আমার প্রিয় পোস্ট

পরিবর্তনের জন্য লেখালেখি

ভেবে চিন্তে তো সিদ্ধান্ত নিয়েছেন, কতটুকু ভেবে চিন্তে ?

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:০৭

শেয়ারঃ
0 2 0

দীর্ঘ বলে মন্তব্য পোস্টের আকার নিয়েছে । তাছাড়া শামীম যে বিষয়টা তুলে ধরেছেন, তা নিয়ে ভাবনা চিন্তার যথেষ্ট কারন ও গুরুত্ব রয়েছে । আলোচনার সার্থে পোস্ট হিসেবেও দিলাম যাতে পাঠকের আলোচনার নতুন নতুন দিন আমরা এখানে পেতে পারি। যারা আগে পড়েননি তাঁদের জন্য, শামীমের গুরুত্বপূর্ণ পোস্টটির লিংক ও দিয়ে দিলাম । মন্তব্য অবিকৃত অবস্থায় নিচে দেওয়া হলো। বোঝার সুবিধার জন্য শামীমের পোস্টটি পড়ার অনুরোধ রইলো ।

একটি জঘন্য কালচার : শিশুদের সেক্সি পোশাক

-----------------------------------------------------

মন্তব্যগুলো বিষয় নির্ভর রাখলে কৃতজ্ঞ থাকবো । শুধু একটা অফ টপিক কথা বলে নেই, শুভ ইংরেজি নববর্ষ । জগতের সকলেই শান্তি লাভ করুক!
------------------------------------------------------------------

শামীম,
আপনি সাধারনত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ভালো পোস্ট লেখেন । একটা মন্তব্যের উত্তরে দেখলাম এই পোস্টটাও যথেষ্ট ভেবে চিন্তেই লিখেছেন বলেছেন। তাই আমার প্রথম প্রশ্ন,
১। কতটুকু ভেবে চিন্তে লিখেছেন ?

বিভিন্ন জনের মন্তব্য থেকে একটা পরিষ্কার ধারনা পাওয়া যাচ্ছে যে বাইরের সংস্কৃতি তথা আকাশ সংস্কৃতি আমাদের দেশের শিশুদের পোশাকে আশাকে যে প্রভাব ফেলেছে , তা কারোরই পছন্দ হচ্ছে না । আপনার হয়নি বলেই আপনি লিখেছেন ।

দ্বিতীয়ত, বড়দের পোশাকের অনুকরণে তৈরী করা শিশুদের পোশাক পরানো ঠিক কি না , এই ব্যাপারে বেশির ভাগই মতামত দিয়েছেন যে, " ঠিক না" ।

তৃতীয়ত, কেন ঠিক না সেইটা বিশ্লেষন করতে গিয়ে যেই সব উদাহরণ টেনে আনা হয়েছে তার ভিতর বেশির ভাগই দেখা যাচ্ছে , এই শিশুরা বড় হয়ে কি করবে, তাই নিয়ে আশংকা , বড়রা আজকাল কি করে বেড়াচ্ছে তার বর্ননা এবং কিছু " কজ এন্ড ইফেক্ট" এর সূত্র জাহির করা হয়েছে । আপনি পরিষ্কার করে বলেছেন, এর সাথে শিশুদের সেক্সি লাগা বা ধর্মের কোন সম্পর্ক নেই ।

ঘুরে ফিরে এইখানেও মেয়ে এবং মেয়ে শিশুদের নিয়েই বেশির ভাগ আশংকা ও ঘৃণা বর্ষিত হলো । ছেলে শিশু কিংবা যৌবন প্রাপ্ত ছেলেদের পোশাক নিয়ে তেমন কোন ভয়, অপছন্দ , ঘটনা চোখে পড়লো না । এই জেন্ডার বেসড বায়াস কিসের ইঙ্গিত দেয়? কাদা তাহলে পিটিয়ে মেয়ে মানুষ করা দরকার? ছেলে হাফ প্যান্ট কিংবা পাতলা লুঙ্গি পরে গায়ে গামছা লাগিয়ে ঘুরলে সমস্যা নেই ? যদি নেই তো কেন নেই? এইটা ভেবে দেখেছেন?

ঠিক এই জায়গাটাতে এসে কয়েক জন মন্তব্যকারীর মনে যেই খটকাটা প্রথম লেগেছে , " শিশুরা যেই পোশাকেই থাকুক, তারা সেক্সি হয় কি করে?" - সেই খটকাটা আরো গভীর হয়ে পূর্ণতা পেয়েছে । " শিশু, পোশাক এবং সেক্সি " এই তিনটা শব্দ একই বাক্যে মানান সই কিনা এইটা নিয়ে মনে হয় আমাদের আরেকটু গভীর করে ভাবা দরকার ।

উপরে যিনি সেক্সি পোশাকের সঙ্গা দিয়েছেন তাকে ধন্যবাদ । আসলেই তো, সেক্সি পোশাকের সংজ্ঞা কি ? সংক্ষিপ্ত পোশাক ? যারা সংক্ষিপ্ত পোশাক দেখে অভ্যস্ত তারা কামার্ত হয় না কারো বাহু কিংবা পেট বের হয়ে থাকলে । টাইট পোশাক ? শাড়িতেও নারীর কিংবা শার্ট প্যান্টেও পুরুষের দেহের আকার আকৃতি বুঝা যায় । সেই আকৃতি বুঝতে পারাটাই কি কাম ভাব জাগাতে যথেষ্ট ?
বড় মেয়েরা ফ্রক কিংবা স্কার্ট টপ পড়লে বেশ সেক্সি লাগে । লাগে শাড়িতেও। লাগে সালোয়ার কামিজেও । ছোট মেয়েরা তাহলে পরবে না এই সব? বড় ছেলেরা সুন্দর পোশাকে ঘুরে বেড়ালে সেক্সি লাগে , তাহলে ছেলে শিশুদের কি বদখত পোশাক পরিয়ে ঘুরাবো? মল্লিকা সেরওয়াত ডায়পার কিংবা সলমন খান / ঋত্তিক রোশান হাফ প্যান্টে আর মশারি মার্কা শার্টে বড্ড এট্রাক্টিভ হওয়ার কথা ! তাহলে বাচ্চাদের ডায়পার । হাফপ্যান্ট কিংবা হাত কাটা , বুক খোলা কিংবা সাইড কাটা পোশাক পরানো বন্ধ থাকবে?
আচ্ছা , ঠিকাছে আমরা না হয় একটু রেখে ঢেকেই পোশাক পরাবো । মেয়ে এবং ছেলে শিশুদের । তো ভাই , কতটুকু ঢাকবো ? এই সীমানা নির্ধারন করবো কি দিয়ে? ধর্ম তো বাদ দিয়েছেন । আবার যেই পোশাকে বড়দের সেক্সি লাগে সেইটাও বাদ। সব রকমের খোলা মেলা , টাইট পোশাক তাতে বাদ পড়ে গেলো । যা কিছু রঙ, ডিজাইন , আকার আকৃতি পূর্ণ বয়স্ক কোন ব্যক্তিকে কামার্ত করে তুলতে পারে কিংবা আপনাকে সেক্সি করে উপস্থাপন করতে পারে , সেইগুলা বাদ ।

ভাই, আমি বুঝতে পারছি না , বাচ্চাদের পরানোর জন্য তাহলে আর বাকি থাকলো কি?

আমার বাচ্চাদের জন্য তাহলে এখন কি করতে হবে? বাংলাদেশের প্রতিটা পুরুষ ও নারীকে ধরে ধরে জিজ্ঞেস করতে হবে , " পুরুষের ও নারীর কোন পোশাক গুলা আপনার কাছে সেক্সি লাগে না ?" নিশ্চয়ই সেক্স ও সেক্সি - এই ধারনা দুটো ব্যক্তির রুচি, পছন্দ, অপছন্দ ইত্যাদির উপর নির্ভর করে ! সবাই না হলেও , বাংলাদেশের বেশির ভাগ মানুষের রুচি , পছন্দ -অপছন্দ অনুযায়ী কোনটা সেক্সি আর কোনটা সেক্সি না , এইটা জানা বাপ মায়ের জন্য দায়িত্ব হয়ে গেলো যদি আপনার কথা মেনে নেই! সর্বোচ্চ কতজনকে জিজ্ঞেস করলে " কোনটা সেক্সি" জানতে পারবো ? আমার কাছে কোনটা সেক্সি , এইটা জেনে তো লাভ নেই । আমি তো আর আমার বাচ্চাদের সাথে সেক্স করতে যাব না , কিংবা ওরাও আমার সাথে করবে না । তাহলে কি ওদের স্কুলের সহপাঠী ,পাঠিনীদের বাপ মার উপরে সার্ভে করে পোশাক ঠিক করবো?

এই দেখেন, এক সেক্সির সংজ্ঞা বুঝতে গিয়েই বেহাল হয়ে গেলাম, তার উপর চাপিয়ে দিয়েছেন , ছোট বেলায় পোশাক পরার সাথে বড় বেলার পোশাক ও আচার আচরণের যোগসূত্র ।

আচ্ছা , মন্তব্যকারীদের জিজ্ঞাসা করি, আপনাদের কতজন ছোটবেলায় ন্যাংটা ঘুরেছেন বলে এখনো ন্যাংটা হয়ে ঘুরেন?

আপনাদের কতজন ছোটবেলায় হাফ প্যান্ট পরে মেয়েদের সামনে যেতেন বলে এখনো অনাত্মীয় মেয়েদের সামনে হাফ প্যান্ট পরে, খালি গায়ে ঘুরেন?

তার চেয়েও বড় কথা , ছোটবেলায় হাফ প্যান্ট কিংবা ডায়পার কিংবা সুইম স্যুট কিংবা শর্ট এবং টাইট কাপড় পরেছিলেন বলে কৈশোরে ও যৌবনে সেক্সি পোশাক পরে ঘুরেছেন ?

আরো ভয়াবহ ব্যাপার হইলো , এই সেক্সি পোশাক পরে ঘুরে বেড়ানোর ফলে আপনারা কতজন অনৈতিক আচরনে জড়িয়ে পড়েছিলেন? সেই আচরণ বলতে যদি সেক্স করা বুঝায় তাহলে , আপনাদের কতজনের জীবনে " পোশাক জনিত অনৈতিক সেক্সের অভিজ্ঞতা " আছে ?

উত্তর গুলা আমাকে দিতে হবে না । নিজেরেই দেন । বা দেওয়ার চেষ্টা করেন তাহলেই বুঝবেন এই পোস্ট কিংবা আমার প্রশ্ন গুলার সমস্যা কোথায় !

পোস্ট ও মন্তব্যের " একমত, সহমতের" ভিড়ে আমি একটা কজাল ইফেক্ট হাইপোথেসিস পাচ্ছি । ( কজ--> ইফেক্ট , কারন--> কারনের ফলে সৃষ্ট ঘটনা)

হাইপোথেসিসঃ বড়দের জন্য সেক্সি পোশাকের অনুকরনে তৈরী করা পোশাক শিশুদের পরা --> সেই শিশুদের কৈশোরে সেক্সি পোশাক পরা --> সেই কিশোর কিশোরীদের যৌবনে সেক্সি পোশাক পরা

সকলের তীব্র আপত্তির কারনে বুঝে নিতে পারি বড়দের সেক্সি পোশাক পরাটা আমাদের পছন্দ না । সুতরাং এইটা বন্ধ করা দরকার । ( যদিও কোন পোশাকটা সেক্সি না , এইটা প্রথম আলোচনায় কিছুতেই বের করতে পারি নাই। কার কাছে কাকে সেক্সি লাগবে আর কাকে সেক্সি লাগবে না , এইটাও নিরুপন করা যায় নাই তবে বুঝা গেছে বিষয়টা ব্যক্তি নির্ভর বলেই এর কোন নির্দিষ্ট একটা সূত্র নেই। বৈচিত্র ও ভিন্নতাই এইটার বৈশিষ্ট্য!)

বিজ্ঞানের বহুল পরীক্ষিত প্রমানাদি বলে, যে কোন কজাল ইফেক্টের ইফেক্ট বন্ধ করতে হইলে কজ সরিয়ে নিলেই চলে । সুতরাং, এই পোস্ট ও একমত মন্তব্যকারীদের দেওয়া সম্ভাব্য হাইপোথেসিস অনুযায়ী ,

সমাধানঃ বড়রা পরলে সেক্সি লাগে এমন পোশাকের ডিজাইনে বানানো পোশাক শিশুদের না পরানো --> কৈশোরে ছেলে মেয়েরা শালীন পোশাক পরবে --> বড় হয়ে সেক্সি পোশাক পরবে না ।

আমার একটু সমস্যা আছে এই জায়গায় , উপরে উল্লেখিত হাইপোথেসিস কিংবা সমাধানের পক্ষে কোন যুক্তি, প্রমান, রিসার্চ শামীম কিংবা অন্য কোন মন্তব্যকারী দেন নাই । আমি নিজেও খুজে পাই নাই ।

বরং আমার জ্ঞান, আমার জীবন অভিজ্ঞতা এবং যুক্তিবোধ আমাকে বার বার জানান দিচ্ছে উপরের হাইপোথেসিসটা ভুল । শৈশবের পোশাক , কৈশোরের বা যৌবনের পোশাক নির্ধারনের একমাত্র প্রভাবক নয় - সবচেয়ে বড় কথা এইটা কোন কজ এন্ড ইফেক্ট ঘটনাই না । এইটাকে কজাল ইফেক্ট হিসেবে উপস্থাপন করাটাই সব চাইতে বড় ভুল চিন্তা ভাবনা ।

আর প্রভাবক হিসেবেও এইটার শক্তি সবচেয়ে বেশি এই প্রমানও কোন সোসাল কালচারাল রিসার্চে পাইলাম না । প্রভাবক হিসেবে বরং এইটার দুর্বলতাই চোখে পড়েছে বেশি আমার নিজের অভিজ্ঞতায় ।

শৈশবের খোলামেলা পোশাক আমি বা আমার পরিচিত সকল শিশুরা বড় হয়ে আর পরিনি কারন আমাদের শেখানো হয়েছে কৈশোর ও যৌবনের পোশাক আলাদা। শৈশবে যা উন্মুক্ত ছিলো তা যৌবনে এসে আবৃত হয়েছে । কিন্তু তাতে আমাদের কারো যৌন আবেদন কমেছে , এইটা কিন্তু মনে হয় না । বিবাহিতরা এই বক্তব্যের সমর্থনে অনেক প্রমান দিতে পারবেন বলেই বিশ্বাস করি।

উঠে এসেছে ইভ টিজিং ও এই আচরনে মেয়েদের পোশাকের ভূমিকা । খুবই অবাক হলাম! আমরা কি এখনো এতটাই কুয়োর ব্যাং যে বিশ্বাস করি , মেয়েদের পোশাকই ছেলেদের ইভ টিজ করতে বাধ্য করে? মেয়েদের পোশাকই ছেলেদের ধর্ষনে উৎসাহ দেয়? সৌদি বোরখা কয়টা মেয়েকে ইভ টিজ, ধর্ষন ও সেক্সুয়াল অপরাধ থেকে বাঁচিয়েছে ? বাংলাদেশের যেই সব মেয়ে শিশু ও ছেলে শিশু, মাদ্রাসার কিশোর কিংবা স্কুলছাত্রী দশকের পর দশক ধরে যৌন নির্যাতনের শিকার , তারা কি উত্তেজক পোশাক পরেছিলো বলে এই নির্যাতন হয়েছে ?

