somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আলো (প্রথম পর্ব)।

২২ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আলোকের প্রতিসরন (Reflection of Light): আলোক কোন সমসত্ব স্বচ্ছ মাধ্যমের মধ্য দিয়ে গমনকালে যদি ২য় একটি অস্বচ্ছ মসৃন তলে বাঁধা পায়, তবে আলোকের কিছু অংশ প্রথম মাধ্যমে ফিরে আসে। এভাবে বাধা পেয়ে ২য় মাধ্যম হতে প্রথম মাধ্যমে আলোকের ফিরে আসার ঘটনাকে আলোকের প্রতিফলন বলে। এবং এভাবে ফিরে আসা আলোক রশ্মিকে বলে প্রতিফলিত রশ্ম্নি।





আলোক মাধ্যমঃ- (Medium of light): যে সব বস্তুর মধ্য দিয়ে আলোক গমন করে বা গমনের চেষ্টা করে তাদেরকে আলোক মাধ্যম বলে। আলোক গমনের ওপর ভিত্তি করে আলোক মাধ্যমকে তিন ভাগে ভাগ করা হয়। যেমন ক-স্বচ্ছ মাধ্যম খ-ঈষদচ্ছ মাধ্যম গ- অস্বচ্ছ মাধ্যম।



স্বচ্ছ মাধ্যমঃ-(Transparent Medium): যে সব মাধ্যমের মধ্য দিয়ে আলো সহজেই গমন করতে পারে তাদেরকে স্বচ্ছ মাধ্যম বলে। যেমন-কাঁচ, পানি, বাতাস ইত্যাদি।



ঈষদচ্ছ মাধ্যম (Semi’Transparent Medium): যে সব মাধ্যমের মধ্য আলো আংশিকভাবে গমন করতে পারে, তাদেরকে ঈষদচ্ছ মাধ্যম বলে। যেমন-ট্রেসিং পেপার, মোম, ঘষা কাঁচ, তৈলাক্ত কাগজ ইত্যাদি।



অস্বচ্ছ মাধ্যমঃ- (Opaque Medium): যে সব মাধ্যমের মধ্য দিয়ে আলোক গমন করতে পারে না, তাদের অস্বচ্ছ মাধ্যম বলে। যেমন ধাতব পদার্থ, কাঠ, মাটি, পাথর ইত্যাদি।



সমসত্ব মাধ্যমঃ- (Uniform Medium)ঃ যে সব মাধ্যমের সর্বত্র ভৌত গুনাবলী সমান থাকে তাদেরকে সমসত্ব মাধ্যম বলে। সমসত্ব মাধ্যমে আলো একই বেগে সরল পথে চলে।



অসমসত্ব মাধ্যমঃ-(Nonuniform Medium)ঃ যে সব মাধ্যমে সকল স্থানে ভৌত গুনাবলী সমান নয়,তাদের অসমসত্ব মাধ্যম বলে। অসমসত্ব মাধ্যমে আলো অসম বেগে এবং মাধ্যমের ঘনত্ব আনুযায়ী দিক পরিবর্তন করে চলে।
View this link

গঠনমূলক বা সৃষ্টিশীল ব্যাতিচারঃ-(Constructive Interference): দুটি আলোক তরঙ্গ সমদশায় মিলিত হলে অর্থ্যা একটির তরঙ্গ শীর্ষ বা তরঙ্গপাদ অন্যটির তরঙ্গশীর্ষ বা তরঙ্গপাদের সাথে মিলিত হলে বা পতিত হলে আলোকের লব্ধি তীব্রতার চেয়ে বেশী হয়।এভাবে সৃষ্ট ব্যাতিচারকে গঠনমূলক বা সৃষ্টিশীল ব্যাতিচার বলে।
View this link

