আমার প্রিয় পোস্ট

© ২০০৬ - ২০১০ ত্রিভুজ

পরামর্শ পোস্টঃ +/- এর পরিবর্তে ধন্যবাদ/নিন্দা জানানো যাইতে পারে

০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:১৭

শেয়ার করুন:                   Facebook

পুরানো ব্লগার এবং সামহোয়্যারইনের প্রথম দিকের পোস্টগুলো যারা ঘেঁটেছেন তারা হয়তো লক্ষ্য করেছেন 'ব্লগ ডেভেলপমেন্ট', 'ফিচার রিকোয়েস্ট' ও ব্লগ পরিচালনা নিয়ে মতামত/আলোচনামূলক প্রচুর পোস্ট আছে। কমবেশি সকল ব্লগারেরই অংশগ্রহণ আছে এতে। ব্লগারদের চাহিদা মেটাতে সামহোয়্যাইন কখনো চেষ্টার ত্রুটি করেনি যার ফলশ্রুতিতে আমরা পেয়েছি চমৎকার একটি বাংলা লেখালেখির প্লাটফর্ম (ব্লগ বলছি না কারণ এতদিনে ব্লগ থেকেও বেশি কিছু হয়ে গিয়েছে সামহোয়্যারইন)। সেজন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ না জানিয়ে উপায় নেই।

একটা সময়ে সামহোয়্যারইনে অনেক কিছুই ছিলো না যা এখন আছে... আবার তখন অনেক কিছুই ছিলো যা এখন নেই। মূলত ব্লগারদের চাহিদার ভিত্তিতে অনেক ফিচার যুক্ত করা হয়েছে আবার অনেক ফিচার বাদ দেয়া বা পরিবর্তন করা হয়েছে। ব্লগ নির্মাণ পুরোপুরি থেমে না গিয়ে থাকলে সামনেও এই ধারা অব্যহত থাকবে আশা করা যায়। আর এই আশাতেই অনেকদিন পর একটা ফিচারের পরিবর্তন/পরিবর্ধনের অনুরোধমূলক পোস্ট দেয়া-


সামহোয়্যারইন ব্লগের অন্যতম আলোচিত একটি ফিচার হচ্ছে "রেটিং"। প্রথম দিকে রেটিং বলতে ছিলো ১ ২ ৩ ৪ ৫ দেয়া। পোস্ট খুব ভাল লাগলে ৫ খারাপ লাগলে ১ দেয়ার রীতি প্রচলিত ছিলো। নাম্বারিং পদ্ধতির রেটিং এর একটা সুবিধা হচ্ছে এতে মোটামুটি ভাল বা গতানুগতিক রেটিং দেয়া যেত, অসুবিধা গড় রেটিং নিয়ে। বর্তমানে প্রচলিত +/- সিস্টেমটাও ওয়েবে বেশ জনপ্রিয় এবং অনেক কার্যকরী একটি ব্যবস্থা। কিন্তু ভাল লাগা(+) বা খারাপ লাগা(-) দিয়ে মাঝে মাঝে অনুভূতি বোঝানো কঠিন হয় এবং মাঝে মাঝে বিভ্রান্তিকরও ঠেকে। বিশেষ করে যখন কোন দুঃখজনক ঘটনার প্রতিবাদ জানিয়ে দেয়া পোস্টে "ভাল লেগেছে(+)" রেট করতে হয় তখন সত্যিই বিষয়টা কেমন যেন লাগে। আজকে সামাজিক অবক্ষয়ের একটি মর্মান্তিক ফলাফল নিয়ে একজন ব্লগার পোস্ট দিয়েছিলেন। এধরনের দুঃখজনক ঘটনার প্রকাশের মাধ্যমে লেখক আমাদের মাঝে সচেতনতা ও প্রতিবাদের মিছিল তৈরির যে প্রয়াস চালান সেটাকে আমরা সাধুবাদ জানাই, আর সে কারণেই হয়তো ওখানে আমাদের ভাল লাগা (+) জানিয়ে আসাটা স্বাভাবিক লাগে। এটা মূলত লেখকের প্রতি পাঠকের ধন্যবাদ জ্ঞাপণ। Click This Link কিন্তু এই ভাল লাগা জানানোর পর যখন লেখাটির নিচে ভেসে ওঠে- "পোস্টটি ১১ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি" তখন বিষয়টা কেমন যেন দেখায়। নিচের চিত্রটা দেখুন-


এরকম আরো অনেক মর্মান্তিক খবর প্রায়ই প্রকাশিত হয় যেগুলোর মূলত প্রতিবাদ বা সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য হয় বলে পাঠকরা "ভাল লেগেছে" (+) রেট করে। হুট করে লক্ষ্য করলে মনে হয় লেখার বিষয়বস্তু/ঘটনাটাই সবর ভাল লেগেছে। সামহোয়্যারের নিয়মকানুন জানেন না বা ব্লগিং করেন না এরকম কেউ সার্চ ইঞ্জিন থেকে এরকম একটি পোস্টে এসে এধরনের দুঃখজনক ঘটনায় "পোস্টটি ১১ জনের ভাল লেগেছে" দেখে বিভ্রান্ত হওয়া স্বাভাবিক। এই ভাল লাগা/মন্দ লাগার পরিবর্তে যদি অন্য কিছু ব্যবহার করে এধরনের বিভ্রান্তি এড়ানো সম্ভব। "ভাল লাগা"/"মন্দ লাগা" পরিবর্তন করে "ধন্যবাদ জ্ঞাপণ"/"নিন্দা জ্ঞাপণ" করার অপশন দেয়া যায়। অন্তত +/- দেয়ার পর "পোস্টটি ১১ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি" না দেখিয়ে "লেখককে ১১ জন ধন্যবাদ জানিয়েছেন, ০ জন্য নিন্দা জানিয়েছেন" দেখানো যায়। এই বিষয়ে ব্লগাররা আরো ভালো পরামর্শ দিতে পারবে হয়তো।

