somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গুরুত্ব বিবেচনা করে খবরটি জনস্বার্থে হুবুহু তুলে দেওয়া হলো (এই লোকটিকে চিনে রাখুন)

০৫ ই মার্চ, ২০১২ সকাল ১০:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একেই বলে প্রতারক

শফিকুল ইসলাম জুয়েল
'মাত্র নবম শ্রেণী পর্যন্ত লেখাপড়া। এ জন্য মেলেনি বোর্ডের সার্টিফিকেট। দুই নামে ব্যবহার করেন সাতটি পাসপোর্ট। ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ করেন না। স্বাক্ষর জালিয়াতির ফাঁদে ফেলে জিম্মি রাখেন ব্যাংক কর্মকর্তাদের। ভুয়া দলিলে জমি দখল করে প্রকৃত মালিকদের বিরুদ্ধে মামলা করেন। টাকা ধার নিয়ে শোধ করার পরিবর্তে হুমকি দেন। প্রতারণার শিকার সাধারণ মানুষ মামলা ছাড়া তেমন প্রতিবাদ করতে পারেন না।' খোদ সরকারের বিশেষ এক গোয়েন্দা সংস্থা তাদের প্রতিবেদনে বলেছে এসব কথা। কুমিল্লা পৌরসভার চেয়ারম্যানের দেওয়া সনদপত্র অনুসারে এই প্রতারকের নাম আবদুল মান্নান মজুমদার।

নিজ এলাকা কুমিল্লায় পরিচিতি 'মামলাবাজ ও কিডনি মান্নান' নামে। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মামলা এবং অভিযোগের ভিত্তিতে তদন্ত করে গোয়েন্দা সংস্থাটি তাদের প্রতিবেদন তৈরি করে। প্রতিবেদনের সূত্র ধরে অনুসন্ধান করে জানা যায় এক 'মহাপ্রতারকের' প্রতারণা করে শূন্য থেকে শত শত কোটি টাকার মালিক হওয়ার অবিশ্বাস্য ঘটনা। একের পর এক প্রতারণার ঘটনা জানার পর বাংলাদেশ ব্যাংকও দেশের সব ব্যাংককে দেওয়া এক চিঠিতে মান্নানের ব্যাপারে সাবধান করে দেয়।
জানা যায়, মান্নানের ফাঁদে পড়ে অগ্রণী, সোনালী, কৃষিসহ রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি সাত ব্যাংকের ১৩ কর্মকর্তা চাকরি হারিয়েছেন। প্রতারণার খবর পেয়ে তাৎক্ষণিক হার্ট অ্যাটাকে মারা গেছেন এক ব্যাংক ম্যানেজার। শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের অভিযোগ, মামলাবাজ মান্নানের কারণে এখন নিঃস্ব মানুষের সংখ্যা কয়েক হাজার। পাল্টা মামলা দিয়ে তটস্থ রাখেন বলে নতুন করে কেউ মুখ খুলতেও সাহস পান না।

জানা যায়, নিম্নবিত্ত পরিবারে জন্মগ্রহণকারী মান্নান ১৯৮৭ সালে পুরান ঢাকার ৭/১ মনির হোসেন লেন, নারিন্দায় ৫০০ টাকা ভাড়ার এক রুমে সাবলেট থেকেছেন। এখন ঢাকা, কুমিল্লা, সাভার ও নারায়ণগঞ্জে তাঁর নামে আছে শত শত বিঘা জমি। রাজধানীর নয়াপল্টন, শান্তিনগর, বনানী ও ধানমণ্ডিতে কয়েক কোটি টাকা মূল্যে কিনেছেন চারটি অভিজাত অ্যাপার্টমেন্ট। চড়েন বিএমডাব্লিউ, প্রাডো, ল্যান্ড ক্রুজারসহ পাঁচটি বিলাসবহুল গাড়িতে।

তবে আবদুল মান্নান মজুমদারের কাছে শনিবার সন্ধ্যায় ও গতকাল রবিবার দুপুরে টেলিফোন করা হলে দুইবারই বলেন, 'আমার সঙ্গে গেস্ট আছে, এখন ব্যস্ত। আধাঘণ্টা পর ফোন করেন।' এ সময় প্রতারণার অভিযোগের কথা তোলা হলে তিনি বলেন, 'সবই মিথ্যা।' পরে কালের কণ্ঠ থেকে অনেকবার ফোন দেওয়া হলেও মান্নান আর ধরেননি।