বরং ব্লগার জানার বক্তব্য এখানে অনেক বেশি গুরুত্বপূর্ণ । পোশাক নয়, আমরা শিশুদের কি আচরন শিখাচ্ছি ? আমাদের নাচ-গান , খেলা , ছড়া কবিতায় আমরা কি মিথ্যা বলতে, ভাল্গার আচরন করতে , সেক্সুয়াল অংগ ভংগী করতে কিংবা নৃশংস ভাবে হত্যা করতে শিখাচ্ছি কিনা ?

কেবল পোশাক চোখে পড়লো ? ভিডিও গেমসে আমরা কি খেলি আর কি খেলতে দেই ওদের? ম্যাট্রিকে বয়স কমিয়ে কি শিখাই? পানি -গ্যাস - টেলিফোন বিল ঘুষ দিয়ে কমিয়ে কি শিখাই? চুরি করা পানির লাইন নিয়ে কি শেখাই? দিন রাত ২৪ ঘন্টা মোবাইল কিংবা কম্পিউটারে পড়ে থেকে কি আদর্শ শেখাই? এই সব প্রশ্ন একবার শুরু করলে এর শেষ হবে না ।

এর বাইরে রইলো , স্থান -কাল-পাত্রের বিচার। সুইম স্যুট পরে জন্মদিনে এলে বেমানান লাগবেই । সেইটা বড় ছোট সব বেলাতেই সত্যি । আবার ছোটদের ফ্রক, স্কার্ট, টপ, হাফ প্যান্ট , ডায়পার কিংবা নগ্নতা বড়দের শরীরে দেখা গেলে হয়ত সেক্সি নয়ত ভালগার লাগবে । বড়দের শরীরের যেই অংশগুলো উন্মুক্ত থাকলে কিংবা রঙ, রুপ, কাট ও ডিজাইনে ফোকাসড হলে তাদের সেক্সি লাগে , ছোটদের শরীরে সেই অংশ গুলো উন্মুক্ত হলে বা ফোকাসড হলে সেইটা বেমানান কিনা তা একটা দীর্ঘ বিতর্ক ।

শামীম এই পোস্টটা দিয়ে সেই জটিল বিতর্ককে উস্কে দিতে পারতেন। আমরা আমাদের ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গী থেকে একটা মনোজ্ঞ আলোচনা পেতে পারতাম । আফসোস , শামীম সেইটা না করে বিচারকের আসনে বসে মামলার আগেই বিচার করে ফেলেছেন । পক্ষ বিপক্ষে কোন প্রমান, যুক্তিও তেমন নেই। আছে নির্ভেজাল অপছন্দ ও বিরক্তি । কোন একটি বক্তব্য যখন শুধুমাত্র আবেগ নির্ভর হয়, সেইটাকে ব্যক্তিমত হিসেবে নিতেই আমি স্বাচ্ছন্দ্য বোধ করি । অকাট্য যুক্তি বা প্রমান ছাড়া সেইটিকে শুদ্ধ সূত্র হিসেবে মেনে নিতে আমি নারাজ। কেন সেই ব্যাখ্যা আমি উপরে দিয়েছি । শিশুর শরীরে কোন পোশাক্টি কেন বেমানান , তা নিয়ে মত পার্থক্য থাকতেই পারে । আমাদের রুচির ভিন্নতা সেই বিচারে ঠিক বেঠিকের তর্ক তৈরী করতেই পারে । কিন্তু , শামীম, আপত্তির জায়গাটা যদি হয়, " শৈশবের পোশাকই নির্ধারন করবে কৈশোর ও যৌবনের পোশাক এবং আশে পাশের মানুষের আচরন (ইভ টিজিং ইত্যাদি) তাহলে বলবো আপনি বিস্মিল্লাহতেই গলদ করে বসে আছেন ।


দুঃখিত । আপনার অপছন্দের জায়গাটা বুঝতে পেরেছি । শিশুদের ভালগার পোশাক বা আচরন বললেও আপত্তি করতাম না কিন্তু এই পোস্টের শিরোনাম কিংবা উপস্থাপনার সাথে একেবারেই একমত হতে পারলাম না ।

তাই , বাধ্য হয়ে আবারো প্রথম প্রশ্নেই ফেরত যাচ্ছি,

ভেবে চিন্তে তো লিখেছেন, কতুটুকু ভেবে চিন্তে ?

 

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): শিশুপোশাকসেক্সিমেয়েছেলেসংস্কৃতিটিভিহিন্দী ;
বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:১২
বিডি আইডল বলেছেন: আমি ভালগার শব্দটার পক্ষে.....বা বাংলা করলে বয়সানুযায়ী মানানসই শালীন
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৬

লেখক বলেছেন: ভাল্গারের বাংলা করলে অশালীন হবে এবং সেই ঘুরে ফিরে শিশুদের শরীরে কোন পোশাক শালীন?

শালীনের সংজ্ঞা কি?

কে বা কারা এই সংজ্ঞা নির্ধারন করবেন?

এই সব বৃত্তেই ঘুরতে হবে । ব্যাপারটা অত সহজ না ।

২. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:১৩
বিডি আইডল বলেছেন: এই বিষয়ে এত বড় পোষ্ট লিখলেন কি করে?? :)

বাস্তবতা হলো আমাদের ডিশ কালচারে জিনকে দুষিত করে ফেলেছে...এ থেকে পরিত্রাণ নেই
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৯

লেখক বলেছেন: আমার মগজে যা যা চিন্তা আসলো লিখে ফেললাম, তারপর দেখি যথারীতি মহাভারত হয়ে গেছে !

ডিশ কালচার থেকে আমরা ঠিক কোনটা গ্রহন করছি তার উপর নির্ভর করছে দূষ-অন কার, কি প্রকার!

ভালো জিনিসকে চিনতে না শিখলে, তাকে গ্রহন করতে না শিখলে বেহেস্ত দেখায়েও লাভ নাই ।

মূর্খরা ডিশ এ বেহেস্ত দেখেও বলবে , কাজ নাই, কাম নাই , খালি ফুর্তি আর ফুর্তি ! এইটাই করা উচিত!

বুঝা গেলো?

৩. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:১৪
হতবুদ্ধি বলেছেন: অনেক চিন্তার বিষয়। আমার এন্টিনার উপর দিয়ে গেল। কাজেই আমি গ্যালারিতে বসে থেকেই স্বস্তিবোধ করছি।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৯

লেখক বলেছেন: আসলেই জটিল

৪. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:১৯
রাতমজুর বলেছেন:
"অবতার" মুভিটা ভাল্লাগছে খালি ওদের (এলিয়েনদের) মানবিক অনুভুতি আর ইউনিটির জন্য।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪০

লেখক বলেছেন: মানবিক তাহলে এখন একটা " এলিয়েন" অনুভূতি?

মিয়া আগের পোস্টে তোমার মন্তব্য কিন্তু মনে রেখেছি । আমার পোস্ট পড়ার পরে কি ভাবনা জাগ্রত হইলো সেইটা বলো !

৫. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:২০
হ্যামেলিন এর বাঁশিওয়ালা বলেছেন: ভাবনা-চিন্তা করা ভাল। তবে এত এত ভাবা বোধ হয় ঠিক নয়।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪২

লেখক বলেছেন: হা হা হা হা !

শর্টকাটই পছন্দ তাই না?

সবাই চটুল ভাবলে মরার পরে টের পাব যে মরে গেছি এবং ব্যাপারটা হত্যাকান্ড !

৬. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:২৪
তায়েফ আহমাদ বলেছেন: পড়লাম।
কিছু বলার নাই।
ধন্যবাদ।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪২

লেখক বলেছেন: আমি হতাশ!

নতুন কোন চিন্তারই উদ্রেক ঘটাইতে পারি নাই?

এত লেখা তবে বৃথাই গেলো ?

৭. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:২৫
রাগ ইমন বলেছেন: এইখানে বলে রাখা ভালো, শামীমের বক্তব্যের বিরোধীতাই করা হয়েছে । ব্যক্তিকেন্দ্রিক আক্রমন ভেবে ভুল বুঝে কেউ না প্যাঁচালে খুশি হবো ।

যারা শামীমের সাথে একমত হয়েছেন তাদের বিরুদ্ধেও আমার তেমন কিছু বলার নেই কারন আমার কাছে মনে হয়েছে , অনেকেই সেক্সি = ভালগার ভেবে শিশুদের পোশাকের বেলায় আপত্তি তুলেছেন।

ভালগার , সেক্সি , বেমানান - এসবের সংগা বের করা কঠিন। কারন এসবের কোন চিরস্থায়ী রুপ নেই, সবটাই আপেক্ষিক । তবে আমরা সকলেই এই ব্যাপারে একমত হতেই পারি যে শিশুরা যখন বড়দের মত আচরন করে, সেই আচরন যদি বড়দের ক্ষেত্রে সেক্সুয়াল জেসচার হয়ে থাকে তাহলে তা আমাদের সকলের কাছেই প্রচন্ড জঘন্য লাগবেই । শিশুরা সেক্সের জন্য নয় বলেই ।

শামীম তার সামনের দালানে কোন শিশুদের কি পোশাক দেখে আপত্তি তুলেছেন তার কোন ছবি দেন নাই বলেই আমার বোঝাতে যদি কোন ভুল হয়ে থাকে , তার জন্য ক্ষমাপ্রার্থী । কারন আমার প্রতিক্রিয়া পোস্টের তথ্য নির্ভর, তাঁর দেখা পোশাক নির্ভর নয়।

কিন্তু , শিশুদের শরীরের পোশাক বড়দের মত হলেই সেইটাকে সেক্সি বলা যায় কিনা , এইটা ভিন্ন প্রসঙ্গ । কারন , " যে পোশাক কাম জাগ্রত করে না , যৌনতাকে আবেদন জানায় না , তাকে সেক্সি বলা যায় না" । আর পোশাকের আবেদন ভীষন ভাবে নির্ভরশীল কে পরেছে, কি ভাবে পরেছে, কার সামনে পরেছে - এর উপর।


কারো মন্তব্যের উত্তর দিতে না পারলে ক্ষমা করবেন, আমি নিজে প্রচন্ড ব্যস্ত আছি তাই।
৮. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:২৮
নর্থপোল বলেছেন: কোন পোষাক সেক্সি (বড় বা ছোট যেই হোক) তা নির্ধারনে বেশ তাল্গোল পেকে গেছে দেখছি।

আমি যেভাবে দেখি, যেই পড়ুক না কেন, ছোট বা বড়, যদি সেই ব্যাক্তিকে দেখে (ছেলে বা মেয়ে) যদি বিপরীত লিঙ্গের কামভাব জাগ্রত হয় সেটাই সেক্সি। এখন বলতে পারেন শিশুরা যদি তথাকথিত সেক্সি পোষাক পড়ে তা দেখে কামভাব জাগা ঠিক না, জাগলে তুই বেটা পেডোফাইল। কিন্তু এই পোস্টের বিষয়বস্তু মনে হয় সেটা নয়।

দশ বছরের মেয়েও যদি টাইট প্যান্ট, টী শার্ট পরে ঘুরে বেড়ায় তাহলে অনেকেই উত্তেজিত হতে পারেন। আবার বলছি, যিনি উত্তেজিত হচ্ছেন তার চরিত্র কেমন সেটা এখানে মূল বিষয় নয়। তার দন্ড শক্ত হওয়া তো আপনি ঠেকাতে পারছেন না। কিন্তু কেউ যে উত্তেজিত হচ্ছে সেটাই মূল কথা এখানে।

তাই "শিশুদের সেক্সি পোষাক" কথাটা একেবারে অমূলক নয়।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪৮

লেখক বলেছেন: আপনি ঠিকই বলেছেন । আমার পোস্টের বক্তব্য সেইটা নয় এবং শেষ ভয়টা অমূলক নয়।

তবে শামীম কিন্তু , " কতিপয় পেডোফাইলের জন্য শিশুদের ঢেকে ঢুকে রাখতে বলেন নাই" আর আমি যদি ভুল না জেনে থাকি তাহলে পেডোফাইলেরা শিশু দেখেই উত্তেজিত হন, শিশুদের পোশাক দেখে নন ।

বিকৃত মন মানসিকতার কিছু ব্যক্তির কাছ থেকে শিশুদের রক্ষা করার জন্য ভিন্ন পোশাক কোন কাজে আসবে বলে মনে হয় না, এখন পর্যন্ত লব্ধ জ্ঞান তাই বলে।

শিশু ধর্ষকেরা আকাশ সংস্কৃতির জন্মের বহু আগে থেকেই ছিলো এবং আছে ।

৯. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৩
কায়েস মাহমুদ বলেছেন:


বরাবরের মতই আপনি কোন বিষয় পুরা না বুঝেই পোষ্ট দিয়েছেন। এ অহেতুক তেনা প্যাঁচানী ভাল নাকি?

দুঃখিত
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৫০

লেখক বলেছেন: বিরুপ মন্তব্য করে দুঃখ না জানিয়ে বুঝিয়ে বললেই তো পারেন!

কিছুই না বলে গা বাঁচিয়ে পালান কেন?