 

প্রকাশ করা হয়েছে: পর্যবেক্ষন  বিভাগে । সর্বশেষ এডিট : ২১ শে এপ্রিল, ২০১০ রাত ১১:৫০

 

১. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:২০
হেমায়েতপুরী বলেছেন: পোস্টটি ১১ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি এইটা দেইখা আফনে না বুঝলেও সবাই বুঝ্তাম্পারে ১১ জন একমত পোষন করছে। /:)
২. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:২৩
ত্রিভুজ বলেছেন: হ্যাঁ, সেটা আমরা বুঝি। কিন্তু হুট করে বিষয়টা কেমন যেন লাগে। আজকে আরেকটা পোস্ট দেখলাম-



Click This Link

এখানে শুধুমাত্র একটি খবর শেয়ার করা হয়েছে। এটায় রেট করে একমত/দ্বিমত জানানোর উপায় নেই। এক্ষেত্রে " পোস্টটি ২৫ জনের ভাল লেগেছে" দেখে কেমন যেন লাগে। ভেবে দেখুন- বিএসএফ বিডিআর মেরে নিয়ে গিয়েছে খবরটা ২৫ জনের ভাল লেগেছে... কেমন হয়ে গেল না?
৩. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:২৪
িসপাহী বলেছেন: আপনার লেখাটা আমার পছন্দ হয়েছে এ জন্য ++++

এবার আসল কথা বলি আপনি যে ব্যাপারটা বলেছেন
"সামহোয়্যারের নিয়মকানুন জানেন না বা ব্লগিং করেন না এরকম কেউ সার্চ ইঞ্জিন থেকে এরকম একটি পোস্টে এসে এধরনের দুঃখজনক ঘটনায় "পোস্টটি ১১ জনের ভাল লেগেছে" দেখে বিভ্রান্ত হওয়া স্বাভাবিক। "


আমার ঠিক একই অনুভুতি হয়েছিলো যখন ১ম সামুর লেখা পড়তে আসছিলাম। ধন্যবাদ আবারও এবং এ ব্যাপারে কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:২৯

লেখক বলেছেন: এতদিন ধরে ব্লগিং করে মাঝে মাঝে আমি নিজেও বিভ্রান্ত হয়ে যাই। একবার খুবই দুঃখজনক ঘটনা নিয়ে একটা পোস্টে ৫০-টার মত + ছিলো। স্বভাবতই + দিয়ে যখন দেখি ৫০ জনের ভাল লেগেছে তখন আচমকা মনে হলো, এই ঘটনাটা ভাল লাগার মত ঘটনা না। আজকের আত্মহত্যার পোস্টেও + দিয়ে একই অনুভূতি হলো...

৪. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:২৫
কালপুরুষ বলেছেন: গঠনমূলক ও কার্যকর পরিবর্তন সময়ের একটা চাহিদা মাত্র। সামহয়্যার এই প্রক্রিয়াতেই চল আসছে। আগামীতেও আরো পরিবর্তন আসতেই পারে এবং আসবে হয়তো।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩২

লেখক বলেছেন: হ্যাঁ... আশা করি বিষয়টি ভেবে দেখা হবে।

৫. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩০
পাপতাড়ুয়া বলেছেন: কথা ঠিক আছে।


আপনার কথা অনুসারে......মাইনাস দিয়ে লেখক কে নিন্দা জানাইলাম।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩৪

লেখক বলেছেন: গোপনে নিন্দা জানানোর চাইতে প্রকাশ্যে নিন্দা জানানো উত্তম। সেই সাথে কারণটা উল্লেখ করলে আরো ভাল.. তাতে নিন্দিত ব্যক্তির শোধরানোর সুযোগ থাকে। আওয়াজ দিয়ে নিন্দা জানানোর জন্য ধন্যবাদ জ্ঞাপণ করলাম।

(মন্তব্য ধন্যবাদ দেয়া / নিন্দা জানানোরও একটা অপশন থাকা উচিত।)

৬. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩০
মৌ-মাছি বলেছেন: "পোস্টটি ১১ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি" টাই "লেখককে ১১ জন ধন্যবাদ জানিয়েছেন, ০ জন্য নিন্দা জানিয়েছেন" এর চেয়ে অধিকতর ভাল। ভাল না লাগা আর নিন্দা জানানোর মধ্যে যোজন যোজন দুর। আর পোস্টটি ভাল লাগার কথা বলা হয়েছে -- এখানে লেখার বিষয়বস্তু, লেখার পরিবেশনা, আর লেখায় লেখকের মতামত সবের উপরেই ভাল লাগা না লাগা বলা। "লেখক" কেন্দ্রিক হওয়ার চেয়ে লেখা কেন্দ্রিক মন্তব্যই আমার কাছে বেশি প্রাসংগিক মনে হয়। তবে ভাল লাগা না লাগা এই দুটির পরিবর্তে ১-৫ (বা -২ থেকে ২) জাতীয় ভালো লাগার বিভিন্ন পর্যায় বুঝাতে পারলে আরো বেশি অর্থবহ হত।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩৬

লেখক বলেছেন: আপনার কথায়ও যুক্তি আছে। তাহলে "লেখককে ধন্যবাদ জানিয়েছেন" না লিখে "লেখাটির জন্য ধন্যবাদ জানিয়েছেন" দেয়া যেতে পারে।

১-৫ সিস্টেম দীর্ঘ সময় ধরে ছিলো। ওটার অনেক সমস্যা আছে...

