somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নিজেই বানান উইন্ডোজ ৭ এর থীম

১৪ ই নভেম্বর, ২০১০ দুপুর ২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমরা সবাইই উইন্ডোজের ডিফল্ট থীম বা নেট থেকে ডাউনলোড করা বিভিন্ন থার্ড পার্টি থীমপ্যাক অহরহই ব্যবহার করি। নিজে বানিয়ে থীম ব্যবহার করেছেন এমন ব্যক্তির সংখ্যা বোধোহয় হাতেই গোণা যাবে। কেননা উইন্ডোজ ৯৮,২০০০,এমই, এক্সপি কিংবা ভিসতা সব অপারেটিং সিস্টেমেই থীম ক্রিয়েট করার কোন টুলস বা অপশন ছিল না। কিন্তু এতো বছরের এই প্রচলিত ধারা ভেঙ্গেছে উইন্ডোজ ৭। এখানে আপনি চাইলে খুব সহজেই থীম বানিয়ে তা ব্যবহার এবং অন্যদের মাঝে ছড়িয়েও দিতে পারবেন। তেমন কোনো বিশেষ প্রতিভার কোন প্রয়োজনই নেই এখানে! কিভাবে কি করতে হবে এবার তাই দেখুন-


>> ধরুন যেকোন একটি থীম ইন্সটল করা আছে। এবারে ডেস্কটপে রাইট ক্লিক করে পার্সোনালাইজ-এ যান।
উপরের বামপাশ থেকেই শুরু করছি। প্রথমেই চেঞ্জ ডেস্কটপ আইকনস-এ ক্লিক করুন।

>> এবারে যে আইকনটি পরিবর্তন করতে চান তাতে ক্লিক করে চেঞ্জ আইকনে ক্লিক করুন। পছন্দের আইকনটি নির্বাচন করে ওকে করুন। উইন্ডোজ সিস্টেমে পছন্দের আইকন খুঁজে না পেলে আপনি ইন্টারনেটে অজস্র আইকন পাবেন। সেখান থেকে সহজেই ডাউনলোড করতে পারবেন শতশত আইকন। নিচের ‘এলাও থীমস টু চেঞ্জ ডেস্কটপ আইকনস’ চেক করে রাখুন। এপ্লাই করে ওকে করুন।

>> এবারে পরের অপশন- চেঞ্জ মাউস পয়েন্টার। স্কীমে ক্লিক করে কাংখিত স্কীম নির্বাচন করুন। এর বাইরেও থাকছে অন্য থার্ড পার্টি পয়েন্টার ব্যবহারের অপশন। এখানেই এলাও থীমস-এ টিক দিয়ে এপ্লাই ওকে করুন।
>> এবারে ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করার পালা। ডেস্কটপ ব্যকগ্রাউন্ডে ক্লিক করুন। আগে একটি কাজ করে নিন। আপনার সব পছন্দের ওয়ালপেপারগুলা একটি ফোল্ডারে এনে রাখুন। এবারে ব্রাউজ করে সেই ফোল্ডারটি দেখিয়ে দিন। পিকচার পজিশন ফিল করে দিন। চেঞ্জ পিকচার এভরি ড্রপডাউন মেনু থেক কতক্ষণ পরপর ছবি পরিবর্তন হবে তা ঠিক করুন। শাফলে ক্লিক করতেও পারেন নাও করতে পারেন। সেভ চেঞ্জস –এ ক্লিক করুন।


>> এবারে রং-এর খেলা। উইন্ডোজ কালারে ক্লিক করুন। পছন্দের রঙ এবং ইন্টেন্সিটি ঠিক করুন। এখানে আপনি ১৬টি রঙ ডিফল্ট হিসেবে পাবেন। এতেও আপনার না হলে শো কালার মিক্সারে ক্লিক করে নিজের পছন্দমতো রঙ বানিয়ে নিন।

>> এবার নিচেই এডভান্সড এপেয়ারেন্স সেটিংস এ ক্লিক করুন। আইটেম ড্রপবক্সে ক্লিক করুন। এখানে আপনি উইন্ডোজের যাবতীয় টেক্সট কন্টেন্ট ইচ্ছেমতো রঙ এবং ফন্টে নিতে পারবেন। সেভ করুন। আর কি চাই! তবে বেশি পরিবর্তন করতে যাবে না। হিতে বিপরীত হয়ে যেতে পারে।

>> এবার সাউন্ডে ক্লিক করুন। সাউন্ড স্কীম থেকে আপনার পছন্দের সাউন্ড সেটআপ সিলেক্ট করে ওকে করুন। এবং যথারীতি এখানেও আছে আপনার পূর্ণ স্বাধীনতা। প্রোগ্রাম ইভেন্টস এর যেকোন একটিতে ক্লিক করে নিচের সাউন্ডস এর পাশে ব্রাউজ অপ্শন থেকে যেকোন মিউজিক ফাইলকে আপনি উইন্ডোজ় সাউন্ড হিসেবে ব্যবহার করতে পারবেন। রয়েছে ৩০টিরো বেশি উইন্ডোজ সিস্টেম সাউন্ড পরিবর্তনের সুবিধা। তবে একটা শর্ত প্রযোজ্য! সাউন্ড ফাইলটি ওয়েভ ফরম্যাটের হতে হবে। তবে কনভার্টারের ছড়াছড়িতে এ নিয়ে আপনাকে বেশি সমস্যায় পড়তে হবে না এটা নিশ্চিত।

>> সবশেষে স্ক্রীণসেভার। এখানেও আপনার রয়েছে উইন্ডোজের নিজস্ব স্ক্রীণসেভারের পাশাপাশি থার্ড পার্টি স্ক্রীণসেভার ব্যবহারের অপশন। জাস্ট সিলেক্ট এবং এপ্লাই।

>> এবারে শেষ ধাপ। থীমটি সেভ করা। সবকিছু শেষ করার পর আপনি আপনার থীমটি পার্সোনালাইজ-এর মাই থীমসে আনসেভড থীম নামে দেখতে পাবেন। প্রথমে থীমে ক্লিক করে থীমটি এপ্লাই করুন। তারপর থীমটিতে রাইট ক্লিক করুন। এখানে দুটি অপশন দেখতে পাবেন। সেভ থীম এবং সেভ থীম ফর শেয়ারিং। সেভ থীম দিলে শুধু একটিম থীম ফাইল তৈরি হবে যেটি কিনা শুধু আপনার পিসিতেই কাজ করবে যতক্ষণ পর্যন্ত না ওয়ালপেপার বা অন্যান্য ফাইলের ড্রাইভ অপরিবর্তিত থাকবে। আর ফর শেয়ারিং সহ সেভ করলে আপনার সব সেটিংস এবং ব্যবহৃত ফাইলগুলা সহ থীমটি সেভ হবে। এই ফাইল যেকোন উইন্ডোজ সেভেন পিসিতেই শুধুমাত্র একটি ক্লিক করেই ব্যবহার করা যাবে।



mybloghaven
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×