১০. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৪
রহমানরক্তিম বলেছেন: যেখানে বিশ্ববিদ্যালয়ের সেরা শিক্ষক অপসংস্কৃতির রোগে আক্রান্ত হয়ে হিন্দি গানের সাথে নাচে সেখানে শিশুদের দোষ দিয়ে লাভ কি?
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৫১

লেখক বলেছেন: এই পোস্টের সাথে আপনার মন্তব্যের কোন সংশ্লিষ্টতা পাওয়া গেলো না ।

আপনি ভুল নম্বরে ডায়াল করেছেন ।

১১. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৬
চতুষ্কোণ বলেছেন: আসলে শিশুদের সংগে সেক্সি শব্দটা যায় না। সেটা শামীম ভাইয়ের পোষ্টেও বলেছি। তারপরও মনে করি প্রত্যেক বাবা মায়েরই উচিত তাদের শিশুসন্তানদের প্রতি আরেকটু সচেতন হওয়া। শিশুদের শিশুর মতোই থাকতে দেয়া উচিত।

আর আপনার পোষ্টের উত্তরে শুধু এতটুকু বলব, পোষাকের সাথে রুচির যেমন সম্পর্ক আছে তেমনি বয়সের সম্পর্কটাও আছে। এ ব্যপারটা শিশুদের বুঝবার কথা না, আমাদেরকেই দেখতে হবে। ভালো থাকুন।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৫৭

লেখক বলেছেন: আমাদেরকেই দেখতে হবে- একমত ।

এই জন্যই আমাদের ভেতর থেকে আমি দেখার চেষ্টা করছি ।

শামীম বড়দের সেক্সি পোশাক শিশুদের শরীরে আপত্তিকর বলেছেন।

এখন , আমি এই ,

"বড়", " পোশাক" , "সেক্সি", "শিশু" - এই ব্যাপার গুলো নিয়ে উনি কি বলতে চাইলেন, আমি কি বুঝলাম আর তারপর মাথায় কি ভাবনা এলো সেইটাই লিখেছি ।

দেখুন, আমার করা প্রশ্ন বা দেখা ভুল গুলো যদি শামীম বা অন্য কেউ খন্ডন করতে পারেন , তাহলে আমিও উনার সাথে একমত হবো ।

আমার শিশুরা পোশাকের কারনে ভবিষ্যতে কি করবে না করবে , কি পরবে না পরবে , এই ব্যাপারটা আমার কাছে গুরুত্বপূর্ণ । আমি নিশ্চয় চাই না যে আমার ভিতরে কোন ভ্রান্ত ধারনা থেকে আমার শিশুরা ক্ষতিগ্রস্ত হোক।

আমি বুঝতে চাইছি , আমার ধারনা ভুল নাকি শামীম যেভাবে বুঝিয়েছেন, সেই ধারনাটা ভুল।

১২. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৭
শয়তান বলেছেন: ফটো দুইটা সরায়া দেন ।

দুইটার কোনটাই বাংলাদেশকে রিপ্রেজেন্ট করছে না
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৫৯

লেখক বলেছেন: না করছে না । কিন্তু বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে এমন ছবি আমি আপনার কাছ থেকে আশা করছি ।

ঠিক কোন পোশাকটা বাংলাদেশের শিশুর পোশাক , আমার নিজের কাছে পরিষ্কার নয় । লুঙ্গী আর শাড়ি বাদে । কিন্তু ঐগুলা তো বড়দের পোশাক । আমার পরিবারের শিশুরা এসব পরে বের হয় না ।

১৩. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৩৯
সাপ্নিক বলেছেন: আপনি বিষয়টা একটু মনে হয় বেশি ভেবে ফেলেছেন।শামীম যেটা ভূল বলেছে সেটা হচ্ছে সেক্সি কথাটা, আসলে শুধু শিশু কিংবা বৃদ্ধ অথবা ছেলে কিংবা মেয়ে যেই হোক না কেন তার পোশাকটা হওয়া উচিত রুচি সম্মত এবং সে কোথায় বাস করছে কোথায় যাচ্ছে সেখানকার মানুষের কৃষ্টি কালচারের প্রতি সম্মান রেখে পোশাক পরা উচিত।

যেমন সী বিচে বিকিনি পরা যেতে পারে, তবে নিশ্চয় সেটা অফিসে নয়, ঠিক তেম নি বাইসেপ, ট্রাইসেপ দেখিয়ে ক্যামেরার সামনে দাঁড়ান যেতে পারে তবে সেভাবে নিশ্চয় ক্লাসে যাওয়া যেতে পারেনা।

আর যেহেতু শিশুদের নিয়ে কথাটা উঠেছে সেহেতু আমি মনে করি তাদেরকে ছোট থেকেই কৃষ্টি কালচারের প্রতি সম্মান দেওয়া শেখান উচিত, সেটা হতে পারে পোশাক, ভাষা বা আচরণ।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:০৪

লেখক বলেছেন: আপনার কথা গুলা আমার খুবই পছন্দ হয়েছে । আমাকে এখন একটু বুঝান ,

১। বাংলাদেশের শিশুদের জন্য রুচিসম্মত পোশাক কি কি?

২। বাংলাদেশের শিশুদের জন্য অশালীন পোশাক কি কি?

৩। আমাদের কৃষ্টি কালচার অনুযায়ী কোন কোন পোশাক বড় এবং ছোটদের জন্য " বাংলাদেশী" মানে পরার জন্য মানান সই?

১৪. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪২
রহমানরক্তিম বলেছেন:

এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী

১৫. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪২
রুচি বলেছেন: কায়েস মাহমুদ বলেছেন:
বরাবরের মতই আপনি কোন বিষয় পুরা না বুঝেই পোষ্ট দিয়েছেন। এ অহেতুক তেনা প্যাঁচানী ভাল নাকি?সহমত

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:০৫

লেখক বলেছেন: একই উত্তর ।

১৬. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৪৬
তাহসিন আহমেদ বলেছেন: কায়েস মাহমুদ বলেছেন:


বরাবরের মতই আপনি কোন বিষয় পুরা না বুঝেই পোষ্ট দিয়েছেন। এ অহেতুক তেনা প্যাঁচানী ভাল নাকি?

দুঃখিত


শামীম ভাই সরাসরি , সংক্ষেপে যা বলেছেন,প্রায় সবাই একমত সেই বিষয়ে।আপনে বুঝেন নাই মনে হয় তার কথা টা।
আপনের হাইপোথিটিকেল ভাবনা এই ঢাকাতেই অনেকের জন্য খাটবে না।আর দেশের অন্য এলাকায় তো আর ও না।

আপনার পোস্ট টা অর্থহীন হয়ে আছে,আপনি আর ও পড়ুন আপনার লেখা টাই।

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:০৯

লেখক বলেছেন: আবারও পড়লাম এবং অর্থহীনতার কারন বুঝি নাই ।

আপনি যেহেতু বুঝছেন সেহেতু এখন আপনার দায়িত্ব ব্যাখ্যাটা লিখে আমাকে বুঝানো ।

আপনার মন্তব্যে যা বলেছেন তার পক্ষে যুক্তি বা তথ্য থাকলে দেন আর না হলে আপনার মন্তব্যটাই পুরাটাই অর্থহীন হয়ে গেছে ।

অবশ্য আপনার যদি বলার মত কিছু আদৌ থাকে ! কপি পেস্ট মারা মন্তব্যকারীর নিজস্ব চিন্তা ভাবনা, বক্তব্য , যুক্তি না থাকাই স্বাভাবিক।

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:১০

লেখক বলেছেন: কি হইলো ?

১৮. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:৫৪
মাসউদ জাজিরা বলেছেন: এ ধরনের লেখা এ ব্লগে না লেখাটাই বোধয় ভাল।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:১০

লেখক বলেছেন: কেন?

১৯. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:০১
নর্থপোল বলেছেন: "বিকৃত মন মানসিকতার কিছু ব্যক্তির কাছ থেকে শিশুদের রক্ষা করার জন্য ভিন্ন পোশাক কোন কাজে আসবে বলে মনে হয় না, এখন পর্যন্ত লব্ধ জ্ঞান তাই বলে। "

আরেক্টু যোগ করি আপনার উত্তরের সাথে। বিকৃত মানুষের সঙ্খ্যা কিন্তু সামান্য নয়। সামান্য কিছু লোক হয়ত শিশুদের ধর্ষণ করবে তা সেই শিশু যেই পোষাকই পড়ুক না কেন। কিন্তু ভদ্র সমাজের অনেক পুরুষই চোখের ধর্ষণ করবে সেই শিশুকে। ঠিক যেমন অফিসে পুরুষ কলিগ মহিলা কলিগদের সাথে যৌন নীপিড়ন করে কথার মাধ্যমে, লোলুপ দৃষ্টি দিয়ে, ঠিক এই একই পুরুষ শিশুদের দিকেও একই দৃষ্টিতে দেখবে।

আমাদের সমাজে প্রায় প্রতিটি মেয়ে শিশু কোন না কোনভাবে যৌন নীপিড়নের শিকার। কাদের দ্বারা? এই রকম পুরুষের সঙ্খা কিন্তু কম নয়। তাই এখনকার আল্ট্রা স্মার্ট অভিভাবক্রা যখন তাদের মেয়ে শিশুদের হাল ফ্যাশনের টাইডস, হাফ গেঞ্জী পড়ান, তারা সেই মেয়ের কাজিন, মামা, চাচা দ্বারা যৌন নির্যাতিত হবার সম্ভাবনা আরো বাড়িয়ে দেন।

তাই ব্যাপারটা শুধু শালীনতার প্রশ্ন নয়। বাসে যে ভাল মানুষ্টি ভিড়ের সুযোগ নিয়ে মেয়েদের গায়ে হাত দেয়, সেই লোকটিই পাশের বাসার ভাইয়ের ৮ বছরের মেয়েকে সুযোগ পেলে অনেক কিছুই করতে পারে। আর এমন লোকের সংখা কিন্তু নেহায়েত কম নয়।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:১২

লেখক বলেছেন: আপনার উল্লেখিত সমস্যা সমাধানের জন্য আপনি শিশুদের ক্ষেত্রে ঠিক কোন কোন পোশাক পরানোর প্রস্তাব করছেন?

আপনার মতে শিশুদের শরীরের কত টুকু ঢাকা ও কতটুকু ঢিলা পোশাক পরানো উচিত?

২০. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:০৪
মেহরিন সাদিয়া সুমি বলেছেন: এত বেশী প‌্যাচাঁল পাড়েন ক্যা? লন অারেকটা মাইনাস, এখন চুপ যান
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:১৬

লেখক বলেছেন: এই বস্তুটাকে দেখেন ।

রুচিশীল শাড়ি পরা মহিলার আচরন যদি এই হয় তাহলে পোশাকের প্রভাব আসলে কতটুকু?

আর , সুমি , আসল নিকে আসো । এই সব সংকর নিকে মাইনাস দিয়ে নিজের নপুংসকতাই প্রমান করতেসো।

২১. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:০৭
অক্টোপাস বলেছেন: জেন্ডারের কোনো বৈষম্য নয়।
ছেলে মেয়ে উভয়ই শালীন পোষাক পরুক এটাই চাই।


কোনো বিরোধ নয়, শান্তি চাই!
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:১৮

লেখক বলেছেন: ভাই রে , শিশুদের বেলায় সেই শালীন পোশাকের সংগা ও রুপ কি , সেইটাই তো কেউ বুঝায় বললো না ।

সবাই খালি ভয়ে পালায়!

২২. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:১৬
লাল দরজা বলেছেন: ইমন, এক জনকে দেখলাম এ ধরনের লেখা এই ব্লগে না লিখবার জন্য ও পরামর্শ দিয়ে ফেলেছেন! খবর আছে বন্ধু :P

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:২২

লেখক বলেছেন: কয়টার খবর ?

কোন চ্যানেল?

হাসতেই আছি । বক্তব্যের বিরুদ্ধে বলার যখন কিছুই খুইজা পায় না তখন আসে উপদেশ আর ফাউল মন্তব্য সহ মাইনাস নিয়ে । আহারে , যেন কি ক্ষতি করে ফেলছে !


আমার লেখা একটা লাইনও যদি ভুল প্রমান করতে পারতো , তাইলে না খুশি হইয়া নিজের মত পরিবর্তন করতাম।

আমি শিখতেই চাইতেসি, কিন্তুক তাহাদের শিখাইবার যোগ্যতাই নাই । আফসুস!

২৩. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:২২
শয়তান বলেছেন: আমার ফ্যামিলী মেম্বারদের একজন এর ফটো দিলাম

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৩৮

লেখক বলেছেন: মাশাল্লাহ! খুবই কিউট বেবি।

এখন শামীমের পোস্ট অনুযায়ী প্রশ্ন,

এই ফ্রকটা কি বাংলাদেশী ? মানে এই রকম ফ্রক পরার চল আর কোন " অপ সংস্কৃতির বিদেশে" নাই?

এই ড্রেসটা কারিনা কাপুর পরলে কারিনাকে সেক্সি লাগবে কিনা , আপনার কি মত?

কোন ড্রেসটা কারিনাদের মত মেয়েদের সেক্সি করে, সেই ধারনা থেকে শিশুদের পোশাক এর ভালো - খারাপ নির্ধারন করা কি সম্ভব?

এই পোস্টের ছবিতে হিজাব পরা শিশুটি যদি কারিশ্মার " মেরা জুতা ভি সেক্সি" গেয়ে নাচানাচি করে , তাহলে ভালগার হবে কিনা?

-------------------------------

পোশাকের ভালগার , রুচিশীল এই সবের সীমারেখা আসলে কারা নির্ধারন করে ?

কাদের নির্ধারন করা উচিত ?

২৪. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:২৭
অক্টোপাস বলেছেন: ওয়েস্টার্ণ বেশিরভাগ পোষাকই আমাদের দেশিয় পেক্ষাপটে অশালীন। এমনকি সেগুলো বড়রা বা ছোটরা যেই পরুক না কেন। আর যা ওয়েস্টার্ন মুভিগুলোতেই বেশি দেখতে পাওয়া যায়।

পোষাকগুলোর স্ট্রাকচার এত বৈচিত্রময় যে অল্পকথায় শ্রেনীবদ্ধ করা সম্ভব নয়।

আর বিশেষ করে মাঝে মাঝে কিছু হিন্দি মুভির সাথে দেশে কিছু বৈচিত্রময় (হতে পারে অশালীণ) পোষাকের আবির্ভাব ঘটে।

আর দেখুন একটি মেয়েই হয়তো বুঝতে পারেন শালীনতা কী? এটা তিনি নিজেই অনুভব করতে পারেন।

আকর্ষর্ণীয় মানেই কিন্তু সেক্সি নয়! এই বিষয়টি নিয়ে কতজন ভেবেছেন।

০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৪৭

লেখক বলেছেন: আপনি মনে হয় বড় ছোট গুলিয়ে ফেলছেন ।

ওয়েস্টার্ণ শব্দটাও বড্ড বেশি জেনারেলাইজড । পশ্চিমা পোশাক বলতে আপনি কি বুঝেন ? আমেরিকান ?

