আমার প্রিয় পোস্ট

© ২০০৬ - ২০১১ ত্রিভুজ

যুদ্ধাপরাধীদের বিচার হলে সৌদী নয় ভারতের সাথে সম্পর্ক বিনষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে...

১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৩৯

শেয়ারঃ
0 25 0

আওয়ামী শক্তিশালী মিডিয়া এতদিনে মোটামুটি প্রতিষ্ঠা করে ফেলেছে যে যুদ্ধাপরাধীদের বিচার শুরু হলে সৌদি এবং আরব দেশগুলো বিশেষ করে সৌদী-আরবের সাথে সম্পর্ক নষ্ট হবে। অথচ এটা প্রকৃত সত্য নয়। এই বিষয়ে সৌদী আরবের বক্তব্য পত্রিকায় পাওয়া যাবে- Click This Link

তবে যুদ্ধাপরাধের বিচার সঠিক ভাবে শুরু করলে ভারতের সাথে যে আমাদের সম্পর্ক অবনতি শুরু হবে এটা বলার অপেক্ষা রাখে না। কেন তা হবে তা বুঝতে হলে আপনাকে জানতে হবে তিনটি ঐতিহাসিক চুক্তি সম্পর্কে যা অনেকেই জানেন না। এই তিনটি চুক্তি হচ্ছে-

১। সিমলা চুক্তি। ১৯৭২ সালের ৩ জুলাই, সিমলাতে স্বাক্ষরীত হয়, ইন্দিরা গান্ধি ও ভুট্টর মধ্যে।
২। দিল্লী চুক্তি। ১৯৭৩ সালের ২৮ আগষ্ট, দিল্লীতে স্বাক্ষরীত হয়। পি. এন. হাক্সার, ইনডিয়ান প্রধান মন্ত্রির বিশেষ প্রতিনিধি ও আজিজ আহাম্মদ, প্রতিমন্ত্রি, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রনালয়, পাকিস্তান সরকার স্বাক্ষর করেন।
৩। ত্রিপক্ষিয় চুক্তি। ১৯৭৪ সালের ৯ এপ্রিল, দিল্লীতে স্বাক্ষরীত হয়। কামাল হোসেন, পররাষ্ট্রমন্ত্রি, বাংলাদেশ, স্বরণ সিং, পররাষ্ট্রমন্ত্রি, ইনডিয়া এবং আজিজ আহাম্মদ, প্রতিমন্ত্রি, পররাষ্ট্রমন্ত্রনালয় ও প্রতিরক্ষা মন্ত্রনালয়, পাকিস্তান স্বাক্ষর করেন।

SIMLA AGREEMENT

Simla Agreement on Bilateral Relations between India and Pakistan signed by Prime Minister Indira Gandhi, and President of Pakistan, Z. A. Bhutto, in Simla on July 3, 1972.

The Government of India and the Government of Pakistan are resolved that the two countries put an end to the conflict and confrontation that have hitherto marred their relations and work for the promotion of a friendly and harmonious relationship and the establishment of durable peace in the subcontinent so that both countries may henceforth devote their resources and energies to the pressing task of advancing the welfare of their people.

In order to achieve this objective, the Government of India and the Government of Pakistan have agreed as follows:

(i) That the principles and purposes of the Charter of the United Nations shall govern the relations between the two countries.

(ii) That the two countries are resolved to settle their differences by peaceful means through bilateral negotiations or by any other peaceful means mutually agreed upon between them. Pending the final settlement of any of the problems between the two countries, neither side shall unilaterally alter the situation and both shall prevent the organisation, assistance or encouragement of any acts detrimental to the maintenance of peace and harmonious relations.

(iii) That the prerequisite for reconciliation, good neighbourliness and durable peace between them is a commitment by both the countries to peaceful coexistence respect for each other's territorial integrity and sovereignty and noninterference in each other's internal affairs, on the basis of equality and mutual benefit.

(iv) That the basic issues and causes of conflict which have bedeviled the relations between the two countries for the last 25 years shall be resolved by peaceful means.

(v) That they shall always respect each other's national unity, territorial integrity, political independence and sovereign equality.

(vi) That in accordance with the Charter of the United Nations, they will refrain from the threat or use of force against the territorial integrity or political independence of each other.

Both governments will take all steps within their power to prevent hostile propaganda directed against each other. Both countries will encourage the dissemination of such information as would promote the development of friendly relations between them.

In order progressively to restore and normalise relations between the two countries step by step, it was agreed that:

(i) Steps shall be taken to resume communications, postal, telegraphic, sea, land, including border posts, and air links, including over flights.

(ii) Appropriate steps shall be taken to promote travel facilities for the nationals of the other country.

(iii) Trade and cooperation in economic and other agreed fields will be resumed as far as possible.

(iv) Exchange in the fields of science and culture will be promoted.

In this connection delegations from the two countries will meet from time to time to work out the necessary details.

In order to initiate the process of the establishment of durable peace, both the governments agree that:

(i) Indian and Pakistani forces shall be withdrawn to their side of the international border.

(ii) In Jammu and Kashmir, the line of control resulting from the ceasefire of December 17, 1971, shall be respected by both sides without prejudice to the recognised position of either side. Neither side shall seek to alter it unilaterally, irrespective of mutual differences and legal interpretations. Both sides further undertake to refrain from the threat or the use of force in violation of this line.

(iii) The withdrawals shall commence upon entry into force of this agreement and shall be completed within a period of 30 days thereof.

This agreement will be subject to ratification by both countries in accordance with their respective constitutional procedures, and will come into force with effect from the date on which the instruments of ratification are exchanged.

Both governments agree that their respective heads will meet again at a mutually convenient time in the future and that in the meanwhile the representatives of the two sides will meet to discuss further the modalities and arrangements for the establishment of durable peace and normalisation of relations, including the questions of repatriation of prisoners of war and civilian internees, a final settlement of Jammu and Kashmir and the resumption of diplomatic relations.
লিঙ্কঃ Click This Link


দিল্লী চুক্তিঃ
১৯৭৩ সালের ২৮ আগষ্টে ইন্ডিয়া ও পাকিস্তানের মধ্যে ১৯৭১ সালের বিরোধের মানবিক সমাধানের জন্য, দিল্লীতে আরো একটি চুক্তি স্বাক্ষরীত হয়, যা দিল্লী চুক্তি নামে পরিচিত। পি. এন. হাক্সার, ইনডিয়ান প্রধান মন্ত্রির বিশেষ প্রতিনিধি ও আজিজ আহাম্মদ, প্রতিমন্ত্রি, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রনালয়, পাকিস্তান সরকার নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

AGREEMENT BETWEEN THE GOVERNMENT OF INDIA AND THE GOVERNMENT OF THE ISLAMIC REPUBLIC OF PAKISTAN
REGARDING REPATRIATION OF PERSONS

New Delhi, 28 August 1973

Desirous of solving the humanitarian problems resulting from the conflict of 1971 and thus enabling the vast majority of human beings referred to in the Joint Indo-Bangladesh Declaration to go to their respective countries, India and Pakistan have reached the following agreement :

(i) The immediate implementation of the solution of these humanitarian problems is without prejudice to the respective positions of the Parties concerned relating to the case of 195 prisoners of war referred to in clauses (vi) and (vii) of this paragraph;

(ii) Subject to clause (i) repatriation of all Pakistani prisoners of war and civilian internees will commence from the utmost despatch as soon as logistic arrangements are completed and from a date to be settled by mutual agreement;

(iii) Simultaneously, the repatriation of all Bangalees in Pakistan, and all Pakistanis in Bangladesh referred to in clause (v) below, to their respective countries will commence;

(iv) In the matter of reparticiation of all categories of persons the principle of simultaneity will be observed throughout as far as possible;

(v) Without prejudice to the respective positions of Bangladesh and Pakistan on the question of non-Bangalees, who are stated to have “opted for repatriation to Pakistan”, the Government of Pakistan guided by considerations of humanity, agrees, initially, to receive a substantial number of such non-Bangalees from Bangladesh. It is further agreed that the Prime Ministers of Bangladesh and Pakistan or their designated representatives will thereafter meet to decide what additional number of persons, who may wish to migrate to Pakistan, may be permitted to do so. Bangladesh has made it clear that it will participate in such a meeting only on the basis of sovereign equality;

(vi) Bangladesh agrees that no trials of the 195 prisoners of war shall take place during the entire period of repatriation and that pending the settlement envisaged in clause (vii) below these prisoners of war shall remain in India;

(vii) On completion of repartriation of Pakistan prisoners of war and civilian internees in India; Bangalees in Pakistan and Pakistanis in Bangladesh referred to in clause (v) above, or earlier, if they so agree, Bangladesh, India and Pakistan will discuss and settle the question of 195 prisoners of war. bangladesh has made it clear that it can participate in such a meeting only on the basis of sovereign equality.

The Special representatives are confident that the completion of repatriation provided for in this Agreement would make a signal contribution to the promotion of reconciliation in the sub-continent and create an atmosphere favorable to a constructive outcome of the meeting of the three countries;

(viii) The time schedule for the completion of repatriation of the Pakistani prisoners of war and civilian internees from India, the Bangalees from Pakistan and the Pakistanis referred to in clause (v) above from Bangladesh, will be worked out by India in consultation with Bangladesh and Pakistan, as the case may be. The Government of India will make the logistic arrangements for the Pakistani prisoners of war and civilian internees who are to be repatriated to Pakistan. The Government of Pakistan will make logistic arrangements within its territory upto agreed points of exit for the repatriation of Bangladesh nationals to Bangladesh. The Government of Bangladesh will make necessary arrangements for the transport of these persons from such agreed points of exit to Bangladesh. The Government of Bangladesh will make logistic arrangements within its territory upto agreed points of exit for the movement of the Pakistanis referred to in clause (v) above who will go to Pakistan. The Government of Pakistan will make necessary arrangements for the transport of these persons from such agreed points of exit to Pakistan. In making logistic arrangements the Governments concerned may seek the assistance of international humanitarian organisations and others;

(ix) For the purpose of facilitating the repatriation provided for in this Agreement, the representatives of the Swiss Federal Government and any international humanitarian organisation entrusted with this task shall have unrestricted access at all times to Bangalees in Pakistan and to Pakistanis in Bangladesh referred to in clause (v) above. The Government of Bangladesh and the Government of Pakistan will provide all assistance and facilities to such representatives in this regard including facilities for adequate publicity for the benefit of the persons entitled to repatriation under this Agreement;

(x) All persons to be repatriated in accordance with this Agreement will be treated with humanity and consideration.

The Government of India and the Government of Pakistan have concurred in this Agreement. The Special Representative of the Prime Minister of India, having consulted the Government of Bangladesh has also conveyed the concurrence of Bangladesh Government in this Agreement.

DONE in New Delhi on August 28, 1973 in three originals, all of which are equally authentic.

Sd/- Sd/-
P.N.HAKSAR AZIZ AHMED
Special Representative Minister of State for Defence
of the Prime Minister of India and Foreign Affairs,
Government of Pakistan

..

 

প্রকাশ করা হয়েছে: আওয়ামীলিগআমার দেশপর্যবেক্ষন  বিভাগে । বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৪২
ত্রিভুজ বলেছেন: দ্বিতীয় চুক্তির লিঙ্কঃ Click This Link

৩। ত্রিপক্ষিয় চুক্তি
১৯৭৪ সালের ৯ এপ্রিল, দিল্লীতে বাংলাদেশ, পকিস্তান ও ইন্ডিয়ার মধ্যে একটি ত্রিপক্ষিয় চুক্তি স্বাক্ষরীত হয়। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রি কামাল হোসেন, ইনডিয়ার পররাষ্ট্রমন্ত্রি স্বরণ সিং এবং পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রনালয় ও প্রতিরক্ষা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রি আজিজ আহাম্মদ নিজ নিজ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এই চুক্তির মাধ্যমেই ৭১ এর যুদ্ধ অপরাধি এবং সহযোগীদের বিচারের পথ চিরতরে রুদ্ধ হয়।
এই ত্রিপক্ষিয় চুক্তির পূর্ণ বিবরণ নিচে দিলাম। সম্মানিত পাঠকগণ এই চুক্তির ১৩, ১৪ এবং ১৫ ধারাগুলি খুব মনযোগ দিয়ে পড়বেন।

TEXT OF THE TRIPARTITE AGREEMENT OF
BANGLADESH-PAKISTAN-INDIA 1974

Following is the full text of tripartite agreement signed in New Delhi on 9 April 1974.