০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৪২

লেখক বলেছেন: ধন্যবাদ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৪৭

লেখক বলেছেন: হু...

৯. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩৮
আলী আরাফাত শান্ত বলেছেন: মাইনাসটা দিয়া গেলাম!
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫০

লেখক বলেছেন: হরলিক্সের বয়ামে যত্ন করে রেখে দিলাম। ফিচার পরিবর্তন হয়ে গেলে মাইনাসগুলো নাতী-নাতনীরে দেখানো যাবে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫২

লেখক বলেছেন: হু... :-

১১. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৪১
নষ্ট ছেলে বলেছেন: পোস্টে প্লাস/মাইনাস দিতে পারবে কি পারবে না এটা লেখকের ইচ্ছার উপর নির্ভর করবে, এমন অপশন রাখা হলে ভাল হত।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫৩

লেখক বলেছেন: ভাল প্রস্তাব। কিছু কিছু পোস্টে +/- দেয়া অর্থহীন।

১২. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৪২
মিলটন বলেছেন: এমন কিছু পোষ্ট আছে যেগুলোতে আসলে + বা - কোনটাই দেয়া যায় না। সেসব ক্ষেত্রে আসলে অন্যকোন অপশন থাকলে ভালো হতো। ভালো একটি প্রস্তাবনা, কর্তৃপক্ষ ভেবে দেখতে পারে।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫৭

লেখক বলেছেন: হ্যাঁ... সব পোস্টে +/- বেমানান। উপরে একজন রেটিং কন্ট্রোলের অপশন চাচ্ছিলেন। মন্তব্যের মত রেটিং নিয়ন্ত্রনের অপশন থাকতে পারে। আর রেটিং ম্যাসেজটা পরিবর্তন করা জরুরী।

১৩. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৪৭
মৌ-মাছি বলেছেন: শুনুন লেখার মান যাই হোক সবার ধন্যবাদ প্রাপ্য। কারন সবাই চায় সে যা ভাবে সেটা অন্যদের সাথে ভাগাভাগি করতে। সামাজিক হতে চাওয়ার এই বাসনাটাকে ধন্যবাদ না জানানোর কোন কারন নেই, আর নিন্দা জানানোর প্রশ্নই আসে না। এখন বিষয় হল লেখার সর্বোপরি মান ও উদ্দেশ্য কেমন সেটা বিচার করা। এইখানে চলে আসে পোস্টটি ভাল লেগেছে না লাগে নি। আর এই জন্য দ্বিস্তরের মুল্যায়ন থেকে আরো অধিকস্তরের মুল্যায়ন ভাল। তবে এইখানে এত বিস্তারিত পর্যায়ের বিশ্লেষন কতটা অর্থদোতনা তৈরী করবে সেটা বলা মুশকিল, কারন বেশীর ভাগ পাঠক ও লেখকই (আমি সহ) এখানে বুদ্ধিবৃত্তির দিক থেকে আমজনতা পর্যায়ের।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:১২

লেখক বলেছেন: সকল ভাবনা ধন্যবাদ যোগ্য নয়। ভুল ভাবনার জন্য কাউকে আপনি ধন্যবাদ দিলে সেটা তার নিজের জন্য যেমন ক্ষতিকর হবে সমাজের জন্যও ক্ষতিকর হবে। সেক্ষেত্রে সবাইকে ধন্যবাদ দেয়া সম্ভব না। তবে নিন্দা জানানোও অনেক ক্ষেত্রে অতিরিক্ত হয়ে যায়। সেক্ষেত্রে দ্বিস্তরের মুল্যায়ন পদ্ধতি ভুল।

ব্লগের প্রথম দিকে দীর্ঘ একটা সময় ধরে ১ ২ ৩ ৪ ৫ রেটিং করার অপশন ছিলো। অদ্ভুত হলেও সত্যি যে প্রায় শতভাগ ব্লগারই ১ ও ৫ রেটিং করতো। ১-৫ রেটিং সিস্টেমে এভারেজ ফলাফল আরেকটা সমস্যা সৃষ্টি করতো। +/- এ যতটা সহজে একটি পোস্টের পক্ষে/বিপক্ষে মতামত টের পাওয়া যায় ওটার এভারেজ ফল দেখে অতটা সহজে কিছু বোঝা যেত না।

ফোরামগুলোতে যেরকম রেপুটেশন সিস্টেম থাকে সেরকম কিছু করা গেলে অবশ্য ভালো হতো। রেপুটেশন সিস্টেম এবং ধন্যবাদ/নিন্দা জানানো একসাথে রাখা যেতে পারে। আবার ফেসবুকের মত শুধুই "ধন্যবাদ"ও রাখা যেতে পারে।

১৪. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৫৬
এরশাদ বাদশা বলেছেন: বিষয়টা নিয়ে আমিও ভেবেছিলাম। একমত।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:১৫