মধ্য আমেরিকায় অনেক শহর আছে যেখানে মেয়েরা কাধ খোলা , পা বের করা পোশাক পরে না । ঢাকার মতই টিভিতে চুম্বন দৃশ্য কেটে দেয় । ছেলেরাও গা খুলে , পা খুলে ঘুরে বেড়ায় না , যদিও আমাদের দেশে ছেলেদের এই নগ্নতা বহুদিন ধরে চলে আসছে বলেই দৃষ্টিকটু লাগে না সবার কাছে ।

লুঙ্গি কাছা মেরে গ্রামে গঞ্জে বড় বড় ছেলেরাই কত কিছু করে । আমরা কি সে সবকে অশালীন বলে তাড়া করি?

গ্রামের বাচ্চাদের দেখেছেন ? ওদের কয়জন গায়ে জামা দিয়ে ঘুরে?

বাংলাদেশের কৃষ্টি মানতে গেলে তো শহরের বড় লোক পোলাপাইন্দের খালি গায়ে ঘুরতে হবে।


আবারো বলছি, আমার বক্তব্য খুব স্পষ্ট ! বাচ্চাদের বেলায় কোন পোশাকটা অশালীন , সেইটার বিচার আপনি কি ভাবে করবেন?

বড়দের বেলায় কোনটা সেক্সি, কোনটা অশালীন বাংলাদেশের প্রেক্ষাপটে , সেইটা দিয়ে বাচ্চাদের পোশাক কেন নির্ধারিত হবে?

২৫. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৩৩
লাল দরজা বলেছেন: আরেকটা কথা শামীম ভাইজানের পোস্ট পড়ে আমার সাদামাটা যে উপলব্ধি হয়ে ছিল চোখের সামনে যে পোমাক পরা বাচ্চাদের ছবি ভেসে উঠছিল তা হিন্দি সিরিয়াল গুলির জবরজং পোশাকের অনুকরনে বানানো ঝিলমিলা কিছু পোশাক। তিনি সম্ভবত সে পোশাক গুলো দেখেই বিরক্তি প্রকাশ করে ছিলেন, সে ব্যাপারে আমার কোন মতভিন্নতা নেই। কিন্ত সেই পোস্টটা কে মন্তব্য করতে করতে যেখানে নিয়ে গেলেন সকলে তা দেখে বোকা হবো কিনা ভাবছি!

আফসোস।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৫২

লেখক বলেছেন: এখন সেই ঝিলমিলা পোশাক বাদ দিয়ে " বাংলাদেশের কৃষ্টি অনুযায়ী" খালি গায়ে এলে ভালো হইত? যেহেতু বাংলাদেশের বেশির ভাগ শিশু খালি গায়েই ঘুরে !

কোনটা জবর জং আর কোনটা মজার , কোনটা দেখতে ভালো না , এইগুলা ভিন্ন প্রসঙ্গ ।

কিন্তু,

এইটা বড়রা পরলে সেক্সি লাগবে তাই ছোটদের পরানো যাবে না ধরনের বক্তব্য প্রচন্ড কনফিউজিং । একটা সুস্পষ্ট ব্যাখ্যা জরুরী ছিলো।

২৬. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৪০
নীড় ~ বলেছেন: ঠিক কইছেনগো আফা, তয় যে জাম্বো পোস্ট দিছেন পুরাটা পড়বার পারিনাই।
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৫৪

লেখক বলেছেন: তাইলে কি পড়ে মন্তব্য করলেন?

২৭. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৪২
মেহরিন সাদিয়া সুমি বলেছেন: এত্তগুলান মাইনাস পাইছেন তারপরো ভাঁজ মরেন? আপনের তো দেখি শরমো নাইক্কা
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৫৫

লেখক বলেছেন: মাইনাস দিয়েও কিছুই করতে পারলা না তারপরেও বেহায়ার মত আবার আসছো কেঁউ কেঁউ করতে?

২৮. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৪২
শয়তান বলেছেন: অন্যরা কি বলেন দেখি :)
০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৫৬

লেখক বলেছেন: অন্যরা তো অন্যদের কথা বলবে , আপনি নিজের কথাটা বলেন। আপনার নিজস্ব চিন্তা ভাবনা শুনতে চাচ্ছি ।

২৯. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৫২
রবিনহুড বলেছেন: হুম বিরোধিতা করার জন্য অনেক কিছুই বলা যায়।

একটা যুক্তির বিরুদ্বে অনেক কুযুক্তি দাড় করানো যায়। তাই বলে সেটা যুক্তিসঙ্গত বলে ধরে নেয়া যায় না।

যুক্তির ধার ধারলে এ কথা বলা যায়, একজন প্রাপ্ত বয়স্ক নারীরও সেক্সী পোশাক পড়ার অধিকার আছে। কিন্তু সেটা কতটা সামাজিক গ্রহন যোগ্যতা পায় সেটাই বিবেচ্য বিষয়।

আর আপনি যে পোশাক টাকে সেক্সী পোশাক বলছেন, সেটা অনেক সমাজে সেক্সী পোশাক হিসাবে দেখা হয় না। তখন কি আমরা বলতে পারব আপনার দৃষ্টি ভংঙ্গী উন্নত করা দরকার?

সামাজিক বিচার বিবেচনায় কতটা গ্রহন যোগ্যতা সেটাই বিবেচ্য বিষয়, সেটা হোক না শিশুর ক্ষেত্রে।
----------------------------------------------------------------------

শালীন পোশাক বলতে আপনি কি বুঝেন?
আপনার জ্ঞানে "অশালীন পোশাক" বলে কি কোনো শব্দ আছে?
থাকলে 'অশালীন পোশাক' কোন গুলো বলে আপনি মনে করেন?
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:০৮

লেখক বলেছেন: কথা তো শিশুদের নিয়েই বলছি । বড়দের নিয়ে না । কথা হচ্ছে শিশুদের পোশাক নিয়ে ।


সামাজিক বিচার বিবেচনায় বাংলাদেশের শিশুদের জন্য কোন কোন পোশাক গ্রহনযোগ্য , এইটা একটু উদাহরণ সহ বুঝায় বলেন । ছবি সহ বললে সবচেয়ে ভালো হয় ।

----------------------------------

আপনার শেষের প্রশ্ন গুলো কাদের বেলায় উল্লেখ করেন নাই , বাচ্চাদের পোশাক নিয়ে পোস্ট যেহেতু তাই বাচ্চাদের বেলাতেই ধরে নিচ্ছি ।

শিশুর পোশাক নির্বাচনের বেলায় এখন পর্যন্ত আমি যা দেখেছি ,

প্রথম, শিশুর নিরাপত্তা ( ঠান্ডা , গরম, বৃষ্টি , ময়লা ইত্যাদি থেকে)

২য়, তার আরাম ( হাটাচলা , খেলাধুলাতে অসুবিধা হচ্ছে কিনা, ম্যাটেরিয়াল ও ডিজাইন আরামদায়ক কিনা) )

৩য়, তার নিজস্ব পছন্দ ( যদি সে পছন্দ প্রকাশ করার মত বড় হয়)

৪র্থ , শরীরের মধ্যাংশ টুকু ঢাকা কিনা ।

৪র্থ পয়েন্টের সাথে শালীন , অশালীন ইত্যাদির চিন্তা ভাবনা তেমন একটা নেই। অন্যের বাচ্চারা উলঙ্গ ঘুরলে আমার কিছু যায় আসে না । তবে আমি ব্যক্তিগত ভাবে বাচ্চাদের জন্মের পর থেকেই যতটা সম্ভব এই অংশটুকু আরাম ও নিরাপত্তা বিঘ্নিত না করে ঢেকে রাখতে পছন্দ করি।

৩০. ০৫ ই জানুয়ারি, ২০১০ সকাল ১১:৫৮
সীমান্ত আহমেদ বলেছেন: বক্তব্যের সাথে প্রায় একমত। পোষাক দিয়ে নয় বরং মন মানসিকতায় আমাদের বাচ্চাদের আধুনিক মননশীল ও মার্জিত এ তিনের সমন্বয়ে গড়ে তুলতে হবে। তবে ডিশ সংস্কৃতির প্রভাব অস্বীকারের উপায় নই। বাচ্চাদের কি শিখাচ্ছি তা ভাবার আগে দেখতে হবে আমরা ডিশ কালচার থেকে কী নিচ্ছি? যা নিচ্ছি তা হলো অন্ধ অনুকরণ যা অনেক ক্ষেত্রে আমাদের দেশের প্রেক্ষাপটে এনাক্রনিজম।
আমাদের নিজের চিন্তার জগতে যে পচন ধরেছে তআর প্রভাব পড়ছে সর্বত্রই। শুধু মেয়ে অথবা শুধু ছেলে নয় সমস্যাটা সামগ্রিক।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:৩৭

লেখক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৩১. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:০৩
অক্টোপাস বলেছেন: জি.. ইউএস বুঝিয়েছি।

ইউএস ছাড়া কোন ওয়েস্টার্ন কালচার এই উপমহাদেশকে প্রভাবিত করে বলবেন কি?


০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:২০

লেখক বলেছেন: পোশাকের ব্যাপারে?

কোনটাই না ।

আমাদের পোশাকের ফ্যাশন ট্রেন্ড মূলত নিয়ন্ত্রিত হয় ভারত দ্বারা । আমাদের পছন্দ অনুযায়ী বাজারে পোশাক খুব কমই আসে । বরং বাজারে যা আসে তাই দিয়ে আমাদের ট্রেন্ড নির্ধারিত হয় ।

সেই ক্ষেত্রে , দেশীয় বুটিক গুলো ছাড়া পুরোটাই সবচেয়ে সস্তা মাল যেখানে পাওয়া যায় , সেখান থেকে আমাদের পোশাক নির্ধারিত হয় ।

আমরা কি আমেরিকা থেকে পোশাক আমদানি করি? নাকি তাদের ডিজাইন দেখে আমাদের পোশাক ডিজাইন করি?

বাচ্চাদের পোশাকের বাজার এখন আরো ভয়াবহ । ইদানিং চায়না, তাইওয়ান, থাই আর বার্মিজ ইত্যাদি সস্তা পোশাকে ভরে গেছে বাচ্চাদের পোশাকের বাজার । ফ্রক, গেঞ্জি, স্কার্ট, টপ ইত্যাদি বাদ দিলে বাচ্চাদের সালোয়ার কামিজ, লেহেঙ্গা , শাড়ি ইত্যাদি ভারত - বাংলা মিক্সড ।

মার্কেটের যে সব দোকান নিজেরা বাচ্চাদের পোশাক বানায় , একটু খোঁজ নিয়ে দেখবেন তো , তাদের ডিজাইন বুক গুলো কোথাকার?

আমি নিজেও জানতে ইচ্ছুক।

৩২. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:১০
লাল দরজা বলেছেন: চলতে থাকুক, দেখতে থাকি।

এক্টা কথা, মৌলবাদ শব্দটি আর কোন বিশেষ মানুষ জনের জন্য বরাদ্দ থাকবে কিনা তাই ভাবছি! ধর্মীয় মৌলবাদের পাশাপাশি ভাবছি সাংস্কৃতিক মৌলবাদ পোশাকী মৌলবাদ ইত্যাদি ইত্যাদি...
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:২৫

লেখক বলেছেন: এইটা ভালো বলছেন !

৩৩. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:১১
দেশী পোলা বলেছেন: আপাজান

আপনের মনে হয় পোলাপান হয় নাই এখনও, হইলে বুঝতেন সবটাই আপেক্ষিক। তবে সেক্সী পোষাক হিসেবে যে জিনিসটা উনি পয়েন্ট আউট করেছেন, সেটা আমার মতে দেশ-কাল-স্থানভেদে বেমানান পোষাক বলেই মনে হচ্ছে, ডেফিনিশনটা মনে হয় ভিন্ন, তয় আপনের এমুন লাঠি নিয়া লৌড়ানোটাও একটু বাড়াবাড়ি মনে হয়।

নিজের কথাই কই, পশ্চিমা সংস্কৃতির মধ্যে জীবনের অর্ধেক সময় কাটাইছি, তবুও আমার চাইতে আমার পশ্চিমা বউ বেশি রক্ষণশীল। এদেশে একটা কদাকার প্রতিযোগিতা আছে, শিশু মেয়েদের মেকাপ রংচং লাগিয়ে বিকিনি পড়িয়ে কিড প্যাজেন্ট বানানো হয়। আমার ও আমার বউ এর কাছে সেটা চরম অশ্লীল, মইরা গেলেও আমরা আমাদের মেয়েরে এসব বিউটি প্যাজেন্টে পাঠাবো না, কিন্তু সুইমিং পুল বা সমুদ্র সৈকতে সে ঠিকই সাতারের পোশাকে পানিতে নামবে। ঘটনা হলো, যখন পোলাপান হয়, বাপমার মনে একটাই ভয় কাজ করে, লেট দেয়ার বি নো হার্ম ডান টু মাই চাইল্ড। এখন এযুগের খবরের কাগজে যেসব কদাকার রুচির মানুষের গপ্প পড়ি, এদের চোখ থেকে বাঁচাতে যদি পোলাপানরে সাতারের পোশাক না পড়ায় আপাদমস্তক নেকাব পড়াইতে হয়, সেটাতে আমরা পিতামাতারা রাজি। সমস্যা পোশাকে না, সমস্যা হইলো শিশুর পোশাক দেখে বিকৃত রুচির মানুষের মনে কদাকার ভাবের উদ্রেগ। আপনার কাছে এটা মুষ্টিমেয় মানুষের অভিরুচি মনে হইলেও, আমার কাছে সেটা গ্রহনযোগ্য না। আমার সন্তানের দিকে তাকায় কেউ মনে কোন খারাপ চিন্তা করলে, তার চোখ উপড়ে ফেলতে আমার দ্বিধা হবে না। যেহেতু আইনের জন্য চোখ উপড়াইতে পারুম না, সেহেতু পোলাপানরে আদবলেহাজওয়ালা পোশাক পড়াইয়া সহিসালামতে রাখাটাই এখন পিতা হিসাবে আমার কর্তব্য। অন্য কোন বাপ যদি তার কন্যারে ভরসমাজে নেংটি পড়ায় ভাব নেন যে গাছের পাতাটিও নড়বে না, উনি বোকার স্বর্গে বসবাস করেন। আমার মেয়ে প্রাপ্তবয়স্কা হইয়া স্বজ্ঞানে ম্যাগাজিনে পোজ দিলেও আমার আপত্তি থাকবে না, যদি তার শৈশব, কৈশোর ও তরুনী বয়সটাতে আমি তারে যথাযথ নিরাপত্তা, আদর ও আদবলেহাজ শিক্ষা দিতে পারি। কারণ সেক্সি অর নন সেক্সী, মেয়ে মানুষের ঝামেলার অন্ত নাই, সেটা প্রাচ্যে হউক বা পাশ্চাত্যে হউক।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৩৯

লেখক বলেছেন: নিশ্চয়ই সেক্স ও সেক্সি - এই ধারনা দুটো ব্যক্তির রুচি, পছন্দ, অপছন্দ ইত্যাদির উপর নির্ভর করে--------------------- এই লাইনটা পড়ার পরেও মনে হইলো আমি জানি না বিষয়টা আপেক্ষিক!!!!