শুরু নারী পাচার দিয়েঃ

প্রতারণা শুরু যেভাবে : মান্নান ১৯৮৭ সালে ঢাকায় এসে নারী ও শিশু পাচারকারী চক্রের সঙ্গে জড়িয়ে পড়েন। উচ্চবেতনে কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন এলাকা থেকে নারী-শিশু ভারতসহ বিভিন্ন দেশে পাচার করতে থাকেন। টাকার বিনিময়ে কিডনি বিক্রি করে দিয়ে অনেককেই অকালমৃত্যুর দিকে ঠেলে দেন। মান্নানের প্রতারণার শিকার কুমিল্লার মোসলেম ও শাহীন ভারত থেকে পালিয়ে এসে কিডনি বিক্রির লোমহর্ষক কাহিনী ফাঁস করেন ১৯৯১ সালে। মানুষের কিডনি বিক্রির দায়ে ভারতের পুলিশও মান্নানকে গ্রেপ্তার করে। কিছুদিন জেল খেটে জামিনে ছাড়া পেয়ে দেশে ফেরেন মান্নান। এরপর মান্নানের বিরুদ্ধে শিশু অপহরণের অভিযোগে জনৈক জয়নাল আবেদীন মামলা করলে গ্রেপ্তার হয়ে ১৯৯৫ সালের ২৫ ফেব্রুয়ারি জেলে যান মান্নান। কিছুদিন পর কুমিল্লার চান্দিনা থানার আরেকটি শিশু অপহরণ মামলায় প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের আদালতে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড হয় তাঁর। এ মামলায় ১৯৯৫ সালের ২৮ ডিসেম্বর গ্রেপ্তার হয়ে কিছুদিন জেলও খাটেন মান্নান।


এরপর জমি জালিয়াতি ঃ

জামিনে ছাড়া পেয়ে পরিচিত ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম ও ছবি ব্যবহার করে জমির জাল কাগজপত্র দিয়ে মোটা অঙ্কের ঋণ নিতে শুরু করেন। ব্যাংক ঋণের ক্ষেত্রে কখনো নিজের, কখনো পরিচিতদের নাম-ঠিকানা ব্যবহার করতেন। আর ব্যাংকে মর্টগেজ রাখার ক্ষেত্রে দিতেন নিজের নামের সম্পত্তি। ঋণ নেওয়ার ক্ষেত্রে আবদুল মান্নান মজুমদার নিজে এবং তাঁর মা রোকেয়া বেগম, স্ত্রী ফেরদৌসী মজুমদার ও পুত্র মাজহার আলম রোমেলসহ কাজের ছেলের নাম পর্যন্ত ব্যবহার করেছেন। তবে, ভিন্ন ভিন্ন ব্যক্তি ও ভুয়া প্রতিষ্ঠানের নামে নিলেও এর সবই ভোগ করেন মান্নান নিজে।


ভুয়া প্রতিষ্ঠান, কোটি কোটি টাকা ঋণ :

রাজধানীর ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, উত্তরা ব্যাংক শান্তিনগর শাখা থেকে মাহিয়া এন্টারপ্রাইজের নামে ৪৭ লাখ ছয় হাজার টাকা, সাধন এন্টারপ্রাইজের নামে ২৫ লাখ ৫০ হাজার টাকা, মুনলাইট এন্টারপ্রাইজের মালিক ইসমাঈলের নামে ৯ লাখ ২৩ হাজার টাকা, ফেরদৌসী এন্টারপ্রাইজ ও সুসান এন্টারপ্রাইজের নামে এক কোটি টাকা ঋণ নিলেও পরিশোধ করেননি মান্নান। এ কারণে উত্তরা ব্যাংক ১৯৯৮ সালে তিনটি মামলা দায়ের করেছে জামিনদার মান্নান ও সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে।