1. On 2 July 1972, the President of Pakistan and the Prime Minister of India signed an historic agreement at Simla under which they resolved that "the two countries put an end to the conflict and confrontation that have hitherto marred their relations and work for the promotion of a friendly and harmonious relationship and the establishment of durable peace in the subcontinent." The agreement also provided for the settlement of "their differences by any other peaceful means mutually agreed upon".

2. Bangladesh welcomed the Simla Agreement. The Prime Minister of Bangladesh strongly supported its objective of reconciliation, good neighborliness and establishment of durable peace in the subcontinent.

3. The humanitarian problems arising in the wake of the tragic event of 1971 constituted a major obstacle in the way of reconciliation and normalization among the countries of the subcontinent. In the absence of recognition, it was not possible to have tripartite talks to settle the humanitarian problems, as Bangladesh could not participate in such a meeting except on the basis of sovereign equality.

4. On 17 April 1973, India and Bangladesh took a major step forward to break the deadlock on the humanitarian issues by setting aside the political problem of recognition. In a declaration issued on that date, they said that they "are resolved to continue their efforts to reduce tension, promote friendly and harmonious relationship in the sub-continent and work together towards the establishment of a durable peace."

Inspired by this vision and "in the larger interest of reconciliation, peace and stability in the subcontinent", they jointly proposed that the problem of the detained and stranded persons should be resolved on humanitarian considerations through simultaneous repatriation of all such persons except those Pakistani prisoners of war who might be required by the Government of Bangladesh for trial on certain charges.

5. Following the declaration, there were a series of talks between India and Bangladesh and India and Pakistan. These talks resulted in an agreement at Delhi on 28 august 1973, between India and Pakistan with the concurrence of Bangladesh, which provided for a solution of the outstanding humanitarian problems.

6. In pursuance of this agreement, the process of three-way repatriation commenced on 19 September 1973. So far nearly three lakh persons have been repatriated which has generated an atmosphere of reconciliation and paved the way for normalization of relations in the sub-continent.

7. In February 1974, recognition took place thus facilitating the participation of Bangladesh in the tripartite meeting envisaged in the Delhi Agreement, on the basis of sovereign equality. Accordingly, Dr. Kamal Hossain, Foreign Minister of Government of Bangladesh, Mr. Swaran Singh, Minister of External affairs, Government of India, and Mr. Aziz Ahmed, Minister of State for Defense and Foreign Affairs of the Government of Pakistan, met in New Delhi from 5 April to 9 April 1974 and discussed the various issues mentioned in the Delhi Agreement, in particular the question of the 195 prisoners of war and the completion of the three-way process of repatriation involving Bangladesh and Pakistani prisoners of war in India.

8. The Ministers reviewed the progress of the three-way repatriation under the Delhi Agreement of 28 August 1973. They were gratified that such a large number of persons detained or stranded in the three countries had since reached their destinations.

9. The Ministers also considered steps that needed to be taken in order expeditiously to bring the process of three-way repatriation to a satisfactory conclusion.

10. The Indian side stated that the remaining Pakistani prisoners of war and civilian internees in India to be repatriated under the Delhi Agreement, numbering approximately 6,500, would be repatriated at the usual pace of a train on alternate days and the likely shortfall due to suspension of trains from 10 April to 19 April 1974, on account of the Kumbh mela, would be made up by running additional trains after April 19. It was thus hoped that the repatriation of prisoners of war would be completed by the end of April 1974.

11. The Pakistan side stated that the repatriation of Bangladesh nationals from Pakistan was approaching completion. The remaining Bangladesh nationals in Pakistan would also be repatriated without let or hindrance.

12. In respect of non-Bengalis in Bangladesh, the Pakistan side stated that the Government of Pakistan had already issued clearances for movement of Pakistanis in favour of those non-Bengalis who were either domiciled in former West Pakistan, were employees of the Central Government and their families or were members of the divided families, irrespective of their original domicile. The issuance of clearances to 25,000 persons who constitute hardship cases was also in progress.

The Pakistan side also reiterated that all those who fall under the first three categories would be received by Pakistan without any limit to numbers. In respect of persons whose applications had been rejected, the Government of Pakistan would, upon request, provide reasons why any particular case was rejected. Any aggrieved applicant could at a time, seek a review of his application provided he was able to supply new facts or further information to the Government of Pakistan in support of his contention that he qualified in one or other of the three categories. The claim of such persons would not be time-barred. In the event of the decision of review of a case being adverse, the Government of Pakistan and Bangladesh might seek to resolve it by mutual consultation.

13. The question of 195 Pakistani prisoners of war was discussed by the three Ministers in the context of the earnest desire of the Governments for reconciliation, peace and friendship in the sub-continent. The Foreign Minister of Bangladesh stated that the excesses and manifold crimes committed by those prisoners of war constituted, according to the relevant provisions of the UN General Assembly resolutions and international law, war crimes, crimes against humanity and genocide, and that there was universal consensus that persons charged with such crimes as 195 Pakistani prisons of war should be held to account and subjected to the due process of law. The Minister of State for Defense and Foreign Affairs of the Government of Pakistan said that his Government condemned and deeply regretted any crimes that may have been committed.

14. In this connection, the three Ministers noted that the matter should be viewed in the context of the determination of the three countries to continue resolutely to work for reconciliation. The Ministers further noted that following recognition, the Prime Minister of Pakistan had declared that he would visit Bangladesh in response to the invitation of the Prime Minister of Bangladesh and appealed to the people of Bangladesh to forgive and forget the mistakes of the past in order to promote reconciliation. Similarly, the Prime Minister of Bangladesh had declared with regard to the atrocities and destruction committed in Bangladesh in 1971, that he wanted the people to forget the past and to make a fresh start, stating that the people of Bangladesh knew how to forgive.

15. In the light of the foregoing and, in particular, having regard to the appeal of the Prime Minister of Pakistan to the people of Bangladesh to forgive and forget the mistakes of the past, the Foreign Minister of Bangladesh stated that the Government of Bangladesh had decided not to proceed with the trials as an act of clemency. It was agreed that the 195 prisoners of war might be repatriated to Pakistan along with the other prisoners of war now in the process of repatriation under the Delhi Agreement.

16. The Ministers expressed their conviction that the above agreements provide a firm basis for the resolution of the humanitarian problems arising out of the conflict of 1971. They reaffirmed the vital stake the 700 million people of the three countries have in peace and progress and reiterated the resolve of their Governments to work for the promotion of normalization of relations and the establishment of durable peace in the sub-continent.

Signed in New Delhi on 9 April 1974, in three originals, each of which is equally authentic.

(Kamal Hossain)
Minister of Foreign Affairs, Government of Bangladesh
(Swaran Singh)
Minister of External Affairs, Government of India
(Aziz Ahmed) Minister of State for Defense and Foreign Affairs, Government of Pakistan

২. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৪৩
জুজু বুড়ি বলেছেন: মাথায় ট্রিপল সুপার ফসফেট মাখছেন নাকি?

আপনেরা মরলেও কবর থেকেও ভারত জুজুর ভয় দেখাবেন।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৫৮

লেখক বলেছেন: পোস্ট করার ৪ মিনিটের ভেতরে মন্তব্য করেছেন, তার মানে হচ্ছে পোস্ট পড়েননি। পড়ে দেখুন, তারপর না হয় কথা হবে..

৩. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৪৩
ডঃ জেকিল বলেছেন: what a post CHIEF!! this is the reason for which u have been called the purest BINODON of the SAMU.
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২০

লেখক বলেছেন: তা যা বলেছে... মুক্তিযুদ্ধ করলো বাঙালীরা আর যুদ্ধের বিজয় ছিনিয়ে নিলো ভারত! যুদ্ধ শেষে বন্দি বিনিময় থেকে শুরু করে সকল প্রকার সুযোগ সুবিধাও পাকিস্থানের কাছ থেকে আদায় করে নেয় ভারত... যুদ্ধাপরাধীর বিচার বিচার করে যারা চিৎকার করে ৩৭ বছর আগে তারাই ভারতের স্বার্থে যুদ্ধাপরাধীদের ছেড়ে দেয়... সুবিধা সব আদায় করে নেয় ভারত। অতঃপর ৩৮ বছর পরে বলে মুক্তিযুদ্ধ সংক্রান্ত কাগজপত্র তাদের হাতে নাই, সব নষ্ট করে ফেলেছে... বিনোদনই বটে! যুদ্ধাপরাধের বিচার শুরু করতে বলেন ঠিকঠাক ভাবে... দেখি কত বিনোদনের খবর বের হয়... এই জাতির আরো বিনোদনের দরকার আছে...

৪. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৫৬
আইলা বলেছেন: জাশির নয়া গেলমান চীপ আইছে রে!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

শেষপর্যন্ত ভারতমাতার কাছে গেলেন !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
৫. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১০:৫৮
এক্স বলেছেন: আরি চীফ!! কি অবস্হা ....... জামাতিদের কাছে ৩ প্রশ্ন উত্তর আছে কোন? আইডি ফোরামে তো ব্লক মারলেন তাই এখানে এলুম দাদা বরন করে নিন.
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২২

লেখক বলেছেন: আপনি হিজবুত তাহরিরের সেই হাইড্রো-এক্স ? হিযবুত তাহরীর কেন, কোন ধরনের ইসলামী এক্সট্রিমিস্টেরই স্থান নাই আইডি ফোরামে। তবে আওয়ামীলীগ ও তাদের মিডিয়া ইদানিং ধর্মান্ধদের সাথে যোগ দিয়েছে দেখলাম... কিন্তু আপনাদের ব্যান করার নাটকটা কেন করলো তাহলে?

যাই হোক, জামাতীদের প্রশ্ন জামাতীদের গিয়ে করুন। এখানে নয়...

৬. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:০১
ডিস্কো ঘোড়া বলেছেন:
ছাগু ছাগু, প্লিজ আর ম্যাতকার কোরো না। ছাগু ছাগু, তুমিতো ছাগু সোনা.
৭. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:১৩
ওরাকল বলেছেন: এর কোনই সম্ভবনা নাই :) কারন বর্তমান সরকার চিন্হীত সেই ১৯৫ জন পাকি যুদ্ধাপরাধীর নয় বরং তাদের হেল্পিং হেন্ড রাজাকার-আলবদরদের বিচার করবে।

সরি কিন্চিত ভুল বলে ফেল্লাম শুধু মাত্র জামাত-বিএনপিতে থাকা রাজাকারদের বিচার হবে। সুতরাং লীগের আজন্ম বন্ধু ভারত, ১৯৫ জন পাকি ও লীগের দলীয় রাজাকারদের কোন ভয় নাই ।


তাও ভাল লীগের রাজনৈতিক জিঘংশায় যদি গো-আজম, মুজাহিদ, নিজামি, সাকার বিচার হয় তাতেও লাভ। নাই মামার চেয়ে অন্তর্ত কানা মাম ই ভাল । হা হা :) :)
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৮

লেখক বলেছেন: যুদ্ধাপরাধীর বিচার আর যেই করুক, ভারত পন্থী আওয়ামীলীগের কাজ না... ভারত এত ইনভেষ্ট করে সিমলা চুক্তি বাতিল করতে কাউকে ক্ষমতায় বসায় নাই।

৮. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:১৬
সায়েম হক বলেছেন: বুমা ফাটাইলেন মনে হয় :-B :-B
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৫২

লেখক বলেছেন: বোমা তো ভাই বিচার পক্রিয়া শুরু হলে ফুটতে শুরু করবে। কত ইতিহাস যে আছে... কয়জন বাংলাদেশি জানে যে মুক্তিযুদ্ধের শেষে বিজয়টা ভারতীয় বাহিনী নিজেদের নামে লিখে নিয়েছে? যুদ্ধ হলো আমাদের সাথে পাকিস্থানের আর চুক্তি করে ভারত-পাকিস্থান! কিভাবে?

