নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিসিরআলীর ব্লগে স্বাগতম। মন্তব্য করে হিট দিয়া যান। আর ব্লগে না পাইলে ফেবুতে খোঁজ করুন : মুহাম্মাদ আরিফ হোসাইন ( ইংরেজীতে )

আমিই মিসির আলী

মানুষ মাত্রই মায়ার জালে ফেঁসে যায়। তবে কিছু কিছু মানুষ থাকে যাদের মায়া জিনিসটা স্পর্শ করে না। আমি তাদের একজন।

আমিই মিসির আলী › বিস্তারিত পোস্টঃ

যা হতে চাই এবং যা হওয়া উচিৎ। ভদ্র মানুষ হওয়ার টেকি পোস্ট |-)

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৫



ছোট্ট একটা জীবন। এই জীবনে আমরা অনেক কিছু হতে চাই। ছোট্ট বেলায় আমি নায়ক জসিম হতে চেয়েছিলাম। স্কুলে ভর্তি হওয়ার পর শিক্ষক। কয়েক ক্লাস পার হওয়ার পর যখন এলাকায় নির্বাচন হলো তখন চেয়ারম্যান হতে চেয়েছিলাম। বিয়ে বাড়িতে গিয়ে নতুন জামাইর কদর দেখে নতুন জামাই হতে চেয়েছিলাম। হলিউড মুভি দেখে হতে চেয়েছিলাম সুপার ম্যান, স্পাইডার ম্যান।

এই যে কিছু একটা হতে চাই! কিছু একটা হওয়া দর্কার এটা আমাদের জীবন ভর চলতে থাকে। এক গবেষণায় দেখা গেছে মৃত্যুর আগেও আমাদের একটা আপসোস থেকে যায় ' ইশ! ঐরকম যদি হতে পারতাম '।

অধিকাংশ ছেলেদের ক্ষেত্রেই বিষয়টা মিলে যায়। তবে মেয়েদের ক্ষেত্রে কম মিলবে। মেয়েরা একটা সময় শুধু সংসারী হতে চায়। চাকরি বাকরি করা বা প্রধানমন্ত্রী হতে খুব কম মেয়েই চায়। তবে আমি দেখেছি বর্তমানে অনেক মেয়ে 'তসলিমা' হতে চায়। কেন চায় কে জানে!

যাইহোক, আমাদের জীবন জুড়ে আমারা আর কিছু হতে না পারি, আমাদের ভদ্র মানুষ হওয়া জরুরি। ভদ্রতা হচ্ছে মানুষের একটা চারিত্রিক বৈশিষ্ট্য কিংবা একটা ট্যাগ। ভালো মানুষী ট্যাগ। যার গায়ে এই ট্যাগ পড়ে সে সব খানেই সমাদৃত হয়ে থাকেন।

তো, আমরা কিভাবে ভদ্র লোক হতে পারবো সেটা জানা জরুরি। কারণ যার ভদ্রতাবোধ আছে তাকে সবাই পছন্দ করে। হোক সেটা স্কুল টিচার কিংবা টিচারের সুন্দরী মেয়েটা। যার ভিতর ভদ্রতা থাকবে সে সব মহলে প্রসংশনীয় হয়ে উঠবে।

ভদ্র মানুষের কিছু কোয়ালিটি থাকা আবশ্যক। জেনে নিন এবং নিজেকে কোয়ালিটি সম্পূর্ণ করে তুলুন।

প্রথমতঃ -
দুর্গন্ধ ছড়ানো থেকে দূরে থাকতে হবে। আমরা এমন অনেক মানুষকে চিনি যে দেখতে শুনতে খুব ভালো। চেহারা কাপড় চোপড়েও খুব স্মার্ট। কিন্তু সমস্যা একটাই জামা কাপড় ধোঁয় না, কিংবা গোসল করে না। তারপাশে দাঁড়ালে একটা অস্বস্তি কাজ করে। কেমন যেন একটা দুর্গন্ধ ছড়ায়। ভদ্রলোক হওয়ার প্রথম শর্ত নিজেকে পরিষ্কার, পরিচ্ছন্ন এবং ঘামের এবং মুখের দুর্গন্ধ ছড়ানো থেকে বিরত থাকতে হবে। আপনাকে যেন মনে মনে কেউ খাটাশ না বলে সেটা নিশ্চিত করতে হবে।