অগ্রণী ব্যাংক রায়সাহেব বাজার শাখা থেকে বিএস এন্টারপ্রাইজের মালিক সিরাজুল ইসলামের নামে দুই কোটি ৮৪ লাখ টাকা, ট্রেড লিংক ইন্টারন্যাশনালের মালিক আবদুর রশিদ রাফির নামে ৫৪ লাখ ৯৯ হাজার টাকা, এইচ এন্টারপ্রাইজের মালিক হারিছ উদ্দীন হিরনের নামে এক কোটি ১৭ লাখ ৫১ হাজার টাকা এবং আবদুল মান্নান মজুমদারের মায়ের নামে ১৭ লাখ টাকা ঋণ নিয়েও শোধ করেননি মান্নান। এ ছাড়া অগ্রণী ব্যাংক নবাবপুর শাখা থেকে আহসানো ইঞ্জিনিয়ারিং কম্পানি এবং এফআর ট্রেডিংয়ের নামে পাঁচ কোটি টাকার এলসি খোলেন মান্নান। এ টাকায় রড আমদানি করে লোকসানের অজুহাত তুলে পুরো টাকা আত্মসাৎ করা হয়েছে। ঋণ ও এলসির টাকা ফেরত পেতে ২০০৫ সালে অগ্রণী ব্যাংক পৃথক দুটি মামলা করেছে।

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড দিলকুশার প্রধান শাখা থেকে এস কে এন্টারপ্রাইজের মালিক দেখিয়ে বাড়ির কাজের ছেলে জীবন কৃষ্ণের নামে ৩২ লাখ টাকা ঋণ নিয়েও তা শোধ করেননি মান্নান। এ ছাড়া এই ব্যাংক থেকে ২০ লাখ টাকা ঋণ নিয়ে ভারত থেকে যন্ত্রপাতি আমদানির এলসি খুলে পুরো টাকা আত্মসাৎ করেন মান্নান।

ইস্টার্ন ব্যাংক লিমিটেড উত্তরা শাখা থেকে সিরাজুল ইসলামের নামে ৪৮ লাখ টাকা ঋণ নিয়ে ফেরত দেননি মান্নান। পটেটো ফ্যাক্স কারখানা তৈরির নামে সোনালী ব্যাংক থেকে ৫৫ কোটি টাকার ঋণ মঞ্জুর করিয়ে উত্তোলন করেন ৮৬ লাখ ৬৬ হাজার টাকা। এরপর কারখানার যন্ত্রপাতি আমদানির নামে ৭০ লাখ টাকা গচ্চা যাওয়ার অজুহাত তুলে কোনো টাকা শোধ করেননি মান্নান।

চারটি চেক গ্যারান্টি হিসেবে দিয়ে জনতা ব্যাংক থেকে দুই কোটি ৮৪ লাখ টাকা ঋণ নিয়ে এলসি খোলেন মান্নান। পরে শিল্প-কারখানা স্থাপনের নামে মেশিনারিজ আমদানি, গাড়ির যন্ত্রাংশ ক্রয়সহ বিভিন্ন পণ্য আমদানির জন্য ভারতীয় ব্যবসায়ীর কাছে টাকা পাঠান। অথচ ভারত থেকে আসে কার্টুনভর্তি বালি ও খোয়া। যার সত্যতা পায় বাংলাদেশ ব্যাংক, এসজিএস ও বেনাপোল চেকপোস্টে। এ ঘটনায় ঢাকার সিএমএম আদালতে মান্নানের বিরুদ্ধে মামলা করেছে জনতা ব্যাংক।

কৃষি ব্যাংক গোলাকান্দাইল শাখা থেকে নারায়ণগঞ্জ কুরশিয়া ইন্ডাস্ট্রিজের নামে ২৫ লাখ টাকা ঋণ নিয়ে এলসি খুলে পণ্যসামগ্রী আমদানির নামে পুরো টাকা আত্মসাৎ করা হয়। কুমিল্লার সোনালী ব্যাংক ওয়াপদা শাখা থেকে মজুমদার ব্রাদার্সের নামে চার কোটি পঞ্চাশ লাখ টাকা ঋণ নিলেও তা শোধ করেননি মান্নান। ঋণ নেওয়ার ক্ষেত্রে ব্যাংকের ঊর্ধ্বতন দু-একজন কর্মকর্তাকে হাত করে মান্নান অর্থ তুলতেন।

প্রতারণায় জিম্মি ব্যাংক কর্মকর্তারাও :

