somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আলো (২য় পর্ব) বর্নালি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বর্নালী (Spectrum): সাদা আলোতে সাতটি বর্ন রয়েছে,যাকে এক কথায় বলি (বেনি আসহ কলা)।লাল আলোর বিচুৎতি বেগুনীর চেয়ে বেশী(প্রিজমের ভিতর দিয়ে গমনকালে),সাতটি বর্নের আ পটিকে বলা হয় বর্নালি।



1866 সালে নিউটন দেখতে পান যে ,কাঁচের প্রিজমের ভিতর দিয়ে আলো গমন করলে তা সাতটি রঙ এ বিভক্ত হয়।সব পদার্থই কোন না কোন বর্নালি উৎপন্ন করে।বর্নালিকে দুভাগে ভাগ করা যায়।যথাঃ-নিঃসরন বর্নালি এবং শোষন বর্নালি।

নিঃসরন বর্নালিঃ-(Transmission Spectrum): কোন বস্তুকে নির্দিষ্ট তাপমাত্রায় উওপ্ত করলে তা হতে যে বর্নালি নিঃসরন হয় তাকে নিঃসরন বর্নালি বলে।এই নি;সরন বর্নালি আবার তিন প্রকার,যথা নিরবিচ্ছিন্ন বর্নালি,পটি বর্নালি, ও রেখা বর্নালি।



বিশোষন বর্নালি (Absorption Spectrum) কোন বস্তুর উপর বর্নালি পতিত হলে তার কিছু অশং বস্তুটি শুষে নেয়।এই শুষে নেয়া বর্নালিকেই বলে বিশোষন বর্নালি।এই বর্নালি আবার দু’প্রকার যথা (১) কালোরেখা বর্নালি (২) কালো পটি বর্নালি।



কালো রেখা বর্নালি (Black Line Spectrum): কোন কঠিন পদার্থ হতে নির্গত সাদা আলো পারমানবিক আবস্থায় থাকা শীতল বাস্পের ভিতর দিয়ে গমনের সময়,ঐ বাস্প বা গ্যাসকে ভাশ্বর করলে তা যে তরঙ্গ দৈর্ঘ্যের আলো বিকিরন করত,সে তরঙ্গ দৈর্ঘ্যের আলো ঐ গ্যাস বা বাস্প শোষন করবে।এই শোষনের ফলে নিরবিচ্ছিন্ন সাদা আলোর বর্নালিতে মাঝে মাঝে কালো রেখা দেখা যাবে।



কালো পটি বর্নালি (Black-Bunch Spectrum): কোন কঠিন পদার্থ হতে নির্গত সাদা আলো যদি আনবিক অবস্থায় থাকা অপেক্ষাকৃত শীতল বস্তুর ভিতর দিয়ে গমন করে,তবে ঐ বস্তু ভাস্বর হলে যে সমস্ত বর্নের পটি বিকিরন করত,সে ধরনের পটি শোষন করবে।




শোষনের ফলে গমনকারী সাদা আলোর বর্নালি নিরবিচ্ছিন্ন হলেও মাঝে মাঝে কালো পটির দাগ দেখা যাবে।সাদা আলোর পথে লাল রঙের কাঁচ ধরলে অতিক্রান্ত আলোর বর্নালিতে লাল অশং দেখা যাবে।বাকী অংশে কালো পটি থাকবে।এ ছাড়াও রয়েছে অবলোহিত বর্নালি এবং অতি বেগুনি বর্নালি।সূর্যের আলোতে সব বর্নালি বিদ্যমান।

বর্নালি রেখার সুক্ষ মিহি গড়ন(Fine Structure of line Spectrum): 1887 সালে মাইকেলসন ও তার সহকর্মী বিঞ্জানীরা ইন্টারফেরোমিটার যন্ত্রের সাহায্যে পরীক্ষার মাধ্যমে দেখান যে,মৌলিক পদার্থের বর্নালির প্রতিটি রেখা বহু সংখ্যক ঘন সন্নিবিষ্ঠ অতি সুক্ষরেখার সমষ্ঠি।বর্নালির এরুপ জটিল গড়নই সুক্ষ মিহি গড়ন নামে অভিহিত।



পটি বর্নালি (Bunch Spectrum): এ ধরনের বর্নালিতে লাল হতে বগুনী সাতটি বর্নই নিরবিচ্ছিন্ন ভাবে উজ্জল পটি আকারে সাজানো থাকে।ভাস্বর কঠিন পদার্থ এবং উচ্চ চাপে তরল ওগ্যাসীয় পদার্থ এ ধরনের বর্নালি উৎপন্ন করে।



নিরবিচ্ছিন্ন বর্নালি (Continuous Spectrum): এ ধরনের বর্নালিতে লাল হতে বেগুনী সাতটি বর্নই নিরবিচ্ছিন্নভাবে উজ্জল পটি আকারে সাজানো থাকে।ভাস্বর কঠিন পদার্থ এবং উচ্চ চাপে তরল ও গ্যাসীয় পদার্থ এ ধরনের বর্নালি উৎপন্ন করে।



রেখা বর্নালি (Line Spectrum): এ ধরনের বর্নালিতে এক বা একাধিক উজ্জল রেখা থাকে।এ সব রেখার সাথে কিছু অন্ধকার জায়গা থাকে।মৌলিক পদার্থের গ্যাস বা বাস্পকে ভাস্বর করলে রেখা বর্নালি উৎপন্ন হয়।রেখা বর্নালি মৌলিক পদার্থের পরমানুর একটি বিশেষ বৈশিষ্ঠ্য।



প্রভা (Luminescence): কিছু কিছু বস্তু এক ধরনের তরঙ্গ দৈর্ঘ্যের আলোক দ্দারা উদ্দীপিত হলে অন্য তরঙ্গ দৈর্ঘ্যের আলোক বির্কীন করে।এ ধরনের ঘটনাকে প্রভা বলে।প্রভা তিন প্রকার যথা-প্রতিপ্রভা,অনুপ্রভা,এবং তাপাপন।



প্রতি প্রভা (Fluorescence): যে সব তার ওপর আপতিত আলোর তরঙ্গ দৈর্ঘ্য অপেক্ষা বড় তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ঠ আলো বিকিরন করে তাদেরকে প্রতিপ্রভা বস্তু এবং ঘটনাকে প্রতিপ্রভা বলে।
যেমন-অতিবেগুনী আলো পতিত হলে দৃশ্যমান আলো নির্ঘত হয়।কুইনাইন,সালফেট,ইউরিনিয়াম,বেরিয়াম ইত্যাদি প্রতিপ্রভা বস্তু।

চলবে......................

ছবি গুগল।
৪টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

আমাদের শাহেদ জামাল- ৭১

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৪



শাহেদ জামাল আমার বন্ধু।
খুব ভালো বন্ধু। কাছের বন্ধু। আমরা একসাথেই স্কুল আর কলেজে লেখাপড়া করেছি। ঢাকা শহরে শাহেদের মতো সহজ সরল ভালো ছেলে আর একটা খুজে... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×