৯. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:১৬
সাদাচোখ বলেছেন:
তা আপনি কি চান? ত্যানা না পেচাইয়া উত্তর দেন।

আপনি কি চান? বিচার হওয়া দরকার, নাকি দরকার নাই?

যদিও আপনার উত্তর আমার ভাল করেই জানা আছে আমার।

সাধে তো আর "তারা" আপনাকে চীফ ডাকে না।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৪

লেখক বলেছেন: বিচার হওয়ার দরকার আছে.. এবং আমি চাই যথাযথ ভাবেই বিচার প্রক্রিয়া শুরু হোক। অনেক ইতিহাস জানার আছে এই জাতির... নতুবা এই ইতিহাস কানারা আপনার মত করেই "যদিও উত্তর ভাল করেই জানা আছে আমার" বলে চেঁচাতে থাকবে...

১০. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২০
দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: পোস্টে আঁতি পাতি করে খুজেও নিজামী মুজাহিদী বা নিদেনপক্ষে কাদের মোল্লা বা বাংলাদেশী কলাবেরটর কারও নাম পেলাম না, বা তাদের সম্পর্কে কোন আলাপও পেলাম না! যথারীতি একটা গাঞ্জা পোস্ট, মনের দুঃখ থেকে উৎসারিত।

আপনার লেখা মুজিবের নামের বানান নিয়া তেনা পেঁচানি পোস্টের মতই এটাও একটা নিরর্থক উস্কানীমূলক পোস্ট ছাড়া কিছুই হয় নাই।
১১. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২১
সবাক বলেছেন:

বাংলাদেশের সরকার কার বিচার করবে, না করবে, তার জন্য চুক্তি করবে পাকিস্তানের সাথে!!!!

আপনার মনে হয় ছাগল হারানোর অবস্থা হয়েছে। আল্লায় জানে আজকে ভাবীসাবরে কি আন্টি বলে ডেকে আসলেন নাকি?

তবে যাই হোক, ভেজাল বিনোদন নয়, নির্ভেজাল বিনোদন চাই।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৭

লেখক বলেছেন: ভ্রাতা, লিঙ্কগুলো মনে হয় খেয়াল করেন নাই.. ওগুলো ইন্ডিয়া এম্বাসী ও সরকারী ওয়েবের লিঙ্ক। আবার দেখুন-

১) Click This Link
২) Click This Link

বোঝা গেল এই ইতিহাস আপনিও জানেন না। আফসোস...

১২. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৪
কমুনা বলেছেন: হাই , টেরাভুজ , আছ কিরাম ?
১৩. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৮
রংধনুর সাত রঙ বলেছেন: চমৎকার বিশ্লেষন।

উপরে কিছু নিম্নমানের হাম্বাদের মনের কস্ট দেখে মনে ভীষন ব্যাথা পেলাম।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৪

লেখক বলেছেন: আমার আগে ধারণা ছিলো এসব ইতিহাস জানে না বলেই এরা লাফায়। কিন্তু খুব সম্ভবত এরা আগে থেকেই সবকিছু জানে... জানে না শুধু নিরপেক্ষ আমজনতা। আমজনতার জানা দরকার...

১৪. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৮
মানুষ বলেছেন: আপনেরে খুব মিস করতেছিলাম =p~
১৭ ই জুলাই, ২০১০ রাত ১:৩৯

লেখক বলেছেন: সুখে থাকো বাছা। বড় হও.. দীর্ঘ হও...

১৫. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৮
পারভেজ আলম বলেছেন: কিছু বুঝলাম না। চুক্তি যেগুলা কপি পেস্ট দিছেন, সেইখানে কোথাও ওয়ার কলাবরেটর বা জামাত শিবিরের ব্যাপারে কোন তথ্য পাইলাম না। পাকিস্তানী যুদ্ধবন্দীর কথা অবশ্য আছে, আপনে শাক দিয়া মাছা ঢাকা দিতাছেন নাকি?
আর হ, আপনেরে নিয়াতো বিতর্ক কম নাই। সাদাচোখের প্রশ্নটা আমারও। সরাসরি উত্তর দেন দেখি।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৩০

লেখক বলেছেন: তথ্য সূত্র দেয়া আছে.. সবগুলোই ভারতীয় সরকারী সাইট। ভারতকে জিজ্ঞেস করতে পারেন, শাক দিয়ে মাছ ঢাকছে কিনা..

১৬. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:২৯
এক্স বলেছেন: হিযবুতদের ব্যান করেছে কারন হিযবুত ইজ দা রিয়েল পার্টি হু ইজ রিয়ালি ওয়ার্কিং ফর দা রিভাইভাল ওন দা ওয়ে ওফ প্রফেট মুহাম্মাদ সাঃ. দে নো ওনলি হিযবুত ক্যান রিভাইভ খিলাফাহ নট ডেমোক্রাটিক ইসলাম.

কাম ওন, গডড্যাম ইট, কান্ট ইউ সি... মার্কিন নেভাল বেইজ ইজ নিয়ারলি গেট ফিনিশড এন্ড মার্কিন নেভি ইজ এক্সারসাইজিং টাইগার-শার্ক ফর ফিউচার ওয়ারফেয়ার. বাট ইউ গাইজ আর টোটালি ওভারলুকিং ইট এন্ড বিজি উইথ ইউর লিডারস. আওয়ার লিডারস আর অলসো ইন জেল বাট উই আর ফোকাসড অন দা রিয়েল থ্রেট. ওয়াট হ্যাপেন ইফ দোস বাস্টা. ল্যান্ড অন আওয়ার শোর. দে উইল ওয়াইপ আউট ইভরি সিঙ্গেল মুসলিম ফ্রম দিস ল্যান্ড রিগার্ডলেস অব জামাত, লীগ অর বিএনপি.

নাও থিংক ওয়াট ইউ আর ডুয়িং এন ওয়াট শুড বি ডান.

(বি দ্র- আমার ফোরাম পার্টনার আপাতত ভিতরে, জেনে মনে হয় খুশি হবেন)
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:১০

লেখক বলেছেন: ইউর লিডার বলতে কাদের বোঝাচ্ছেন? কোনরকম রাজনৈতিক দলের সাথে আমার সম্পৃক্ততা অতীতেও ছিলো না, এখনো নাই.. তবে হিজবুত তাহরীর করে প্রচুর ব্রিলিয়ান্ট ব্রিলিয়ান্ট পোলাপাইনের মাথা বিগড়ে গিয়েছে। তাদের জন্য শুভকামনা রইলো। আল্লাহ তাদের বিবেক-বুদ্ধি ফিরিয়ে দিন ও বাস্তব জ্ঞান সম্পন্ন করুন.. আমীন।

১৭. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৩০
কমুনা বলেছেন: ইতিহাস টা কি চিফ ? জামায়াত মুক্তিযুদ্ধ করেছিলো ?
১৮. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪০
সৈয়দ কেফায়াতুল্লাহ হোসইন বলেছেন: হাজারটা ছাগু পটল তুললে একটা চিফ পয়দা হয়
১৯. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৪
পারভেজ আলম বলেছেন: লেখক বলেছেন: তথ্য সূত্র দেয়া আছে.. সবগুলোই ভারতীয় সরকারী সাইট। ভারতকে জিজ্ঞেস করতে পারেন, শাক দিয়ে মাছ ঢাকছে কিনা..

আরে বাই, আমি আপনেরে কি কইলাম। সূত্রতো জানতে চাই নাই। আমি বলছি এইখানেতো ওয়ার কলাবরেটর অর্থাৎ রাজাকার, আলবদরদের বিষয়ে কিছুই পাইলাম না। পাকিস্তানীগো দালাল দেশীয় যুদ্ধাপরাধীদের বিচার নিয়া দেশ গরম, এইটাতো সবাই জানে। আপনে পাকিস্তানী যুদ্ধাপরাধীদের প্রশঙ্গ টাইনা কি প্রমান করলেন সেইটাইতো বুঝলাম না।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৭

লেখক বলেছেন: কলা তো দাদা আর ছিলা যাবে না... তখন বলবেন, এত ছিল্লা কেন বুঝায় দাও...

আপনি বরং আওয়ামীলীগরে বলেন যুদ্ধাপরাধীদের বিচার ঠিকঠাকমত শুরু করতে।

২০. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৭
দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: ১৭ নং কমেন্ট পইড়া হাসতেই আছি =p~ =p~ =p~
২১. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৮
পেট কাঠি চাঁদিয়াল বলেছেন: আইচ্ছা গুরু একখান কুশ্চেন ছিল! গেল্মানশীপের মেয়াদ কত দিন? মানে একবার গেল্মান হইলে কি সারা জেবন সার্ভিস দেওন লাগে?
২২. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৯
দিগন্ত বলেছেন: আচ্ছা, অপেক্ষায় রইলাম, যুদ্ধাপরাধীদের বিচার হবে তারপরে ভারত সরকার তাতে বাধা দেবে ... দেখার অপেক্ষায় গ্যালারীতে বসলাম।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:০৬

লেখক বলেছেন: চুক্তি তিনটা বাতিল করতে যদি ভারতের কোন সমস্যা না হয় তাহলে তো ভালই... কিন্তু ঐ তিন চুক্তির বিনিময়ে ভারত ও পাকিস্থান কি কি সুবিধা আদান প্রদান করেছে সেই ইতিহাসও জানতে হবে দাদা।

২৩. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৪৯
সাদাচোখ বলেছেন:
তা এখন সঠিক ভাবে বিচার করতে হলে কি করতে হবে জনাব?

যুদ্ধাপরাধ বিচার ট্রইবুনালের আইনজীবি এবং তদন্তকর্মীদের মধ্যে জামাতিদের কোটা দিতে হবে?

৩ নং কমেন্টের জবাবে ইনডিয়া বাংলাদেশের পুন মারছে কৈয়া খুব চিল্লাইলেন। মুক্তিযুদ্ধের সময় তিনটা পক্ষ ছিল।

১. পাকিস্থান
২. বাংলাদেশ (তৎকালীন পূর্বপাকিস্থান)
৩. ভারত

১ নং এর বিরুদ্ধে যুদ্ধ করেছে ২ আর ৩। ১ নং হেরেছে। এখন ২ আর ৩ এর মধ্যে কোন ঝামেলা হলে ১ নং সমর্থক কেউ কথা বলে কেমনে? এমন তো কোন চুক্তিরই দরকারই হতনা যদি পাকিস্থান বাঙালিদের মেরে শেষ করার প্লান না নিত।

বাংলাদেশের বিজয় ছিল অবশ্যম্ভাবী। শত্রুর শত্রু হল মিত্র। এভাবে ভারতের কাছে থেকে সাহায্য নেওয়া হয়েছে। মাথা বেচে দেওয়া হয় নাই। তবে এই বাংলাদেশ-ভারতের ঝামেলা নিয়ে জামাত তথা পাকিস্থান সমর্থক মানুষ কথা বলে কেমনে? এ বিষয় নিয়ে কথা বলার অধিকার রাখে একমাত্র ঐ সময়ের বাংলাদেশের স্বপ্নদেখা মানুষেরা, জঘন্য রাজাকার আর তার পাচাটা কুকুরেরা নয়। লজ্জা শরম কম থাকলেও মিনিমাম কিছু তো থাকা দরকার।

দেশের রাজাকারগুলার বিচার হৈতেছে, পাকিস্থানীদের নিয়া এখানে তেনা পেচানির দরকার কি?