লেখক বলেছেন: এটা নিয়ে অনেকদিন ধরেই ভাবছিলাম। আশা করেছিলাম নিয়মিত ব্লগারদের কেউ বিষয়টা তুলে ধরবে।

১৫. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:০৪
হা...হা...হা... বলেছেন: প্লাস সহকারে সহমত।

আমার আরেকটি প্রস্তাব আছে। ব্লাগার পরিসংখ্যান অপশনে ''আপনার মোট প্রাপ্ত প্লাস মোট প্রাপ্ত মাইনাচ'' নামে একটি অপশন থাকলে ভাল হয়। মোটামুটি প্লাস মাইনাচ পাওয়ার হার দেখে বলা যেত সে আসলে কেমন টাইপের ব্লগার। ছাগফুর এর মতো ব্লগারেরা বুঝতে পারত ব্লগে তাদের অবস্থানটা আসলে কোথায়।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১১:১৮

লেখক বলেছেন: প্রাপ্ত +/- এর হিসেব থাকতে পারে। তবে এটি দিয়ে কাউকে মূ্ল্যয়ন করাটা ঠিক হবে না কারণ এখানে অনেক +/- ই লেখার মান ও বক্তব্যের জন দেয়া হয়না বরং বিরোধীতা ও পক্ষপাতিত্ব করে দেয়া হয়।

১৬. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:১১
মৌ-মাছি বলেছেন: @ হা...হা...হা... ধরেন আমি লেখি মাইনাস খাওয়ার জন্য। নাটকে মীরজাফরের অভিনয়ও তো কেউ না কেউ করে। সে অভিনয় করে দর্শকের জুতা খাওয়ার জন্য। কাজেই স্বল্পবুদ্ধির আমজনতার মাইনাস খাওয়া দিয়ে তেমন কিছু বিচার হয় না। আর এইখানে তো গোষ্ঠি প্রীতি আছেই। নিজ গোষ্ঠির কারো লেখায় গনহারে ভাল মুল্যায়ন পড়ে, অন্য গোষ্ঠির গুলোতে বিপরীত।
১৭. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:২২
হা...হা...হা... বলেছেন: মৌ-মাছি @ কেউ মাইনাচ পাওয়ার জন্য লিখে এটা আমার বিশ্বাস হয় না। সবাই তার নিজের মতামতটি ব্লগে তুলে ধরে। সেটা হয়তো অনেকের কাছে ভাল লাগে আবার অনেকের কাছে খারাফ লাগে। ব্লগে গুষ্টি প্রীতি হয়তো কারো কারো কাছে থাকতে পারে। তবে সেটা খুব কম মানুষের মধ্যেই আছে। আমার পোষ্টে আমি দেখেছি যারা আমাকে প্লাস দেয় তারা আবার মাইনাও দেয়। তারা প্রত্যেকটি লেখার আলাদা মূল্যায়ন করে। আমার লেখা দেখলে দেখবেন আমি যেমন ধর্ম ব্যবসায়ীদের বিপক্ষে লিখেছি তেমনি ধর্মহীনদের বিপক্ষেও লিখেছি। এখন যদি গুষ্টি প্রীতি থাকত তাহলে আমি কখনও প্লাসের মুখ দেখতাম না। কারণ দু'টি গুষ্টিই আমাকে পছন্দ করত না। অথচ আমার পোষ্ট গুলো দেখলে দেখতে পাবে আমি মাইনাসের থেকে প্লাস অনেক বেশী পেয়েছি (জানি না আত্মপ্রচার হয়ে গেল কিনা। হলে মাপ করবেন।)
১৮. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:২৩
মৌ-মাছি বলেছেন:
"সকল ভাবনা ধন্যবাদ যোগ্য নয়। ভুল ভাবনার জন্য কাউকে আপনি ধন্যবাদ দিলে সেটা তার নিজের জন্য যেমন ক্ষতিকর হবে সমাজের জন্যও ক্ষতিকর হবে। সেক্ষেত্রে সবাইকে ধন্যবাদ দেয়া সম্ভব না।"

সেটা আপনার দীনতা। আপনি মত প্রকাশের জন্য ধন্যবাদ জানিয়ে সেই মতামতের কড়া সমালোচনা করতে পারেন, তার দোষ ত্রুটি আলোচনা করতে পারেন। দুটি দুই বিষয় -- আপনি বুঝতে চান আর না চান। আর সমাজের জন্য কোনটি ক্ষতিকর কোনটি নয় এটি অনেকটাই অাপেক্ষিক। কেউ মত পোষন করল খোলামেলা থাকতে হবে, আবার কেউ বলল বোরখা লাগাতে হবে। কোনটি যে কোন সমাজের জন্য ক্ষতিকর কে জানে। কাজেই আপনার সজ্ঞায়িত ধন্যবাদ হয়ে যাবে আপনার নিজস্ব মত কেন্দ্রিক, এটি সার্বজনীন থাকবে না।
০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১১:২১

লেখক বলেছেন: কার্টেসি আর মূল্যায়নকে একসাথে গুলিয়ে ফেলেছেন আপনি। ধন্যবাদ দেয়াকে যে অর্থে ধন্যবাদ বুঝিয়েছি সেটা হয় আপনি বুঝতে পারেননি অথবা আমি বোঝাতে পারিনি।

যেকোন ধরনের রেটিং বা এখনকার +/- ও সবার নিজস্ব মত কেন্দ্রিক হয়ে থাকছে। এর জন্য আপনি +/- দেয়াকে বা দেয়ার সিদ্ধান্তকে কারো দীনতা বলতে পারেন না।