ধংসাত্বক ব্যাতিচারঃ( Destructive Interference)ঃ দুটি আলোক তরঙ্গ বিপরীত দশায় মিলিত হলে অর্থ্যাৎ একটি তরঙ্গের শীর্ষ বা পাদ অপর তরঙ্গের পাদ বা শীর্ষের সাথে মিলিত হলে লব্ধি তীব্রতা বৃদ্ধি শূন্য অথবা একীভূত তরঙ্গের পৃথক তীব্রতার চেয়ে কম হয়। এভাবে সৃষ্ট ব্যাতিচারকে ধ্বংসাত্মক ব্যাতিচার বলে।

View this link

আলোকের ব্যাতিচারঃ(Interference of light): দুই বা ততোধিক তরঙ্গের পারস্পারিক উপরিপাতনের ফলে সৃষ্ট লব্ধি তরঙ্গে্র কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যায়। লব্ধি তরঙ্গের এ পরিবর্তন জনিত ঘটনাকে আলোকের ব্যাতিচার বলে। ব্যাতিচার দু’প্রকার, যথা ১: গঠনমূলক বা সৃষ্টশীল ব্যাতিচার, ২: ধ্বংসাত্মক ব্যাতিচার।

View this link

অপবর্তনঃ(Diffraction): আলোক কোন সুক্ষ ছিদ্রের মধ্য দিয়ে গমন করার সময় তা ছিদ্রের কোন ঘেঁষে বেঁকে গিয়ে জ্যামিতিক ছায়ার এলাকায় ছড়িয়ে পড়া এবং আলোকের তীব্রতায় পরিবর্তন সাধিত হওয়ার ঘটনাকে আলোকের অপবর্তন বলে।

View this link

সমবর্তনঃ(Palarisation): 1960 সালে হাইগেনস সর্বপ্রথম আলোকের সমবর্তন আবিস্কার করেন। বিশেষ দিকে আলোক তরঙ্গের বিসদৃশ কম্পনের ঘটনাকে সমবর্তন বা পোলারায়ন বলে। এ সমবর্তন আড় তরঙ্গ বা অনু প্রস্থ তরঙ্গের বৈশিষ্ট্য।আলোক তরঙ্গের চৌম্বক অনু প্রস্থ তরঙ্গ।দেখা যায় সূর্যালোকের প্রবেশ পথে দুটি কেলাস সমাক্ষ ভাবে স্থাপন করে দর্শকের দিকে অবস্থিত কেলাসটিকে অন্যটির সমকোণে ঘুরালে দর্শকের চোখে কোন আলোক প্রবেশ করবে না।

View this link

এটি আরও ঘুরাতে থাকলে আলোকের এ তীব্রতা বাড়তে থাকে, এবং একই অক্ষে না আসা পর্যন্ত এ তীব্রতা বাড়তে থাকে।আবার দুটি কেলাসকে সমাক্ষ ভাবে রেখে ঘুরালে আলোকের তীব্রতার কোন পরিবর্তন হয় না। এতে প্রমাণিত হয় যে আলোক অনু প্রস্থ বা আড় তরঙ্গ।

বর্নালিঃ (Spectrum): সাদা আলোতে সাতটি বর্ণ রয়েছে,যাকে এক কথায় বলা হয় (বেনিআসহকলা)। লাল আলোর বিচ্যুতি কম বেগুনির বেশী (প্রিজমের ভিতর দিয়ে গমন কালে)।

View this link

সাতটি বর্ণের এ পটিকে বলা হয় বর্নালী।1866 সালে নিউটন দেখতে পান যে, কাচের প্রিজমের ভিতর দিয়ে আলো গমন করলে তা সাতটি রঙ এ বিভক্ত হয়। সব পদার্থই কোন না কোন বর্ণালি উৎপন্ন করে। বর্ণালিকে দুভাগে ভাগ করা যায়।যথা- নিঃসরণ বর্ণালি এবং শোষন বর্ণালি।

চলবে…

ছবি গুগল।

ছবি যদি দেখা না যায় তবে আমি দুঃখিত কারন আমার এখানে নেট স্পীড কম।





৯টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×