মানে , পড়েই মন্তব্য করেছেন তো নাকি?



ভালগার , সেক্সি , বেমানান - এসবের সংগা বের করা কঠিন। কারন এসবের কোন চিরস্থায়ী রুপ নেই, সবটাই আপেক্ষিক ।-------------------

ইয়ে মানে , এই লাইন্টাও কিন্তু আমার লেখা । এই পোস্টেই !


-----------------------------------------------
যাক গে , বড়দের দৃষ্টি ছোটদের অনেক লেখাই দেখতে পায় না হয়ত ।
-------------------------------------------------------

আপনার ২য় প্যারার পুরাটাই যে দুটো শব্দ বার বার জানান দিচ্ছে তা হলো ভয় আর নিরাপত্তা । আপনি তাকে পোশাক দিতে চাইছেন না । আপনি দিতে চাইছেন নিরাপত্তা । এখন কেউ যদি বলে বসে যে , দেশী পোলা ভাই , পোশাকই নিরাপত্তা দিতে পারবে । আপনার মেয়ে পাহারা দেওয়ার দরকার নাই, আপনি মানবেন?

কখনোই না । আপনি খুব ভালো করেই জানেন , " আপনার উপড়ে নেব , মেরে ফেলবো " ধরনের যুদ্ধংদেহী পাহারাই তাকে নিরাপত্তা দিতে পারবে । পোশাক নয় , যতদিন না সে নিজে নিজেকে রক্ষা করার মত হচ্ছে ।

মেয়ে শিশুদের নিয়ে ঝামেলা হয় কি হয় না , পয়েন্ট তো সেইটা না । পয়েন্ট হইলো যেই পোশাক বড়দের শরীরে সেক্সি লাগে , সেই পোশাক বাচ্চাদের পরানো যাবে কিনা এবং সেই সিদ্ধান্তের পরিমাপক " পোশাকটি বড়দের জন্য কতটা সেক্সি" এইটা হবে কিনা ।

আপনি কি বলতে চাচ্ছেন, হিজাব পরালে আপনার বাচ্চা মেয়েটাকে তারপরেও পাহারা দেওয়া লাগবে না? কেউ তুলে নিয়ে গেলো কিনা দেখা লাগবে না?
-----------------------------------------

দেশীপোলা ,

নিজের বাচ্চা না হইলেও হাতের উপর দিয়ে ৪ টা বাচ্চা বড় করেছি। তার ভিতর ৩ টাই মেয়ে । আমাদের তথাকথিত ধর্ম্ভীরু সুশীল বাংলাদেশ মেয়ে শিশুদের জন্য ঘরে ঘরে কয়টা লুইচ্চা ধারন করে সেইটা আমিও কম জানি না । ঊপড়ে নেওয়ার আগুনটা তাই আমার ভিতরেও কম নাই ।


আপনার কন্যা অনেক অনেক অনেক নিরাপদ আর ভালো থাকুক । সব সময়।

৩৪. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:১২
দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: ১. লে.জো.শামীমের পোস্ট টা পড়েছিলাম, সব কমেন্ট পড়িনি।

২. আপনি "সেক্সি পোশাক"এর ডেফিনিশন পেলেন না দেখে অবাক হলাম। এইখানে আমেরিকায় একটা কথা আছে, "স্লাটি লুক", অর্থাৎ কিনা একটা পোশাক-মেকাপের কম্বিনেশন, যেটা , বাংলায় বলা যায়, উদ্দাম যৌনাবেদনময়ী।

৩. হযরত মামুনের পোস্টে একটা চিত্র আঁকার চেষ্টা করেছিলাম---ধরেন একটা ৮ বছরের বালিকা, তার গালে গোলাপী রুজ, ঠোঁটে কড়া লাল লিপস্টিক, চুল আয়রন করা, নখে পার্পল নেলপলিশ, কাঁধ খোলা-টাইট-পা-পর্যন্ত লং ড্রেস, এবং ড্রেসের পা থেকে উরু অব্দি কাটা, যাতে হাঁটার সময় পা দেখা যায়।

৪. উপরে যে ছবিটা আঁকলাম, সেটা কিন্তু কোন দেশের বাচ্চাদের সংসস্কৃতি না। আমেরিকাতেও এটাকে স্লাটি লুকই বলবে।

৫. শুধু মেয়েদের পোষাক নিয়েই কথা হচ্ছে, এই দুঃখজনক ফ্যাক্টটা স্বীকার করে নিছচ্ছি ১০০ ভাগ। কিন্তু সেই তর্ক আরো অনেক বিশাল এবং ভিন্ন বিষয়।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৫৩

লেখক বলেছেন: সেক্সি আর স্লাট তাহলে আপনার কাছে এক?

আপনার বউকে সেক্সি লাগ্লে ঐ মুহুর্তের জন্য উনি কি স্লাট ? বড় মর্মাহত হলাম সেক্সির এমন নেগেটিভ অর্থ দেখে ।

উপরে যে ছবি আঁকলেন । আপনি নিজেই বলছেন সেইটা স্লাট লুক। তার মানে ৮ করলেও স্লাট, ১৮ করলেও স্লাট।

একটা বাচ্চা কেন স্লাট সাজবে ? বাংলাদেশের বাচ্চারা কি এই সাজ সাজতে শুরু করেছে? বাবা মা এইভাবে তাদের সাজাচ্ছেন? তাহলে , আসলেই সমস্যা এবং খেয়াল করে পড়ুন আমার পোস্টে আমি সেইটার বিরুদ্ধে বলেছি জানার মন্তব্য সংক্রান্ত প্যারায় । ভাল্গার সব সময়ই ভাল্গার ।

এইবার একজন অস্টাদশীকে কল্পনা করুন যে ঐ লাল পোশাকেই সুন্দর করে সেজে এমি এওয়ার্ডে গিয়েছে । তার মেক আপে পরিমিতি বোধ এবং হাটা চলায় ক্লাসি লাগছে । তার পোশাকের ছোট ভার্সন একই সাজে পরাতে পারবেন বাচ্চাকে?

সে তো প্রথমেই চিল্লাতে শুরু করতে আম্মু হাটতে পারি না , খুলে দাও।

আমি ঠিক জানি না এইখানে কয়জনের বাচ্চাকে জামা কাপড় পরিয়ে অভিজ্ঞতা আছে । বাচ্চাদের আরামের একটু এদিক ওদিক হলেই তারা আর সেই কাপড় গায়ে রাখে না । টেনে টূনে খুলে ছত্রখান করে ছাড়ে ।

আমার ভাগ্নি সুতি ছাড়া পরে না । গায়ে খস খস করলে পরে না । ভাগনে ট্যাগ লাগানো থাকলে গুতা লাগে , তাই ট্যাগ কেটে সাফা করে দিতে হয় । আর সেইখানে , টাইট গাউন , স্টিলেটো আর লাল মেক আপ?

আপনাদের কল্পনাকে বাহাদুরি দিতেই হয় ।

ভারতের বাচ্চাদের ইচড়ে পাকা বানানো হচ্ছে সেইটা অনেক অনুষ্ঠান দেখলেই বুঝি কিন্তু তাতে পোশাকের চেয়ে অঙ্গ ভঙ্গির ভূমিকাই বেশি।

৩৫. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:১৫
যীশূ বলেছেন: শামীম ভাইয়ের পোস্টে একমত হতে পারিনি, কিন্তু কেন একমত না তাও গুছিয়ে লিখতে পারছিলাম না চিন্তা আর লেখার সময়ের অভাবে। যাইহোক, আপনার লেখাটা পড়ে নিজের কথাগুলোই খুজে পেলাম। দারুন গোছানো একটা লেখা। ১০০% সহমত।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:১৪

লেখক বলেছেন: ধন্যবাদ যীশূ ।

৩৬. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৩৪
লাল দরজা বলেছেন: পোস্টটি পড়ে তাৎক্ষনিক কিছু ভাবনা এসে ছিল সে দিন, একটা পোস্ট লিখে ছিলাম। যুইত মত এক চক্কর ঘুরান দিয়েন আমার দরজায়।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:১৪

লেখক বলেছেন: আচ্ছা ।

৩৭. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৩৭
অচেনা সৈকত বলেছেন: এই মেহরিন সাদিয়া সুমি নামের ছাগলটা এখানেও মুখ দিয়েছে?
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:১৪

লেখক বলেছেন: একটু আগে বলতেন! খামোখা মানুষ ভেবে জবাব দিলাম!

৩৮. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৫০
লেখাজোকা শামীম বলেছেন: একটা ভেবে চিন্তেই উত্তরটা দেই।
শিশুর আবার সেক্স কী ? শিশুর কোন সেক্স নেই , তার সেক্স থাকা উচিতও নয়। সে তার শৈশবকে সেক্সবিহীনভাবেই উপভোগ করুক। আমিও এটা চাই বলেই আমি সেক্সি পোশাকের ব্যাপারে আপত্তি করেছি।
সবার আগে দরকার ছিল সেই পোশাক পরিহিত একটা শিশুর ছবি দেয়া। সেটা আপাতত পারছি না বিধায় পোশাকটার বর্ণনা দেই।
পোশাকটা এ রকম -
নাভির নিচে একটা মিনি স্কার্ট। নাভি বের করে পরানো হয়েছে। উপরে ব্রার আদলে একটা টপস। সেই টপস এর পিঠ খোলা। পিঠের দিকে অনেকগুলো ফিতা দিয়ে টপসটি বাঁধা হয়েছে। এক কথায় এই টপসটি ব্রারই অন্য সংক্ষিপ্ত রূপ। তার উপর একটা সরু ওড়না দেয়া হয়েছে। সেটা সে গলায় ঝুলিয়ে রাখছে। ওড়নার দু প্রান্তে ঝলমলে লেস লাগানো। পায়ে সে পরানো হয়েছে ঝলমলে সেন্ডেল।
এখন আমার প্রশ্ন, যে মেয়েটি বড় হয়নি, তাকে কেন অন্তর্বাস নকল করে পোশাক পরানো হচ্ছে ? অন্তর্বাস কি একটি সেক্সি পোশাক নয় ?
আপনি পোশাকের সঙ্গে ছেলে -মেয়ে পার্থক্য বা ডেন্ডার ডিসক্রিপানসি টেনে এনেছেন। আপনি নিশ্চয়ই জানেন, লিঙ্গ-বৈষম্য কেবল পোশাক দ্বারা নির্ধারিত হয় না - সামাজিক ধার্মিক বহু আচরণই নির্ধারণ করে লিঙ্গ বৈষম্য। আর পৃথিবীর সব দেশেই নারী ও পুরুষের পোশাক ভিন্ন। নারীদের দৈহিক ভিন্নতার জন্য নারীদের ভিন্নতর পোশাক পরতে হয়।
আমার আপত্তির জায়গাটা আরেকটা জায়গায়। এই পোশাকটি আমাদের অভিভাবকরা কোথায় পেলেন ? ভারতীয় টিভিগুলোতে নাচের বিভিন্ন অনুষ্ঠানে শিশুদের এই রকম পোশাক পরানো হয়। সেই পোশাক নকল করেই তারা নিজের শিশুদের এই পোশাক পরাচ্ছেন। তারা টিভি দেখে প্রভাবিত হয়ে নকল করছেন, স্মার্ট সাজার জন্য ভাব করছেন, তারা জেনে বুঝে এই কাজ করছেন না। তারা সরাসরি নকল করছেন একটি বিজাতীয় সংস্কৃতি। এই নকল করা কি ভালো ?
আকাশ-সংস্কৃতির প্রভাব আমাদের উপর ব্যাপকভাবেই আছে। সেটার জন্য অনেকাংশে দায়ী আমাদের টেলিভিশনগুলোও। তারা নিজেরাই ভারতীয় চ্যানেলের অনুষ্ঠান নকল করে অনুষ্ঠান বানায়। সুতরাং তারা আমাদের সংস্কৃতির চেয়ে ভারতীয় সংস্কৃতির বাহন হয়ে পড়েছে। এই নকল করা মানে তো নিজের দৈন্যতা তুলে ধরা। ফলে আমাদের টেলিভিশন আমাদের সংস্কৃতি সব সময় তুলে ধরে না। এই নকল প্রবণতা কঠোরভাবে বন্ধ করা দরকার। যে নকল করে সে শিল্পী নয়, সে চোর।
আরেকটা ব্যাপার, আপনি বলেছেন, সবাই বলছে, শৈশবের প্রভাবে বড় হয়ে সে অশালীন পোশাক পরবে। আপনি বলছেন, এটার কোন প্রমাণ নেই - একটা হাইপোথেসিস মাত্র। কিন্তু এই আশংকাটা আপনি উড়িয়ে দিতে পারেন না।
একটা শিশু শৈশবে সেক্সি পোশাক পরার পাশাপাশি সে স্যাটেলাইটে সেই পোশাক পরিহিত বড়দের দেখছে, তাদের সেক্সি অঙ্গভঙ্গি দেখছে এবং পাশাপাশি সে অন্য শালীন পোশাক পরা মানুষদের আচরণও দেখছে। এই দেখাটা তার মনে প্রভাব ফেলবে। একই সিনেমায় সে দু ধরনের পোশাক পরা মানুষের দু ধরনের আচরণ দেখে সে নিজের অবস্থান ওই সেক্সি পোশাক পরা মানুষের জায়গায় ফেলে আচরণটিও রপ্ত করে নেবে। এই আচরণ রপ্ত করার ব্যাপারটি কেবল মেয়েদের ক্ষেত্রে ঘটে তা নয় - ছেলেদের ক্ষেত্রেও ঘটে। ছেলেরাও নায়কদের অনুকরণ করে চুল ছাটে, পোশাক পরে। কিন্তু অভিভাবক হিসেবে আমাদের সন্তানদের অবশ্যই গাইড করা উচিত। তার প্রিয় নায়ক বা নায়িকা যেই পোশাক পরল, যেই হেয়ার কাট করল, যেই আচরণ করল, সেটা নকল করার মানসিকতা থেকে বের করে এনে পরিবার ও সমাজের জন্য উপযোগী আচরণ শেখানোর দায়িত্ব আমাদেরই।
অন্যদিকে যে মেয়েটি সেক্সি পোশাক পরছে, তার সেক্সি পোশাকের কারণে চারপাশের মানুষ তার দিকে ভিন্নভাবে তাকাচ্ছে। এই তাকানোটাকে সে যদি উপভোগ করতে শেখে তবে সে সেই পোশাক পরে দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করতে পারে। এই মানসিকতাটি ভয়াবহ। শিশু বয়স থেকে এই মানসিকতা অর্জন করে ফেললে পরে বর্জন করা সম্ভব হবে না বলেই আমার ধারণা।
এই আলোচনাটা আরও দীর্ঘ করা যায়। আমি বোধ হয় আপনার সব প্রশ্নের উত্তরও দিতে পারলাম না।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:১১

লেখক বলেছেন: অনেক ধন্যবাদ শামীম ভাই । এই ব্যাখ্যাটুকু জুড়ে দিলে অনেক কিছুই পরিষ্কার হয়ে যেত ।

আমি নিজে যেইটা এখন বুঝলাম , আপনার আপত্তি ঠিক পোশাকেও নয়, সেই পোশাক পরে ও দেখে বাচ্চাটি বড়দের যেই আচরন শিখছে ও পরে নিজেও সেই রকম কিছু করতে গিয়ে নিজের অজান্তেই বিপদে পড়ে কিনা সেই আশঙ্কা ।

হ্যাঁ, এই আচরনগত বিপদের ফাঁদ তৈরী করে দেওয়ার দোষটা আমি অসচেতন বাব মাকে পুরোটাই দেব । কিন্তু শামীম ভাই , ঘুরে ফিরে তাহলে দাঁড়ালো কিন্তু সেই বাবা মা কি শেখালো , কি শেখালো না , কতটুকু খেয়াল করলো - ঐখানেই !

