অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report

বাঁধ ভাঙার আওয়াজ (সামহোয়্যার ইন ব্লগ) ব্যবহার করতে নীম্নলিখিত শর্তাবলী মেনে চলার জন্য সকলকে অনুরোধ করা হলো।

১. সাধারণ নিয়ম এবং প্রত্যাশা

১ক. বাক স্বাধীনতা প্রসঙ্গ:

সামহোয়্যার ইন ব্লগের যাত্রা শুরু হয়েছিলো সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ হিসাবে, যেখানে সবাই তাদের চিন্তা, মতামত, সৃজনশীলতা বিনিময় করতে পারবে। চিন্তাধারা যতই চরম-পন্থী(radical) কিংবা রক্ষণশীল (conservative) হোক না কেন, তার স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে।

১খ. নিয়মভঙ্গ প্রসঙ্গে:

এখন থেকে ব্লগের নিয়মভঙ্গের জন্য কোন ব্লগারকে ব্যান করা হলে তিনি তার নিজস্ব ব্লগ পাতায় একটি নোটিশ পাবেন, যেখানে নিয়মভঙ্গের সুনির্দিষ্ট ধারার উল্লেখ থাকবে। কোন ব্লগারের পোস্ট প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হলেও ব্লগার একই ভাবে নিয়মভঙ্গের সুনির্দিষ্ট কারন সম্পর্কে অবগত হবেন।

১গ. নতুন ব্লগারের জন্য প্রথম পাতার নীতিমালা:

এখন থেকে, সকল নতুন ব্লগারদের ইমেইল, নিক এবং প্রথম কয়েকটি পোস্ট একটি পর্যবেক্ষণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে, যাচাই করা হবে ঐ ব্লগারের ইমেইল, নিক ও পোস্ট কন্টেন্ট যথার্থ এবং শ্লীল কিনা। আমরা ঐ ব্লগারের প্রথম পোস্টটি প্রথম পাতায় রাখার মতো মানসম্পন্ন কিনা সে বিষয়টিও যাচাই করবো। যদি পোস্টটিতে আপত্তিকর কিছু না থাকে তাহলে তা প্রথম পাতায় প্রকাশিত হবে। এই যাচাই প্রক্রিয়ায় ১ ঘন্টা থেকে ২৪ ঘন্টা সময় লাগতে পারে। কিছু ব্লগারের নতুন নিক রেজিস্ট্রেশন এর মাধ্যমে, প্রথম পাতায় ফ্লাডিং এবং ব্লগের পরিবেশ নষ্ট করার উদ্দেশ্যকে ঠেকানোর জন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে।

১ঘ. প্রথম পাতার উপর নিয়ন্ত্রন:

সামহোয়্যার ইন... হাতে গোণা কয়েকটা সাইট এর মধ্যে একটি যা প্রতিটি ব্লগারকে প্রথম পাতায় লেখা প্রকাশের সুযোগ দেয়। কিন্তু আমরা লক্ষ্য করেছি কিছু ব্লগার এই সুযোগের অপব্যবহার শুরু করেছেন। যদিও এখন থেকে আমরা সুনির্দিষ্ট নীতিমালা ভঙ্গ না করলে কোন পোস্ট মুছে না ফেলার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু আমরা সকল শ্রেণীর ব্লগারদের কাছে প্রথম পাতার পরিচ্ছন্নতা, বৈচিত্র ও আকর্ষণ রক্ষার্থে এর উপর আরো নিয়ন্ত্রন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছি।

১ঙ. যে সব লেখায় রেফারেন্স হিসাবে কিছু আপত্তিকর বিষয় বা শব্দ আসবে:
কিছু গুরুত্বপূর্ণ লেখায় অনেকসময় এমন কিছু রেফারেন্স কিংবা শব্দের ব্যবহার প্রয়োজনীয় হতে পারে, যা সকল বয়সের বা শ্রেণীর লোকজনের কাছে গ্রহণযোগ্য নয়, কিন্তু সে বিষয়ে আলোচনা বেশ জরুরী; আমরা সেসব বিষয়কে প্রথম পাতায় রাখার অনুমতি প্রদান করবো যদি সেই লেখার প্রথম পরিচ্ছেদে বিষয় সংশ্লিষ্ট সতর্কতা দেয়া থাকে (আমরা খুব শীঘ্রই একটি সিস্টেম সংযোজন করতে যাচ্ছি যাতে করে পাঠক কেবল এধরণের পোস্টের টাইটেল দেখতে পারবেন এবং ইচ্ছানুযায়ী নিজ দায়িত্বে পাঠ করবেন)। তবে পোস্ট টাইটেলে আপত্তিকর শব্দ কিংবা বিষয়বস্তুর উপস্থিতি প্রথম পাতা থেকে যে কোন পোস্ট সরিয়ে ফেলতে আমাদের বাধ্য করবে ।

