somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সাহাদাত উদরাজী
সাহাদাত উদরাজী'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - 'গল্প ও রান্না' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

টেকনিক্যাল পোষ্টঃ আপনার কম্পিউটারের সি ড্রাইভের স্পেস কি করে বাড়িয়ে ফেলবেন

০৪ ঠা নভেম্বর, ২০১৪ বিকাল ৩:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বিষয়টা আপনাদের অনেকের কাছে পুরানো হতে পারে, হয়ত এই সমস্যায় পড়ে নানাভাবে উৎরে গেছেন হয়ত। তবে আমি নিজে এমন অনেকেই নেটে/অনলাইনে হেল্প চাইতে দেখেছি এবং আমি নিজেও এই সমস্যায় পড়ে অনলাইনে হেল্প চেয়ে ব্যাপারটা শিখে ফেলেছি। খুব সাধারন এবং সহজ একটা ব্যাপার, জানা থাকলে অসুবিধা নেই, লাভ আছে। আপনাদের জন্য তাই এই সাধারন বিষয়টা পেশ করলাম। আশা করি কোন দিন কাজে লেগে যেতে পারে।

মুল বিষয়ে আসি, আপনি যখন আপনার কম্পিউটার হার্ড ডিক্স পারটিশন করে বাসায় নিয়ে আসছেন তখন দেখলেন বা কিছু দিন পর নজর পড়লো সি ড্রাইভে জায়গা কম, আপনি গেইম বা এটা সেটা ইন্সটল করার পর একদিন নজর পড়লো, সি ড্রাইভ লাল দেখাচ্ছে, মানে সি ড্রাইভে স্পেস বা জায়গা কমে গেছে! এখন আপনি সে সেটাপে আছেন বা আপনি যে সকল সফটওয়্যার ব্যবহার করেন, সে গুলোর কোন কিছু চেঞ্জ বা আবার হার্ড ডিক্স ফরমেট না করে বা কোন আলাদা সফটওয়্যার ব্যবহার না করেই আপনি চাইলে আপনার সি ড্রাইভের স্পেস বাড়িয়ে নিতে পারেন।


ঠিক আমার হার্ড ডিক্সে সি ড্রাইভের অবস্থা দেখুন, আমি যখন একজন ব্রাদারকে দিয়ে উইন ৮. ১ ইন্সটল করি তখন হার্ড ডিক্স পারটিশন খেয়াল করি নাই। এখন বেশী স্পেস না থাকার জন্য মাঝে মাঝেই লাল হয়ে যাচ্ছিলো ফলে আমি অনেক গেইম আনইন্সটল করে দিতে বাধ্য হই।

সব কিছু ঠিক রেখে মানে আপনার সব সফটওয়ার ঠিক রেখে সমাধানঃ
Desktop > Right Click on This PC > Manage > Left Panel - Go to Storage > Disk Management > Check if C & D r side by side. If it is then > Right Click on D drive > Delete Volume... >Right Click on C Drive > Extend Volume ...
ব্যস আপনি যদি এই ধাপ গুলো বুঝতে পারেন তবেই হয়ে গেল।

আমি কাজটা শেষ করে ফেলার পর মনে হয়েছে কিছু স্ক্রিন সট রেখে দেয়া উচিত ছিল। যাই হোক পরে এই স্ক্রিন শট গুলো নিয়েছি আপনাদের আরো সহজ করে বুঝিয়ে দেয়ার জন্য। আশা করি দেখেই বুঝে যাবেন।


চিত্র ১


চিত্র ২


চিত্র ৩
আশা করি উপরের চিত্র গুলো দেখেই বুঝতে পারছেন, কাজটা কত সহজ। তবে একটা কথা side by side ব্যাপারটা বুঝতে হবে, আপনার সি ড্রাইভের পাশে যে ড্রাইভটা থাকবে সেটাই আপনি কাজে লাগাতে পারবেন। চিত্র ৩ তে খেয়াল করে দেখুন!

আর একটা সতর্কতা মনে রাখবেন, Delete Volume করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যেন সেই ড্রাইভে আপনার কোন গরুত্ব পূর্ন মালামাল না থাকে, যদি থাকে তবে তা অন্য ড্রাইভে কপি করে সরিয়ে নিবেন।

Extend Volume কাজটা করতে আপনি আপনার পছন্দ মত স্পেস নিয়ে নিতে পারেন, ইচ্ছা হলে বাকী স্পেসকে আবার অন্য নাম দিয়ে রেখে দিতে পারেন।


আমার ফাইন্যাল স্পেস চিত্র দেখুন। কাজ সেরে ফেলার পর!:D

এর পরেও না বুঝতে পারলে, আমরা আছ। মেইল, মেসেজ বা মোবাইলে!
https://www.facebook.com/udraji


কৃতজ্ঞতাঃ অভিজিৎ রায় কাব্য (যিনি সমস্যা দেখে এই সমাধান বলে দেন নিমিশেই, মেধাবী এই ভাইটির সাফল্য কামনা করি)
সর্বশেষ এডিট : ০৪ ঠা নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৬
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×