১৯. ০৫ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১১:৩২
নষ্ট ছেলে বলেছেন: আপ্নে মিয়া মৌ-মাছির লগে হুদাই প্যাচাল পারতাছে!
এক পোস্টের ১৮ নাম্বার মন্তব্যটি পড়লেই মৌ-মাছির মগজের পরিমাণ বুঝতে পারবেন।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:২৮

লেখক বলেছেন: হ্যাঁ, দেখলাম মাত্র। ইসলামের প্রশ্ন আসলে অনেকেরই চিন্তা ভাবনায় একটা স্থবিরতা চলে আসে... ইসলামের প্রতি তীব্র ঘৃনার কারণে হয় অনেক সময়.. বা কোন এক বা একাধিক ইসলামের প্রতিনিধির আচরণের কারণে। এক্ষেত্রে ভুল ভাঙিয়ে দেয়া যেতে পারে, কটুক্তি না করাই ভাল। এবিষয়ক আমার কিছু ভাবনা প্রকাশ করেছিলাম ব্লগে- Click This Link


আর এখানে উনি কিছু পয়েন্টে ঠিক আছেন। সেগুলো নিয়ে আলোচনা করা যায়। কেউ ভুল করলে/ভুল বললে বা ভুল আচরণ করলে তার সাথে সঠিক আচরন করাই উত্তম।

২০. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:২৫
তায়েফ আহমাদ বলেছেন: আপনার এই পোষ্টটা আমার ভাল লেগেছে, তাই, ধন্যবাদ জানালাম।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:০৪

লেখক বলেছেন: ধন্যবাদ।

২১. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:৩৫
বিং বলেছেন: ধন্যবাদ এবং সহমত।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:০৭

লেখক বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২২. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১:০১
নাছির আহমেদ কুশল বলেছেন: ত্রিভুজ ভাই, আপনার পোস্টটি যৌক্তিক। ++++++
সেই সাথে আপনাকেও কিছু যৌক্তিক কথা বলা দরকার।

কিন্তু, এই মুহুর্তে দেশে এত এত গুরুত্বপুর্ন ইস্যু থাকতে এটা নিয়ে কেন লিখতে বসলেন বুঝতে পারলাম না। আপনাকে অনলাইনে দেখে ভেবেছিলাম জাতীয় কোন গুরুত্বপুর্ন বিষয় নিয়ে হয়তো পোস্ট দিবেন। একজন শীর্ষস্থানীয় অনলাইন চিন্তাবিদ হিসেবে আপনার এই ধরনের নিষ্কৃয়তা কাম্য নয়। আপনাকে ঠিক আপনার মতই দেখতে চাই।

ওহ! স্যরি!
আমি কি অনধিকার চর্চা করে ফেললাম? :(
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:৩০

লেখক বলেছেন: ব্লগ তো অনেক লিখলাম... সামনেও লিখবো। কিন্তু ব্লগে দেশের জন্য চিন্তা করে সময় নষ্ট করার চাইতে কাজ করাটা বেশি গুরুত্বপূর্ন মনে হচ্ছে ইদানিং। তাই কাজ করার চেষ্টা করছি। কাজের ফাঁকে ফাঁকে যেটুকু সময় পাচ্ছি সেটুকুতে লেখালেখির সাথে থাকার চেস্টা করছি। আপাতত একটা অনলাইন বেসড নিউজ পেপার আর বিভিন্ন বিষয় ভিত্তিক লেখালেখির আর্কাইভ সাইট দাঁড় করাতে ব্যস্ত। সেই সাথে ব্যক্তিগত ব্যস্ততা তো আছেই।

তাছাড়া সিরিয়াস লেখালেখির জন্য অনেক সময় পড়ে আছে, এখন সময় কাজ করার। আপনারা লিখুন। ব্লগে যারা দেশ নিয়ে ভাবছে, লিখছে তাদেরকে সাথে সবসময় আছি।

ভাল থাকুন।

২৩. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১:২৬
ফিউশন ফাইভ বলেছেন: ধন্যবাদ ও নিন্দা দুটোই হিন্দুয়ানি শব্দ, সংস্কৃত থেকে আগত। এর বদলে আরবী শব্দ ব্যবহারের দাবি জানাই। এর মাধ্যমে ইসলামের প্রচার ও প্রসার ঘটবে বলে মনে করি।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:৩৯

লেখক বলেছেন: "ফিউশন" এবং "ফাইভ" শব্দ দু'টো ইংরেজী। এর মাধ্যমে কিসের প্রচার ও প্রসার ঘটছে বলে (আপনার) মনে হয়?

২৪. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১:৪০
সিউল রায়হান বলেছেন: এখন প্লাস দেয়া হয় তখন ৫ দেয়া হবে..... যে লাউ সেই কদু...