মান্নান জিম্মি করেন ব্যাংক কর্মকর্তাদেরও। ব্যাংক থেকে টাকা তোলার পর 'ব্যক্তিগত সম্পর্কের' ভিত্তিতে হাতে-হাতে টাকা দেওয়ার দাবি করে ফাঁসিয়ে দেন ব্যাংক কর্মকর্তাদের। এ ক্ষেত্রে তিনি রিসিভ কপিতে কম্পিউটার স্ক্যানিং করা জাল স্বাক্ষর প্রমাণ হিসেবে দাঁড় করান। এই প্রতারণার শিকার কর্মকর্তাদের একজন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক শাখার কর্মকর্তা আসাদুজ্জামান। তিনি কালের কণ্ঠকে বলেন, 'এই ব্যাংক থেকে ছয় লাখ ৮৫ হাজার ৮০০ টাকা ঋণ নিয়েও তা শোধ করেননি মান্নান। অথচ বিভিন্ন ব্যক্তির উপস্থিতিতে আমার কাছে টাকা জমা দিয়েছেন বলে দাবি করে প্রমাণ হিসেবে জাল স্বাক্ষরের মিথ্যা হলফনামা দাঁড় করান। ফলে চাকরি যায় আমার।'

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ঢাকার প্রধান শাখার তৎকালীন ম্যানেজার (১৯৯৯) এম সাদিকুর রহমানকেও বিপাকে ফেলেন মান্নান। ২০ লাখ টাকা নেওয়ার পর একপর্যায়ে মান্নান বলেন, 'ব্যক্তিগত সম্পর্ক ভালো' হওয়ায় তিনি নগদ ১৯ লাখ টাকা সাদিকুরের হাতে জমা দিয়েছেন। ২০ লাখ টাকা আত্মসাৎ করে মাত্র এক লাখ টাকা দিয়ে মুক্তি পান মান্নান। অন্যদিকে ম্যানেজার সাদিকুর ১৯ লাখ টাকা পরিশোধ করে ক্ষোভে চাকরি ছেড়ে বিদেশ চলে যান।

ওরিয়েন্টাল ব্যাংক লিমিটেড ইমামগঞ্জ শাখার কর্মকর্তারা জানান, আবদুল মান্নান এই শাখা থেকে আবদুর রউফ রাফীর নামে এক কোটি সাত লাখ ৯৬ হাজার ৩০৩ টাকা ঋণ নেন। ঋণ পরিশোধের মেয়াদ শেষের দিকে এলে বারবার চিঠি দেওয়ার পর মান্নান একদিন বলেন, 'ভালো সম্পর্ক' বিধায় তিনি ব্যাংক অ্যাকাউন্টে জমা না দিয়ে শাখা ম্যানেজার ফাইজুল ইসলামের হাতে টাকা জমা দিয়েছেন। তিনি ম্যানেজারের স্বাক্ষরিত (কম্পিউটার স্ক্যানিং করা) একটি ভুয়া প্রমাণও দাঁড় করান। এ কথা শোনার পর তাৎক্ষণিক হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ফাইজুল ইসলাম।


অগ্রণী ব্যাংকের (চাকরিচ্যুত) সাবেক এজিএম মির্জা মোহাম্মদ দিদার কালের কণ্ঠকে বলেন, 'চতুর মান্নান টাকা দিয়ে ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ম্যানেজ করতেন। ভুয়া কাগজপত্রে নিতেন কোটি কোটি টাকা ঋণ। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় মান্নানকে ঋণ দিতে অস্বীকৃতি জানানো এবং ব্যাংক আইনের পক্ষ নিয়ে প্রতিবাদ করায় আমাকে বরখাস্তের শিকার হতে হয়।' দিদার আরো বলেন, 'অগ্রণী ব্যাংকের তৎকালীন দুই ডিএমডির নির্দেশনায় কৃষি ও অগ্রণী ব্যাংক কর্মকর্তারা সরাসরি আইন লঙ্ঘন করতে বাধ্য হয়েছেন। ওই দুই ডিএমডির কারণে এই দুই ব্যাংকের বিভিন্ন শাখা থেকে অন্তত ১০ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন মান্নান।' দিদার জানান, মান্নানের প্রতারণার ফাঁদে পড়ে বিভিন্ন ব্যাংকের অন্তত ১৩ কর্মকর্তা (শাস্তিস্বরূপ) চাকরিচ্যুত হয়েছেন।