যাই হোক, আপনি আসছেন পয়সা হালাল করতে, করেন। নিজের জীবিকাঅর্জন সবার নাগরিক অধিকার। তেলাপোকার মত বেঁচে থাকুন। আর জামাতের নির্লজ্জ চামচামী করুন।
১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৫৯

লেখক বলেছেন: যুদ্ধাপরাধীর বিচার করতে হলে প্রথমেই ঐ তিন চুক্তি বাতিল করতে হবে যা করলে ভারতের বড় ধরনের স্বার্থ নষ্ট হবে। এই সহজ বিষয়টা না বুঝলে তো দাদা আর কিছু করার নাই।

আর আপনি ব্যক্তিগত আক্রমণ করছেন। আমাকে পাকিস্থান সমর্থক বা জামাতি বলার আগে আপনার উচিত সেটা প্রমাণ করা, নতুবা দুঃখ প্রকাশ করা.. যদি আপনার পরিবার আপনাকে মিনিমাম ভদ্রতা জ্ঞান শিক্ষা দিয়ে থাকে।

২৪. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৫১
ব্রাইটসেন্ট্রাল বলেছেন:

হুমমম......ভারতের দালালদের লাফালাফি দেখার মতো হৈতাসে.............
২৫. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৫৪
রাহা বলেছেন: আপনার ভারত পেরেম এহনও কমে না ??
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:১৫

লেখক বলেছেন: একটুও না... মাইরি!

২৬. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৫৫
পঙ্খিরাজ বলেছেন: দুর্দান্ত পোষ্ট। তথ্য গুলো নিজের সুবিধামতো করে ব্যবহার করা হয়েছে। আমার মজা লাগছে সারা জীবন আপনারা বিচার প্রাথীদের ভারতের দালাল বরে চেচালেন এখন নিজেরাই ভারতের দালাল হবার জন্যে ঘোষনা দিয়ে ব্যাঘ্রতা দেখাচ্ছেন।বেপুক মজাক... =p~ =p~ =p~ =p~

ভারত বিরোধিতা করুক আর নাই করুক হাছিনা বিবি বিচার নিয়া খালি হ্যানত্যান করুক দেখপেন আমাদের আরেক চেহারা।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:০২

লেখক বলেছেন: আপনার বক্তব্য কী? ঐ তিন চুক্তি বাতিল না করে যুদ্ধাপরীদের বিচার করা সম্ভব?

২৭. ১৬ ই জুলাই, ২০১০ রাত ১১:৫৮
পারভেজ আলম বলেছেন: লেখক বলেছেন: কলা তো দাদা আর ছিলা যাবে না... তখন বলবেন, এত ছিল্লা কেন বুঝায় দাও... আপনি বরং আওয়ামীলীগরে বলেন যুদ্ধাপরাধীদের বিচার ঠিকঠাকমত শুরু করতে।

আপনে এড়াইতাছেন ক্যান? আমিতো একটা সহজ প্রশ্ন করছি। পাকিস্তানী যুদ্ধবন্দীদের নিয়া করা চুক্তির সাথে বাংলাদেশের বর্তমান দেশীয় বুদ্ধিজিবীদের বিচারের সম্পর্ক কি জানতে চাইছি। এড়ানের চেষ্টা করতাছেন ক্যান।
হ, আওয়ামীলীগরে অবশ্যই যুদ্ধাপরাধীদের বিচারের জন্য চাপ দেয়া উচিত। সেইটা আমি দেইনা আপনেরে কে কইল। তত্ত্বাবধায়ক সরকারের আমলে যেমন এখনো তেমনি যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সোচ্চার আছি, ব্লগে না, রাস্তায়ই আছি। আওয়ামীলীগ সরকার যুদ্ধাপরাধীদের বিচার কোন চাপ ছাড়াই করবে এইটা আমিও বিশ্বাস করিনা। কোন চাপ না থাকলে তারা এই ইস্যু টিকাইয়া রাখবে আরো এক যুগ, এইটা লীগের চরিত্র। কিন্তু আপনে প্রশঙ্গ ঘুরাইতাছেন ক্যান। এই চুক্তি গুলাতে কোথায় এই দেশীয় যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে কোন কথা আছে দেখাইয়া দেন আর বাংলাদেশে বিচার হইলে এই চুক্তির কোন ধারা মোতাবেক ইন্ডিয়া রাগ করবে সেইটাও একটু খোলাসা কইরা দেন। আইচ্ছা, মনে করেন আমি ইংলিশ বুঝিনা, এইবার বুঝাইয়া দেন। আইচ্ছা, আমার কথা বাদ দেন, অনেকেই ইংলিশ কম বুঝে, তাগো লেইগা বুঝাইয়া দেন।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:০৪

লেখক বলেছেন: এই তিন চুক্তি বাতিল না করে যুদ্ধাপরাধীদের বিচার করা যাবে বলে মনে করছেন? ভাল কোন আইনজীবি (সম্ভব হলে আওয়ামীলীগ সমর্থক)-র সাথে কথা বলে আসুন। সেই পর্যন্ত...

২৮. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:০৪
সাদাচোখ বলেছেন:

আপনার জামাত প্রেম এই সামু ব্লগে আবার নতুন কইরা প্রমান করতে হবে?
=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

এর জন্য আপনার পোস্টগুলা ধারাবাহিক ভাবে পড়লেই হয়। আর কিছুর দরকার নাই।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:১৪

লেখক বলেছেন: আপনার আগের মন্তব্য আর অতীতের কিছু পোস্ট দেখে মনে হয়েছিলো প্রাপ্তবয়স্ক একজন মানুষ। আপনার সাথে সময় নষ্ট করার জন্য নিজের উপর কিঞ্চিৎ বিরক্ত লাগছে। তবুও দু'টো লিঙ্ক দিচ্ছি- (অন্যদের জন্য হয়তো)
১) Click This Link
২) Click This Link

গুড লাক কিড।

২৯. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:১৫
বিপ্লব৯৮৪২ বলেছেন:


৫ রাজবন্দীর নিঃশর্ত মুক্তি চাই । নাহলে রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়
৩০. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:১৬
পারভেজ আলম বলেছেন: লেখক বলেছেন: এই তিন চুক্তি বাতিল না করে যুদ্ধাপরাধীদের বিচার করা যাবে বলে মনে করছেন? ভাল কোন আইনজীবি (সম্ভব হলে আওয়ামীলীগ সমর্থক)-র সাথে কথা বলে আসুন। সেই পর্যন্ত...

জ্বি, বেশি ভালো আইনজীবীর সাথে কথা বলাতো সমস্যা, এমন কারো সাথে দেখা করা কঠিন। আমার একজন আইনজীবী বন্ধু আছে, তার সাথে নাইলে পরে একবার ডিসকাস করবো নে। কিন্তু আপনার কাছে কেন মন হইছে যে এই চুক্তি বাতিল করা ছাড়া নিজামী, মুজাহিদের বিচার করা যাইবনা, সেইটা একটু বুঝাইয়া দেন। আপনেতো বুঝানের লেইগাই পোস্ট দিছেন। আমি না বুঝলে বুঝানের দায়িত্বতো আপনের। একটু চেষ্টা করেন, তাও যদি না বুঝি তহন নাইলে কোন আইনজীবীর কাছে যামুনে।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:২৪

লেখক বলেছেন: মূলত আইনজীবিদের সাথে কথা বলার প্রয়োজন নেই.. সাধারণ বুদ্ধির কোন মানুষের পক্ষেই এটা বোঝা সম্ভব। চুক্তি তিনটা পড়ে দেখুন ভাল করে.. বিশেষ করে তিন নাম্বার চুক্তিটা। তারপরও না বুঝলে আইনজীবি ছাড়া আর উপায় নাই ভ্রাতা। এতটা অবুঝরে আমার পক্ষে কিছু বোঝানো সম্ভব না।

৩১. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:২৪
ওরাকল বলেছেন: লেখক বলেছেন: যুদ্ধাপরাধীর বিচার আর যেই করুক, ভারত পন্থী আওয়ামীলীগের কাজ না... ভারত এত ইনভেষ্ট করে সিমলা চুক্তি বাতিল করতে কাউকে ক্ষমতায় বসায় নাই।



-> সিমলা চুক্তির কোন জায়গায় বলা আছে যে দেশি রাজাকার-আলবদরদের বিচার করা যাবে না ?

সিমলা চুক্তি দ্বিপাক্ষিয় যার অংশিদার ভারত-পাকিস্তান। এবং এই সরকার সেই পাকি ১৯৫ জনের ব্যাপারে টু শব্দটি পর্যন্ত করছে না । আর সিমলা চুক্তি ভারত-পাকিস্তান নিজেরাই ভংগ করছে অহরহ। কার্ঘিল নিয়ে ত এই সেদিন দুই দেশ যুদ্ধ করল :)

আর সারা বাংলাদেশে যে ভাবে যুদ্ধাপরাধী বিচার যুদ্ধাপরাধী বিচার বলে চিল্লা-ফাল্লা হচ্ছে তা মোটেও যুদ্ধাপরাধীদের বিচার নয়। নইলে ৭৪ এ চিন্হিত ও আত্মসীকৃত ১৯৫ জনকে মুক্তি দিয়ে গো-আজম, মুজাহিদ, নিজামির যুদ্ধাপরাধ খুজতে তদন্ত কমিশন হচ্ছে। যা হচ্ছে তা মূলত দেশীয় কোলাবোরেটরদের বিচার।

তাও আশঙ্কা দেশীয় কোলাবোরেটরদের সঠিক বিচার হয় কি না। লীগের রাজাকারগুলরত কোন খবরই নাই। আর আমাদের প্রধান মন্ত্রী ত বলেই দিয়েছেন ওনার বেয়াই রাজাকার হলেও যুদ্ধাপরাধী নয় ? তদন্তের আগেই যেখানে রায় হয়ে যায় সেখানে বুঝতেই পারছেন, মুসা বিন শমশের, মীর কাশেমরা বেচে যাবেন ।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৪৬

লেখক বলেছেন: সিমলা চুক্তি বলতে আসলে ৩টাই বুঝিয়েছি.. ঐটা একটা টার্মের মত হয়ে গিয়েছে। ৩ নং চুক্তিটা দেখুন ভাল করে।

এই ৩ চুক্তি ছাড়াও আরো অনেক আদান প্রদানের ঘটনা আছে। একটা প্রশ্ন করি.. এত বছর পর ভারত সব নথিপত্র নষ্ট হয়ে গিয়েছে বলে কেন? ভারতের তো আগ বাড়িয়ে যুদ্ধাপরাধীদের বিচারে আওয়ামীলীগকে সহযোগীতা করার কথা।

৩২. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:২৭
বিপ্লব৯৮৪২ বলেছেন: @সৈয়দ কেফায়াতুল্লাহ হোসইন বলেছেন: হাজারটা ছাগু পটল তুললে একটা চিফ পয়দা হয়


হাজার রকমের আউল-ফাউল কথা বললে চীফ হওয়া যায় ।
৩৩. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৩১
এক্স বলেছেন: আপনি একজন প্রতিভাবান ওয়েব ডিজাইনার কোডার. আপনি আপনার মেধার অপচয় করছেন সঠিক লক্ষে ভুল রাস্তায় শক্তিক্ষয় করে. গেট রিড অফ ওয়ার ক্রিমিনাল এন্ড ওয়ার্ক ফর ইসলাম অন দা ওয়ে অফ প্রফেট. কান্ট ইউ সি দা পাওয়ার অফ ফলোয়িং দা ওয়ে অফ প্রফেট? জামাত কম্প্রোমাইজ নাও দে আর নিয়ারলি এক্সটিংশন, বাট গভমেন্ট কুডেন্ট ইভেন পুট এ স্ক্রাচ অন হিযবুত.
৩৪. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৩২
পারভেজ আলম বলেছেন: ভাই, পড়লাম তো। তাও যদি না বুঝি, আপনে একটু বাংলায় বুঝাইয়া দেন। আপনে যা বুঝতাছেন তা আমারে একটু সহজ ভাষায় বুঝাইলে সমস্যা কি?
৩৫. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৩৬
দিগন্ত বলেছেন: চুক্তি তিনটা বাতিল করতে যদি ভারতের কোন সমস্যা না হয় তাহলে তো ভালই। --- বাঃ, চুক্তিটা থেকেও যদি বিচার হয়? আমি তো গ্যালারীতে বসে সেটাই দেখার জন্য অপেক্ষা করছি।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৪৭