বরং ১ থেকে ৫ হলে আরো খারাপ হবে আমার মত যাদের একটি মাত্র আইডি তাদের জন্যে..... কারণ হাজার নিকের অধিকারী কেউ এসে গণহারে ৫ এর মাঝে ১ দিয়ে গেলে আমি দেখব হাজারটা রেটিং হয়ে আমার অ্যাভারেজ রেটিং ১......এটা হজম করা কঠিন /:) তারচেয়ে বাইনারী রেটিং ভাল
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:৩৩

লেখক বলেছেন: ১-৫ রেটিং এরকম কিছু কারণেই বাতিল করে +/- করা হয়েছিলো। ওটায় না ফেরাই ভাল। আপাতত রেট করার পরের কথাটুকু বদলে দিলেই চলে। আর রেপুটেশন সিস্টেম যুক্ত করা যেতে পারে.. ওটা অনেক কার্যকরী।

২৫. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:৫৮
মৌ-মাছি বলেছেন: @নষ্ট ছেলে, মগজের পরিমান মাপতে আইস না। যুক্তি থাকলে দাও। আর না থাকলে মুখ বন্ধ কর। তাতেই তোমার মগজের পরিমান বুঝা যাবে।
২৬. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৩:০৪
মৌ-মাছি বলেছেন:
মহাশয় দুই কলম (বেশ কয়েকটি পোস্টে দেখলাম আপনি এই শব্দ ব্যবহার করেছেন, যদিও এটি আমার কাছে কিছুটা অসৌজন্যমুলকই মনে হচ্ছে) পড়াশোনা না করলে মুল্যয়নের জায়গায় সৌজন্য সুচক শব্দ ব্যবহার করবেন, এটিই স্বাভাবিক। আমি যেখানে আলাদা করতে চাইছি, আপনি গুলিয়ে ফেলছেন। ভালো ভাবে চিন্তা করে দেখুন।

দীনতার কথা বলা হয়েছে সৌজন্য প্রকাশের ক্ষেত্রে, মুল্যায়ন প্রকাশের ক্ষেত্রে নয়। আপনি যে সত্যি দুটিকে এক করে ফেলেন তা মোটামুটি পরিস্কার হয় এ থেকে।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৩:২৮

লেখক বলেছেন: সৌজন্য প্রকাশ মন্তব্য বা আলোচনার টেবিলে হয়ে থাকে, রেটিং দেবার বেলায় নয়। তাহলে রেটিং দেবার বেলায় দ্বিমত পোষণ করার পরও ধন্যবাদ রেট করতে হবে কেন? বিঃদ্রঃ 'সকল ভাবনা ধন্যবাদ যোগ্য না' বলাতে আপনি দ্বিমত প্রকাশ করেছিলেন।

আপনার লেখা ১৮ নং মন্তব্য+পরের জবাবগুলো আরেকবার পড়ুন, বুঝুন বা বোঝার চেস্টা করুন এবং ভাল থাকুন।

২৭. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৩:৪৩
মৌ-মাছি বলেছেন: "তাহলে রেটিং দেবার বেলায় দ্বিমত পোষণ করার পরও ধন্যবাদ রেট করতে হবে কেন?"

আরো পড়াশোনা করুন। তাহলেই আপনার জ্ঞানের পরিধি আর একটু বাড়বে। আমি নিশ্চিত আপনি তখন এটি বিনাবাক্য ব্যয়ে বুঝতে পারবেন। আর পারলে পেশাদার ধরনের কোথাও কোন লেখা জমা দিন -- ভাল কোন গবেষনা ধরনের কোথাও জমা দিন। অনেক কিছু শিখতে পারবেন।
২৮. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৩:৫২
মৌ-মাছি বলেছেন: আবারো, ধন্যবাদ দিয়ে মুল্যায়ন (রেট) করা হয় না। মুল্যায়নের কথা লিখতে গিয়ে তাই ধন্যবাদ বলা যাবে না। যাইহোক, অসংগতি সমুহ মোটামুটি উল্লেখ করা গেছে, বিরতি দেয়া যায়।

তবে "ইসলামের প্রশ্ন আসলে অনেকেরই চিন্তা ভাবনায় একটা স্থবিরতা চলে আসে..." -- এই কথাটি আপনার জন্যও প্রযোজ্য হতে পারে। কাজেই ইসলাম বিষয়ক স্পর্শকাতর কিছু বলার আগে একটু ভেবে বলবেন। আপাতত এই পোস্টে আর কিছু বলছি না। আপনার ইসলাম বিষয়ক ছবক সমুহ ও কলমের মাপকাঠিতে জ্ঞানের পরিধি নিয়ে কোথাও না কোথাও দেখা হবে। তাই বলে আগেই আমাকে ইসলাম বিদ্বেষী বলে বসবেন না, আশা করছি। ইসলামের ভিতরের ৭৩ দলও এক দল আরেক দলকে ঐরকম (বা ইসলামের শত্রু) বলে থাকে, অন্যদেরতো বলেই।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৩:০০

লেখক বলেছেন: এত সিরিকাস হওয়ার কিছু নাই। এটা একটা খৈ ভাজ টাইপ পোস্ট।

২৯. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৩:১৮
সন্ধা তাঁরা বলেছেন: +/- রেটিং উঠিয়ে দেওয়া উচিৎ। মন্তব্যে সব আলোচনা/সমালোচনা সম্ভব।

আর রেটিং যদি রাখতেই হয়, তাহলে ১-৫ এটাই উত্তম পদ্ধতি, এতে করে অন্তত মাইনাস রেটিং আসে না।

আর লেখাটা কি ধরণের তার উপর ভিত্তি করে লেখক যদি রেটিং-ই না চান সে ব্যবস্থাও থাকা উচিৎ।

অর্থাৎ, রেটিং অপশন থাকবে কি থাকবে না সেটা পোষ্ট লেখক ঠিক সিলেক্ট করে দিবেন। যদি রেটিং সিলেক্ট করে দেন তাহলে সেটি হবে ১-৫।
০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৩:৪০

লেখক বলেছেন: হুমম...