মান্নানের জমির দখল নিয়েছে স্ট্যান্ডার্ড ও সোনালী ব্যাংক : ঋণের টাকা পরিশোধ না করায় বিভিন্ন ব্যাংক অন্তত ২৫টি মামলা করেছে মান্নানের বিরুদ্ধে। তবে এসব মামলা যাতে ধীরগতিতে চলে এজন্য নানা কলকাঠি নাড়েন মান্নান। ফলে ব্যাংকগুলোও সুবিধা করতে পারছে না। নাম প্রকাশে অনিচ্ছুক স্ট্যান্ডার্ড ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, মান্নানের বিরুদ্ধে একাধিক মামলা চললেও সাত বছর ধরে চলা একটি মামলার রায় পেয়েছি আমরা।' ওই কর্মকর্তা জানান, মান্নান গ্যারান্টার হয়ে কাজের লোক জীবন কৃষ্ণের নামে ১৯৯৭ সালে মতিঝিল প্রিন্সিপাল ব্রাঞ্চ থেকে ৩২ লাখ টাকা ঋণ নেন। ঋণের টাকা পরিশোধ না করায় আদালতে মামলা করে ব্যাংক। ২০০৭ সালের ২২ নভেম্বর আদালতের ওই রায়ে কুমিল্লায় মান্নানের মালিকানাধীন ৬৫ শতাংশ জমি স্থানীয় প্রশাসনের সহায়তায় দখলে নেয় রাজধানীর স্ট্যান্ডার্ড ব্যাংক প্রিন্সিপাল শাখা।


সোনালী ব্যাংকের এক কর্মকর্তা জানান, পটেটো ফ্ল্যাঙ্ কারখানা প্রতিষ্ঠার নামে নেওয়া প্রায় ৮৭ লাখ টাকা ঋণ নিয়ে শোধ করেননি মান্নান। এ কারণে মামলা হলে অর্থঋণ আদালত, ঢাকার আদেশে কুমিল্লার উত্তর রামপুরা মৌজার ২.১০ একর জমি ও স্থাপনার দখল নেয় সোনালী ব্যাংক। এ ছাড়া স্ট্যান্ডার্ড ব্যাংকের দায়ের করা একটি মামলায় মান্নান মজুমদারকে ২০০৭ সালের ২৭ ফেব্রুয়ারি পল্টন থানা পুলিশ গ্রেপ্তার করে জেলহাজতে পাঠায়।

ব্যাংকগুলোকে সাবধান করে দেওয়া হয় :

৭ সেপ্টেম্বর ২০০৬ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বহিরাগমন শাখার সিনিয়ন সহকারী সচিব মোহাম্মাদ আবদুল লতিফ স্বাক্ষরিত বাংলাদেশ ব্যাংকে পাঠানো এক পত্রে বলা হয়, 'সরকারের এক গোয়েন্দা সংস্থার তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে এখন থেকে আবদুল মান্নান মজুমদার নামে ঋণ প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্ক থাকতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।'
দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধানদের কাছে ২৪ সেপ্টেম্বর ২০০৬ সালে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পাঠানো পত্রে বলা হয়, 'ব্যাংক আইন ভঙ্গ করে আবদুল মান্নান মজুমদারকে ঋণ দেওয়া হয়েছে, যা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্তে (৯৮৯ নম্বর পত্র) প্রমাণিত হয়েছে। নিয়ম ভেঙে ঋণ প্রদানের বিষয়ে জরুরিভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হলো। একইসঙ্গে ভবিষ্যতে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকগুলোকে আবদুল মান্নান মজুমদারের নামে ঋণ দিতে নিষেধ করা গেল।'

বহু ব্যক্তি প্রতারণার শিকার :

ব্যাংকের পাশাপাশি বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকেও মান্নান হাতিয়েছেন কোটি কোটি টাকা, যার অধিকাংশই পরিশোধ করা হয়নি। পাওনা ফেরত চাওয়ায় অনেককেই দেওয়া হয়েছে হত্যার হুমকি। 'বড় বিপদে আছি' উল্লেখ করে কুমিল্লার বাসিন্দা মিনহাজুর রহমান লুথার বলেন, 'পূর্বপরিচিত হওয়ায় ইউসিবি ব্যাংকে স্ত্রীর সম্পত্তি বন্ধক রেখে ১০ লাখ টাকা তুলে মান্নানকে দেই। এ ছাড়া নিজে জামিনদার হয়ে মার্কেন্টাইল ব্যাংক সাত মসজিদ রোড শাখা থেকে মান্নানের ছেলে মাজহার আলম রোমেলের নামে আরো আড়াই লাখ টাকা ঋণ নিয়ে দেই। নির্ধারিত সময়ে মান্নান ঋণ শোধ না করায় সম্প্র্রতি ইউসিবি ব্যাংক আমার স্ত্রীর জমি নিলামে বিক্রির ঘোষণা দিয়েছে।'