লেখক বলেছেন: ঠিক আছে... অপেক্ষা করুন তাহলে।

৩৬. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৩৭
সাদাচোখ বলেছেন:
ইয়ে মানে আমি নাদান পুলাপান মানুষ। আপনে যদি একটু বুঝাইয়া বলতেন কেমনে, কোন প্রক্রিয়ায় যুদ্ধাপরাধীদের বিচার করলে তা সফল হইতো, তাহলে এই জাতি আপনার কাছে চির কৃতজ্ঞ থাকত। /:)

আর আপনার ধারনায় আমার কিছুই যায় আসে না। আমি খুব ভাল ভাবেই জানি আমি কি বলছি। এমনিতেই কয়দিন থেকে জামাতি বন্দনার আবর্জনা পোস্টে ভর্তি সামুকে দেখে মেজাজ খুব খারাপ হয়ে আছে।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৫৪

লেখক বলেছেন: জামাতী বন্দনা টাইপ পোস্ট যারা দিচ্ছে এদের বেশির ভাগই রিভার্স খেলছে। আপনাগে আগে যে দু'টো লিঙ্ক দিয়েছি ওখানের দ্বিতীয় লিঙ্কে এই বিষয়ক তথ্য আছে (সুমন রহমানের পোস্টের জবাবে)।

যুদ্ধাপরাধী বিচার হওয়া বা না হওয়া নিয়ে আমার কোন বিশেষ আগ্রহ নাই। দেশের অনেক গুরুত্বপূর্ন বিষয় নিয়েও যারা টু শব্দটা করে না তাদেরকে ঐ ইস্যুতে নাচতে দেখে বিরক্ত হয়ে এই পোস্ট দেয়া।

আওয়ামীলীগ-বিএনপি-জামায়াত বা অন্য কোন দল নিয়ে আমি এখন আর ভাবি না। আমার প্রোফাইলে কিছু কথা লেখা আছে, পড়ে দেখতে পারেন।

৩৭. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৩৮
এক্স বলেছেন: আপনি একজন প্রতিভাবান ওয়েব ডিজাইনার কোডার. আপনি আপনার মেধার অপচয় করছেন সঠিক লক্ষে ভুল রাস্তায় শক্তিক্ষয় করে. গেট রিড অফ ওয়ার ক্রিমিনাল এন্ড ওয়ার্ক ফর ইসলাম অন দা ওয়ে অফ প্রফেট. কান্ট ইউ সি দা পাওয়ার অফ ফলোয়িং দা ওয়ে অফ প্রফেট? জামাত কম্প্রোমাইজ নাও দে আর নিয়ারলি এক্সটিংশন, বাট গভমেন্ট কুডেন্ট ইভেন পুট এ স্ক্রাচ অন হিযবুত.
৩৮. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৩৯
অলিন্দ বলেছেন: তাহলে আমরা বুঝলাম ভারত এর সাথে সম্পর্ক নষ্ট হবার ভয়ে বিএনপি যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধাচরণ করছে। ভালো তত্ত্ব আবিস্কার করেছেন।



তাহলে তো দেখি বিএনপিই ভারতের সবচেয়ে বড় দালাল।

আপনার পোস্টে +++++
৩৯. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৫২
পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: আহ , মহামান্য লেজেন্ডারী ব্লগার এবং চিফের "ক্ষুরধার লেখনী " (খুরধার লেখনী) এর টাটকা লিখাতে কমেন্ট করিতে পারিয়া নিজেকে ধন্য মনে করিতেছি । =p~ =p~ =p~

আর উপরের কমেন্টের মত আমিও বলতে চাই

ইয়ে মানে আমি নাদান পুলাপান মানুষ। আপনে যদি একটু বুঝাইয়া বলতেন কেমনে, কোন প্রক্রিয়ায় যুদ্ধাপরাধীদের বিচার করলে তা সফল হইতো, তাহলে এই জাতি আপনার কাছে চির কৃতজ্ঞ থাকত। /:)
৪১. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১২:৫৯
পৃথিবীর আমি বলেছেন: পেট কাঠি চাঁদিয়াল বলেছেন: আইচ্ছা গুরু একখান কুশ্চেন ছিল! গেল্মানশীপের মেয়াদ কত দিন? মানে একবার গেল্মান হইলে কি সারা জেবন সার্ভিস দেওন লাগে?
৪২. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১:০৩
ওরাকল বলেছেন: হুম চুক্তি তিনটা নিয়ে আমি বেশ ঘটাঘাটি করেছি। যা বর্নিত হয়েছে ১,২ ।

১। Click This Link
২। Click This Link

মূলত এই কারনেই দেশের বাইরের যুদ্ধাপরাধিদের ব্যাপারে সরকার নিরব। আর আপনার কি মাথা খারাপ যে ভারত সে সময়কার ডকুমেন্টগুল ডিসক্লোজ করবে ? ৭১ এ মুক্তিযুদ্ধে সহায়তার নামে তারা রাশি রাশি অর্থ ও অস্ত্র এনেছে তৎকালিন সোভিয়েত ই্উনিয়ন হতে। এছাড়াও পাকিস্তানিদের সমর্পনকৃত অস্ত্র, গোলাবারুদ, টেঙ্ক, জলযান ও ১ স্কোয়াড্রন অক্ষত যুদ্ধ বিমান তারা নিয়ে গেছে। তাই থলের বেরাল বেরিয়ে যাক তা নিশ্চই ভারত চাইবে না।


ঐ চুক্তিগুল গো-আজম, নিজামির বিচারের কোন অন্তরায় নয় বরং ৭৩ এর আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আইন নিয়েই কিছু গোলমাল আছে। ৩ নং পোস্টে তা বলেছি

৩। Click This Link
১৭ ই জুলাই, ২০১০ রাত ১:০৯

লেখক বলেছেন: সামহোয়্যারইন ব্লগে যুদ্ধাপরাধ বিষয়ক ক্যাম্পেইন যারা করেছিলো তারা আরো অনেক ঘেঁটেছে। তাদের কারো সাথে যোগাযোগ করে দেখতে পারেন... তারাও অনেকদূর পর্যন্ত খোঁজ খবর নিয়েছে। আমার খোঁজ খবর নেয়ার বিষয়টা নিতান্তই একসিডেন্টাল.. ইনটেনশনাল না।

ঘাঁটুন... পরিচিত বড় কোন আইনজীবি থাকলে তাদের সাথে পার্সোনালী আলাপ করে দেখুন... বহু বিষয় আমরা জানি না। যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়াটা শুরু হলে এই জাতী অনেক কিছু জানতে পারতো... ঐ বিচার কোনদিনও হবে না... অন্তত ভারতের সহায়তা নিয়ে ক্ষমতায় আসলে সম্ভব না।

৪৩. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১:০৭
পঙ্খিরাজ বলেছেন: যে আইনে যুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে সেটায় করার আগে এ নিয়ে অনেক ভাবনা চিন্তা করা হয়েছে। চুক্তিগুলোর কোনটায় এমন কোন ধারা সংযুক্ত নাই যাতে বলা হয়েছে বাংলাদেশের অভ্যন্তরে সংগঠিত যুদ্ধাপরাধ (খুন, ধর্ষন, লুটপাট, আগ্নি সংযোগ, খুন ধর্ষন লুটপাট অগ্নি সংযোগ করতে প্ররোচিত করা) সংগটিত করেছে তাদের বিচার করা যাবে না। মুসলিম বিশ্বের সাথে সম্পর্ক উন্নয়নের শর্ত দিয়ে ওআইসি সম্মেলনে যোগ দিতে মুজিবকে বাধ্য করা হয়েছিল ১৯৩ জন পাকিস্থানী যুদ্ধাপরাধীদের আপাতত ছেড়ে দিতে। যাদের বিচার হওয়ার কথা ছিল পাকিস্থানে। বাকি সৈন্যরা যুদ্ধবন্দি হিসাবে চিহ্নিত হয়েছিল। চুক্তিতে উভয় পক্ষের সেনাদের যারা যুদ্ধে ছিল কিন্তু যুদ্ধাপরাধের সাথে যৃক্ত ছিল না তাদের সুরক্ষা দেয়া হয়েছে।)
আপনি চোখে টুলি দিয়ে রেখেছেন তাই আপনার সাথে তর্ক বৃথা। নইলে এত কথার আগেই আপনার নজরে পড়তো এসব চুক্তি হওয়া সত্বেও বাংলাদেশে ৭৫ এর মুজিব হত্যার পূর্ব পর্যন্ত এসব অপরাধীর বিরুদ্ধে মামলা চলছিল অর্থাৎ যুদ্ধাপরাধীদের বিচার চলছিল।
তারপরও জ্ঞানপাপীরা যাতে কোন প্রশ্ন তুলতে না পারে সে জন্যে বলা হচ্ছে যুদ্ধাপরাধীদের বিচার নয় একাত্তরে সংঘঠিত মানবতা বিরোধী অপরাধের বিচার।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১:১০

লেখক বলেছেন: হা হা হা

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪৪. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১:১০
দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: এই নিম্নমানের, উদ্দেশ্যমুলক পোস্টের জবাব দেওয়ার যদিও কোন দরকার নাই (কারণ লেখক কোনই যুক্তি দেখাতে পারেননি, আর কেউ কোন সলিড যুক্তি চাইলেও লেখক পিছলিয়েছেন বারবার) তবু, সিমলা চুক্তি নিয়ে অনেকের মনে হয়ত কৌতুহল তৈরী হয়েছে।

তাদের জন্য সচলায়তন থেকে একটা তথ্যসমৃদ্ধ চমৎকার একটা পোস্টের লিনক দিয়ে দিচ্ছি--এটা অনেকেরই অনেক কৌতুহল মেটাবে। ৪টি পর্বের, ভয় পাবেন না, পর্বগুলো মোটেও তেমন বড় নয়।

পর্ব ১
পর্ব ২
পর্ব ৩
শেষ পর্ব
১৭ ই জুলাই, ২০১০ রাত ১:২৬

লেখক বলেছেন: লেখক এখানে যুক্তি দেখানোর কোন চেষ্টাই করেন নাই, কারণ ঐতিহাসি ফ্যাক্ট যুক্তি দিয়ে সঠিক বা ভুল প্রমাণের কোন উপায় নাই... প্রোপাগান্ডা আর সুবিধাবাদী বুদ্ধিজীবিতা দিয়েও না।

সচলায়তনের লিঙ্ক শেয়ার করার জন্য ধন্যবাদ। লেখাগুলো আগেই পড়েছি। ঐ লেখককে বলুন লেখাগুলো প্রিন্ট করে আওয়ামীলীগের নীতি নির্ধারনী পর্যায়ের কাউকে দিয়ে আসতে। সত্যিই তো... যুদ্ধাপরাধীদের বিচার করতে কিসের এত বাধা... ঐ তিন চুক্তি যদি কোন সমস্যাই সৃষ্টি না করে। কি বলেন?