আমাদের বাবা মা যেমন আচরন শিখিয়েছেন , এই সব বাবা মা যদি আচরন নাই শেখায় , তাহলেই বিপদটা হবে ।

শুধু পোশাক পরলে আর দেখলেই মানুষ অনুকরণ করে না বা করতে শেখে না শামীম ভাই । আমরাও শাড়ি পরা নায়িকাদের সিনেমায় নাচতে দেখেছি নায়কের সাথে , বনে জঙ্গলে রাস্তায় কিন্তু কেউই সেইটাকে গ্রহন করিনি । যদিও তারা পূর্ণ বাংলাদেশী নায়ক নায়িকা ও সিনেমার মানুষ ছিলেন ।

কেন করিনি?

আমাদের প্রথমেই বুঝিয়ে দেওয়া হয়েছে এইটা আমাদের আচরন নয় ।
কেউ করলেও সাথে সাথে তিরস্কার করা হয়েছে , নিরুৎসাহিত করা হয়েছে ।

তাছাড়া একটা বাচ্চাকে ব্রা পরালেও সে জানবে না , বুঝবে না , ব্রা পরে কি করতে হয় অথবা ব্রা পরলে কি সমস্যা হতে পারে। তার কাছে ঐটা একটা পোশাকই , গেঞ্জি কিংবা শার্ট কিংবা ফ্রকের মতই। যতক্ষন না তার সাথে কিছু আচরন গত " লেসন" বা শিক্ষা যুক্ত হচ্ছে । বাপ মার থেকেই হোক আর টিভি দেখেই হোক।

সুতরাং , আচরন গত যেই ভয়টা পাচ্ছেন , সেইটার মূলে আসলে বাপ মা ও আশে পাশের পরিবেশ এই শিশুদেরকে কোন আচরন গুলাকে উৎসাহ , প্রশ্রয় দিচ্ছে বা দিচ্ছে নার উপর নির্ভর করছে ।

এইখানে পোশাকের ভূমিকা সামান্যই । উড়িয়ে দিচ্ছি না । তবে একটা কনফাউন্ডারকে কনফাউন্ডারের চেয়ে বেশি গুরুত্ব দেওয়া এই জন্যই ঠিক না যে তখন আমরা ভুল পথে সমস্যার সমাধান খুজবো ।

একটা শিশুর শিক্ষা , দীক্ষা , মানসিক বিকাশ , চেতনার উন্মেষ ইত্যাদি পেছনে ফেলে কেউ কেউ হয়ত বাড়তি চাদরে ঢেকে আমাদের শিশুটিকে কোন পেডোফাইলের জন্য অরক্ষিতই রেখে দেব ।

৩৯. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:০৯
দি ফিউরিয়াস ওয়ান বলেছেন: আমার ৩৪ নং কমেন্টে আপনার জবাব দেখে চট করে মাথায় একটা জিনিস খেলে গেল----আপনার এবং লে.জো.শামীমের পার্থক্যটা মনে হয় সেক্সী লুক এবং স্লাটি লুক নিয়ে। ৩৮নংএ ওনার কমেন্ট দেখে বুঝতে পারলাম, উনি আসলে স্লাটি লুকটাই বোঝাতে চাইছেন।

শামীমের লেখটা পড়ে আমার স্লাটি লুকের বাচ্চাদের কথাই মনে পড়েছিল, এবং হ্যাঁ, বাংলাদেশেই দেখেছি।
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:১২

লেখক বলেছেন: াহলে সেইটা ভালগার । বড়দের পরালেও স্লাটই লাগবে , সেক্সি নয়!

ধন্যবাদ ।

৪০. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:২৩
সুমন অহেমদ বলেছেন: বড় পোষ্টে বড় করে মন্তব্য দেয়া সম্ভব। তবে অহেতুক মনে হচ্ছে. . . ইদানিং সবই আবর্জনা মনে হয়!
----------------------------------------------------
আমাদের আসলে আদিম যুগে চলে যাওয়া উচিৎ . .! আদিম যুগ? দাড়ান একটা পোষ্ট দিচ্ছি. .
----------------------------------------------------
আদিম যুগে চলে গেলে যে উপকারটা হবে তা হলো, "এই পোশাক-আশাক নিয়ে কোনো তর্ক হবে না এবং আমরা সবাইকে নেংটা দেখবো বলে বিপরীত লিঙ্গের কাউকে দেখলেও আমাদের কামনা জাগ্রত হবে না!" দেখেন না আমাদের মনির খান একবার গেয়েছিলেন, "আমি নেংটা ছিলাম ভালো ছিলাম, ভালো ছিলো শিশুকাল. . ."

সবাই যদি নেংটা থাকে তাহলেতো কোনো সমস্যাই হবে না মনে হচ্ছে. .
---------------------------------------------------
"সংক্ষিপ্ত পোশাক ? যারা সংক্ষিপ্ত পোশাক দেখে অভ্যস্ত তারা কামার্ত হয় না কারো বাহু কিংবা পেট বের হয়ে থাকলে ।"--- আপনি সিওর হলেন কি করে যে যারা সংক্ষিপ্ত পোশাক দেখে অভ্যস্ত তারা বাহু বা পেট দেখে কামার্ত হয়না! স্বামী স্ত্রী তো একে অন্যকে প্রতিদিনই খুব কাছ থেকে দেখেন, তারা প্রতি রাতে কামার্ত হন না?

ঘন্টাখানেক ধরে লেখা সম্ভব, ছোটো করে লিখতে গিয়েও তো বড় করে লিখে ফেলছি!!
---------------------------------------------------
শিশুদেরকে যা শেখানো হবে শিশুরা তাই শিখবে। এবং কোনো শিশুকে একটা নির্দিষ্ট বয়সে যদি পোশাকের ব্যাপারে সচেতন করা না হয় তবে সে তার পোশাকের ব্যাপারে কখনই সচেতন হবে না! সমস্যা হলো কি জানেন, এই শিক্ষাটা দেয়ার জন্য নির্দিষ্ট কোনো বয়স নেই এবং নির্দিষ্ট কোনো ক্লাসও নেই. . . তাই ছোটোবেলা থেকেই শিক্ষাটা পরিবার থেকে হওয়া উচিৎ
--------------------------------------------------
আর ছেলে শিশুদের কথা টেনে নিয়ে আসলেন?
মেয়েরা ছেলেদেরকে ছোটো ছোটো পোশাকে দেখতে চায় না, তাই ছেলেরা ছোটোবেলায় নেংটা থাকুক আর হাফপ্যান্ট পড়া থাকুক বড় হয়ে ঠিকই কোট-টাই পড়বে তারা. . .
০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:৪৫

লেখক বলেছেন: আপনি কি করে সিওর হলেন মেয়েরা দেখতে চায় না?

মেয়েদের জিজ্ঞেস করেছে কেউ কখনো?

৪১. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:৪৪
রাগ ইমন বলেছেন: আপনি সিওর হলেন কি করে যে যারা সংক্ষিপ্ত পোশাক দেখে অভ্যস্ত তারা বাহু বা পেট দেখে কামার্ত হয়না! --- কারন তারা রাস্তায় একটা গাড়ি দেখলেও যত আগ্রহ নিয়ে তাকায়, মেয়েগুলার দিকে তার ১% আগ্রহ নিয়েও তাকায় না যদিও চোখের সামনেই কাধ, বাহু খোলা আছে । এ আমার নিজের চোখেই দেখা ।

আমি সিওর না হয়ে কোন কথা বলি না , আর কনফিউশন থাকলে সেইটাও জানিয়ে দেই ।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।
৪২. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১:৪৮
ভাবসাধক বলেছেন: ছোট বাচ্চাদের সেসকি পোষাক বুঝতে কি অসুবিধা হচ্ছে ?

ভারতের দাদাদের তৈরী টিভি সিরিয়ালে আমাদের ভাবী-আপুরা দেখে দেখে
কিংবা দাদাদের করা বিজ্ঞাপনের আদলে
বাংলাদেশের বাচ্চাদের পোষাক তৈরী করা হচ্ছে ।

খুলামেলা পোষাক পইড়া ঘুরা উঠতি বয়সের শিশুকন্যাদের (১৫+) দেখে অনেক উঠতি পোলা ধ্বংস হয়, ধ্বংস করে ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

বাহে ! এদেশে আইন নাই, বিচার হয় না । কেই যদি মনতিরি , এমপির বাচ্চা হয় তাহলে বিচার পাইতে পারে কিন্তু গরীব জনতার জন্য কিছু্ই নাই ।

খোলামেলা পোষাকে ধনী সেসকি শিশুকন্যাগো দেইখা ,,,,,,,,, আকাম ডা করে গরীবের মাইয়ারে ।

পথে -ঘাটে সবার জন্য সেসকি পোষাক ব্যান করা হউক ।
০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৬:৫৪

লেখক বলেছেন: ভাব সাধক , আপনি মনে হয় ভালগার আর সেক্সি গুলিয়ে ফেলছেন। অনেক মার্জিত পোশাক ও সেক্সি হতে পারে , যদি সেইটা কাউকে আকর্ষন করে , উত্তেজিত করে । সেইটা সাধারন শাড়িও হতে পারে । সেইটা ছেলেদের ফুল শার্ট, ফুল প্যান্ট ও হতে পারে ।

আর আপনি যেই সব পোশাকের কথা বললেন, ঐ গুলা বড়দের গায়েও ভালগার , সেক্সি নয় । ঐ সবের ব্যাপারে শামীম, আমি কিংবা বেশির ভাগ মানুষই আপত্তি জানিয়েছেন এবং আমরা মোটামুটি একমত এই ব্যাপারে ।

বাচ্চাদের গায়ে ব্রা কিংবা বিকিনি ব্রিফ ( ছেলেদের) জন্মদিনের অনুষ্ঠানে অবশ্যই আপত্তিকর এবং বর্জনীয় ।

যেইটাকে আমরা সকলেই ভালগার বলে ফেলেছি , সেইটা নিয়ে কেন তর্ক করতে চাইছেন?

০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:০১

লেখক বলেছেন: ১৫ বা তাদের বেশি বয়সীদের আমরা কিশোর কিশোরী বলি । ১০ থেকে ১২ বা বয়ঃসন্ধি কাল যখন থেকে বাচ্চারা যৌনতার অনুভূতি পেতে শুরু করে , শিশুর সংজ্ঞাটা না হয় আপাতত আমরা সেই বয়সের নিচেই রাখি?

আন্তর্জাতিক সংজ্ঞা দেখতে গেলে ১৮ পর্যন্ত শিশু ধরতে হবে । আমি ২, ৩, ৪ , ৫ , ৬ , ৭ - এই রকম বয়সীদের কথা বলছি ।

এদের গায়েও বলিউডি প্রভাব পড়েছে । পড়ে নাই ?

৪৩. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ২:১৩
সুমন অহেমদ বলেছেন: বেশরিভাগ মেয়েরাই দেখতে চায় না. . .
আর আমি বেশীরভাগকেই উদাহরন হিসেবে দেখতে চাই. . .
আর বেশীরভাগ ছেলেরাই মেয়েদেরকে সংক্ষিপ্ত পোশাকে দেখতে চায়. . . আমার ছেলে বন্ধৃর সংখ্যা অসংখ্য. . . এদের মধ্যে যেমন বখাটে আছে, আছে গাজাখোর, আছে মদখোর, আছে কবি, আছে প্রেমিক আছে ধার্মিক. . . রাস্তা দিয়ে যখন ওরনা ছাড়া টাইট ড্রেস পরে একটা মেয়ে হেটে যায় তখন বেশীরভাগই কিছু না কিছু মন্তব্য করে. . ইস্ আর একটু যদি দেখা যেতো! হা হা হা. . .
একটা ব্যাপার বলি, অনেক মেয়ে কিন্তু জানেই না যে তাকে নিয়ে এবং তার বিভিন্ন অঙ্গ নিয়ে ছেলেরা কথা বলছে. . . তার বুকে যে ওরনা নেই এবং এটা নিয়ে যে ছেলেরা কথা বলতে পারে সেটা কিন্তু সে কখনো ভাবার চেষ্টাও করে না। কেনোনা তাকে পরিবার থেকে ড্রেসের ব্যাপারে সেভাবে শিক্ষা দেয়া হয়নি. .সে তার বুককে অনেক পবিত্র ভাবে, হয়তো সে ভাবে এই বুকের ওপর নির্ভর করেই তার সন্তান জীবন পাবে, কিন্তু কতিপয় পুরুষের/বখাটের লোলুপ দৃষ্টি ঐ বুকেই থাকে.. বখাটে কখনই ভাবে না যে সে তার মায়ের বুকের দুধও খেয়ে জীবন পেয়েছিলো. . .

যাই হোক সাজিয়ে লিখতে ইচ্ছে হচ্ছে না! তবে আমার ধারণা বেশীরভাগ মেয়েরাই পুরুষকে ছোটো ড্রেসে দেখতে চায় না, তবে বেশীরভাগ পুরুষরা মেয়েদেরকে সংক্ষিপ্ত ড্রেসেই দেখতে চায় এবং মেয়েরা পুরুষদের মনোবাসনাই পূর্ন করার দিকে এগুচ্ছে. . .