৩০. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৩:৩১
রিয়াজুল ইস্‌লাম বলেছেন: রেটিং তুলে দেওয়া উচিৎ। প্রথম ৫ মিনিটের মধ্যে কোন রকমে ৫ টি প্লাস তৈরি করতেই পারলেই দেখা যায়, পোষ্টের মেরিট যেমনই হোক না কেন, সেই পোষ্ট পাঠক ওপেন করে এবং আদা/আদি পড়ে সেও পারলে একটা প্লাস দেয়। এবং এটা কিউমিলেটিভ।

আর রেটিং-এর অপব্যবহার তো হরহামেশাই হচ্ছে, ব্লগারের পপুলারিটি এক জিনিষ আর তার কারেন্ট পোষ্টির কন্টেন্ট মেরিট ভিন্ন জিনিষ, অথচ দেখা যায় পপুলার ব্লগার পোষ্ট করলেই হলো ধুমাধুম প্লাস। এটা কোন অর্থই বহন করে না। এর চাইতে পোষ্টের কমেন্টে কেমন যুক্তি পাল্টা যুক্তি চলছে সেটাই বিবেচ্য বিষয়।

কোন একটি এ্যালগরিদমের মাধ্যমে অতীত পরিসংখ্যান ব্যবহার করে একজন ব্লগারের সার্বিক গ্রহনযোগ্যতা/জনপ্রিয়তা/মেরিটক সুচক ব্লগারের পরিংখ্যানের সাথে যোগ করা যেতে পারে। যাকে আপনি রেপুটেশন বলেছেন।

রেটিং তুলে দেওয়া হোক
০৭ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:০৮

লেখক বলেছেন: হ্যাঁ.. এটা হয় অনেকের বেলায়। তবে যারা চিন্তাশীল তাদের এরকম হওয়ার কথা না। রেটিং বেশির ভাগ ক্ষেত্রেই তেমন কোন অর্থ বহন করছে না এখানে। তবে রেটিং থেকে একজন ব্লগারের সাপোর্টারের সংখ্যা জানা যাচ্ছে... এটাও মন্দ না।

রেটিং তুলে না দিয়ে এটাকে আরো ইফেক্টিভ করা যেতে পারে। রেটিং দেয়ার সময় সাথে একটা মন্তব্য যুক্ত করা বাধ্যতামূলক করা যেতে পারে.. তাতে রেটিংটা কার্যকরী হবে।

৩১. ০৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:৩৫
মৌ-মাছি বলেছেন: আমিও খৈ ভাজতে ভাজতেই সিরিয়াস কথা বলি। ফান যদি সিরিয়াসলি করা না হয়, তাহলে মজা হয় না!

প্রসঙ্গান্তরে গিয়ে অসাড়তা লুকানো একটা ভালো কৌশল। অনেকেই এটার ব্যবহার করে!
৩২. ০৭ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৩:০৯
জুহো. বলেছেন: সমস্যা যেটি তুলে ধরেছেন সেটি গুরুত্বপূর্ন।
কিন্তু আপনার সাজেশনও ঠিক পছন্দ হচ্ছে না। সব পোস্টে ধন্যবাদ বা নিন্দা জানানো ও উপযুক্ত ভাষা নয়। যেমন এই পোস্টের কথাই ধরা যাক। আপনার পরামর্শ আমার পছন্দ হোল না। কিন্তু তাই বলে নিন্দা জানানোর ও কিছু নেই। বরং ভাল লাগেনি ভাষা বলা যেতে পারে( আমি অবশ্য মাইনাস ও দিচ্ছি না, কারন যে আলোচনা তুলে এনেছেন সেটি ঠিক আছে। আবার যেহেতু আপনি সরাসরি একটা সাজেশন তুলে ধরেছেন সেটি ভাল লাগেনি) ।
যাই হোক, আসলে একটা জিনিষ খেয়াল করে দেখলে বোঝা যাবে, রেটিং এ যেটি ডিসপ্লে হয় তা হোল, 'পোস্টটি ভাল লেগেছে'। সুতরাং পোস্টের মূল ঘটনা ভাল লেগেছে এটা প্রকাশ করা হয় না।

যাহোক, আপনাকে ধন্যবাদ। আরো আলোচনার দরকার।
০৭ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:১১

লেখক বলেছেন: লেখার নিচে একটা লাইন যুক্ত করেছিলাম- "এই বিষয়ে ব্লগাররা আরো ভালো পরামর্শ দিতে পারবে হয়তো।".. তাই আমার সাজেশন পছন্দ না হলে নিজের সাজেশন দেয়া যেতে পারে।

আপনার পয়েন্ট ঠিক আছে। নিন্দা জানানোর পাশাপাশি আরেকটা রেটিংও চালু করা যেতে পারে..