ঢাকার নবাবপুর রোডের সিমলা হোটেলের স্বত্বাধিকারী নাসির আহমেদ কালের কণ্ঠকে বলেন, পূর্বপরিচয়ের সূত্র ধরে মান্নান একদিন বলেন, ভারত থেকে আসা পণ্য বেনাপোল চেকপোস্টে আটকে আছে, ছাড়াতে হবে। মান্নান চেক ও প্যাডে লিখিত দিয়ে চার লাখ টাকা ঋণ নিয়ে আর শোধ করেননি। মদনপুর বন্দর থানার ঢেউটিন ব্যবসায়ী আবদুস সালামের অভিযোগ, ব্যাংক থেকে তাঁকে বড় অঙ্কের ঋণ তুলে দেওয়ার নাম করে দেড় লাখ টাকা নেন মান্নান। পরে ব্যাংক ঋণ তোলা হলেও সালামকে দেননি মান্নান, ফেরত দেওয়া হয়নি ওই দেড় লাখ টাকাও। আরামবাগ গার্লস স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ রওশন আরা বলেন, শিল্প কারখানা প্রতিষ্ঠায় ব্যাংক ঋণ নিয়ে দেওয়ার নামে তিন লাখ টাকা নিয়ে তা আর ফেরত দেননি মান্নান।

কুমিল্লার বাসিন্দা ও বিশিষ্ট ব্যবসায়ী নূরল আলম কালের কণ্ঠের কাছে লিখিত অভিযোগ করে বলেন, কুমিল্লা সদর দক্ষিণ থানার উত্তর রামপুর মৌজার (পল্লী বিদ্যুৎ সমিতির অফিসসংলগ্ন) কাজী শাহ আলমের মালিকানাধীন ১১ শতক জমির জোরপূর্বক দখল নেয় মান্নান। এক্ষেত্রে সহিদুল্লাহ নামের এক ব্যক্তিকে ওই জমির ভুয়া মালিক সাজিয়ে দলিল করে মালিক বনে যান মান্নান। পরে বিষয়টি নিয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের আদালতে মামলা হয়। শুনানি শেষে শাহ আলমের নামে পূর্ণ মালিকানার রায় দেন আদালত। আদালতের রায়ের পরও জমির দখলে গেলে মান্নান জোরপূর্বক ভাড়াটিয়া সন্ত্রাসীদের দিয়ে দখলপ্রাচীর ভাঙচুর করে পাহারাদারকে মারপিট করে। এরপর বিষয়টি নিয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হলে তদন্তের পর মান্নানের বিরুদ্ধে প্রথমে সমন জারি এবং উপস্থিত না হওয়ায় পরে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এখন জমির মালিককে অব্যাহত হুমকি দিচ্ছে মান্নানের লোকজন।


কুমিল্লার বাসিন্দা কবির আহমেদ বলেন, ফিলিং স্টেশন ক্রয় এবং আধুনিকায়নের নামে তাঁর থেকে এক কোটি টাকা নিয়েছেন মান্নান। কিন্তু তিনি কোনো কাজ করে দেননি; আবার টাকাও ফেরত দিচ্ছেন না।
নারায়ণগঞ্জ লিংক রোডের চৌরঙ্গী গ্যাস স্টেশনের মালিক আবদুস সাত্তারের অভিযোগ, ফিলিং স্টেশন প্রতিষ্ঠায় কুমিল্লায় জমি দেওয়ার নামে দেড় শ' টাকার স্ট্যাম্পে লিখিত দিয়ে সাড়ে সাত লাখ টাকা নেন মান্নান। গত ৫ বছরেও জমি কিংবা টাকা কোনোটিই দেননি মান্নান।