আর পুরুষরা আপনাকে বা মেয়েদেরকে কখনই বুঝতে দিবে না যে সে কামার্ত হচ্ছে কিনা. . . সে নীরবে মজা নিবে. . . হা হা হা. . . বেশীরভাগ মেয়েরাই আসলে ভালো এবং অবুঝ. . . হা হা হা...
৪৪. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ২:৩৭
সুমন অহেমদ বলেছেন: আর আপনি আপনার নিজের চোখে দেখার কথা বলেছেন। মেয়েগুলোর বাহু কাধের প্রতি ছেলেরা আগ্রহ নিয়ে তাকাচ্ছে না, যতটা আগ্রহ নিয়ে তাকাচ্ছে গাড়িগুলোর দিকে. . .
এই উদাহরন টা কোন দেশের? বাংলাদেশেতো এরকম হওয়ার কথা না!!
আপনি যদি আমেরিকা অথবা এই মানের কোনো উন্নত দেশের কথা বলেন তবে বলবো সেদেশের নারী-পুরুষরা অনেক আগেই অনেক কিছু পেয়ে যায়. . . অনেক কিছু করে ফেলে. . তাই ওরা ২০-২২ বয়সে এসে ভদ্র হয়ে যায়। ওদেরকে বখাটেমি করতে হয় না, কেনোনা ওদের অনেক কিছুই খোলামেলা. . .

স্পস্টকরে বলতে পারতাম, তবে আমার মনে হয় এর চেয়ে স্পস্ট করে বলার তেমন কিছুই নেই
৪৫. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ২:৫৪
হাসান মাহবুব বলেছেন: একটা পিকনিকে গেসিলাম বছর কয়েক আগে। সেইখানে খাওন দাওন শেষে নাচ গানের আয়োজন হৈলো। ভালো কথা। তা শুরু কর্ল একটা আট/নয় বছরের মেয়েরে দিয়া। পরনে বলিউডি নায়িকাদের মতন পোষাক। বুকে কাঁচুলি জাতীয় কিছু..আমি ঠিক নামটা জানিনা, পেটের অনেকখানি খোলা। আচ্ছা, ঠিকাছে এইটাও মানলাম যে শিশুরা কখনও অশালীন হৈতে পারেনা( জাস্ট ধরে নিলাম আর কি)। এরপর যা শুরু হৈলো, যাকে বলে যৌনাবেদনময়ী নৃত্য। মানে, যৌনকলার অনুকরণ আর কি, যেইটা টিভি দেইখা শিখসে অথবা অর বাপ মায়ে শিখাইসে। মাইনষে দেখলাম খুব হাত তালিও দিতাসে। ঘৃনায় সেখান থেকে চলে আসছিলাম। থুথু মারতে ইচ্ছা কর্সিলো সবডির মুখে।

আরে বুঝলাম যে তুমি বড় হৈয়া পুরুষদের ভোগ্যবস্তু হওনের লিগা নানান ছলাকলা করতে পারো, বানিজ্যের উপকরণ হৈতে পারো। এই ভোগবাদী সমাজের কালো থাবায় তুমি ক্ষতবিক্ষত হৈবা নাকি, নিজেরে বিকৃত কর্বা নাকি এইটা সময় বৈলা দিবে।কিন্তু তুমি শিশু, তুমি সুন্দর তোমারে অসুন্দর করতে চায় কেন হারামীরা? তোমারে কলুষিত করার স্পর্ধা দেখায় কেন তারা? কেন নিস্পাপ শৈশবের চোখে কামাতুর সমাজের ইচ্ছার প্রতিফলন?
০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৩৫

লেখক বলেছেন: হামা,

ভারতীয় কিছু চ্যানেলে বাচ্চাদের নাচের অনুষ্ঠান প্রতিযোগিতায় যেই সব নাচ আর অনুকরণ করা পোশাক দেখেছি , সেইটা তাদের বয়সের সংগে বেমানান কথা, গান, সুর, নাচানাচি, অংগভঙ্গীর কারনে যথেষ্ট বিবমিষা জাগায় ।

উপরে দেখেন , আমি বলেছি জানার মন্তব্য অনেক গুরুত্বপূর্ণ। ঊনার মন্তব্যে খেয়াল করে দেখবেন এবং আমার প্রতিক্রিয়াতেও খেয়াল করে দেখবেন , এই ধরনের চর্চাকে ভালগার বলে প্রত্যাখান করা হয়েছে ।

শিশুরা কখনো অশালীন হইতে পারে না , এইটা কিন্তু কেউ কোথাও বলে নাই । সেক্সি হইতে পারে কিনা , সেইটা বলা হয়েছে । বড়দের সেক্সি পোশাক শিশুরা পরলেই শিশুকে ভালগার লাগবে কিনা , সেইটা বলা হয়েছে ।

বয়স, স্থান -কাল, পাত্রের সাথে বেমানান যে কোন পোশাককেই অশালীন লাগতে পারে সেইটার জন্য সেক্সি তো হওয়া লাগে না । যেমন ধরেন , বাংলাদেশের কোন মিলাদ কিংবা জানাযায় যদি কোন মেয়ে টকটকে লাল শাড়ি , খুব সুন্দর এবং মার্জিত করে পরেও যায়, অশালীন লাগবে না ?


একটা শোক গ্রস্ত বাড়িতে ছেলেরা যদি জোরে জোরে হাসে , অশালীন লাগবে না?

বেমানান বলা আর বড়দের সেক্সি পোশাক ছোটরা পরা উচিত না বলা দুইটা দুই জিনিস ।

ভালগার পোশাক সবার জন্যই ভালগার এবং " ভালগার কি না" ওইটাও সেই স্থান , কাল, পাত্র , বয়স ইত্যাদির সাথে মিলিয়েই বিচার করা হয় ।

শামীম ভাইয়ের মন্তব্যের পরে আমার মনে হয় না এই নিয়ে কোন তর্ক করার দরকার আছে । যেই পোশাকের বর্ননা উনি দিয়েছেন , সেই স্টাইলের পিছনে দড়ি বান্ধা কাচুলি বা ব্লাউজ পরে , নাভির নিচে লেহেঙ্গা বা শাড়ি পরে যাদের দেখেছি , তাদের আমার কাছে সেক্সি মনে হয় নাই । সেক্সি ব্যাপারটার ভিতর আকর্ষন কাজ করে । উনাদের বিকর্ষন প্রভাব ছিলো প্রকান্ড । উপস্থিত ছেলেদেরও খুব একটা " মজা নিতে " দেখি নাই । দাঁত মুখ খিচিয়ে অন্য দিকে ফিরে যাওয়াটা নিশ্চয়ই মজা নেওয়ার লক্ষণ না।

অশালীন ছেলেরা অশালীন অনেক কিছুতেই মজা পাইতে পারে , সেইটা আপনিও জানেন । শালীন অনেক কিছুকেও অশালীন বানিয়ে দিতে পারে , মজা নেওয়ার জন্যই । সেইটা মনে হয় ভিন্ন প্রসঙ্গ ।

এই ধরনের ব্লাউজ ছোট করতে করতে ব্রা বানিয়ে ফেলা , গলা থেকে কোমর পর্যন্ত উন্মুক্ত করে দেওয়া কিংবা অতিরিক্ত টাইট কাপর পরা - মেয়েদের বেলায় দেখে আমরা অভ্যস্ত নই । ছেলেরা অবশ্য বাংলাদেশে রাজা উজির ।

সেই ৮২ - ৮৩ তেও মামাদের বোতাম ছিটকে বেরিয়ে যাবে টাইট শার্ট কিংবা টাইট প্যান্টের নিচে বেল বটম পা --- ছোট ছোট ছেলেদের পরালেও কেউ আপত্তি করে নাই বলেই মনে পড়ে ।

ছোট ছোট বাচ্চা মেয়েরা স্ট্র্যাপ অনেক আগে থেকেই পরে । তাতে কারো কোন সমস্যা হয় নাই এতদিন । ( উপরে শয়তানের দেওয়া ছবি) । এখন হচ্ছে , কারন যোগ হয়েছে কিছু আপত্তিকর আচরন , নাচ গান । এখন হচ্ছে কারন কাপড় গুলো শুধু খোলা মেলাই নয় , এর উৎস বড়দের ভালগার নাচ গান কিংবা উদ্দাম যৌন আবেদন যেইটা পোশাকের সাথে সাথে বাচ্চাদের করানো হচ্ছে বা করলে বাধা দেওয়া হচ্ছে না ।

জাফর ইকবাল নিয়ে ঝড় বয়ে গেছে মনে হয় ব্লগে , তাকে নিন্দা করতে গিয়ে স্টেজের উপরে যেই মেয়েগুলো কিংবা নিচে যেসব ছাত্রীরা " ইশক কি গালিওমে" এন্ট্রি নিয়েই নাচানাচি করছিলো , তাদের কথা কেউই বল্লো না । আজব ব্যাপার , আমাদের বোনেরা সালোয়ার কামিজ পরে এই নাচ নাচলে বোনের বাচ্চারা নায়িকার পলকা ডট বা ঐ ধরনের ফ্রক পরে একই নাচ তো নাচবেই । দোষ তখন পলকা ডট ফ্রকের ?

৪৬. ০৫ ই জানুয়ারি, ২০১০ দুপুর ২:৫৮
রাসেল ( ........) বলেছেন: আপায় কি এই নিকটাও "ভাগা" দিছেন। আপনের হাতে এত সময় সব সময়ই থাকে না কি মাঝে মাঝে ২ ৪ জনকে পাসওয়ার্ড দিয়া এইটারে সচল রাখেন সারাদিন।

আপনের চোখ তো মাশাল্লা, শাড়ীর ভিতর দিয়ে ডান্ডা দেইখ্যা মেহরীন সুমিরে নপুংসক কইয়া ফেললেন। আমিও ছবিটা মনোযোগ দিয়া দেখতাছি, ডান্ডার উত্থান চোখে পড়লো না।

আফা ভালো থাইকেন। আপনের শিশুসন্তান হইলে সেইটারে আপনে কি পোশাক পড়াইবেন সেইটা আপনের মাথায় থাকুক, শীতে বিকিনি পরায়া রাস্তায় ঘুরাইবেন না সেইটা আমি বুঝি, তয় আপনে যেইরম বিপ্লবী তাতে সেইটাও কইরা ফেলতে পারেন,

অফটপিক কিছু প্রশ্ন ছিলো সেইগুলা কি আলাদা কোথাও করবো?
০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:১০

লেখক বলেছেন: উপরে আপনার প্রতিটা কথাই তো অফ টপিক !

বিশ্ব শিশু দিবসে শিশু নির্যাতন নিয়ে কথা বলা যাবে না কারন আপনার সেইটা পছন্দ না --- এই তো যুক্তি দিয়েছিলেন । মনে পড়ে ?

অফ টপিক ফাউল কথা বার্তা এখানে বা অন্য কোন খানেই করার দরকার দেখি না । কারন আপনার এই সব , " আমি পছন্দ করি না তাই তুমি করবা না " ধরনের আলাপে আমি আগ্রহী নই ।

সুমির ডান্ডা নিয়ে সুমিকে আর আমার মেয়েকে নিয়ে আমাকেই ভাবতে দেন। আপনি বরং আপনার ছেলের পোশাক আশাক নিয়ে ভাবেন। কোন পোশাক আপনার ছেলের জন্য পূর্ণ বাংলাদেশী , ভারত দ্বারা প্রভাবিত নয়, যেইটা কিনা বড় কোন ছেলে পড়লে তারে সেক্সি লাগবে না , সেই জ্ঞানটা চাইলে অন্যদের বিতরন করতে পারেন।

৪৭. ০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৬:৪৭
তাহসিন আহমেদ বলেছেন: আপনে কিছুই না বুঝেই হাই থটের কথা কপচাইতেছেন,আপনাকে বলার জন্য কপি পেস্ট করেই সব কমেন্ট দিবে সবাই,
আপনে বার বার মূল বিষয় টা ছেরে অন্য দিকে কথা ডাইভার্ট করছেন।শেম অন ইউ।
০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:০৪

লেখক বলেছেন: উপরে শামীমের মন্তব্য দেখেন । কি ভাবে আলোচনা করতে হয় সেইটা পারলে শিখেন ।

তিরিং বিরিং করে লাফায় লাফায় আক্রমনাত্মক মন্তব্য লিখতে পারাটা কিংবা কপি পেস্ট করতে পারাটা আপনার বুদ্ধিমত্তার মান নিয়ে সন্দেহ সৃষ্টি করছে । দুঃখিত, কিন্তু এইটাই সত্য ।

নতুন কিছু বলতে না পারলে বা বলার না থাকলে দয়া করে জায়গা ফাকা রাখুন। পেজ সহজে লোড হতে দিন।

৪৮. ০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৬:৪৯
তায়েফ আহমাদ বলেছেন: এতো ক্যাঁচালের টাইম নাই!
:)
মানুষজন আজকাল অল্পতেই উত্তেজিত হয়ে পড়ে।!!!
০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:০৪

লেখক বলেছেন: সব রকমের মানুষ?

নাকি নির্দিষ্ট কোন গোষ্ঠী?

৪৯. ০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:২৮
রোবোট বলেছেন: কঠিন ভালো লাগলো। শামীমের লেখাটায় অনেক কিছু ঠিক মানতে পারিনি। তবে সেগুলোকে ওনার পুওর চয়েস অফ ওয়ার্ড মনে করছি। ওনাকে ভালো জানি।

কাঁকনের একটা পোস্ট ছিলো জেনারেলি বড় মেয়েদের পোশাক নিয়ে। মন্তব্যে বিরাট ত্যানা প্যাঁচায় আসছিলাম। Click This Link

আপনার পোস্টেও আশা করি পরে বড় করে উত্তর দেবো। আপাতত চাকরি বাঁচাই।

০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৪৬

লেখক বলেছেন: শামীম ভাই এর মন্তব্যে উনি অনেক কিছু পরিষ্কার করেছেন । যেই পোশাক এর বর্ননা উনি দিলেন তাতে স্পষ্টই বুঝা যায় পোশাকের পরার ধরনটাই ছিলো আপত্তির কারন । আমি সিওর উনি নাভির উপরে স্বাভাবিক ভাবে পরা লেহেঙ্গা , উপরে স্বাভাবিক কাচুলি বা টপ / কামিজ নিয়ে আপত্তি করতেন না যদি না একই পোশাক পরে বড় কেউ ভালগার নাচ গান করার নজির না থাকতো কিংবা বাচ্চাগুলার পোশাকের পাশাপাশি সেই সব ভালগার নাচ গান ( তাদের বয়সের সাথে বেমানান) , অংগ ভঙ্গী গুলাও শেখার সুযোগ না থাকতো ।

এইটা খুবই সত্যি কথা যে বাংলাদেশে শিশুর মানসিক বিকাশ নিয়ে কেউ তেমন বুঝেও না আর চিন্তা করেও না । শিশুও যে একজন ব্যক্তি , তারও মন - মানসিকতা , অনুভূতি , স্মৃতি , পছন্দ - অপছন্দ - অধিকার আছে , এইটা কয়জন মানে?

