নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের পোস্টের উত্তর দিতে দেরী হয় সেজন্য সরি।

কাজী ফাতেমা ছবি

সর্বস্বত্ব সংরক্ষিত। লেখকের অনুমতি ব্যতীত যে কোন কবিতা, গল্প, ছড়া, ছবি পোস্ট করা হতে বিরত থাকবেন।

কাজী ফাতেমা ছবি › বিস্তারিত পোস্টঃ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।


চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা করলাম। এগুলা মোটেও ফটোগ্রাফীর মাঝে পড়ে না আগেই বললাম। চোখের শান্তি চাইলে তাকান ছবিগুলোতে। বিভিন্ন সময়ে তোলা বিভিন্ন জায়গার ছবি। তুলেছি স্যামসাং এস নাইন প্লাস দিয়ে।

০২। এই দুপুর বেলা, উষ্ণতায় কাতর আমি,
ঝাঁঝা রোদ্দুরে কী চোখ রাখা যায় আকাশে
চলো সারি সারি বৃক্ষের নিচে হাঁটি গিয়ে, হাওয়া গিলি
আর উঁকি দিয়ে দেখি পাতাগুলো কীভাবে সয়ে নেয় এমন পাগলা রোদ।


০৩।
চলো ছাদে যাই, দেখে আসি আমার বৃক্ষরাজী কেমন আছে,
জলের ছিটায় ওদের স্নান করিয়ে আসি
একা যেতে ইচ্ছে হয় না, থাকলে তুমি সাথে
দু'চারটা প্রেমালাপ হয়ে যেতে পারে এই উদাস দুপুর ছুঁয়ে।


০৪।
তুমি শুকনো অরণ্য, আমি পাতার ঝাঁক
তুমি গুঁয়ার অবুঝ, আমি সবুজ
তুমি অল্পতেই রাগো, ছাড়ো হাক ডাক
আমি চুপচাপ বোবা
সময়গুলো মনোলোভা
নিরবে তাই তোমার বজ্রনিনাদ সয়ে নিই রোজ।


০৫।
এই উষ্ণতায় চলো গিয়ে বসি বটের ছায়ায়
যেখানে নিরিবিলি
হাওয়া বয় ঝিরিঝিরি, যেখানে পাখিদের সুর কলতান
এত ব্যতিব্যস্ত জীবন, একদিন একটু অবসর খুঁজে জানিয়ো।


০৬।
কপালে বিন্দু বিন্দু ঘাম, গরমে কাঁপাচ্ছে আমার শহর
জলের স্পর্শ চাই, চাই ঝর্নাধারায় দাঁড়াতে
কিছুটা ক্ষণ স্নিগ্ধ আবেশে রাখবে আমায়?
যাবে নিয়ে ঝর্ণার কিনারায় এই বিকেলে?


০৭।
সূর্য ডুবে যাবে তাতে কী, তুমি আছো সঙ্গে
এই যে বিকেল সেজে আছে গোধূলী আভাতে
কী মুগ্ধতা নিয়ে আসে প্রতিটি বিকেল
তুমি অনুভব করতে পারো বিকেলের সৌন্দর্য?
নাকি ঘুরতে বলেছি বলেই আসলে বিকেলের সান্নিধ্যে?


০৮।
না যাবো না, দুই পাতা এক কুঁড়ি বাগানে
সেখানে শুনেছি উষ্ণতা পড়ে গলে
যদি রাজী হও, ছাতা ধরবে মাথায়
তবে এই দুপুর তেজ রোদ্দুরে যেতে পারি
সবুজের উপর কী করে রোদ বিছানো দেখে আসতে পারি?
যাবে?


০৯।
উষ্ণবেলা ঘরে থেকে কী হবে বলো,
ঘরে দম বন্ধ হাওয়া, বন্দিত্বে নেই আজ সুখ বন্ধু
পাতায় পাতায় বাজে হাওয়ার বাঁশি, শুনে আসি চলো;
পাতা যেমন দোল খায়, হাওয়া এলে
তুমি থাকলে সাথে আমিও প্রেমের হাওয়ায় দোল খাই।


১০।
তুমি হাঁস আমি জলের উপর টোপা পানা,
তুমি ঘাস লতা পাতা, আমি পাখি, এই যে মেললাম ডানা
তুমি সবুজ আভা, আমি গোধূলী রঙ
আজ আমাদের মনের হাটে বসুক প্রেমের আড়ং।


১১।
একেকটি বিকেল আসে কী মুগ্ধতা নিয়ে,
কী মনোহারী গোধূলী ক্ষণ, কী নরম হাওয়া বয়ে যায় বিকেলের উপর
তুমি বিকেল ভালোবাসো না? ঘরেই রও বন্দি;
ভাতঘুম সরে না বুঝি চোখ হতে? মুগ্ধ হতে শেখাবো
বিকেল ছুঁবে এসো।


