somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন এবং অসফল ফ্রিল্যান্সারদের জন্য কিছু গাইডলাইন

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আসসালামুআলাইকুম, সবাইকে আগাম ঈদের শুভেচ্ছা জানিয়ে আজ একটিগুরুত্বপুর্ণবাংলা টিউটোরিয়াল চ্যানেল শেয়ার করবো। তাছাড়া যারা ডাউন করতেপারবেন না, তাদের জন্যও সুখবর অপেক্ষা করছে :)

বর্তমানেসবচেয়ে স্মার্ট এবংজনপ্রিয় পেশা হলো ফ্রিল্যান্সিং। যার মাধ্যমে আমাদেরঅনেক স্বল্পশিক্ষিততরুণও ঘুরে দাড়িয়েছে। বাংলাদেশ থেকে প্রচুর তরুণবর্তমানে ফ্রিল্যান্সিং এরসাথে নিযুক্ত হচ্ছেন। নতুন যারা এ পেশায় আসতেচান, কিংবা যারা নতুন, তারাঅনেকেই ভাবেন, কম্পিউটারের মাউজ ঘোরাতে পারলেকিংবা টাইপিং জানলেই আপনিওকরতে পারবেন। তাদের প্রতি আমার প্রশ্ন: বাংলারিডিং পড়া জানলে আর লিখতেজানলেই কি আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্সপাবেন?? আর রিডিং পড়া আর লেখাজানাটা তো, আমরা ক্লাস-টু কিংবা থ্রিতেই শিখেযাই। কিন্তু ভাসির্টি চান্সেরজন্য কি করতে হয় সেটা কেবল এইচ.এস.সি দেওয়ারপর একটা শিক্ষার্থীই জানে, যেচান্স পেয়েছে। ফ্রিল্যান্সিংটাও সে রকম।সত্যিকারফ্রিল্যান্সিং(ডোল্যান্সার, মোল্যান্সার/ক্লিক ফ্লিক নয়) করতেএখনফ্রিল্যান্সারই জানেন, কত শত রাত তাকে জাগতে হয়েছে। দৈনিক কতঘন্টাকম্পিউটারের সামনে বসে থাকতে হয়। এই তো, আমাদের জাহেদুল ইসলাম ভাই, যিনিঢাকা বিভাগ থেকে ফ্রিল্যান্সিং এ বেসিস এওয়ার্ড পেয়েছেন, তিনিসেইপ্রতিবন্ধি জাহেদ ভাই, আজ আরো কঠিন রোগে আক্রান্ত। কম্পিউটারের সামনেবসেথাকতে থাকতে তার মেরুদন্ড বাকা হয়ে গেছে, এখন সোজা হয় না, নড়াছড়াকরলেপ্রচুর ব্যাথা হয়। :(,

মুল কথা হলো, সত্যিকারের ফ্রিল্যান্সারহতে চাইলে আপনার দরকার যেকোন একটি কাজের আগাগোড়াখেয়ে ফেলা অর্থাৎ কাজটিএমনভাবে শিখতে হবে যাতে করে আপনি সারাবিশ্বের সকলফ্রিল্যান্সারদেরপ্রতিযোগীতায় টিকে থাকতে পারেন। আর তা না হলে দু-একটা কাজপেলেও যেকোন সময়ছিটকে পড়বেন। ভার্সিটি পরীক্ষায় যেমন যেকোন বিষয়েরখুটিনাটিসহ ভালোভাবেবুঝতে হয় ফ্রিল্যান্সিংটা তাই, কারণ ভার্সিটির মতইএখানে প্রতিযোগীতা দিয়েকাজ অর্জন করে নিতে হয়। ভার্সিটির মতই এখানেপ্রতিটি কাজের দক্ষতা/মান যাচাইকরে আপনার ক্লায়েন্ট আপনাকে মার্কস দেয়।সেটাও জিপি-এ সিস্টেমের মতই-৫, যাকে বলে রেটিং। এই রেটিং ৪ হলেও অনেক সময়কাজ পাওয়াটা মুশকিল হয়ে যায়। তাইমুল কথা হলো কাজ শিখতে হবে। আর পরিশ্রমিহতে হবে। আর কাজ জানলে আপনিমার্কেটপ্লেসে কাজ না করলেও দেশীয় বিভিন্ন আইটিফার্মে স্মার্ট স্যালারীতেকাজ করতে পারবেন। তাছাড়া অনেক খুচরা কাজওপার্সোনালী পাবেন।