খালা - মামা, চাচ ফুপিরা বাচ্চাদের অনেক রকম ভয়াবহ ভীতিকর কিংবা কষ্ট দায়ক কথা বলে । আচরন করে । অনেকে নির্দ্বিধায় এডাল্ট কথা বার্তা বলে । তার পেছনে ধারনা গুলা হলো ,

বাচ্চা তো , কিছু বুঝবে না ।
বাচ্চাদের আবার কষ্ট কি? দুই মিনিট পরেই ভুলে যাবে।
আরে , বড় হলেই সব ঠিক হয়ে যাবে , কোন ব্যাপার না ।


আমরা কেউই বুঝি না বা মনে রাখি না , বাচ্চাদের ইন্দ্রিয় সবচেয়ে সূক্ষ , বাচ্চাদের শেখার ক্ষমতা ও গতি সবচেয়ে বেশি, বাচ্চাদের স্মৃতি সবচেয়ে প্রখর ।

ইদানিং তো বলা হচ্ছে , একটা বাচ্চা বড় হয়ে কি রকম হবে , সেই ব্যক্তিত্ব এর মূলটা নাকি জন্মের পর প্রথম দুই বছরেই তৈরী হয়ে যায় । এরপর স্রেফ ঘষা মাজা । কথাটা যদি শুধু ব্রেইনের বেলাতেও সত্যি হয়, আমরা কয়জন বুঝি এর গুরুত্ব?

০৫ ই জানুয়ারি, ২০১০ রাত ৮:২০

লেখক বলেছেন: কারো বক্তব্য এর বিরোধীতা করা বা বিপরীত মত দেওয়া মানে যে সেই ব্যক্তিকে আক্রমন করা নয় বরং তার বক্তব্য তে কোন ভুল ধারনা বা ভুল উপস্থাপনা থাকলে সেইটা চিহ্নিত করা - এই বোধটা ব্লগে অনেকেরই নাই । এই জন্যই আমার করা প্রথম মন্তব্যে আমি ডিস্ক্লেইমার দিয়েছিলাম।

আমি নিজেও শামীমের লেখার ভক্ত । অনেক অনেক ভালো ভালো লেখা পড়েছি উনার কাছ থেকে । শামীম নিজেও আক্রান্ত বোধ করেন নাই , আফটার অল, বুদ্ধিমান মানুষ।

কিন্তু তার মতের সাথে " মিলে নাই" বললে,

মতে মিলে নাই = শামীম খারাপ ,

এই উদ্ভট , ফাউল , বেকুব মার্কা সমীকরণটা কোথা থেকে নাযিল হয় বলতে পারেন?

আপনার " ওনাকে ভালো জানি" পড়ে কথা গুলা মনে হলো । আমি কিছু মনে করিনি আপনার কথায় কিন্তু আমি " শামীম খারাপ" কোথায় বলেছি তাও বুঝলাম না ।

প্লিজ কিছু মনে করবেন না , ব্লগে অনেকের " বলার কিছু নাই তাই দুইটা খারাপ কথা কইয়া যাই" - ধরনের মন্তব্যের সমারোহ দেখে আমার এই উপলব্ধিটা হয়েছে ।

আপনি আবার আক্রান্ত বোধ কইরেন না দয়া করে।

৫০. ০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৪০
সকাল রয় বলেছেন: জটিলস্য কিন্তুক আন্নেরার ব্যাপারগুলা
০৫ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৪৭

লেখক বলেছেন: তাই?

৫১. ০৫ ই জানুয়ারি, ২০১০ রাত ৮:০৯
রাগ ইমন বলেছেন: অনেক ধন্যবাদ শামীম ভাই আপনার মন্তব্যের জন্য ।

পোশাকের যেই বর্ননা দিলেন সেইটা বড়রা পরলেও বাংলাদেশের প্রেক্ষিতে ভালগারই লাগবে । কোন ভদ্র ছেলে তাতে আকর্ষিত হওয়ার কথা না । অভদ্র ছেলেদের নিয়ে আলোচনার কোন মানেই হয় না ।

একটা জিনিসের অভাব খুব বেশি বোধ করলাম । অনেকেই একমত , সহমত জানালেন । কিন্তু কেউই বাংলাদেশের শিশুদের জন্য কোন কোন পোশাক শালীন, মার্জিত , যথেষ্ট বাংলাদেশী , সেই সংজ্ঞা গুলা কি ভাবে , কারা ঠিক করবে , করা উচিত , সেই ব্যাপারে কিছুই বললেন না ।


আমার একটা গল্প মনে পড়ে গেলো । এক চিত্রশিল্পী একটা ছবি এঁকে দর্শকদের বললেন , যেখানে যেখানে সমস্যা আছে সেখানে সেখানে পিন গেথে দিতে । দিনের শেষে দেখা গেলো পিনের ঠেলায় ছবিই দেখা যায় না । পরের দিন শিল্পী বললেন , সমস্যার জায়গা গুলো কি ভাবে সমাধান করতে হবে , কোথায় কি ভাবে বদলাতে হবে তা একটু এঁকে পিন গাথতে , সেইদিন একটাও পিন খুঁজে পাওয়া গেলো না ।

আমার পোস্টেও আমি ঐ সমাধান চেয়ে লিখেছিলাম , সংজ্ঞা চেয়ে লিখেছিলাম । এখানে বা ওখানে, কাউকেই সেই সব কথা বলার রিস্ক নিতে দেখলাম না ।

আশ্চর্য ব্যাপার ! কোনটা খারাপ সেইটা কি ভাবে মানুষ বিচার করে যদি সে তুলনা করার জন্য "কোনটা ভালো" সেইটার কোন বর্ননাই দিতে না পারে?

পরিশেষে আবারও বলি । মিনি স্কার্ট , পিঠ খোলা কাচুলি আর দড়ি মার্কা ওড়না কোন সেক্সি পোশাক নয় , এইটা পরে কোন ভদ্র মেয়ে রাস্তা ঘাটে এমন কি পশ্চিমেও বের হবে না । ভালগার , স্লাটি - এগুলো নিয়ে কোন বিতর্ক নেই।

ব্রা কোন মতেই সেক্সি পোশাক নয় , এইটা অন্তর্বাস । এইটা দেখানোর জিনিস তো না । পোশাকের ভিতরে পরার জিনিস । ব্রা পরে কোথাও বের হওয়াটা সকলের জন্যই ভালগার, কি শিশু , কি বড়।

কিন্তু বড় মেয়েরা ( ছেলেদের নিয়ে কোন আলোচনাই করা গেল না , আফসোস !) অনেক পোশাক পরে যেমন ফ্রক , স্কার্ট টপ্স , জিন্স শার্ট - সেগুলো সেক্সি হতেই পারে । ছোটরা পরলে তাকে সেক্সি লাগবে না । আমরা হরদম এই সব পোশাক পরাই , আমি জানি আপনিও পরান । এই জন্যই বলেছিলাম , আপনার আপত্তির জায়গাটা বুঝতে পেরেছি ।
কিন্তু উপস্থাপনার সাথে একমত হতে পারিনি । সেক্সি আর ভালগার এক জিনিস নয় । খোলামেলা আর বেমানান এক জিনিস নয় ।
৫২. ০৫ ই জানুয়ারি, ২০১০ রাত ৮:২৪
উদাসী স্বপ্ন বলেছেন: কাম কাইজ নাই তাই আইসো গ্যাজাই টাইপের ভাবনা! শীতে কত মানুষ না খাইয়া মরতাছে, গ্রামে কত পুলাপান ন্যাংটা হইয়া ঘুরতাছে সেইটা সেক্সি বা ভালগার না হইয়া হইয়া শহুরে গ্যাজানীতে অবলোকন!


পাবলিকের খাইয়া দাইয়া দেখি আসলেই কাম নাই!
০৫ ই জানুয়ারি, ২০১০ রাত ৮:৫৭

লেখক বলেছেন: হা হা হা হা হা হা হা ।

ব্লগার তো সব শহুরে । গ্রামের ন্যাংটা বাচ্চার পোশাক সেক্সি না ভালগার , ঐ নগ্নতা ভারতীয় আগ্রাসন না বাংলাদেশী কালচার --- এইডা নিয়ে কথা কইলে পাবলিক আরো আউলাইবো ।

এমনিতেই উত্তর খুইজা পাইতাসে না , শীতের ভিতরে এত আউলানি অমানবিক হইবো না?

৫৩. ০৫ ই জানুয়ারি, ২০১০ রাত ১০:০৬
সুমন অহেমদ বলেছেন: ৪৪ নম্বর মন্তব্যে একটা প্রশ্ন করেছিলাম. . . উত্তরটা আশা করছি...
৫৪. ০৬ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:৪৬
রাজীব বলেছেন: কমেন্টি আবার করলাম

বাবা মা যদি চায় মেয়ে বড় হয়েও একই পোষাক পড়ুক তাহলে সমস্যা নেই। আমি এমন অনেক বাবা-মা কে চিনি যাদের মূল লক্ষ্য হলো মেয়েকে ধনবান কোন পাত্রের কাছে বিয়ে দেয়া। আবার এমন কিছু বাবা-মা আছে যাদের লক্ষ্য হলো মেয়ে আধুনিক হবে, বড় চাকুরী করবে, বেশী বেশী আয় করবে। মেয়ে কয়দিন কয়টা পুরুষের সাথে ঢলাঢলি করবে বা বিছানায় যাবে তাতে কিছু না।

তাদের বেলায় এমন পোষাকে কোন সমস্যা নেই।

কিন্তু বাবা- মা যদি চায় মেয়ে বড় হয়ে শালীন পোষাক পড়বে, চিরাচরিত বাংগালী ধারায় চলবে তাহলে অসুবিধা। একটা মেয়ে একটি বয়সে এসে হঠাৎ যদি দেখে যে তার পোষাক, আচার-আচরন, বন্ধু ইত্যাদি সব চেন্জ করতে হচ্ছে তাহলে মানসিক সমস্যা হতে পারে।


(ইমন আপা, আপনার লেখা সবসময়ই আমার ভালো লাগে, তবে এ বিষয়টির সাথে একমত হতে পারলাম না। )
৫৫. ০৬ ই জানুয়ারি, ২০১০ রাত ১০:২৮
বোহেমিয়ান কথকতা বলেছেন: লেখার মেইন থিম টা ধরতে পারছি।
কিন্তু লেখাটা বেশ অগোছালো ছিল এবং সম্ভবত একটু বড় ও ( প্রয়োজনের চেয়ে বেশি) ।

গত কদিন যাবত একটু ব্যস্ত থাকায় বুঝতে পারছি মানুষ কেন লম্বা লেখা পড়তে চায় না!
৫৬. ০৭ ই জানুয়ারি, ২০১০ সকাল ১০:১৭
রোবোট বলেছেন: বিরোধিতা করে কমেন্ট করিনি, মাইনাস দেইনি - ওনার বক্তব্য ধরতে পেরেছিলাম বলে।

তবে ওনার চয়েস অফ ওয়ারডের জন্য ভুল বোঝার স্কোপ ছিলো।

আমার মতের সাথে না মিললেই খারাপ হবে কেন? মতে মিলে নাই = শামীম খারাপ এটা ভাবি নাই। আপনি ভাবেন তাও ভাবি নাই।
বুকা বলে কি এতই বুকা। :)

বড় কমেন্ট না দিয়াই ডিস্ক্লেইমার দিতে জান খারাপ হয়া গেলো।

রাজীব বলেছেন,
"এমন অনেক বাবা-মা কে চিনি যাদের মূল লক্ষ্য হলো মেয়েকে ধনবান কোন পাত্রের কাছে বিয়ে দেয়া। আবার এমন কিছু বাবা-মা আছে যাদের লক্ষ্য হলো মেয়ে আধুনিক হবে, বড় চাকুরী করবে, বেশী বেশী আয় করবে। মেয়ে কয়দিন কয়টা পুরুষের সাথে ঢলাঢলি করবে বা বিছানায় যাবে তাতে কিছু না।"

ব্যাপারটা কেমন যেন এমন শ্রেণীবিভাগ হলো, মানুষ মূলত ২ প্রকৃতির চোর ও বাটপাড়। বেশীর ভাগ প্যারেন্টই আসলে আপনার কথিত ২ ধারার বাইরে।
৫৮. ১২ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৬:৫৫
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একুশে বইমেলার জন্য ব্লগের কবিতা নিয়ে সংকলন বের করবো। আপনার কবিতা দেবেন? লিংক দিন, অথবা ইমেলে পাঠান এ্যাটাচ করে। বিস্তারিত Click This Link
৫৯. ২৫ শে জানুয়ারি, ২০১০ রাত ৯:২১
অন্ধকার বলেছেন: দৃষ্টিভঙ্গিটাই আসল...
৬০. ২৮ শে জানুয়ারি, ২০১০ বিকাল ৩:২৬
কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: কমেন্ট পড়া শেষ করছি।
৬১. ১১ ই ফেব্রুয়ারি, ২০১০ সকাল ১১:৫৭
স্পর্শক বলেছেন: লেখা ভালো , চিন্তাও ভালো। তবে কমেন্টের জবাবে সামান্য সৌজন্য রাখলে বোধহয় ভাল হয়। আপনি যদি অন্য কারো সাথে কোনো ব্যাপারে একমত না হতে পারেন ( পারার কথাও না , কয়জনের সাথে একমত হবো !! ) , তবে অনেকে আপনার সাথেও একমত হবে না এবং সেটাই স্বাভাবিক। সেটাই একটু বিনয়ের সাথে জবাব দিলে ভালো হয়। "একজন বিরোধীতা করে কমেন্ট দিতে আসছিলো , একচোট দেখাইয়া দিছি" ব্যাপারটা সবাইকে মানায় না। ভেবে দেখবেন।

 

মোট সময় লেগেছে ১.১৫০৯ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
রাগ ইমন। আপাতত রাত জাগা পাখি। দেশের স্বাস্থ্য ব্যবস্থা, নীতি প্রনয়ন (পলিসি মেকিং) এবং নাগরিক জীবন উন্নয়ন নিয়ে লিখছি। এক...
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