কারখানার যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়ালস্ বারী লিমিটেডের পরিচালক কামাল উদ্দিন ভুঁইয়া ও সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট এন এ এম আবদুর রাজ্জাকের অভিযোগ, কুমিলায় পটেটো ফ্ল্যাঙ্ কারখানা প্রতিষ্ঠা ও শেয়ার মালিকের চুক্তিনামায় স্বাক্ষর করিয়ে যন্ত্রাংশ সরবরাহকারী নেদারল্যান্ডসের উইলস্ ভেরির পরিচালক জিম ক্লিনজারের কাছ থেকে তিন দফায় ছয় লাখ ডলার (চার কোটিরও বেশি) নেন মান্নান। পরবর্তী সময়ে কারখানা প্রতিষ্ঠার কার্যক্রম বন্ধ করলেও ডলার ফেরত দেননি মান্নান। উল্টো প্রাণনাশের হুমকি দিয়ে দেশ ছাড়তে বাধ্য করেছেন জিম ক্লিনজারকে।


৭৩, উত্তর যাত্রাবাড়ীর বাসিন্দা ও রুবাইয়া স্টিল ডিপোর মালিক জয়নাল আবেদিন বলেন, '১০ লাখ টাকার লোহার রড কিনে ২০০৬ সালের ৩১ নভেম্বর স্ট্যান্ডার্ড ব্যাংকের একটি চেক দেন মান্নান। অ্যাকাউন্টে টাকা না থাকায় চেকটি প্রত্যাখ্যাত হয়। পরবর্তী সময়ে কয়েক দফা লিখিতভাবে টাকা ফেরতের অঙ্গীকার করেও তা আর দেননি তিনি। এ ঘটনায় মামলা চলছে। আর আমি আর্থিক ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে চলছি।'

কুমিল্লা টাইলসের স্বত্বাধিকারী সুমন খন্দকারের অভিযোগ, টাইলস ও স্যানেটারি সামগ্রী কিনে ছয় লাখ টাকা শোধ করেননি মান্নান। বরং টাকা চাইতে গিয়ে মামলা করার হুমকি দিয়েছে। পরে তাঁর সম্পর্কে খোঁজ নিয়ে মামলাবাজ ও প্রতারক হিসেবে জানতে পেরে কষ্টের অর্জিত টাকার আশা ছেড়েই দিয়েছেন।

দি মেটাল ইন্ডাস্ট্রিজের মালিক সাফায়েত জামিল জানান, ৬/৭ বছর আগে সাতটি নতুন ট্র্যাফে ট্রাক্টর ৪০ লাখ টাকায় ক্রয় করে নগদে ২০ লাখ টাকা দিলেও অবশিষ্ট টাকা না দিয়ে প্রতারণা করেছে মান্নান।
কুমিল্লা অটো ব্রিকস্রে স্বত্বাধিকারী ফারুক আহমেদ ইটের দাম বাবদ মান্নানের কাছে ছয় লাখ টাকা এবং চট্টগ্রামের এক ইলেকট্রনিঙ্ ব্যবসায়ী ১০০টি এসির দাম বাবদ ৩০ লাখ টাকা মান্নানের কাছে পাবেন বলে জানান।

ঢাকার নারিন্দার মনির হোসেন লেনের এক বাসিন্দা আফিয়া খাতুন এক অভিযোগে বলেন, কুর্শিয়া এন্টারপ্রাইজের অংশীদার করার নামে তাঁর কাছ থেকে চার লাখ টাকা টাকা নেন মান্নান। প্রতিষ্ঠান চালু হয়নি, টাকাও ফেরত দেওয়া হয়নি। নারায়ণগঞ্জ জেলা দুর্নীতি দমন কমিশন বরাবর লেখা আফিয়া খাতুন এক পত্রে বলেন, ১৯৮৮ সালে নারায়ণগঞ্জ রূপগঞ্জের কৃষি ব্যাংক থেকে ২৫ লাখ টাকা ঋণ নিয়ে ধানের তুষ হতে জ্বালানি উৎপাদনের মেশিন ক্রয়ের জন্য এলসি খোলেন। কিন্তু পরে মেশিনও আসেনি, এমনকি ব্যাংকের ঋণ শোধ করেননি মান্নান। তিনি ওই চিঠিতে আরো বলেন, কুর্শিয়া এন্টারপ্রাইজ চালু না করেই মান্নান কোনাবাড়ী কৃষিব্যাংক থেকে ফেরদৌসী এন্টারপ্রাইজের নামে ৭০ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেন মান্নান। এই প্রকল্পও আলোর মুখ দেখেনি।