কাজ শেখারকথা বল্লেইপ্রথমেই আসে আপনি কোন কাজটা শিখবেন?? এবং এটা নিয়ে অনেকেই আমাকেমেইল/এফবিএবং পোস্টে কমেন্ট করেন। কাজের ক্ষেত্রে আমি প্রথমেই রিকমেন্টকরবো, আপনিযদি আগে কোন কাজ জেনে থাকেন সেই কাজটাই নতুন করে শিখুন। আরনতুনরা আপনাদেরযেটার প্রতি আগ্রহ অনুভব করবেন, যেমন আপনার ছোটকাল থেকেআঁকাআঁকির অভ্যাসসেক্ষেত্রে আপনি গ্রাফিক্স ডিজাইন শুরু করুন। আর যাদেরঅঙ্ক/ম্যাচ এ ভালোকরেছেন, তারা ওয়েব ডিজাইন শুরু করতে পারেন। তাছাড়া যাদেরএই দুটিতেই দুর্বলতারা এসইও করতে পারেন। আর যাই শিখবেন এডভান্স শিখুন। কারণআমি আগেই বলেছি, ফ্রিল্যান্সিং এ বেসিক লেভেলের কোন কাজ দিয়ে আপনি কিছুকরতে পারবেন না। তাই যে কাজটা আগে শিখেছেন সেটাই নতুন করে আবার শুরু করুনএবং বার বারপ্রাকটিজ করুন। আপনার কাজের সাথে রিলেটেড বিভিন্ন আর্টিকেলপড়ুন। যারাপ্রফেশনালী ঔই কাজগুলো করেন, তাদের কাজের স্যাম্পল দেখুন। আপনিসে রকমআরেকটি তৈরী করার চেষ্টা করুন। এভাবে ভালোভাবে কাজ শেখার পর অন্তত দুমাসসময় নিন, সব ধরনের জটিল জটিল কাজগুলো প্রাকটিজ করে আয়ত্ত করার।

তারপরযখননিজের প্রতি আত্নবিশ্বাস পাবেন তখন আপনি ফ্রিল্যান্সিংমার্কেটেপ্লেসগুলোতে একাউন্ট করুন। মনে রাখবেন, ক্লায়েন্ট আপনাকে দেখছেনা, আপনারবংশ পরিচয়/ফ্যামিলি স্ট্যাটাস অথবা দেশে আপনার প্রভাব/ক্ষমতাকতটুকু সেটাদেখছে না, দেখবে প্রথমে আপনার প্রোফাইল, আমরা যেমন কোন শপিংমলেগেলে তথাকোন শো-রুমে গেলে প্রথমত উক্ত শো-রুমের সাজসজ্জা, আয়তন এবংপণ্যগুলোরউপস্থাপন এবং সার্ভিসারদের আচরণ দেখে প্রথমত পছন্দ করি, তারপর তারপণ্যগুলোভালো হলে বার বার ঔই শো-রুমে যাই, তথা সবাইকে রিকমেন্টকরি।মাকের্টপ্লেসেও সে রকম, প্রথমে আপনার প্রোফাইলের সাজানো গোছানো, পোর্টফোলিওএবং অন্যান্য তথ্য, টেস্ট ইত্যাদি প্রথমত পছন্দ করেন। তারপরআপনার কভারলেটার এবং সর্বশেষ আপনাকে হায়ার করার পর কাজের কোয়ালিটি দেখা হয়।তার উপরনির্ভর করে আপনাকে ফিডব্যাক দেয়। বেশিরভাগ ক্লায়েন্ট আপনার কাজভালো লাগলেপরবর্তী কাজগুলোর জন্য আপনাকেই রিকুয়েস্ট করবে।

কাজশেখারজন্য বর্তমানে অনলাইনে অনেক টিউটোরিয়াল পাওয়া যায়, তবে সেক্ষেত্রেদেখা যায়, টিউটোরিয়ালগুলো ধারাবাহিক নয়, আবার অনেক ক্ষেত্রে টিউটোরিয়ালগুলোবেসিকলেভেলের, কিংবা একটি ছোট সমস্যাকে বিশালভাবে পেছিয়ে উপস্থাপন করা।এভাবেশিখলে যেমন প্রচুর সময় লস হবে, তেমনি আপনি কতটুকু শিখলেন কিংবা আরকতটুকুশেখা দরকার কিছু ধারণা করতে পারবেন না। তাছাড়া এই ভিডিওগুলোর অনেকক্ষেত্রেসোর্সফাইলও থাকে না। তবে কিছু সাইট আছে যেগুলো থেকে ভালোভাবেইশিখতে পারেন।যেমন: w3schools.com, (english), webcoachbd.com(bangla)।আরযারা পড়ে শিখতেঝামেলা মনে করেন, তাদের জন্য ইউটিউবে হিউজ রিসোর্স আছে, সেগুলোর ক্ষেত্রেওবেশিরভাগ সময় ধারাবাহিক টিউটোরিয়াল পাওয়া যায় না। আরসোর্সফাইলগুলো থাকেনা।

উপরোক্ত বিষয় সমুহ বিবেচনায়, আজ আপনাদের সাথে আমি ওয়েবকোচবিডিরমত টেক্সট সাইটের মত একটি ভিডিও চ্যানেল শেয়ার করছি, যেখানে আপনি উপরোক্তবিষয়গুলো শিখতে পারবেন। এখানে ওয়েব ডিজাইন, ওয়ার্ডপ্রেস, ফটোশপ, এসইও এরউপর পুর্নাঙ্গ টিউটোরিয়াল রয়েছে।চ্যানেলটির টিউটোরিয়াল পেতে এখানে যান।

যারানেটস্পিড কিংবা লিমিটেড প্যাকেজের কারণে ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেননা, তাদের জন্য রয়েছে, আমাদের টিউটোরিয়াল সিডি।বাংলায় অনেক টিউটোরিয়াল সিডিপাওয়া যায়, যেগুলো বেসিক লেভেলের এবং সেগুলোতে একটি কোর্সের জন্যঅনেকগুলো আলাদাআলাদা সিডি ফলে শিক্ষার্থীরা একটা কিনলে আরেকটা কিনতে নাপারায়পরিপুর্ণভাবে শেখা হয় না। আবার অনেক সিডিতে ছোট একটি বিষয়কেঅত্যন্তজটিলভাবে এবং নানারকম কথা পেছিয়ে উপস্থাপন করা হয়, তার মুল কারণতিনি নিজেইউক্ত বিষয়টি ভালো করে বুঝেন নি। যার ফলে সিডি কিনেও বেশিরভাগশিক্ষার্থীসফল হচ্ছেন না। এ সকল সমস্যা বিবেচনা করে, ইনফোনেট তার শত শতশিক্ষার্থীতথা ৩২,০০০ মেম্বারের অনুরোধে অনলাইন ট্রেনিং কোর্স সমুহ, বাজারেটিউটোরিয়াল সিডি(ডিভিডি) আকারে ছাড়েন। ফ্রিল্যান্সিং এ যাদের আগ্রহআপনারাচাইলে সিডি সমুহ, সংগ্রহ করে শিখতে পারেন। সিডিতে প্রতিটি বিষয়অত্যন্ত সহজএবং সাবলীলভাবে উপস্থাপন করা হয়েছে। তাছাড়া প্রতিটি সিডিতেইপুর্নাঙ্গরুপেসকল টিউটোরিয়াল দেওয়া আছে, যাতে করে শিক্ষার্থীগণ প্রফেশনালীকাজ করতেপারেন। অনেকেই প্রশ্ন করেন কয়টা টিউটোরিটয়াল! তাদের বলছি, ১/২মিনিট করেযদি ২০০ টিউটোরিয়াল করি, তাতে কি আপনি মনে করেন, সব কিছু আছে?? আবার অনেকেইপ্রশ্ন করেন, কত ঘন্টার?? তাদেরও বলছি, আমি অনেক টিউটোরিয়ালদেখেছি, যেখানে একটা সফ্টওয়্যার ডাউললোড দেখাচ্ছে এবং তাতে ৩০ মিনিটের উপররেকর্ডকরেছেন!!

মুল কথা হলো আমি সত্যিই জানি না, কতটি টিউটোরিয়ালকিংবা কত ঘন্টার কারণ এখানে প্রতিটি সেকশনে আলাদা ভিডিওফাইল যেমন- ওয়েবডিজাইনে সেকশনগুলো হলো- এইচটিএমএল, সিএসএস, এসাইনমেন্ট, পিএসডি টুএইচটিএমএল, ফুল ওয়েবসাইট প্রজেক্ট, রেসপন্সিভ, টুইটারবুটস্ট্যাপ। আবার এসকল ফোল্ডারে পার্ট বাই পার্ট ভিডিও সাজানো। এবংপ্রতিটির সাথে আছেসোর্সফাইলসহ আমাদের অনলাইন শিক্ষার্থীদের প্রাকটিজ ফাইলযাতে করে আপনারাওপ্রচুর প্রাকটিজ করার সুযোগ পান। তাছাড়া উপরোক্ত w3schools.com, (english), webcoachbd.com(bangla) সাইটগুলো ফুল সাইটঅফলাইন ডাউনলোড করে দেওয়া। যাতেআপনারা ইন্টারনেট ছাড়াও এই সাইটগুলো থেকেঅন্যান্য কোর্সসমুহও শিখতে পারেন।আরো রয়েছে লেকচারশীট, টেমপ্লেট, সফ্টয়্যারসহ প্রচুর কনটেন্ট।



যেভাবেভিডিভিটিউটোরিয়ালগুলো সংগ্রহ করবেন - সিডি সমুহের মান/কোয়ালিটি এবংভিডিওকনটেন্ট অনুযায়ী বাজারের অন্যান্য টিউটোরিয়াল সিডির চেয়ে বেশিহওয়ার কথাকিন্তু যেহেতু আমরা সংগঠনের পক্ষ থেকে দিচ্ছি, তাই সাশ্রয়ীমুল্যেইআপনাদের হাতে পৌছে দিচ্ছি। আপনারা কিছু শিখতে পারলেই আমরা উপকৃতহব।

১. ওয়েব ডিজাইন-২৬০ টাকা।

২. ওয়ার্ডপ্রেস বেসিক+থিম ডেভেলপমেন্ট-২১০ টাকা।

৩. এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)-২১০টাকা।

৪. গ্রাফিক্স ডিজাইন- ২৬০টাকা।

5. সবগুলো এক সাথে-870 tk

বি:দ্র:-যেকোনসংখ্যক কোর্সের জন্য ৭০ টাকা কুরিয়ার চার্জসহ বিকাশ করুন, হোম/অফিসডেলিভারির ক্ষেত্রে পুর্ণ ঠিকানাসহ উল্লেখ করুন। কোন প্রশ্ন থাকলেযোগাযোগকরুন: 01948858258 নাম্বারে।
-------------------------------------------------------------
মোবাইলে অর্ডার করবেন যেভাবে
--------------------------------------------------------------
আপনি আপনার কিংবা যেকোন বিকাশের দোকান থেকে আমাদের বিকাশ নাম্বার সমুহ:( 01948858258(personal)/01960991073(personal)/01679824195(personal)/019488582588(dutch-bangla)/01948858258(Ucash)/1524202651483001 (BRAC Bank Account)/[email protected] (skrill-moneybookers(online payment)).) তে উপরোক্ত কোর্সের জন্য নির্ধারিত কোর্স ফি পাঠাবেন। তারপর
আপনার নাম@কুরিয়াল ঠিকানা@আপনার মোবাইল(কুরিয়ারে যেনাম্বারউল্লেখকরবো)@আমাদের যে নাম্বারে টাকাপাঠিয়েছেন(আমাদেরবিকাশ/ডাচ-বাংলা/ইউক্যাশ/ব্যাংক একাউন্ট নং)@আপনি যেনাম্বার থেকেপাঠিয়েছেন উক্ত নাম্বার@কোর্সের নাম(যেমন: WEb Design,Wordpress,SEO,Graphics,All Course লিখে 01948858258 নাম্বারে SMS করুন।
এসএমএস করার সবোর্চ্চ ২৪ ঘন্টার মধ্যে আপনাকে কনফার্ম করা হবে। এবং ৭২ ঘন্টার মধ্যে আপনার কাছে সিডি পৌঁছে যাবে।
Details: আমাদের ফ্যানপেইজ, আমাদের গ্রুফ, আমাদের ওয়েবসাইট
-------------------------------------------------------------
সরাসরি সংগ্রহ করবেন যেভাবে
--------------------------------------------------------------
ঢাকায় সরাসরি আমাদের শো-রুম থেকে সংগ্রহ করুন এখান থেকে:

Dynamic Computers LTD.

Multiplan Center, Shop#1035, Level-10, Elephant road/Science Lab, dhaka-1205

contact Person: 01678670416.

সরাসরি সংগ্রহ তথা দোকানের মুল্য তালিকা:

ওয়েব ডিজাইন:২৫০ টাকা।

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট: ২৫০ টাকা।

এসইও-২০০ টাকা।

গ্রাফিক্স ডিজাইন: ২৫০ টাকা।

আরো বিস্তারিত: আমাদের ওয়েবসাইটে

এছাড়ারকমারী ডট কম থেকেও সংগ্রহ করতে পারেন। প্রতিটি জেলায় আমাদের প্রতিনিধিনেওয়া হচ্ছে, প্রতিনিধি হতে চাইলে ফোন করুন: 01948858258

এডমিনভাইদেরদৃষ্টি আকর্ষণ করছি, এটি টিউটোরিয়ালের পোস্ট এবং অনেকেই এইধরনেরটিউটোরিয়াল চায়, এই জন্যে পোস্টটা করা, তবুও কোন ভুল-ত্রুটি কিংবানীতিমালাবিরুদ্ধ হলে, দয়া করে ক্ষমা করবেন এবং জানাবেন, আমি পোস্ট টি মুছেদেবোঅথবা মডিফাই করে দেবো।

ধন্যবাদ :)

ইব্রাহিম আকবর
সর্বশেষ এডিট : ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:২২
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×