somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বেলাল হোসেন:হাতে তৈরি জিপের ফেরিওয়ালা !!

১০ ই মে, ২০১২ সকাল ৯:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
বেলাল হোসেন:হাতে তৈরি জিপের ফেরিওয়ালা !!



লেখাপড়ায় ছিলেন ভীষণ অমনোযোগী। তাই স্কুল-কলেজের গণ্ডি পেরুনো হয়নি তার। কিন্তু ১৯৬৮ সালে মাত্র ১২ বছর বয়সেই খেলনা গাড়ি তৈরি করে জানান দিয়েছিলেন, সার্টিফিকেট থাক বা না থাক অনেক বড় কিছু করার ক্ষমতা তার আছে।

তিন দশক পর সেই সম্ভাবনাই সত্যে পরিণত করেন বেলাল হোসেন (৫৫)। নিজের হাতে তিনি তৈরি করলেন গাড়ি। এর জ্বালানি খরচ আর সব গাড়ির চেয়ে কম তো বটেই, এটি তৈরি করার খরচও একেবারে হাতের নাগালে।

কিন্তু প্রয়োজনীয় সহযোগিতার অভাবে স্বপ্ন পূরণে বারবারই ব্যর্থ বগুড়ার সুলতানগঞ্জ পাড়ার আব্দুল গণি শেখের ছেলে বেলাল এখনো স্বপ্ন দেখেন তার হাতে তৈরি গাড়ি বাণিজ্যিকভাবে মানুষের হাতে তুলে দেওয়ার।

তিনি মনে করেন, সরকার তাকে গাড়ি তৈরির কারখানা করার অনমুতিসহ প্রয়োজনীয় সহযোগিতা দিলে বগুড়াসহ পাশ্ববর্তী অঞ্চলের কমপক্ষে ৪ থেকে ৫ হাজার শ্রমিকের আয়ের পথ তৈরি হবে।

যেভাবে শুরু::
২০০০ সালের দিকে একটি বর্ষপঞ্জির (বাৎসরিক ক্যালেন্ডার) পাতায় খেলনা গাড়ির ছবি দেখে আগ্রহ হয় ওইরকম গাড়ি তৈরি করে তার ছেলে সোহাগকে উপহার দেওয়ার। যা ভাবা তাই কাজ, বর্ষপঞ্জির পাতাটি সযত্নে বাড়িতে নিয়ে গিয়ে তার ছেলেকে বলেন, ``এরকম গাড়িই তোকে তৈরি করে দেবো।``

ধীরে ধীরে গাড়ির রিং, টায়ার, চেসিস ইত্যাদি তৈরি করে ফেলেন তিনি। ২০০২ সালের ১৬ জানুয়ারি পরীক্ষামূলকভাবে বেলাল হোসেন তার বিবি ( BB) নামের জিপ গাড়িটি রাস্তায় বের করেন। কোনো সমস্য ছাড়াই প্রথম দিনেই পেয়ে যান সফলতা।

মানানসই আসন, কম জ্বলানি খরচ::
৮৮ ইঞ্চি দৈর্ঘ্য, ৫৭ ইঞ্চি প্রস্থ এবং ৬৮ ইঞ্চি উচ্চতার এই গাড়ির আসন সংখ্যা চালকসহ ৬। অন্যসব গাড়ির তুলনায় এ গাড়ির জ্বালানি খরচও অনেক কম। ১ লিটার পেট্রোল দিয়ে চলে প্রায় ১৮ কিলোমিটার এবং ১০০ টাকার সিএনজি গ্যাসে চলে প্রায় ৫০ কিলোমিটার। তবে গাড়িটির সর্বোচ্চ ধারণক্ষমতা পরীক্ষা করার জন্য তিনি বিভিন্নভাবে ১২ জন যাত্রী নিয়েও ঘুরে বেড়িয়েছেন।

তৈরির খরচও খুবই কম::
হাতে তৈরি এই গাড়িটিতে যে ধরনের সুযোগ সুবিধা রয়েছে, তাতে এ ধরনের গাড়ি কিনতে গেলে বর্তমান বাজারে ৯ থেকে ১০ লক্ষ টাকা লাগার কথা। কিন্তু বেলাল হোসেন তার গাড়ি তৈরি করেছেন ২ লাখ টাকারও কম খরচে।

বিভিন্ন আকৃতির গাড়ি::
শুধু জিপ আকৃতিরই নয়, বরং ইচ্ছে ও চাহিদা অনুযায়ী কার, মাইক্রোবাস, রেলগাড়িসহ বিভিন্ন আকৃতি বা মডেলে একই গুণ সম্পন্ন গাড়ি তৈরি করা সম্ভব বলে দাবি করেন বেলাল হোসেন।

তৈরি করতে সময় লাগে মাত্র ১৫ দিন::
প্রথমে কোন প্রকার মেশিন বা যান্ত্রিক সুবিধা ছাড়াই ৩ জন শ্রমিকের সহযোগিতা নিয়ে BB গাড়ি তৈরি করতে সময় লেগেছে মাত্র ১ মাস। কিন্তু এখন মাত্র ১৫ দিনেই তা তৈরি করার দক্ষমতা অর্জন করেছেন বেলাল। তবে অত্যাধুনিক যান্ত্রিক সুবিধা যেমন বিভিন্ন ধরনের ফর্মা ব্যবহার করলে প্রতিমাসে ৪ টি গাড়িও তৈরি করা সম্ভব বলে দাবি করেন তিনি।

আবিষ্কারকের দুঃখ::
সরকারিভাবে গাড়িটি বাজারজাত করার জন্য অনেক চেষ্টা করে ব্যর্থ হয়েছেন বেলাল। কিন্তু সরকার পক্ষ ও বেলাল হোসেনের মধ্যস্থতা করেন যারা, এর আগে তারা নানা অযৌক্তিক সুবিধা আদায়ের চেষ্টাসহ নানা টালবাহানা করে কালক্ষেপণ করেছেন।

গাড়ি তৈরি হওয়ার পরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় গাড়িটি তোলার হলে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) তৎকালীন পরিচালক বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বললেও পরে আর কোনো খোঁজই নেননি।

সে সময় র‌্যাংগস গ্রুপ, আবুল খায়ের গ্রুপসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান তার সঙ্গে যোগাযোগ করে গাড়ি তৈরির স্বত্ব কিনে নিতে চেয়েছিল। কিন্তু দেশকে ভালবেসে দেশের জন্য তিনি সেই স্বত্ব বিকিয়ে দিতে চাননি।

আবিষ্কারকের চাওয়া::
``দেশের টাকা দেশেই থাক`` এমন আশা করে আবিষ্কারক বেলাল হোসেন চান, বাংলাদেশ সরকার যেন তার আবিষ্কৃত গাড়ি রাস্তায় চলার অনুমতি দেয়। একই সঙ্গে তাকে নিয়মিতভাবে বিভিন্ন আকৃতির গাড়ি তৈরির অনুমতি যেন দেয়। যাতে তিনি নিজে লাভবান হতে পারেন আর লাভবান হতে পারে দেশও ।

যুক্তি দেখিয়ে তিনি বলেন, ``সরকার যদি আমাকে গাড়ি তৈরির কারখানা করার অনমুতিসহ অন্যান্য প্রয়োজনীয় সহযোগিতা দেয় তাহলে বগুড়াসহ পাশ্ববর্তী অঞ্চলের কমপক্ষে ৪ থেকে ৫ হাজার শ্রমিকের আয়ের পথ তৈরি হবে।``
১৭টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×