে গিয়ে * VirtualBox 3.0.12 for Windows hosts x86/amd64 টা ডাউনলোড করে নিতে পারেন।
লিঙ্ক: http://www.virtualbox.org/wiki/Downloads (68.9 MB)

তারপর আপনাকে সংগ্রহ করতে হবে উবুন্তুর যেকোন একটি সংস্করণ। বর্তমানে উবুন্তু ৯.১০ চলছে যার সিডি ইমেজ সরাসরি ডাউনলোড করে নিতে পারেন। উবুন্তুর অফিসিয়াল হোম পেজে গিয়ে এটি সংগ্রহ করুন-
লিঙ্ক: http://www.ubuntu.com/getubuntu/download (689 MB)

সর্বমোট 689 + 68.9 = 757.9 মেগাবাইট অনলাইন থেকে নামাতে হবে জেনে যারা ভিমরি খেয়েছেন তারা চাইলে যোগাযোগ করতে পারেন। একটি পেন ড্রাইভ নিয়ে যেকোনদিন দেখা করতে চলে আসুন... (trivuz@জিমেইলে মেইল দিয়ে দেখা করার জায়গা ও দিন তারিখ সময় ঠিক করে নিতে পারেন)

খ) Virtual Box সেটাপ করে পিসি কনফিগার করা
সেটাপঃ
Virtual Box একটি সাধারণ সফটওয়্যারের মতই আপনার পিসিতে সেটাপ করতে পারবেন। তাই এ নিয়ে আর বিস্তারিত লিখতে চাচ্ছি না। (সেটাপ করা নিয়ে কেউ সমস্যায় পড়লে মন্তব্যের ঘরে জানাবেন, বিস্তারিত জানানো হবে তখন।)

পিসি কনফিগারঃ
যথাযথভাবে সেটআপ করার পর Virtual Box সফটওয়্যারটি খুললে নিচের মত দেখাবে-


১) এবার Machine মেনু থেকে New কমান্ড দিন অথবা টুলবারের New বাটনে ক্লিক করে ভার্চুয়াল Virtual Machine Wizard চালু করুন।
২) যেকোন একটি নাম সেট করে OS Type এ যে অপারেটিং সিস্টেমের জন্য মেশিন বানাচ্ছেন সেটা নির্বাচন করুন। এক্ষেত্রে আমরা Operating system = Linux এবং Version = Ubuntu সেট করে Next করবো।


৩) ভার্চুয়াল মেশিনের RAM সাইজ নির্বাচন করতে Base Memory Size ঠিক করুন। ভার্চুয়াল মেশিন চলাকালীন সময়ে এই মেমরীটুকু আপনার পিসির RAM থেকে দখল হয়ে যাবে। সুতরাং আপনার আসল RAM এর অর্ধেকের বেশি কখনো সেট করবেন না। আমার RAM ৩ গিগাবাইট হলে ভার্চুয়াল মেশিনের জন্য এক গিগা সেট করতে পারেন অনায়াসে। এক্ষেত্রে যতবেশি RAM দিতে পারবেন আপনার ভার্চুয়াল মেশিনটি তত ভাল চলবে।


৪) এবার ভার্চুয়াল হার্ডডিস্ক তৈরির পালা। এক্ষেত্রে এক্সিস্টিং হার্ডডিস্ক ব্যবহার না করে Create new hard disk নির্বাচন করুন এবং খেয়াল রাখুন Boot Hard Disk (Primary Master) টিক দেয়া আছে কিনা। Boot Hard Disk (Primary Master) টিক না দেয়া থাকলে অপারেটিং সিস্টেম বুট হবে না।

৫) দুইবার নেক্সট করার পর Dynamically Expanding storage নির্বাচন করে আবার নেক্সট করুন। Dynamically Expanding storage দিলে বরাদ্দকৃত যায়গাটুকু একবারে দখল না হয়ে প্রয়োজন সাপেক্ষে দখল হতে থাকবে। (তবে হার্ডডিস্ক ফ্রাগমেন্টশন থেকে বাঁচতে চাইলে Fixed-size storage ব্যবহার করতে পারেন।