কুমিল্লার বাসিন্দা নুরের রহমান ভুইয়া ১৫ লাখ টাকা পাওনা দাবি করে কোতোয়ালি থানা কুমিল্লায় এবং বিল্লাল আহম্মদ খান ১০ লাখ টাকা পাওনা দাবি করে মতিঝিল খানায় মামলা করেছেন। এ ছাড়া মান্নানের বিরুদ্ধে কুমিল্লা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে জাল দলিলের মামলা করেছেন শহীদ উল্লাহ। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে মান্নানের বিরুদ্ধে মামলা করেছে সোনালী ব্যাংক লিমিটেড। এ ছাড়া শ্রীমন্তপুরের জামাল হোসেন ভুঁইয়া, শ্রীমন্তপুরের মোবারক হোসেন, শ্রীমন্তপুরের আবদুল কুদ্দুস, গোপাল নগরের জামাল উদ্দিন, নাঙ্গলকোটের শাহ আলমসহ অসংখ্য মানুষ মান্নানের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করেছেন।

সাত পাসপোর্টের মালিক মান্নান :

সরকারের বিশেষ গোয়েন্দা সংস্থার ওই প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের একাধিক মামলা ও অভিযোগের ভিত্তিতে মান্নান মজুমদারকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের তদন্তে জানা যায়, আবদুল মান্নান মজুমদার ওরফে মাহবুব আলম মান্নান মজুমদার কুমিল্লা সদর দক্ষিণ থানার উত্তর রামপুর গ্রামের মৃত মনসুর আলী মজুমদার ওরফে মুন্সী মিয়ার পুত্র। মান্নান ওই দুই নামে ঢাকা ও কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ১৯৯০ সাল হতে এ পর্যন্ত ছয়টি আন্তর্জাতিক এবং একটি বিশেষ পাসপোর্ট ইস্যু করে ব্যবহার করেছেন। এগুলো হচ্ছে আন্তর্জাতিক পাসপোর্ট জি- ৫৮০০৮২, দেওয়ার তারিখ ১০/০৩/১৯৯০, পাসপোর্ট জি-৩৭৯৭১ তারিখ ১৩/০৩/১৯৯৩, পাসপোর্ট এম- ০৫৯৩৭৫৩ তারিখ-৩০/০১/১৯৯৭, পাসপোর্ট নং এন-০৬৮২৪৩ তারিখ ২৫/০৬/১৯৯৮, পাসপোর্ট নং এম-০১৭৬৮০৬ তারিখ-২৪/০৮/১৯৯৬, বিশেষ পাসপোর্ট নং ইউ-০২৯৮১৭৯ তারিখ ১০/১২/১৯৯৮। প্রতিবেদনে বলা হয়, ঢাকার ৯০, নয়াপল্টন স্কাইভিউ গ্যালাক্সি ফ্ল্যাট নং-এ-৭ ও সি-৭-তে বসবাসকারী মান্নান মজুমদারের পড়ালেখা নবম শ্রেণী পর্যন্ত। বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করার জালিয়াতি প্রমাণ হয়েছে তার বিরুদ্ধে। তার স্বাক্ষরিত ভুয়া চেক ও প্যাডের সত্যতা মিলেছে অসংখ্য। সাতার্ট ব্যবহার নিয়েও রয়েছে সন্দেহ। মান্নানের প্রতারণার শিকার সাধারণ মানুষ মামলা ব্যতীত তেমন প্রতিবাদ করার সাহস পায় না।'


কুমিল্লা পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, 'মান্নানের নামে বহু অভিযোগ আমাদের অফিসে এসেছে। প্রতারণার শিকার হয়ে অনেকেই নিঃস্ব হয়েছেন_এমন তথ্যেরও সত্যতাও মিলেছে। বিষয়টি ওপর পর্যায়ে জানানো হয়েছে। অনুমতি পেলে আইনানুয়ায়ী পদক্ষেপ নেওয়া হবে।'
ভুক্তভোগীদের অভিযোগ, বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানের অসংখ্য অভিযোগের কারণে তত্ত্বাবধায়ক সরকারের সময়ও তাকে কুমিল্লায় যৌথ বাহিনীর ক্যাম্পে ধরে নিয়ে যাওয়া হয়। তবে দুদিন পরই ছাড়া পায় মান্নান।
২২টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×