২. যেসব বিষয়বস্তু এবং আচরণ প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হতে পারে :

২ক. যদি কোন পাঠক কোন পোস্ট সরিয়ে দিতে কিংবা মন্তব্য মুছে ফেলতে অথবা কোন সদস্যকে ব্যান করতে অভিযোগ জানান, বা কোন ব্লগার যদি তার মুছে ফেলা পোস্টের ব্যাপারে জবাবদিহিতা চান তাহলে "কোন সমস্যা" পাতা কিংবা নির্মিতব্য "রিপোর্ট এবিউজ" বাটন চেপে সরাসরি আমাদের কাছে অভিযোগ জানাতে পারেন।

২খ. যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে।

২গ. প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই সরিয়ে দিতে পারি ।

২ঘ. অন্য কোন পোস্টের বক্তব্য নিয়ে নতুন পোস্ট কিংবা ব্যক্তিগত আক্রমনাত্মক পোস্ট আমরা প্রথম পাতা থেকে সরিয়ে দিতে পারি । আমরা কোন পোস্টের প্রত্যুত্তরে নতুন পোস্ট না লিখে মূল পোস্টে মন্তব্যকেই উৎসাহিত করতে চাই।

২ঙ. যদি কোন ব্লগার অথবা কোন গ্রুপ স্বল্প সময়ের মধ্যে বহুসংখ্যক পোস্ট দিতে শুরু করেন, যা প্রথম পাতায় প্রভাব বিস্তার করতে থাকে (যাকে আমরা ফ্লাডিং বলে জানি) সেসব পোস্ট আমরা সরিয়ে দিতে পারি । যাতে করে সব লেখকের পোস্ট প্রথম পাতায় সমানভাবে স্থান পায়।

২চ. কোন এক শ্রেণীর অনুভূতিকে আঘাত করে, এমন কোন ঘৃণাত্মক পোস্ট অথবা মন্তব্যপূর্ণ পোস্ট আমরা প্রথম পাতায় থেকে সরিয়ে দিতে পারি ।

২ছ. প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া কোন পোস্ট দেখবার লিংক সম্বলিত পোস্ট আমরা সরিয়ে দিতে পারি ।

২জ. কোন পণ্য কিংবা সেবা বিষয়ে তথ্যভিত্তিক পোস্ট না দিয়ে তার বিজ্ঞাপণমূলক পোস্ট সরিয়ে দেয়া হতে পারে।

২ঝ. যদি প্রথম পাতা পূর্ণ করার উদ্দেশ্যে কেউ অহেতুক, একাধিকবার ব্যবহৃত বা মডারেটরের কাছে দুর্বোদ্ধ শব্দ,ভাষা কিংবা বাক্য পোস্ট করেন তবে তা সরিয়ে দেয়া হতে পারে।

২ঞ. ২ক. ২খ. ২গ. ২ঘ. ২ঙ. ২চ. ২ছ. ২জ. ২ঝ. -কে ক্রমাগত ভঙ্গ করা হলে কিংবা একই পোস্ট একাধিকবার প্রথম পাতায় দেয়া হলে ব্লগারকে প্রথম পাতা থেকে ব্যান করা হতে পারে।

২ট. বাংলাদেশের সমাজে অশ্লীল গন্য হতে পারে এমন ছবিযুক্ত পোস্ট পুরোটাই প্রথম পাতা থেকে সরিয়ে ফেলা হবে।

৩. যেসকল কারণে আমরা পোস্ট কিংবা ছবি মুছে দিতে পারি:

৩ক. যে কোন ধরণের পোস্ট যা দেশের প্রচলিত আইন ভঙ্গ করে বা দেশের ক্ষতি করতে পারে এমন কোন তথ্য প্রদান করে। দেশের আইনের সাথে পোস্ট কিংবা ছবির কন্টেন্ট সঙ্গতিপূর্ণ না হলে।

৩খ. যদি পোস্ট কিংবা ছবিতে ব্যক্তি আক্রমণ, হয়রানিমূলক, কুৎসা রটনামূলক, অশ্লীলতা, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালিগালাজ এবং পর্ণগ্রাফি সম্বলিত বক্তব্য কিংবা বিষয় থাকে।

৩গ. যদি কোন পোস্ট কিংবা ছবিতে অন্য কারো ব্যক্তিস্বার্থ ক্ষুন্নকারী কিংবা একান্ত ব্যক্তিগত তথ্য থাকে।

৩ঘ. যেকোন ধরণের কল্পিত বা মিথ্যা পোস্ট বিশৃঙ্খলা তৈরীর উদ্দেশ্যে খবরের আকারে প্রকাশ করা হলে ।

৩ঙ. অন্য কোন সাইটের কিংবা ব্লগের আপত্তিকর কন্টেন্ট দেখার লিংক সম্বলিত পোস্ট।

৩চ. যদি কোন পোস্টে কোন ব্যক্তি বা গ্রুপের ছবি অনুমতি ব্যতিরেকে ব্যবহৃত হয় এবং সে বিষয়ক তথ্য আমাদের কাছে আসে, আমরা ছবি সরিয়ে দিবো বিষয়টির স্থায়ী কোন সমাধান না হওয়া পর্যন্ত।

৩ছ. যদি কোন পোস্টে সন্নিবেশিত তথ্য কিংবা বিষয় অথবা নির্দেশনা সমাজ এবং ব্লগ কমিউনিটির জন্য হুমকি স্বরূপ হয়।

৩জ. যদি কোন পোস্টে এমন কোড, ভাইরাস, কোন বিশেষ নির্দেশনা কিংবা প্রোগ্রাম থাকে যা সামহোয়্যার ইন ব্লগের কার্যক্রমের প্রতি হুমকীস্বরূপ কাজ করবে।

৩ঝ. যদি কোন পোস্টে প্রকাশিত রেফারেন্স এবং কপিরাইট সম্বলিত তথ্য অনুমতি ছাড়া দেয়া হয়।

৩ঞ. বাংলাদেশ অথবা যে কোন স্বীকৃত জাতি বা দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট মুছে ফেলা হতে পারে এবং ব্লগারের ব্লগিং সুবিধা সাময়িক অথবা স্থায়ীভাবে স্থগিত কিংবা বাতিল করা হতে পারে ।

৪. যেসকল কারণে আমরা কোন ব্লগারকে কিংবা কোন ব্লগ সাময়িকভাবে অথবা চিরতরে বন্ধ করে দিতে পারি :

৪ক. যদি তাদের নিক অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর হয়।

৪খ. যদি তাদের ইমেইল এড্রেস অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর হয়।

৪গ. যদি তারা ৩ক. ৩খ. ৩গ. ৩ঙ. ৩ছ. ৩জ. ‘এর নীতিমালাগুলো বারবার ভঙ্গ করতে থাকেন।

৪ঘ. যদি কোনো ব্লগারের প্রথম পোস্ট ব্যক্তি আক্রমনাত্মক হয় কিংবা আমরা বুঝতে পারি যে নিক-টি কেবল ব্লগ সম্প্রীতি নষ্ট করবার জন্যই তৈরী করা হয়েছে।

৪ঙ. যদি কোন ব্লগার ছবি কিংবা লেখার মাধ্যমে অন্য কোন ব্লগার হিসেবে নিজেকে দাবী করেন বা উপস্থাপন করেন । আমরা যদিও এক ব্যক্তির একাধিক নিক রেজিষ্ট্রেশন সাপোর্ট করি ; কারণ অনেক লেখকই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন । কিন্ত কোন ব্লগার যদি তার লেখার মাধ্যমে সুস্পষ্ট ভাবে প্রমাণ করেন যে তার একাধিক নিক রয়েছে এবং তা ব্লগের পরিবেশকে অশান্ত করে তাহলে তাকে আমরা বিবেচনার মাধ্যমে ব্যান করতেও পারি ।