২য় -
মানুষ এমন এক প্রাণী যার কখন কি হয় বলা মুশকিল। কোথাও গেলাম আর হুট করে হাঁচি এলো, কাশি এলো। এমন সময় আমাদের মুখে হাত দিতে হয়। আর এর ফলে হাতে জীবাণু ছড়ায়। সেই হাত মুছার কোন জায়গা না থাকলে জামাতে মুছতে হয়। এজন্য যেটা করবে হবে সব সময় নিজের সাথে রুমাল কিংবা টিস্যু রাখতে হবে।

৩য় -
বেশভূষা। আমরা মানুষকে বিচার করি তার বেশভূষা দ্বারা। যদিও এটা ঠিক না, তবুও এটাই হিউম্যান সাইকোলজি।এ নিয়ে তো শেখ শাদির একটা গল্পও আছে। যাইহোক, আমরা কি ধরনের পোষাক পড়ছি তা আমাদের মাথায় রাখতে হবে। কোন পোষাকে আমাদের ভালো দেখায়, আর কোনটাতে খারাপ এই সেন্স থাকা জরুরি। কারণ প্রথম দেখাতেই মানুষ আপনার সম্পর্কে একটা আইডিয়া করে নেয় আর সেই অনুযায়ী আপনার সাথে ব্যবহার করবে।

৪র্থ -
ভদ্র মানুষ হওয়ার সবচেয়ে বড় যে জিনিস যেটা তা হলো নিজের 'লিমিটেশন জানা'। আমরা সবাই সামাজিক জীব। আমাদের কিছু পার্সোনাল বা ব্যক্তিগত বিষয় থাকে। আর আমরা চাই সেগুলোকে কেউ না জানুক, না ধরুক, সে বিষয়ে নাক না গলাক। ভদ্র মানুষ হিসেবে আপনাকে এটা মাথায় রাখতে। অন্যের পার্সোনাল বিষয়ে নাক গলানো থেকে বিরত থাকতে হবে। কারো ব্যক্তিগত জিনিস বিনা অনুমতিতে হাত লাগানো থেকে বিরত থাকতে হবে।

৫ম -
কারো থেকে কোনকিছু ধার নিলে তা সঠিক সময়ে ফেরৎ দিতে হবে। ভদ্রতা গুণ সম্পূর্ণ মানুষ কখনো অন্যের জিনিস নষ্ট করে না। ধরুন, কাউকে একটা বই পড়তে দিলেন বা কারো থেকে বই পড়তে নিলেন ; তা যথাসময়ে ফেরৎ দেয়া এবং বইয়ের পৃষ্ঠায় কোন দাগ না ফেলা বা কাটাছেঁড়া না করা। একই ভাবে টাকাপয়সা, গাড়ি, মোবাইল অন্য যেকোন জিনিস।
- একই সাথে এইটা মাথায় রাখা যা চাওয়া হচ্ছে তা চাওয়া ঠিক কিনা? কিংবা একবার নিষেধ করে দিলে দ্বিতীয় বার না চাওয়া।

৬ষ্ঠ -
সবার সাথে হাসিখুশি থাকা। এক্ষেত্রে কারো সাথে কথা বলার সময় সুন্দরভাবে বলা, মুখে হাসি রাখা। উপকার পেয়ে থ্যাংক্স বলা। অন্যায় করলে সরি বলা। এসব জিনিস মাথায় রাখতে হবে। ভদ্রলোক হওয়ার জন্য বিনয়ী হওয়া জরুরি।

৭ম -
দাওয়াত টাওয়াত পাইলে কবুল করা। কিংবা সমস্যা থাকলে তা শুরুতেই বুঝিয়ে বলা। এমন যেন না হয় দুপুর ২ টার সময় কারো থেকে দাওয়াত নিয়ে ১ টার সময় নিষেধ করে দেয়া, বাহনা করা যে সমস্যা হয়ে গেছে। এসব ভদ্রতার মধ্যে পড়ে না। এসব পরিহার করতে হবে। কথা দিয়ে কথা রাখতে হবে। নাহলে আপনার থেকে ববিশ্বাস উঠে যাবে।

সর্বশেষ বলতে চাই, জীবনে আমরা যা চাই তা হয়তো সবসময় পাওয়া হয়ে উঠে না। কিন্তু কিছু কিছু জিনিস আছে যাতে আমাদের অভ্যস্ত হওয়া উচিৎ। ভদ্রতাবোধে অভ্যস্ত হতে হবে। নিজেকে ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। কোন স্থান ত্যাগ করার পরে যেন কেউ আপনার সম্পর্কে নেগেটিভ মন্তব্য না করে তা আপনাকেই নিশ্চিত করতে হবে।

মন্তব্য ৪৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

ওমেরা বলেছেন: অনেক সুন্দর বলেছেন ধন্যবাদ ।

২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

আমিই মিসির আলী বলেছেন: সুন্দর জিনিসের সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ভালো থাকবেন সবসময়।

২| ২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

জুন বলেছেন: কথা বার্তা আর আচার ব্যবহারে ভদ্রতা আর নম্রতা যেন প্রকাশ পায় পয়েন্টটা খুজছিলাম । দেখলাম ছয় নং এ লিখেছেন B-) ইদানীং আমাদের দেশের নাটক আর এডগুলোতে বিশেষকরে মেয়েদের এগ্রেসিভ আচরন ও কথা বলার স্টাইল কি পরিমান কটূতায় ভরা এটা মনে হয় পাত্র পাত্রী বা নির্মাতাদের মোটামাথায় প্রবেশ করে না । বিদেশী এক মেয়ে আমাদের একটা এড দেখে ভয়ার্ত গলায় প্রশ্ন করেছিল "তোমাদের দেশের মেয়েরা কি এমন "! বুঝেন তবে মিসির আলী । প্রতিটি পয়েন্টই উল্লেখযোগ্য ।
খুব ভালোলাগার লেখায় প্লাস।
+

২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০০

আমিই মিসির আলী বলেছেন: নাটক আর এডের অবস্থা তো খুবই কটুকথায় ভইরা গেছে।

সবকিছুতেই আজকাল দেখি ডাবল মিনিং কথা। আর তারা ইনিয়ে বিনিয়ে বলতে চান এসবই জনগণ খায়। এছাড়া চলে না। তাদের মানবিক- সামাজিক মূল্যবোধ বলে যেন কিছু নাই।

আর আমাদের দেশের মেয়েরা অনেক এগিয়ে গেছে। কিন্তু সঠিক পথে নয়, ভুল পথে।

যাইহোক, অনেক ধন্যবাদ মতামতের জন্য।
ভালো থাকবেন সবসময়।

৩| ২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন:
তবে আমি দেখেছি বর্তমানে অনেক মেয়ে 'তসলিমা' হতে চায়। কেন চায় কে জানে!
এটা একটা খাঁটি অবজার্ভেশন।
পোস্ট দারুণ হয়েছে। ঠিক এসব ছোটখাট ব্যাপারগুলো মেনে চলি না আমরা অনেকেই। এবং অন্যের বিরক্তির কারণ হয়ে যাই খুব সহজেই। ৫নং এবং ৭নং সমস্যাটা আধুনিক মানুষের মধ্যে প্রকট।

২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:২১

আমিই মিসির আলী বলেছেন: হুমমম।
অবজারভেশন থেকেই লেখন।

ছোট্ট খাটো বলেই আমরা মানি না, অথচো এগুলাই আমাদের চারিত্রিক বৈশিষ্ট নিরুপণে সহায়তা করে।

ধন্যবাদ।
ভালো আছেন তো ঝগড়াটে?