৬) ভার্চুয়াল বক্স এবার আপনাকে Virtual Disk Location and Size ঠিক করার সুযোগ দিবে। লোকেশনের ঘরে আপনি চাইলে আপনার পছন্দমত লোকেশন ঠিক করে দিতে পারেন। যেমন আমার সবগুলো ভার্চুয়াল মেশিন C:/ ড্রাইভে VM নামের একটি ফোল্ডারে আছে। উল্লেখ্য আপনার নির্ধারিত ঐ ফোল্ডারেই আপনার ভার্চুয়াল পিসির সবকিছু সংরক্ষিত থাকবে। আপনি চাইলে যেকোন সময় এই ফোল্ডারটি কপি করে বাইরের কোন পিসিতে Virtual Box সেটাপ করে আপনার ভার্চুয়াল মেশিনটি চালাতে পারবেন।


৭) Virtual Disk Location and Size এ হার্ডডিস্ক সাইজ ঠিক করে নেক্সট করে ফিনিশ করুন।

আপনার ভার্চুয়াল মেশিন কাজ করার জন্য এখন প্রস্তুত।

গ) উবুন্তু সেটাপ করাঃ
১) আগের ধাপে আমরা একটি ভার্চুয়াল মেশিন তৈরি করেছি যাতে উবুন্তু চলার উপযোগী পরিবেশ সৃষ্টি করা হয়েছে। এবার আমাদের Virtual Box সফটওয়্যারটি খুললে বাঁদিকে প‌্যানে উবুন্তুর জন্য তৈরি করা ভার্চুয়াল মেশিনটি দেখা যাবে-


২) লক্ষ্য করুন ubuntu 9.10 এর নিচে Powered Off লেখা রয়েছে। উপরের টুলবার বা Machine মেনু থেকে Start কমান্ড দিলে মেশিনটি চলতে শুরু করবে।

৩) ভার্চুয়াল মেশিনটি একটি সত্যিকার পিসির মতই বুট হবে এবং আপনার কাছে সিডি অথবা সিডির ইমেজ লোকেশন জানতে চাইবে। যদি উবুন্তুর সিডি থেকে থাকে তাহলে আপনার পিসির সিডি/ডিভিডি ড্রাইভে সেটি প্রবেশ করিয়ে নেক্সট করুন অথবা ব্রাউজ করে ডাউনলোডকৃত উবুন্তু সিডি ইমেজ (ISO File)টি দেখিয়ে দিন।

৪) সাধারণ পিসিতে যেভাবে ইনস্টল হয় ঠিক সেভাবেই সেটাপ উইজার্ড কাজ করবে এখানে......। সুতরাং দেশে শুনে পড়ে বুঝে একটু একটু করে এগিয়ে যেতে থাকুন। সেটাপ করার সময় ইন্টারনেট কানেকশন থাকলে ভাল কারণ উবুন্তু অনলাইন থেকে নিজের মত আপডেট নিতে পারবে।

সেটাপ উইজার্ড নিয়ে আর বিস্তারিত বলে লেখার সাইজ বড় করলাম না। আশা করি সবাই ঠিকঠাক মত সেটাপ করে ফেলতে সক্ষম হবেন। তথাপিও কোন সমস্যা হলে আরেকটি পর্বে সেটাপ নিয়ে বিস্তারিত লেখা যেতে পারে। উবুন্তু নিয়ে আরো লেখা দেয়ার ইচ্ছে রইলো যেখানে উবুন্তু ব্যবহার সম্পর্কিত সাধারণ বিষয়গুলো আলোচনা করা হবে।

সবাই ভাল থাকুন।
সর্বশেষ এডিট : ২১ শে এপ্রিল, ২০১০ রাত ৮:৪২
৩১টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×