৪চ. যদি কোন ব্লগার অন্য একজন ব্লগারের ব্লগে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত মন্তব্য করেন।

৪ছ. যদি কোন ব্লগার অন্য কাউকে হেয় করবার উদ্দেশ্য নিয়ে কোন নিক রেজিস্টার করে।

৪জ. যদি আমরা কোন ব্লগারের ব্যাপারে সুনির্দিষ্ট প্রমাণ পাই যে, সে ব্লগের পরিবেশ বিনষ্ট করতে একাধিক নিক ব্যবহার করে, ব্লগের পরিবেশ রক্ষা করতে তার নিয়মিত নিকটিসহ সবগুলো ব্যান করা হবে।

৫. মন্তব্য মডারেশন বিষয়ে:

৫ক. আমরা আশা করবো যে, কোন পোস্টের মন্তব্য সেই পোস্টের লেখক নিজস্ব দায়িত্বেই নিয়ন্ত্রন করবেন। কর্তৃপক্ষ কোন সুনির্দিষ্ট অভিযোগ না পাওয়া পর্যন্ত কোন পদক্ষেপ নিবেনা। আমরা আশা করবো ব্লগার নিজ দায়িত্বেই আপত্তিকর মন্তব্য মুছে ফেলবেন এবং মন্তব্যকারীকে ব্লক করবেন যাতে মন্তব্যকারী ব্লগার ভবিষ্যতে এরকম কোন আপত্তিকর মন্তব্য না করতে পারে । যতদিন পর্যন্ত রিপোর্ট এবিউজ বাটন সুবিধা না থাকছে, ততদিন “কোন সমস্যা” পাতায় গিয়ে অভিযোগ জানাতে অনুরোধ করা যাচ্ছে।

৫খ. যদি কোন ব্লগের মন্তব্যে ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালি সম্বলিত উপাদান থাকে তাহলে ব্লগ লেখকের অনুমতি ছাড়াই সেই মন্তব্য মুছে দিতে পারি ।

৫গ. ব্লগার “কোন সমস্যা” পাতায় অভিযোগ জানানোর সুবিধা হারাবেন যদি তিনি ক্রমাগত ভিত্তিহীন অভিযোগ জানাতে থাকেন ।

শেষ কথা:

সামহোয়্যার ইন... দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে। উপরে উল্লেখিত নীতিমালা কেবল বিশেষ ক্ষেত্রেই ব্যবহার করা হবে। আমরা কারো বাক বা চিন্তা স্বাধীনতার পথে বাঁধা হয়ে দাঁড়াতে চাই না। চিন্তার সংঘাত কিংবা সমালোচনা একটি ব্লগিং কমিউনিটিতে থাকতে পারে কিন্তু যখন এই সংঘর্ষ, চিন্তা কিংবা আদর্শের গন্ডী পেরিয়ে ব্যক্তি সংঘর্ষে রূপ নেয় তখন আর তা সুস্থ্ পরিবেশের পরিচায়ক হয় না। এই ব্লগ সাইটের পরিবেশ ব্লগাররাই ঠিক করে নেবে; আমরা কতিপয় কুরূচিপূর্ণ ব্লগারকে একটি সুস্থ সাবলীল ব্লগ কমিউনিটিকে প্রভাবিত করতে দিতে পারি না। যে সব পোস্ট আপত্তিকর এবং কেবলি সংঘাত তৈরির উদ্দেশ্যে লেখা, ব্লগাররা তা এড়িয়ে যাবেন কারণ এগুলো সম্বন্ধে বেশি আলোচনার অর্থ হলো এ ধরণের নোংরা পোস্টের গুরুত্ব বাড়িয়ে দেয়া । আমরা আশা করি, সকলে তাদের ধৈর্য্য-সহমর্মিতা দিয়ে সংঘাত দূর করবেন এবং আমাদের জাতির উন্নয়নে সবচেয়ে প্রয়োজন যে একতার তা অর্জন করবেন । শুভ ব্লগীং!

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন