somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাইফ সামির নির্বাচিত ২০০৯ সালের সেরা ১০টি মুভি+১৫টি রানার্স-আপ মুভি এবং সবচেয়ে হতাশাজনক মুভির তালিকা

১০ ই জানুয়ারি, ২০১০ দুপুর ১২:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত বছরটি ছিল হলিউডের জন্য একটি স্মরণীয় বছর। মুভিপ্রেমীরা অনেকগুলো ভালো মুভি উপহার পেয়েছে। এই উপহারের বিনিময়ে অবশ্য বক্স অফিস গুণেছে কাড়ি কাড়ি টাকা! বছরের শেষ মাসে এসে মুভি গোর ও মুভি ক্রিটিকরা ব্যতিব্যস্ত হয়ে পড়েন বছরের সেরা মুভি কোনগুলো তার খোঁজে। আগ্রহ এতোটাই যে বছরটি শেষ হবার সময় দিতে চান না তারা। আমিও বছরের শেষ দিকে প্রস্তুতি শুরু করি সেরা মুভি নির্বাচনের। এক পর্যায়ে ফেসবুকে মুভিপ্রেমীদের ফ্যান পেজ I Love Movies! এ মুভি ভক্তদের কাছে জানতে চাই ২০০৯ সালে তাদের সবচেয়ে প্রিয় মুভি কোনটি এবং সেরা মুভি কোনটি। (লক্ষ্য করুন প্রিয় মুভি এবং সেরা মুভি আমার কাছে ভিন্ন মাত্রা বহন করে।) অবশ্য এর আগেই আমার প্রাথমিক নির্বাচন করে ফেলেছিলাম। ফ্যানদের মতামতের সঙ্গে আমার অনেক মিল-আমিল পেলাম। যা হোক, সেটা ছিল স্রেফ স্বল্প পরিসরে দর্শকদের অভিমত যাচাই। যা বলছিলাম, প্রাথমিক নির্বাচনের পর মূল নির্বাচনটা করেছি গত দশ দিনে। বোঝা যায় কাজটা কতো কঠিন ছিল! এর মধ্যে অদেখা মুভিগুলো দেখে নিলাম। প্রাথমিক তালিকা থেকে প্রথমেই নির্বাচন করলাম সেরা ২৫টি মুভি। এক্ষেত্রে আমি মুভির জনপ্রিয়তা বা বক্স অফিস হিটের বিষয় গুরুত্ব দেইনি। যেমনটা আমি করে থাকি মুভি রেটিংয়ের বেলায়। বাদ রেখেছি UK (একক প্রযোজনা) ও ভিন্ন ভাষার মুভি (আলাদা তালিকা হবে)। সেরা ২৫টি মুভি থেকে সেরা ১০ নির্বাচন করতে গিয়ে পড়েছি মহাবিপদে! কোনটা ছেড়ে কোনটা রাখি! কারণ সবগুলো বেশ ভালো মুভি। ২৫টির অধিকাংশই সেরা দশে স্থান পাবার যোগ্যতা রাখে। শেষ পর্যন্ত কাল রাতে সেরা ১০ নির্বাচন শেষ হলো। কিন্তু আমি যেটা করিনি তা হলো ক্রমিক নম্বর দেয়া, যার ভিত্তি আমার কাছে দূর্বল মনে হয়। আমার এতো কষ্ট স্বীকারের কারণ একটাই মুভি দর্শকদের হাতে সবচেয়ে নির্ভরযোগ্য সেরা তালিকাটি পৌঁছে দেয়া।

২০০৯ সালেরর সেরা দশটি মুভি বর্ণাণুক্রমিক:

(500) Days of Summer

A Serious Man

Avatar

District 9

Inglourious Basterds

Precious: Based on the Novel Push by Sapphire

The Hangover

The Hurt Locker

Up

Up In the Air



রানার্স-আপ (সেরা ২৫টির অবশিষ্ট ১৫টি) মুভিগুলোর বর্ণাণুক্রমিক তালিকা:

A Single Man
Anvil: The Story of Anvil
Bad Lieutenant
Coraline
Crazy Heart
Fantastic Mr. Fox
Harry Potter and the Half-Blood Prince
Invictus
Sherlock Holmes
Star Trek
The Princess and the Frog
The Road
Watchman
Where the Wild Things Are
Zombieland


এবং সবচেয়ে হতাশাজনক মুভিটি হচ্ছে:
Transformers: Revenge of the Fallen

এখানে The Twilight Saga: New Moon মুভিটিও রাখা যেত। কিন্তু মুভিটির কাছে আমার প্রত্যাশা ছিল কম তাই হতাশার মাত্রাও কম! এছাড়া আরও ভালো হতে পারতো Terminator Salvation ও X-men Origins: Wolverine ।

সবশেষে আপনাদের কাছে আমার প্রত্যাশা হলো সেরা ২৫টি না হলেও অন্তত সেরা ১০টি মুভি মিস করবেন না! তাছাড়া আপনার বিবেচনায় সেরা মুভি কোনটি তা কমেন্টে জানিয়ে যেতে ভুলবেন না যেন!

হ্যাপি মুভি টাইম!
১০-০১-১০

সংযুক্তি:
২০০৯ সালের সেরা ১০টি বিদেশী (ইউকে+ইন্ডিয়া+অন্যান্য) মুভির তালিকা
সর্বশেষ এডিট : ১৮ ই আগস্ট, ২০১০ সন্ধ্যা ৭:২২
২৪টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×