৪| ২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কথাগুলো খুবই মূল্যবান। সমস্যা হলো সমাজের অধিকাংশ মানুষ এগুলো মেনে চলে না। ল্যাক অফ সিভিলাইজেশন।

২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:২২

আমিই মিসির আলী বলেছেন: ঠিকই বলেছেন।

সমাজের মানুষ বড়ই উথাম থাম।
অথচ এগুলো ফলো করলেই তারা অনেকক্ষেত্রে সফল হতে পারে।

৫| ২০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

পুলহ বলেছেন: সুন্দর এবং ভদ্র পোস্ট !
"...একই সাথে এইটা মাথায় রাখা যা চাওয়া হচ্ছে তা চাওয়া ঠিক কিনা? কিংবা একবার নিষেধ করে দিলে দ্বিতীয় বার না চাওয়া। "-- কথাটা তো খুবই ক্রুশাল মনে হলো আমার কাছে...
শেষের কথাগুলোও সুন্দর।
ভালো আছেন ভাই আশা রাখি। শুভকামনা জানবেন !

২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:২৫

আমিই মিসির আলী বলেছেন: হ্যাঁ! :-<

ভদ্র পোস্ট।

ক্রুশাল বলেই ক্রুশাল মনে হওয়ার কথা।

কথাগুলো কারো জীবনের চলার পথে কাজে লাগলেই হয়।

ভালো আছি। আপনিও ভালো আছেন আশাকরি।

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৬| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:২৭

আহমেদ জী এস বলেছেন: আমিই মিসির আলী ,




প্রথমত যেটা বলেছেন , ---- "দুর্গন্ধ ছড়ানো থেকে দূরে থাকতে হবে " সেটা যদি এভাবে বলি - মন-মানসিকতার দুর্গন্ধ ছড়ানো থেকে দূরে থাকতে হবে। তবেই বোধহয় তা হবে ভদ্র মানুষ হওয়ার প্রথম ছবক ।

২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩২

আমিই মিসির আলী বলেছেন: ঐভাবেও বলা যায়।

তবে প্রথমেই কেউ আপনার মনটা দেখবে না।
প্রথমে দেখবে বাইরের রূপ। বাইরের রূপই যদি কুৎসিত হয় তবে ভেতরটার সম্পর্কেও সাবকন্সাস মাইন্ডে একটা নেগেটিভ ধারনা হয়ে যায়।

ধন্যবাদ।

৭| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:৩২

নীলপরি বলেছেন: ভালো বিষয় নিয়ে আলোচনা করেছেন । ভালো লাগলো ।

২০ শে মার্চ, ২০১৭ রাত ৯:১০

আমিই মিসির আলী বলেছেন: হুমমম....
ভালোই হোক সবার সে আশাই করি।

৮| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৮:৫২

উম্মে সায়মা বলেছেন: খুব সুন্দর একটি পোস্ট দিয়েছেন। সবারই উচিৎ বিষয়গুলো মাথায় রাখা। তবে আবুহেনা ভাইয়ের সাথে সহমত। সমাজের অধিকাংশ মানুষ এগুলো মেনে চলে না।

২০ শে মার্চ, ২০১৭ রাত ১০:৫১

আমিই মিসির আলী বলেছেন: হুমমম।
কারো উপকার হবে সে আশাতেই লেখা।
সমাজের অধিকাংশ মানুষ মানে না এটা সত্যই।

ধন্যবাদ আপনাকে।

৯| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৯:২৭

আহমেদ জী এস বলেছেন: আমিই মিসির আলী ,




প্রথমে দেখবে বাইরের রূপ। বাইরের রূপই যদি কুৎসিত হয় তবে ভেতরটার সম্পর্কেও সাবকন্সাস মাইন্ডে একটা নেগেটিভ ধারনা হয়ে যায়।
তাই কি ??????????? ওটা হবে তাদের কাছে যাদের ঘিলুতে মগজ নেই ! B-)
এই যে আপনার নিকের যে ছবি , তা তো বাইরে থেকে ছ্যাড়াব্যাড়া দেখায় । মনে হয় যেন সবে ১১ নম্বর বাস থেকে নামলেন যাত্রাবাড়ী। B:-)
কিন্তু ঐ চেহারার ভেতরে যে একজন অতিশয় ভদ্র, সুরূচিবান মানুষ বাস করেন সেটা কি মিথ্য ??????????
যিনি নিজেকে "আমিই মিসির আলী" বলতে পারেন তার চেহারা মানে বাইরের রূপ যতোই বদখত হোকনা কেন , তিনি তো স্বপ্নের মিসির আলীই !
প্রথম দর্শনে হোকনা সাবকন্সাস মাইন্ডে একটা নেগেটিভ ধারনা , দ্বিতীয় - তৃতীয় দর্শনে সেটা যে পজেটিভিটি তৈরী করে দেবে তার কামাই খাবে কে ? :P

[জাষ্ট কিডিং]

২০ শে মার্চ, ২০১৭ রাত ১০:৫২

আমিই মিসির আলী বলেছেন: পথের প্যাচালী মুভিটা দেখলাম।
বেশ ভালো লেগেছে। তবে মনটা একটু খারাপ হয়ে গেছে।

১০| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৩

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: আছি আরকি একরকম। খুব একটা ভালো বলা যায়না। অনেকদিন ঝগড়া ঝাটি হয়নি তো তাই। ভেবেছিলাম আপনার পোস্টে হয়ত সেই ক্ষোভটা ঝাড়তে পারব। কিন্তু সেই সুযোগটাও রাখলেন না। ভদ্র পোস্ট। কবি চুপ থাকতে বাধ্য :(

তা আপনি কেমন আছেন? খোলা আকাশের নীচে যেতে হয় কি? এখন তো আবার ছাদ ফুটো। আপনার জন্যে ঝামেলাই হয়ে গেলো দেখছি =p~

২০ শে মার্চ, ২০১৭ রাত ১০:৫৪

আমিই মিসির আলী বলেছেন: কবি আর চুপ কই!!

কবিকে তো সুযোগ দেয়া হচ্ছে।


তা ছাদ ফুটো হলে সমস্যা কোথায়!! হাতে তো আর ঝগড়া করেন না। একটা ছাতা নাহয় ধরলেন হাত দিয়ে। ;)

১১| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫২

ধ্রুবক আলো বলেছেন: আমাদের জীবন জুড়ে আমারা আর কিছু হতে না পারি, আমাদের ভদ্র মানুষ হওয়া জরুরি।
সে একদন বিশুদ্ব কথা বলেছেন +++

লেখা খানি খুব ভালো লাগলো, অভিনন্দন

২০ শে মার্চ, ২০১৭ রাত ১১:৪৮

আমিই মিসির আলী বলেছেন: লেখা ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

ভালো থাকবেন সবসময়।
ধন্যবাদ।

১২| ২০ শে মার্চ, ২০১৭ রাত ১১:০৫

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: মুয়াহহাহাহাহাহাহাহা.... পেয়েছি পেয়েছি! আমি সুযোগ পেয়েছি!

এই যে আপনার নিকের যে ছবি , তা তো বাইরে থেকে ছ্যাড়াব্যাড়া দেখায় । মনে হয় যেন সবে ১১ নম্বর বাস থেকে নামলেন যাত্রাবাড়ী। B:-)
জী এস ভাইয়ার সাথে একমত =p~

একটা হরর মুভি দেখছিলাম। Case 39 এটায় ভূতটার বাবার চেহারাটা ঠিক আপনার মত। আই মিন আপনার নিকের ছবিটার মত ;)

তা আইডিয়াটা দারুণ! শুনেছি হাতে বন্দুক থাকলে নাকি নিরীহ মানুষও পাখি শিকার করে। আমার হাতেও ছাতা থাকলে সেটা দিয়ে হকি স্টিকের কাজ চালিয়ে দিতে পারব ;) :D

২১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৬

আমিই মিসির আলী বলেছেন: আচ্ছা, আমারটা না হয় ১১ নং বাসের যাত্রী।


কিন্তু আপনি যেটা লাগাইছেন ঐটা কি জানেন??
এই ডালের মন খারাপ কেন সেটা জানেন? এই ডল কি উদ্দেশ্য তৈরি করা হয় সেটা জানেন?


