somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার প্রশ্ন ? ;)

২৪ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বেশ কিছু দিন হয়ে গেল অনাকাঙ্খিত টাকা পাই না, ফলেই হুট করে কথাও ঘোরাও হচ্ছে না। আগে ইটা প্রায় করতাম। এখন সেদিনের কথা ভাবলেই কেমন জানি লাগে। একা একা প্রায় অনেক দেশেই বেড়াতে গেছি Paris, Canada, New York ইত্যাদি কিন্তু তা কেবল কল্পনায় বাস্তবে বাংলাদেশের বাইরে তেমন কথাও যায়নি। প্রিয় বন্ধুর সাথে দেশ পারি দেবার অনুভুতি টা কেমন তা মাঝে মাঝে খুব জানতে ইচ্ছে হয় তারপর অনুমান করি নেই অনুভুতিটা। ২০০৪ সালে কোনো এক প্রিয় বন্ধুর সাথে যখন ঠাকুরগাঁও এ গেলাম তখন যেরকম লেগেছিল ওরকমই হয়তো লাগবে অনেকটা। যদিও আমি কখনো দেশের বাইরে যায়নি তারপরেও অনেকে জানে যে, আমি বিদেশে ছিলাম কিংবা আছি। এ আমার এক আজগুবি সভাব। আমার মানুষকে বলতে ভালো লাগে যে, আমি বিলেত ফেরত কিংবা আমি বিদেশে থাকি এতে করে আমার বিদেশে যাবার কল্পনাটা আরো জোড় পায়। অন্য ভাষায় এটাকে চাপাবাজি বললেও কথাটা ভুল হবে না। আমি অনেক বার চিন্তা করেছি কেন আমার দেশের বাইরে যাবার এতো আগ্রহ? ওখানেও তো আকাশ একই দেখতে যেমন আমি আমার দেশে দেখি, চাঁদ-সূর্য সেগুলও তো তাই, এমনতো না যে, চাঁদ টা তিনকোনা আর সূর্য টা ডিম লাইটের মত ফেকাশে। হ্যা আবহাওয়া আর পরিবেশ নাহয় ভিন্ন কিন্তু মাথার উপর এত্তবড় বাস্তবতাটা তো একই রকম খুব জোর মেঘলা আর নাহয় ঝকঝকা। আবহাওয়াবিদ মার্কা কথা বলতেছি এবার একটু ভাবুক সাজি...


আচ্ছা আমি কেন বিদেশ বলতে USA , UK , EUROPE এদেশ গুলোকে বুঝি অর্থাৎ যে দেশ গুলোতে মেয়েরা খাটো পোষাক পরে সেগুলোই কি বিদেশ? অন্য ভাষায় যেই দেশে মুদি দিকানে মদ পাওয়া যায় কেবল সেটাই কি বিদেশ? Currency কিংবা Leading Position এর কথা আমি বলছি না আর বলতেও চাই না কারণ আমি এমন অনেক মানুষকে চিনি যারা বর্তমান বৈদেশিক মুদ্রার বাজার দর সম্পর্কে মোটেও ধারণা রাখে না অথচ বিদেশ বলতে ওগুলোকেই বোঝে।


প্রথমেই বলেছি যেহুতু আমার এক সভাব আছে যে আমি মানুষকে বলে থাকি যে, আমি বিদেশে ছিলাম কিংবা আছি, অতএব আমি এও দেখিছে যে, মানুষ কোন দেশকে বিদেশ বলে জানে বেশিরভাগ। মনে করেন, কোনো এক বেকার বিকেলে আপনি আপনার কোনো এক বন্ধুর সাথে চা খেতে গিয়েছেন তার ভার্সিটির চত্বরে ,তারপর আপনার বন্ধুর কিছু প্রিয়জন অথবা বন্ধু I mean Friend of Friend এর সাথে আপনার পরিচয় হলো। কুশল বিনিময়ের এক পর্যায় আপনাকে যখন আপনার বর্তমান পরিস্থিতি অর্থাৎ পরিচিতি দিতে হবে তখন শুধু এতটুকু বলবেন আপনি বাইরে ছিলেন অথবা বাইরে যাবার চেষ্টা করতেছেন ব্যাস... প্রথমেতে তো প্রশ্নের সম্মুক্ষীন হতে হবে উত্তরে যখন বলবেন; আপনার উল্লেখিত বাইরে শব্দটা দ্বারা আপনি সৌদিআরব,কাতার কিংবা হংকং থায়ল্য্যান্ড বুঝিয়েছেন তখন লক্ষ্য করবেন তাদের মখের ভাব-ভঙ্গি... মনে হবে তারা আপনাকে অবাক্যে বোকা-গাধা অথবা মফত্সলের জি পি এ ৫ প্রাপ্ত কোনো এক ছাত্র ভাবছে...


আমার মনের ধারনাই মাত্র, ভুল হওয়াটাই স্বাভাবিক। আমরা যারা ঢাকায় বড় হয়েছি তাদের মেধা বিকাশের এক বিরাট মাধ্যম ছিল টিভি-ডিশ। কার্টুন (Tom & Jerry, Popeye, Thunder Cats) টিভি সিরিজ (Macgyver, Robin Hood, The A Team) যদিও আলিফ লায়লা , টিপু সুলতান ইহাও ছিল বেশ আলোচিত তারপরেও বিদেশী ভাষা ছাড়া আমরা বিদেশ বলতে খাটো পোষাক জাতীয় দেশ গুলোকেই বুঝে নিয়ে ছিলাম। কিন্তু আমার মনে প্রশ্ন উঠে আমরাতো আরবিক উপন্যাস "আলিফ লায়লা" সাটাও বেশ মজা করে দেখতাম তবে আলাদিন আর আলিবাবা ছাড়া আরবে যাবার প্রতি তেমন কোনো আগ্রহই জন্মেনি।

আজ বিদেশকে(USA, EUROPE) যেভাবে আমি আকাঙ্খিত আগ্রহের কাম্য গন্তব্য বানিয়েছি অনুরূপ যদি সৌদিআরব কেও তালিকায় রাখতাম হয়ত ইনশাল্লাহ হজ্জ নসিব হইত.. ইসলামের পঞ্চম ভিত্তি কিনবা ফরজ সেটা পালন হতো কি না তা জানিনা কিন্তু এতটুকু বলতেপারি, হাজী, আলহাজ শব্দটা আর বিশেষ কোনো বিশেষণ হিসেবে ব্যবহার হত না, বায়তুল মোকাররমে কম্বলের দোকানে গুটি কয়েক মানুষের দেখা মেলত আর আরাফাত বলতে মানুষ শুধু লোকের নাম নয় বরং একটা ময়দান নামেও জানত যেমন নাকি অগ্র্রা মস্কো ইত্যাদি। এ ছাড়াও কিছুদিন তো কমপক্ষে ফরমালিন ছাড়া খেজুর খেতে পারতাম। আসন্ন ঈদের হিট গান ছাড়াও লাব্বাইক লা সারিকালাকা লাব্বাইক বলি মুখস্ত হইত আমাদের, প্রত্যেক ঘরেই একটা না একটা চান্দুর দেখা মিলত, মাথা টাক করাটা আর ফুটবল প্রেমীদের জন্য বিশেষ হত না তখন বাংলাদেশে হাজী বাড়ত না হয় পাজি... মন্ত্রী আব্দুল লতিফের কথা নাহয় নাই বলি...
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×