৪৫. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১:১২
শয়তান বলেছেন: অবশেষে স্কোয়াডে.... :)
৪৬. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১:৩৭
এবং আব্দুল্লাহ বলেছেন: ৩৮ নাম্বার এর এক্স... একটা বিশাল ক্লাউন। খিলাফাহর কথা ইংলিশ দিয়া না কইলে পেটের ভাত হজম হয়না? আবার ওয়ার ক্রিমিনাল মাড়ায়। আচ্ছা আপনাদের কি লজ্জা লাগেনা। আপনারা কি বোঝেন্না যে যেই কারনে আপনারা আজ জঙ্গি হয়ে গেলেন এবং আমি আপনাদের অপছন্দ করা সত্ত্বেও সাক্ষ্য দিচ্ছি যে আপনারা মোটেও অস্ত্র ব্যবহারের পক্ষপাতি না, সেই একই কারনে আজ আমাদের ৪২ বছর বয়সী নেতারাও রাতারাতি যুদ্দ অপরাদি হয়ে গেছে? মিশরে তো ৭১ আসেনাই। তো হাসান আল বান্না, সাইয়্যেদ কুতুব দের উপর পোস্ট মডার্ন ফেরাউন নাসের হাজির হল কেন?? যদি জেনেও না জানার ভান করেন তাইলে বাকি কথা কেয়ামতের দিন হবে ইনশাআল্লাহ।
৪৭. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১:৪০
ওরাকল বলেছেন: ধন্যবাদ দি ফিউরিয়াস ওয়ান ।
১৭ ই জুলাই, ২০১০ রাত ১:৫৫

লেখক বলেছেন: একটা ইন্টারেস্টিং নিউজ লিঙ্ক দেই, দেখুন- Click This Link

বেচারী... এত কিছু ত্যাগ করেও শেষ রক্ষা হলো না। সাদ্দামেরও হয় নাই...

৪৮. ১৭ ই জুলাই, ২০১০ রাত ২:৩২
ভুদাই বলেছেন: ব্রাইটসেন্ট্রাল বলেছেন:

হুমমম......ভারতের দালালদের লাফালাফি দেখার মতো হৈতাসে............
৪৯. ১৭ ই জুলাই, ২০১০ রাত ২:৩৫
মামুন বিদ্রোহী বলেছেন: ত্রিভুজ তাহলে এখন মোটামুটি ডিফেন্সিভ মুডে আছে। আপাতত কমেন্টগুলোর জবাবে তাই দেখা গেল। দলের এমন অন্তিম মুহূর্তে এমন ডিফেন্সিভ মুডে থাকার মজেজা কি.........?
৫০. ১৭ ই জুলাই, ২০১০ রাত ৩:৫২
সাইফ শামস বলেছেন: যতই ম্যাতকার কর, রাজাকার বাচাঁতে পারবে না।
৫১. ১৭ ই জুলাই, ২০১০ ভোর ৪:০০
ধ্রুব তারা বলেছেন: আপনার দূর্বলতা হচ্ছে কনসট্রাকটিভ বিতর্ক করার যোগ্যতা আপনার নেই। আপনার বর্ণিত কোন চুক্তি-ই কোলাবরেটর নিয়ে ডিল করে না। তাই চুক্তি এখানে ব্রিচ হচ্ছে না। যদি আইন সম্পর্কে ন্যূনতম ধারণা থাকে তবে বুঝতে পারবেন যে, বর্তমান যুদ্ধপরাধী বিচার শুধু দালালদের জন্য। আর চুক্তিদ্বারা দালালরা কাভারড ছিলেন না। তাই তাদের জন্য উত্তম মানের ডিম অপেক্ষা করছে। ডোন্ট ওরি।
১৭ ই জুলাই, ২০১০ দুপুর ১:২১

লেখক বলেছেন: ইহা আওয়ামীলীগকে বলিলে অধিকতর উত্তম হয়। আপনার বক্তব্যই যদি সত্য হয় তাহলে আপনার আওয়ামীলীগ যুদ্ধাপরাধী বিচার থেকে পিছিয়ে এসে নতুন নামে শুরু করলো কেন?

কনসট্রাকটিভ বিতর্ক করার যোগ্যতা শুধু ভারত প্রেমিকদেরই আছে, মানিয়া লইলাম দাদা।

৫২. ১৭ ই জুলাই, ২০১০ ভোর ৫:১৮
ঊষালগ্ন হুতাশন বলেছেন:

চীফ, জেমস চীফ ০০০।
(যোগ) ছাগু, জেমস ছাগু ০০০।
------------------------------------------
চীফ, ছাগু চীফ ০০০।
৫৩. ১৭ ই জুলাই, ২০১০ সকাল ৮:১৭
কালীদাস বলেছেন: ইন্টারেস্টিং পোস্ট! কিন্তু জামাত, স্পেশালি গোআ/নিজামী/মুজাহিদী, মুক্তিযুদ্ধ করেছিল কিনা এখনো শিওর হওয়া গেল না:|:|
৫৪. ১৭ ই জুলাই, ২০১০ সকাল ৯:১৯
পারভেজ আলম বলেছেন: আমি কি দোষ করলাম। আমারে ইগনোর করতাছেন ক্যান। ধরেন, এই চুক্তি যারা পড় নাই, তাগোরে আপনে জিনিসটা ক্যামনে বুঝাইতেন, সেইভাবেই একটু বুঝান আমারে, যে এই চুক্তিতে এমন কি আছে যার কারণে বাংলাদেশের নিজামি/মুজাহিদগো বিচার করা যাইবোনা।
১৭ ই জুলাই, ২০১০ দুপুর ১:২৩

লেখক বলেছেন: তাই তো.. এমন কি আছে যে যুদ্ধাপরাধের বিচার করা যাইবো না? এই প্রশ্নটা আমাকে না করে আওয়ামীলীগকে করছেন না কেন? তারা যুদ্ধাপরাধের বিচার বাদ দিয়ে মানবতা বিরোধী অপরাধের বিচার নাম লাগাচ্ছে কেন তাহলে?

৫৬. ১৭ ই জুলাই, ২০১০ সকাল ১০:০৬
বোবা ছেলে বলেছেন:
---------

ভারতীয় দালাল গুলা এই পোষ্টে শিয়ালের পালের মত হুক্কা হুয়া শুনে হাসতে হাসতে পেটে খিল ধরে গেল........ :):):)

বিচারের নমুনা:

-আমি একটি মেয়েকে ধর্সন করলাম, আমার বিচার হবে না| বিচার হবে যে ঐ মেয়ে কোন পথে হেটে যায় সেই খবর যে দিছিল তার.......!!!


-আমি একজনকে খুন করলাম, আমার বিচার হবে না| বিচার হবে যে ঐ লোকটি কোন ঘরে বাস করে সেই খবর যে দিছিল তার.........!!!


বিচার চাইগো বিচার ......
বিচার চাইগো বিচার ......

বিচার চাইগো বিচার ......
৫৭. ১৭ ই জুলাই, ২০১০ দুপুর ২:৫৭
আরিয়ানা মিনু বলেছেন: এটুকু বুঝার বুদ্ধি থাকলে এই "কিড"গুলো তো আর চোখ বন্ধ কমেন্ট করত না......

দেশ নিয়ে কেউ চিন্তা করে কি? না হলে এভাবে নির্লজ্জের মতন সাপোর্ট করে কীভাবে সবকিছু? ভারত আমাদের শুভাকাংখী???!!!!!
৫৮. ১৭ ই জুলাই, ২০১০ বিকাল ৪:৫৪
আহমেদ মারুফ অমিয় বলেছেন: পোষ্ট পড়ে বুঝা গেল না আপনি কি চান। যদি সুষ্ঠু বিচার আপনার কাম্য হয়ে খাকে তবে পোষ্টে সে ব্যাপারটা আনতে পারতেন। এড়িয়ে গেলেন কেন?
৫৯. ১৭ ই জুলাই, ২০১০ রাত ১১:৩৫
পঙ্খিরাজ বলেছেন: বোবা ছেলে বলেছেন:
-আমি একটি মেয়েকে ধর্সন করলাম, আমার বিচার হবে না| বিচার হবে যে ঐ মেয়ে কোন পথে হেটে যায় সেই খবর যে দিছিল তার.......!!!
জ্বে জনাব, ঘটনাক্রমে তখন আপনেও ধর্ষনে সহায়তাকারী। আপনি ধর্ষন করছেন কিন্তু যদি খবরটা যদু মধু কদুর কাছ থেইকা না পাইতেন যে মেয়েটাকে ওখানে পাওয়া যাবে তাইলে হয়তো আপনার দ্বারা অপরাধ কর্মটি সংঘটন করা সম্ভব হতো না। অতএব সি আর পি সি'র ৩৭৬ ধারা মোতাবেক যদু কদু মধু ধর্ষনে সহায়তাকারী হিসাবে সমান অপরাধে অপরাধী হওয়ায় অপরাধ প্রমান সাপেক্ষে যদু মধু কদু যাবজ্জীবন বা ১০ বছর পর্যন্ত যেকোন মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদন্ডে বা অর্থদন্ড বা উভয়দন্ডে দন্ডিত হবে।

-আমি একজনকে খুন করলাম, আমার বিচার হবে না| বিচার হবে যে ঐ লোকটি কোন ঘরে বাস করে সেই খবর যে দিছিল তার.........!!!

একইভাবে এটিও সি আর পি সি'র ৩০০, ৩০২, ৩০২ ধারা অনুযায়ী যেহেতু অপরাধ সংঘটনে খবরদাতা সহযোগী সেহেতু মৃত্যুদন্ড পর্যন্ত দন্ডে দন্তি হতে পারে।

সহয়তাকারী বা ষড়যন্ত্রকারী হওয়া সিআর পি সি'র ১২০ ধারা মোতাবেক আমলযোগ্য অপরাধ। তা পারির্পাশ্বিক স্বাক্ষ্য দ্বারা প্রমানিত হোক বা না হোক। (AIR 1965 SC 682)

তারপরও ভাল লাগল আপনি অন্তত স্বীকার করলেন জামাতি নতুন প্রজন্ম বুঝতে পারছে তাদের নেতাদের দ্বারা এমনতর অপরাধ সংঘটিত হয়েছিল।
৬০. ১৮ ই জুলাই, ২০১০ সকাল ৭:২৯
সততার আলো বলেছেন: যুদ্ধাপরাধ নয়, সরকারকে স্বাধীনতার বিরোধিতার বিচার করতে হবে শেষ পর্যন্ত। যা হবে সম্পুর্ন অমূলক ও রাজনৈতিক প্রতিহিংসা পরায়নতার উদাহরন।
৬১. ১৮ ই জুলাই, ২০১০ রাত ৮:৪২
উম্মু আবদুল্লাহ বলেছেন: @ পারভেজ আলম,

১৯৫ জন মূল যুদ্ধাপরাধীদের খালাস দিয়ে পাতি যুদ্ধাপরাধীদের বিচার করাটা অবশ্যই বিসদৃশ ঠেকে। তারপরেও আমি এই বিচারের পক্ষে সোচ্চার। বিগত বছরগুলোর রাজনৈতিক পরিস্থিতির কারনেই এই বিষয়টির একটি সত্যিকার মীমাংসা হওয়া প্রয়োজন।

এটা সবার কাছে কাম্য যে যুদ্ধাপরাধী ইস্যুটি দেশের একটি পবিত্র অর্জনের সাথে জড়িত বলে এর বিচারে সব পক্ষই আন্তরিক, পক্ষপাতহীন এবং অরাজনৈতিক হবে। কিন্তু বাস্তবে সেরকমটি দেখছি না। ট্রাইবুনালের বিচারে আন্তর্জাতিক গ্রহনযোগ্যতা থাকা উচিত। সরকারও প্রথম দিকে সেরকমই মনোভাব দেখিয়েছিল। কিন্তু আইবিএর সতের দফা সুপারিশ কেউ গ্রহন করতে চাইছে না। এদিকে সেক্টর কমান্ডার্স ফোরাম, শাহরিয়ার কবির অপ্রাসংগিকভাবে বার বার সাদ্দামের ফাসির উদাহরন টেনে আনছে।