"পছন্দ - নিরপেক্ষ - নিন্দা" - এরকম কিছু দিলে মনে হয় খারাপ হবে না। মতামতের জন্য ধন্যবাদ।

৩৩. ০৭ ই ফেব্রুয়ারি, ২০১০ বিকাল ৫:৪৮
সাইফ হাসনাত বলেছেন: দারুণ একটা প্রস্তাব! কয়েক দিন আগে আমিও উল্টাপাল্টা হয়ে গিয়েছিলাম। এডমিনদের ভেবে দেখার অনুরোধ করছি...
০৭ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:১৪

লেখক বলেছেন: ধন্যবাদ।

৩৪. ০৮ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:২২
এমডি লাভ বলেছেন: কথা ঠিক আছে এডমিনদের ভেবে দেখার অনুরোধ করছি..
০৮ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:০৮

লেখক বলেছেন: ধন্যবাদ।

৩৫. ০৮ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:৩৯
রাজিব খান০০৭ বলেছেন: ত্রিভূজ ভাই মাঝে মাঝে অনেকে এমনি এমনি কোনো পোস্টে মাইনাস দেয়। যেখানে হয়ত মাইনাস দেওয়ার কোনো যুক্তি নেই।তাই পোস্টে কে মাইনাস দিচ্ছে তা যদি লেখক জানতে পারত তাহলে খুব ভালো হত।
০৮ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ২:৩০

লেখক বলেছেন: মন্তব্য না দিলে রেট করা যাবে না, এরকম করলে ভালই হয়।

১০ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:১৪

লেখক বলেছেন: ধন্যবাদ।

৩৭. ০৯ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:১৪
রাজিব খান০০৭ বলেছেন: আপনার এ পোস্টটি প্রিয় সংকলনে রেখেছি।সময় পেলে একটু দেখবেন।
Click This Link
১০ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১২:৩২

লেখক বলেছেন: ধন্যবাদ।

৩৮. ০৯ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৯:৩৭
কার্ল মার্ক্স বলেছেন: রাসেলের নাম্বারে ফোন করলে বাধিত হব।
৩৯. ০৯ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ১০:৪৭
গরীবের কথা বলেছেন: ডিলিট যোগ্য কমেন্টঃ

কাজ না পাইতেই গায়ে পইড়া ত্রিভূজের এত বন্দনা?

কাজ পাইলে তো সাইকোলজিকালি আর ফিজিকালি সাইজ হইবার ব্যাপক সম্ভাবনা আছে বলে মনে হচ্ছে।

কাজ শুরুর আগে টার্মস এন্ড কন্ডিশন্স দুই পার্টিরই ক্লিয়ার করে রাখা উচিত।

@http://www.somewhereinblog.net/blog/kmarks/29094208
২৫ শে জুন, ২০১০ রাত ১১:১৫

লেখক বলেছেন: ধন্যবাদ।

৪২. ১৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৩:০১
নির্জন রহমান বলেছেন: আপনি আপনার পোষ্টের শেষাংশে লিখেছেন : এই ভাল লাগা/মন্দ লাগার পরিবর্তে যদি অন্য কিছু ব্যবহার করে এধরনের বিভ্রান্তি এড়ানো সম্ভব। "ভাল লাগা"/"মন্দ লাগা" পরিবর্তন করে "ধন্যবাদ জ্ঞাপণ"/"নিন্দা জ্ঞাপণ" করার অপশন দেয়া যায়। অন্তত +/- দেয়ার পর "পোস্টটি ১১ জনের ভাল লেগেছে, ০ জনের ভাল লাগেনি" না দেখিয়ে "লেখককে ১১ জন ধন্যবাদ জানিয়েছেন, ০ জন্য নিন্দা জানিয়েছেন" দেখানো যায়। এই বিষয়ে ব্লগাররা আরো ভালো পরামর্শ দিতে পারবে হয়তো।

আপনার দেওয়া প্রস্তাবটি হলো, ভাল লাগা / মন্দ লাগা বাদ দিয়ে ধন্যবাদ জ্ঞাপণ"/"নিন্দা জ্ঞাপণ" করার অপশন দেয়া ।
কিন্তু,
মনে করেন, কেউ একটি কবিতা লিখলো কবিতাটি কারে ভাল লাগলো আবার কারো ভাল লাগলো না।
এখানে যদি ধন্যবাদ জ্ঞাপণ"/"নিন্দা জ্ঞাপণ অপশনটি ব্যবহার করে তাহলে তা ভাল দেখাবে না।

তবে এখন যা আছে তাই থাকতে পারে কিন্তু মন্তব্যকারী ইচ্ছা করলে +/- দিতে পারবেন। মন্তব্য না করে কেউ প্লাস মাইনাচ দিতে পারবেন না।

আর সবচেয়ে ভাল হবে মন্তব্য যদি বলে দেয় সে কেন +/- দিচ্ছে।


২৫ শে জুন, ২০১০ রাত ১১:১৬

লেখক বলেছেন: হুমম...

৪৩. ১৬ ই ফেব্রুয়ারি, ২০১০ রাত ৩:২৪
ব্রাইটসেন্ট্রাল বলেছেন: পোস্টটি ২৫ জনের ভাল লেগেছে, ১৭ জনের ভাল লাগেনি

১৭ টা ছাগু আইছিলো B:-/ B:-/ B:-/
৪৫. ০৬ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:৫৫
আমড়া কাঠের ঢেকি বলেছেন: সবচেয়ে ভালো হয় আইকন দিয়া বুঝায়া দিলে.... থাম্বস আপ/ থাম্বস ডাউন আইকনের মত কিছু থাকলে। এর ওপরে আর কোন কথা থাকতে পারে না



 

মোট সময় লেগেছে ০.৩৭২৭ সেকেন্ড

 

© somewhere in net ltd | terms of use | privacy policy
trivuz@gmail.com
http://trivuz.com
নেতাদের দেশপ্রেমিক হওয়ার আগে দেশের জনগনের দেশপ্রেমিক হওয়া জরুরী। যে দেশের নাগরিকদের দেশের প্রতি কোন রকম দায়বদ্ধতা নাই, দেশের প্রতি...
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