আমার নিকের চেহারা অনেক বিখ্যাত। ইংলিশ সিরিয়াল দেখলে জানতেন।


হঠাৎ ঝগড়াটে থেকে গুন্ডি হওয়ার শখ জাগলো কেন!!! :-<

১৩| ২১ শে মার্চ, ২০১৭ রাত ১২:০০

আখেনাটেন বলেছেন: কাজের জিনিস। ভদ্রলোকেরা এখন পড়লেই হয়। ;)

২১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৭

আমিই মিসির আলী বলেছেন: কাজের জিনিস তো বটেই।

তা ভদ্রলোক যে হইতে চাইবে তার কাজে লাগবে।

আপনার ও লাগতে পারে।

১৪| ২১ শে মার্চ, ২০১৭ সকাল ৮:১০

নায়না নাসরিন বলেছেন: ভদ্রলোক B:-)

২১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৮

আমিই মিসির আলী বলেছেন:





হু..। B:-)

১৫| ২১ শে মার্চ, ২০১৭ সকাল ৯:২৪

মোস্তফা সোহেল বলেছেন: অনেক দিন পরে লিখলেন। ভাল একটি বিষয় তুলে ধরেছেন। ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৯

আমিই মিসির আলী বলেছেন: হুমমম।

অনেক দিন পরই লিখলাম।

ব্লগে লেখার মতো খুব একটা সময় পাই না।


ভালো আছেন আশাকরি।

ধন্যবাদ। ভালো থাকবেন সবসময়।

১৬| ২১ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:১১

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: ওই ডল কেনো বানানো হয় সে সম্পর্কে আপনার নিজের আবিষ্কৃত কোনো তথ্য আপাতত জানার দরকার নেই। আমার কাছে এই বাচ্চা ডলের ছবিটা আমার মতই অনেক কিউট লেগেছে তাই লাগাইসি :>

ইংলিশ সিরিয়াল দেখে দেখে তিরিক্ষি মেজাজের বিরক্তিকর জঘন্য বস্তা পঁচা ১১নং বাসের যাত্রীর মত হওয়ারও কোনো শখ নেই। হুহ!

গুন্ডি হতে যাবো কেন? একে বলে মাল্টি টেলেন্ট ;)

২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৪

আমিই মিসির আলী বলেছেন: আমার নিজের আবিষ্কৃত তথ্য না।

গুগল ঘাঁটাঘাটি করুন, পেয়ে যাবেন।
এবং আশাকরি এটা চেঞ্জ ও করবেন।

টেলেন্ট!!! B:-) খাইছে!!

এই টেলেন্ট কি জেনেটিক নাকি?

১৭| ২১ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:২৪

বিলিয়ার রহমান বলেছেন: ভদ্রতাবোধে অভ্যস্ত হতে হবে। নিজেকে ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। কোন স্থান ত্যাগ করার পরে যেন কেউ আপনার সম্পর্কে নেগেটিভ মন্তব্য না করে তা আপনাকেই নিশ্চিত করতে হবে।

সহমত!:)

২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৫

আমিই মিসির আলী বলেছেন: ঐক্যমতের জন্য ধন্যবাদ।

ভালো থাকবেন।

১৮| ২১ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আবার মনে করিয়ে দিলেন....
এসব মনে থাকে না।

২১ শে মার্চ, ২০১৭ রাত ১০:১৫

আমিই মিসির আলী বলেছেন:

আসলেই।

মনে থাকে না।

কিন্তু অতি গুরুত্বপূর্ণ।

১৯| ২১ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৪৬

আরণ্যক রাখাল বলেছেন: আমি অভদ্র হবো, এটাই আমার এম্বিশন!
:P

২১ শে মার্চ, ২০১৭ রাত ১০:১৬

আমিই মিসির আলী বলেছেন:

হয়ে যান।

কে আটকায়..।

ভদ্রতার গুলো এড়িয়ে চললেই হইলো।

২০| ২১ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পোস্টে ++++++

২১ শে মার্চ, ২০১৭ রাত ১০:১৭

আমিই মিসির আলী বলেছেন: অনেক ধন্যবাদ প্লাসের জন্য।

ভালো থাকবেন।

২১| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২০

হাসান রাজু বলেছেন: অনেক কথা বলার ছিল । যাক একটাই বলি । খেয়াল করেছেন? একসাথে কয়জন বন্ধু দাঁড়িয়ে আড্ডা দিচ্ছে । এমন সময় পাশ দিয়ে হেটে যাওয়া মানুষটা হয়তো তাদের মত স্টাইলিশ কিংবা স্মার্টনা । বা তাদের পছন্দের বাহিরের কিছু ধরা পরল ঐ ব্যাক্তির মাঝে । একটু ফিসফিস, হালকা তাচ্ছিল্য ভরা চাহনি । বা এর চাইতে বেশি কিছু ।

মেয়েদের ক্ষেত্রে এটা খুব বেশি । ছেলেরা তা ও চেপে যায় । ক্যাম্পাসের কাছের রাস্তার মোড়ে, রেস্টুরেন্টে, লিফটে কয়জন সঙ্গী থাকলেই হল । মেয়েরা যেন জানিয়ে দিতে চায় "এই যে আপনি ক্ষেত। বা শার্ট টা কি বিছানা চাদর কেটে বানিয়েছেন? "

আমাদের মধ্যে দেখতে ভদ্ররা কিন্তু সঙ্গ পেলে খুব কমই ভদ্র থাকেন । তারা বলের অভাবে অভদ্র হতে পারেন না। যার কারনে, এদেশের মানুষ, অভদ্রের মত মুখের উপর অসুন্দরভাবে সত্য বলাকে বেশি পছন্দ করেন ।

২২| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

সুমন কর বলেছেন: চমৎকার গোছানো পোস্ট। প্রতিটি পয়েন্টের সাথে সহমত।

আবার এই ভদ্রতার জন্যই অনেক কিছু করতে পারা যায় না। তবে ভদ্রতা যেন আবার দূর্বলতা না হয়।

পোস্টে +।

২৩| ২১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

সিলেক্টিভলি সোশ্যাল বলেছেন: গুগল করে আদৌ কোনো লাভ হবে কিনা জানা নেই। তবুও করছি না। থাকুক না কিছু কিছু ব্যাপার "ইনোসেন্ট" :) এই পুতুলের কিউটনেস টাই আমার দেখার বিষয় হয়ে থাকুক। এর বাইরের এমন কোনো সত্য যেটা কিনা এই ছবিটাই পাল্টিয়ে ফেলতে বাধ্য করবে সেটা নাহয় অজানাই থাকল। এতে আমার খুব বেশি ক্ষতি হবে না আশা করি :)

ভালো আছেন তো "তিরিক্ষি মেজাজ"?

২৪| ০৩ রা মে, ২০১৭ দুপুর ১:৪২

মোস্তফা সোহেল বলেছেন: মিসির আলি ভাই হারিয়ে গেলে হবে । আবার লিখুন আমাদের সাথে।

২৫| ০৩ রা মে, ২০১৭ দুপুর ২:০৫

পান্হপাদপ বলেছেন: সুন্দর লেখা।মেনে চলবো।

২৬| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১২:২৩

বিজন রয় বলেছেন: আপনাকে ব্লগে দেখি না তেমন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.