বাংলাদেশ মানবাধিকার বা আইনের শাসনের দেশ নয়। এদেশে ক্রশফায়ার, গুপ্ত হত্যা, কোর্ট মার্শাল, পুলিশ হেফাজতে মৃত্যু - এসব খুব সাধারন ঘটনা। রাজনৈতিক কারনে কর্নেল তাহের বা সেরকম আরো ফাসি দেয়া হয়েছে, যাদের সাথে "বিচার" নামক ভেল্কি কথাটা জড়িত ছিল। কিন্তু আসল সত্য হচ্ছে, বিচার ব্যবস্থা যদি প্রশ্নযুক্ত হয়, তবে সে বিচার কখনও "বিচার" বা "ন্যায়বিচার" এর মর্যাদা পাবে না। ১৫ ই অগাস্টের খুনীদের বিচার ফৌজদারী আদালতে হয়েছে বলেই তা গ্রহনযোগ্য হতে পেরেছে।

বার বার সৌদি আরব, পাকিস্তান - এদের কথা টেনে আনাটা বিরক্তিকর। বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। বাংলাদেশ আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী কারো বিচার করলে তা সব পক্ষই মানতে বাধ্য, কার কাছে ভাল লাগল বা না লাগল তা কোন বিষয় নয়।
৬২. ১৮ ই জুলাই, ২০১০ রাত ৮:৫২
ওয়ান ম্যান বলেছেন: ৫৯ এ পঙ্খীরাজ এর আলোচনা অত্যন্ত সুন্দর এবং গঠনমূলক।

ধন্যবাদ পঙ্খীরাজ।
৬৩. ১৯ শে জুলাই, ২০১০ রাত ৩:২১
ধ্রুব তারা বলেছেন: মজার ব্যাপার হচ্ছে আপনি যুদ্ধপরাধের কথা তুললেই আওয়ামী ব্যাপারটা আনছেন কেন? আপনি কি মনে করছেন শুধু আওয়ামী-রাই যুদ্ধ করেছে? বা ভারতপন্থীরাই মুক্তিযুদ্ধ চেয়েছে। আপনার কথার অর্থ কিন্তু সেদিকেই যাচ্ছে। যার অর্থ শেষ পর্যন্ত দাড়ায়, বাংলাদেশ পন্থী কোন মানুষ নেই। এক নয় মানুষেরা ভারত প্রীতি নিয়ে বাংলাদেশের স্বাধীণতা চেয়েছেন আর তা না হলে বাদবাকি কেউ বাংলাদেশ চায়নি। তারা পাকিস্তান পন্থী। আপনার কথা কিন্তু সেদিকেই নির্দেশ করে।

বুঝলাম না আপনি লিগ্যাল জিনিষগুলো নিয়ে কোন আলোকপাত কেন করলেন না! আমার ধারনা ছিল ব্লগার ত্রিভুজের জানার পরিমান বেশ ভাল। অন্ততপক্ষে অনেকেই তা দাবী করে থাকে। ওগুলো নিয়ে একটু পড়াশুনা করে আলোচনা করুন।

যুদ্ধপরাধের বেশটা অংশ কিন্তু মানবতা বিরোধী অপরাধের সাথে সম্পৃক্ত। দেখুন এখানে আমি বা পারভেজ আলমরা রাজনীতিবীদ নই আপনার মত। আমরা চাই বিচার, তা যে আইনের অধীনে এনেই হোক না কেন। বিচার আমরা চাই। আর অনেকে যারা বলে থাকে, পাকিদের কেন বিচার হবে না। সেক্ষেত্রে বলব, সে-টা বর্তমানে আমাদের এক্তিয়ারের বাইরে। সিমলা চুক্তি ভঙ্গ করে তাদের বিচারের কোন জাজমেন্ট আসলেই, ইম্প্লিমেন্টেশন সম্ভব নয়, তারা বাংলাদেশে বসবাসরত নয় বলে।
১৯ শে জুলাই, ২০১০ রাত ৯:০২

লেখক বলেছেন: যুদ্ধাপরাধ অবশ্যই একটা মানবতা বিরোধী অপরাধ। এমনকি যুদ্ধ জিনিষটাই আমার কাছে পুরোপুরি একটা মানবতা বিরোধী অপরাধের মত লাগে। সুতরাং যুদ্ধাপরাধের বিচার বাদ দিয়ে মানবতা বিরোধী অপরাধের বিচার করাটা হাস্যকরই বটে...

মানবতা বিরোধী অপরাধের কথাই যদি বলেন তাহলে ছাত্র রাজনীতির কারণে এদেশে যত মানুষ মারা গিয়েছে তার দায়ে আমাদের সব কয়টা রাজনৈতিক দলকেই ধরা উচিত। ৭১ পরবর্তী রক্ষী বাহিনীর হাতে যত মানুষ মারা গিয়েছে তার জন্যও শেখ মুজিবর রহমান এবং আওয়ামীলীগের বিচার করা উচিত।

সকল মানবতা বিরোধীদের বিচারের আয়োজন করেন, মিছিলে সবার আগে থাকবো। নতুবা এইসব ভন্ডামীতে কোন আগ্রহ নাই...

৬৫. ১৯ শে জুলাই, ২০১০ বিকাল ৫:৫১
প্যাঁচনাই বলেছেন: শা. সাহেব তোমারেও ধরার ব্যবস্থা করতাছি ।।
১৯ শে জুলাই, ২০১০ রাত ৮:৫৬

লেখক বলেছেন: আচ্ছা...

৬৬. ১৯ শে জুলাই, ২০১০ রাত ৯:২৪
হতভাগা প্রবাসী বলেছেন: কি বলবো বুঝতে পারছিনা, স্বাধীনতা যুদ্ধের পর যে রাজাকাররা আ:লীগে যোগদান করেছে তার মহান মুক্তি যোদ্ধা হিসেবে, আর যারা প্রকৃত মুক্তিযোদ্ধা তাদের তো খুজে পাওয়ায় মুশকিল, যুদ্ধ অপরাধীদের বিচার করলে আঘে আ: লীগের যে রাজাকার গুলো আছে তাকি করা উচিত নয়। আর সবার কাছে আরেকটা প্রশ্ন মুক্তি যুদ্ধে কার অবদান বেশি যুদ্ধ কি শেখ মজিব করেছিলো, অস্ত্র কে ধরেছিল ? মজিব? না সাধারণ মানুষ আর সসস্ত্র বাহিনী, আর আমাদের পিএম তো ছিলে দেশের বাইরে, তিনি তো দেশের জন্য কিছুই করেননি। আর বর্তমানে নাম ধারী ডিজিটাল বাংলাদেশ ছাড়া আর কিছুই করা হয়নি তার দ্বারা। যাই হোক ত্রিভুজ ভাইকে ধন্যবাদ একটি তথ্য বহুল পোষ্ট করার জন্য, আর বল্গে যারা গুরু ছাগলের মতো মন্তব্য করতে ভালো বাসে তারা একটা কথাই বলতে চাই, মাথার ঘিলুটা বালিসের নিচে লুকিয়ে না রেখে, মাথা টা খাটান
৬৭. ১৯ শে জুলাই, ২০১০ রাত ৯:৫১
উম্মু আবদুল্লাহ বলেছেন: "মানবতা বিরোধী অপরাধের কথাই যদি বলেন তাহলে ছাত্র রাজনীতির কারণে এদেশে যত মানুষ মারা গিয়েছে তার দায়ে আমাদের সব কয়টা রাজনৈতিক দলকেই ধরা উচিত। "

এমনিতে ক্রাইম এগেইনস্ট হিউম্যানিটি একটি সংজ্ঞায়িত শব্দ। উইকিপেডিয়া থেকে তুলে দিচ্ছি:

Crimes against humanity, as defined by the Rome Statute of the International Criminal Court Explanatory Memorandum, "are particularly odious offences in that they constitute a serious attack on human dignity or grave humiliation or a degradation of one or more human beings. They are not isolated or sporadic events, but are part either of a government policy (although the perpetrators need not identify themselves with this policy) or of a wide practice of atrocities tolerated or condoned by a government or a de facto authority. Murder; extermination; torture; rape, political, racial, or religious persecution and other inhumane acts reach the threshold of crimes against humanity only if they are part of a widespread or systematic practice. Isolated inhumane acts of this nature may constitute grave infringements of human rights, or depending on the circumstances, war crimes, but may fall short of falling into the category of crimes under discussion."[1]

Click This Link

রক্ষীবাহিনীর কর্মকান্ড এই সংজ্ঞায় পড়লেও পড়তে পারে (এটা আমি জানি না), তবে সাধারন অপরাধ এর আওতাভুক্ত নয়।

৬৮. ১৯ শে জুলাই, ২০১০ রাত ১০:৪১
নাজনীন১ বলেছেন: গত নির্বাচনের সময়ে যুদ্ধাপরাধ বিষয়ে এক কট্টর আওয়ামী ভাইয়ের সাথে তর্ক-বিতর্ক করতে গিয়ে চুক্তিগুলো ভাল করে দেখেছিলাম, খুঁটিয়ে খুঁটিয়ে।

১। সিমলা চুক্তিতে বাংলাদেশের ব্যাপারে কোন কথা পাইনি।

২। ১৯৭৩-এর দিল্লী চুক্তি থেকে,


(ii) Subject to clause (i) repatriation of all Pakistani prisoners of war and civilian internees will commence from the utmost ...


(v) Without prejudice to the respective positions of Bangladesh and Pakistan on the question of non-Bangalees, who are stated to have “opted for repatriation to Pakistan”, ...


vi) Bangladesh agrees that no trials of the 195 prisoners of war shall take place during the entire period of repatriation and ...


VII) On completion of repartriation of Pakistan prisoners of war and civilian internees in India; Bangalees in Pakistan and Pakistanis in Bangladesh referred to in clause (v) above, or earlier, if they so agree, Bangladesh, India and Pakistan will discuss and settle the question of 195 prisoners of war.


ত্রিপক্ষীয় চুক্তি থেকে,

৭) ... discussed the various issues mentioned in the Delhi Agreement, in particular the question of the 195 prisoners of war and the completion of the three-way process of repatriation involving Bangladesh and Pakistani prisoners of war in India.


১২) ... The issuance of clearances to 25,000 persons who constitute hardship cases was also in progress.


১৪) ... Similarly, the Prime Minister of Bangladesh had declared with regard to the atrocities and destruction committed in Bangladesh in 1971, that he wanted the people to forget the past and to make a fresh start, stating that the people of Bangladesh knew how to forgive.

১৫) ... It was agreed that the 195 prisoners of war might be repatriated to Pakistan along with the other prisoners of war now in the process of repatriation under the Delhi Agreement.


দিল্লী চুক্তি আর ত্রিপক্ষীয় চুক্তি মিলিয়ে পড়লে ১৯৮ জন পাকিস্তানী সৈন্য, ভারতে ৬৫০০ জন পাকিস্তানী বন্দী, পাকিস্তানে আটকে পড়া বাঙালী, বাংলাদেশে আটকে পড়া অবাঙালী আর ২৫০০০ জন বন্দীর কথা পাই।

এদের প্রায় সবাইকেই পাকিস্তানে প্রত্যাগত করার ব্যাপারেই চুক্তিতে বলা আছে। আর বাঙালীদের বাংলাদেশে ফিরিয়ে আনার কথা। ঐ ২৫০০০ বন্দীর আসল পরিচয় কি? তারা কি অবাঙালী নাকি পাকিস্তানের বাঙালী সহযোগী? আর আল বদর, আল শাম্‌স, রাজাকার এদের ব্যাপারে আলাদা করে কিছু বলা নেই, পাকিস্তানী সহযোগী হিসেবেও কিছু বলা নেই।

তাহলে যে দাবী করা হচ্ছে যে সকল যুদ্ধাপরাধীদের ক্ষমা করা হয়েছে, তাদের ব্যাপারে চুক্তির কোন জায়গায় স্পষ্টভাবে উল্লেখ আছে, কাইন্ডলী কি একটু দেখিয়ে দিবেন, খুঁজে পাচ্ছি না।

২১ শে জুলাই, ২০১০ রাত ১২:৫৫

লেখক বলেছেন: যুদ্ধাপরাধের মত একটা সিরিয়াস ইস্যুতে এধনের শিশুতোষ প্রশ্ন বের বিরুক্তি উৎপাদন করে সন্দেহ নাই। কিছু মনে না করলে আপনার বয়স জানতে পারি?

ধরে নিলাম আপনি নাবালক/নাবালিকা। সেই অনুযায়ী উত্তর দেয়ার চেষ্টা করি-

১৯৭১ এ যুদ্ধাপরাধের বিচার করতে হলে ঐ যুদ্ধে যারা যারা যুদ্ধাপরাধ করেছে তাদের সকলের বিচার করা হলে সেটাকে ন্যায় বিচার হিসেবে আন্তর্জাতিক মহলে গণ্য করা হবে। এখন যুদ্ধাপরাধীদের কিছু অংশকে আপনি আরেকজনের সাথে গোপন লেনদেন করে ছেড়ে দিয়ে বাকীদের বিচার করতে গেলে সেটার কোন আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা থাকবে না। আর যদি গায়ের জোড়ে সেটা কেউ করেই ফেলে তাহলে বিষয়টা কিরকম দাঁড়াতে পারে তার একটা চিত্র তুলে ধরি-

ক) আওয়ামীলীগ জামায়াতের নেতাদেরকে একদমই সহ্য করতে পারে না, সুতরাং যুদ্ধাপরাধের বিচারের নামে বেছে বেছে শুধু জামায়াতের কিছু নেতার বিচার শরু করলো..

খ) আওয়ামীলীগ ক্ষমতা থেকে নামার পর বিএনপি ঠিক করলো আওয়ামীলীগকে একটু দেখে নেয়া যাক। তারাও যুদ্ধাপরাধীদের বিচার করতে গিয়ে শুধুমাত্র আওয়ামীলীগে থাকা যুদ্ধাপরাধীদের বিচার করা শুরু করলো..

গ) কখনো জামায়াত ক্ষমতায় এসে ভাবলো তারাও যুদ্ধাপরাধের বিচার করবে। আওয়ামীলীগ বিএনপির মত তারাও বিচার পক্রিয়া শুরু করলো এবং এবার বেছে বেছে মুক্তিযোদ্ধাদের বিচার শুরু করা হলো।

তাহলে বিষয়টা কেমন দাঁড়াবে?

যুদ্ধাপরাধের বিচার করতে হলে ৭১ এ যারা যারা যুদ্ধাপরাধ করেছে তাদের সকলেরই বিচার করতে হবে। নতুবা সেটা বিচারের নামে প্রহসন ছাড়া আর কিছু হবে না।

এবার আপনার মত শিশুতোষ প্রশ্নকারীদের প্রতি আমার একটা প্রশ্ন- আপনারা সবাই মিলে এবং আওয়ামী কিছু ব্লগার ও বুদ্ধিজীবি মিলে তো মোটামুটি কাগজে কলমে প্রায় প্রমাণ করেই ফেলেছেন যে যুদ্ধাপরাধের বিচারের পথে কোন সমস্যা নাই এমনকি উল্লেখ্য তিনটা চুক্তি নিয়েও কোন সমস্যা নাই। তাহলে আওয়ামীলীগ কেন যুদ্ধাপরাধের বিচার বাদ দিয়ে সো কল্ড মানবতা বিরোধী বিচারের আয়োজন করতে যাচ্ছে?

বিঃদ্রঃ মুক্তিযোদ্ধাদের ভেতরেও অনেক যুদ্ধাপরাধী রয়েছে। এই বিষয়টি আওয়ামীলীগের বুদ্ধিজীবিরাও অস্বীকার করেনি কখনো। কয়েকদিন আগে কালের কন্ঠে প্রকাশিত একটা কলামেও এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

৬৯. ১৯ শে জুলাই, ২০১০ রাত ১০:৪৯
নাজনীন১ বলেছেন: ত্রিপক্ষীয় চুক্তি ১৯৭৪ সালের ৯ই এপ্রিল করা হয়েছে। শেখ মুজিব বেঁচে ছিলেন ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট পর্যন্ত।

এর মাঝে ১৯৮ জন পাকিস্তানী সৈন্যকে ফেরত নেয়া হয়েছে। আটকে পড়া বিহারী-পাঞ্জাবীরা এখনো নিজেদের পাকিস্তানী ভাবে এবং বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করেনি। তারা এখনো অপেক্ষায় আছে পাকিস্তানে ফেরত যাওয়ার জন্য।

কিন্তু ১৯৭৫ এর ১৫ই আগষ্টের আগেই কেন সব সহযোগী বন্দী মুক্তি পেল না, বা তাদের পাকিস্তানে ফিরিয়ে নেয়ার ব্যাপারে কোন উদ্যোগও দেখি নাই কখনো। তাহলে এই তিনটি চুক্তিতে কি আসলেই বাঙালী সহযোগীদের ব্যাপারে কিছু বলা আছে?
২১ শে জুলাই, ২০১০ রাত ১২:৫৮

লেখক বলেছেন: আগের প্রশ্নে জবাব দেয়া হয়েছে। আর যুদ্ধাপরাধের মত গুরুতর বিষয় নিয়ে কথা বলার আগে একটু জেনে বুঝে কথা বলা ভালো। সিরিয়াস বিষয়ে শিশুতোষ কথাবার্তা বিরক্তিকর ঠেকে।

ধন্যবাদ।

৭০. ২০ শে জুলাই, ২০১০ রাত ১:১০
পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: আমার আগের কমেন্টের কোন উত্তর তো দিলেন না, ঠিক আছে ! আপনি পপুলার মানূষ ," চিফ", আমরা আম জনতা।

শুধু বিনীত অনুরোধ , পারলে নিচের লিঙ্কটা তে গিয়ে লেখাটা একটু পড়ে আসবেন ।
২১ শে জুলাই, ২০১০ রাত ১:০০

লেখক বলেছেন: নাবালকদের প্রশ্নের উত্তর দেই না। ৬৮ নাম্বার মন্তব্যে জবাবটা দেখে নিতে পারেন।

৭১. ২০ শে জুলাই, ২০১০ দুপুর ১:৪৪
মেজো ছেলে বলেছেন: চীফ, মানবতাবিরোধী অপরাধ হইলো যুদ্ধাপরাধের একটা অংশমাত্র, দুইটা আলাদা কিছু না, আপনে ব্যাক্কল বইলা জনগন তো ব্যাক্কল না
৭২. ২১ শে জুলাই, ২০১০ রাত ১:৩৭
নাজনীন১ বলেছেন: আপনার পোস্ট মূলত তিনটি চুক্তি নিয়ে ছিল, আমিও জাস্ট সে প্রসঙ্গে কথা বলেছি। আপনাকে কোন ব্যক্তি আক্রমণ করে কথা বলিনি। ভদ্রতা জ্ঞান আপনার নেই দেখছি। বয়সে বাড়লেই মানুষ জ্ঞানী হয় না, জানবেন নিশ্চয়ই।

"যুদ্ধাপরাধের বিচার করতে হলে ৭১ এ যারা যারা যুদ্ধাপরাধ করেছে তাদের সকলেরই বিচার করতে হবে। " -- আপনার এ বক্তব্যের সাথে আমার কোন দ্বিমত নেই, বরং পূর্ণ সহমতই আছে। কিন্তু সেটা পোস্টের বক্তব্যের সাথে প্রাসঙ্গিক ছিল না। পোস্টে উল্লেখ চুক্তিগুলোই এখানে প্রাসঙ্গিক। সে ব্যাপারেই জানতে চেয়েছিলাম আপনার কাছে। ধন্যবাদ।
৭৩. ২২ শে জুলাই, ২০১০ বিকাল ৩:৫৬
সাদাচোখ বলেছেন:
আসলেই দিন কাল ভালা না। আগে চীফরা কি সুন্দর দিন কাটাইত। ব্লগে পাকসার জমিন... গান গাইত, গুলাম আজমের ছবি পুস্ট করত, জাতীয় সঙ্গীত পরিবর্তনের মত সৃজনশীল উদ্দ্যোগ নিত। তখন ব্লগে ছিল কাঁঠালপাতার ছড়াছড়ি। ওয়ামী, ওয়ালীর মত অভিজাত বংশের ব্লগাররা এখানে আসত। দেশকে নিয়ে কত্ত চিন্তা ভাবনা হত। মাথা গরম নিচু শ্রেণীর মুক্তিযোদ্ধাদের কুকুর বলে গালি দেওয়া হত।

আহ.... দুনিয়াবী কোন সুখ-ই বেশিদিন টেকে না। এখানেও তা হল না। এক পাল পুলাপান যাদেরকে আংড়েজী তে বলে "কীড" কৈথাইক্কা আমদনী হৈয়া রাতের ঘুম হারাম কৈরা দিল। শান্তি মত তেনাদের একমাত্র খাবার কাঁঠাল পাতা খাইতে দেয়না, আর একটু আরামে লাদাইতেও দেয়না। এই মাথা গরম পুলাগুলা পাকিস্থান থেকে আগত বৃদ্ধ মানুষ অধ্যাপক গোলাম আজমের (!!!) নাম একেবারেই শুনতে পারেনা। তার অনুসারী মতিউর রহমান নিজামী, মুজাহিদ, কামরুজ্জামানের কথা শুনলে তেলে বেগুনে জ্বলে ওঠে। আবার হুদাই একটা নিয়ম করাইয়া নিছে মডারেটরগো দিয়া। স্বাধীনতা বিরোধি লেখা নাকি এখানে দেওয়া যাইবো না। যদিও কামে সেইটা তেমন একটা মডুরা মানে না, তারপরেও সেইটা হৈল চীফের উপর বেয়াদবী।

সুতরাং "কীড" বা "নাবলাকরা" আসলেই চীফের জন্য চিন্তার কারন।
৭৬. ২৮ শে জুলাই, ২০১০ সন্ধ্যা ৬:৫১
পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: @ সাদাচোখ , জটিল ভাই :D:D:D:D

কিন্তু এই গুলা যে বলে সব ফাস করে দিলেন , জানেন না চিফ এখন আবার ফর্মে আসার জন্য পার্টি খুলতেসে !!!!!
৭৭. ৩০ শে জুলাই, ২০১০ বিকাল ৪:৩৯
আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: সব থেকে বড় কথা চীফ আবার পুরনো ফর্মে
৭৮. ৩০ শে জুলাই, ২০১০ বিকাল ৫:২৪
হাসান আব্দুল্লাহ বলেছেন:
Juddho Oporadhi-Bishoita-Juddher songslishto Oporadhike-Bujhai.
Jamat netader ke Bicharer Nam-e Sorkar birudhi motkey doloner iccha pushon korlo!Jamat netara ki juddho koreche? tara ki arms nia ghura fera koreche? Mukhtijuddhader 30 % aughni-songjuk Nari dhorson lut hotta kaze lifto chilo,tara ki-war criminal noi?shudho juddher somoi noi, Muktijuddhara juddho poroborti lut dakati hottai champion chilo! Jar folosrutite Mujib ke Rokkhibahini banate hoiechilo!Ery dharabahikotai 75 tragedy srishty hoi! pure oporadhi khujar iccha thakle mukhtijuddha criminal derO khujte hobe! Noile Moncho natok e Dimotpushonkari doler Odhikar khorbo korar Ar ek manobotabirudhi Oporadhery srishty hobe!
৭৯. ১২ ই নভেম্বর, ২০১০ বিকাল ৩:৫৪
আঠারো বছর বয়স বলেছেন: আবদুল্লাহ আল জাফর মালেক বলেছেন: সব থেকে বড় কথা চীফ আবার পুরনো ফর্মে

 

মোট সময় লেগেছে ১.২৯৮১ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
trivuz@gmail.com
http://trivuz.com
নেতাদের দেশপ্রেমিক হওয়ার আগে দেশের জনগনের দেশপ্রেমিক হওয়া জরুরী। যে দেশের নাগরিকদের দেশের প্রতি কোন রকম দায়বদ্ধতা নাই, দেশের প্রতি...
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