১২।
এই বৈশাখের দুপুরে, চোখে উড়ে সর্ষে ফুল যেন
এই উষ্ণ বেলা, কুহেলিয়া চারিদিক
চোখ দুটো জ্বলে যায়, নিয়ে যাবো সবুজ প্রান্তরে
চোখ রাখতে চাই সবুজ আভায়, চোখ দুটো শান্ত করতে চাই
যদি তুমি হও রাজী, দুপুর আমার হয়ে উঠবে প্রাণবন্ত।


১৩।
একদিন সবুজ অরণ্যে আমি হারাবো, তুমি খুঁজে নিয়ো আমায়
দেখে নেব কতটা ভালোবাসো
পথহারা আমি তোমার মনের সীমানা ছেড়ে পালাবো
তুমি খুঁজো, যদি অনুভব করো আমায়, নিশ্চয় খুঁজে পাবে ফের
ভালোবাসারা হয়ে উঠবে পুনরুজ্জীবিত।


১৪।
ধরো আমি সবুজ পাতা, তুমি জলের ছিটায় ভরে দাও সবুজ মুখশ্রী
গরমে আরাম কুঁড়াতে ইচ্ছে বড়;
এই শুনো না, দাঁড়াও আমি ঘেঁষে
মিহি সুরে শুনাও আজ শীতের গীত।


১৫।
পাতায় পাতায় জমা হউক জলের বিন্দু
জল দিয়ে হিম করে নেব বৃক্ষ রাজী
জল বিন্দু আঙ্গুলের ডগায় নিলে কী সুখ শিহরণ মনে
তুমি জলে ভেজাও পাতা, আমি তুলে আনি আঙ্গুলে
এক সমুদ্দুর স্নিগ্ধতা।


১৬। সবুজ পাতা রং একটা শাড়ী দিয়ো আমায়
সাথে দিয়ো কাঁচের চুড়ি, বুড়ো হয়েছি তাতে কী
মন তো সেই কুড়ি, এখনো কাঁচ ভাঙ্গা হাসিতে জিতে নিতে পারি তোমার মন
একদিন একটি গোলাপ দিয়ো উপহার, দেবে?


১৭। মন আমার সবুজ, তুমি পাথর হতে যাও কেন
তুমি কাশফুল হও, আমি হই শরত
আচ্ছা তুমি আকাশ আমি পাতাল হলে কী করে মন ছুঁবো বলো?
দুরত্বের এক সাঁকো পেতে রেখেছো মধ্যিখানে আমাদের উফ!

মন্তব্য ২০ টি রেটিং +৯/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০১

আলমগীর সরকার লিটন বলেছেন: লেখা আর ছবিগুলো চমৎকার লাগল কবি আপা
ভাল থাকবেন---------

২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ লিটন ভাই
ভালো থাকুন

২| ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৯

মায়াস্পর্শ বলেছেন: বেশ কয়েকদিন থেকে জ্বর চলে শরীরে। সবকিছুই কেমন জানি বিরক্তিকর লাগে। আপনার এই সবুজের পোস্ট দেখে সত্যিই মন জুড়িয়ে গেলো।

২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৫৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: সিজনাল অসুখটি প্রায় ঘরে ঘরে
বাচ্চাদের বেশী
আল্লাহ হেফাজত করুন

জাজাকাল্লাহ খইর

৩| ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুন্দর +++

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া
ভালো থাকুন

৪| ২৪ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২০

জিনাত নাজিয়া বলেছেন: আপু,লেখার সাথে ছবিগুলো অসাধারণ। ভালো থেক সবসময়।

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: জাজাকিল্লাহ খইর জিনাত আপু
ভালো থাকো
ফি আমানিল্লাহ

৫| ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাইয়া
ভালো থাকুন

৬| ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৩০

সাইফুলসাইফসাই বলেছেন: খুব সুন্দর ছবি গুলো দেখা আরো ভালো।

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ সাইফুল ভাইয়া ভালো থাকুন

৭| ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১৬

করুণাধারা বলেছেন: চোখ জুড়ানো সব ছবি।

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫১

কাজী ফাতেমা ছবি বলেছেন: জাজাকিল্লাহ খইর আপুন
ভালো থাকুন সবাইকে নিয়ে

৮| ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৮

গেঁয়ো ভূত বলেছেন: চমৎকার ছবিগুলো চোখে প্রশান্তি এনে দিল।

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: জাজাকাল্লাহ খইর ভাইয়া
ভালো থাকুন অনেক অনেক

৯| ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার সব চোখ জুড়ানো সবুজ ছবি, আর সেই সাথে মনোমুগ্ধকর কবিতার পংক্তি। + +

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:০২

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া
ভালো থাকুন।

১০| ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ২:০১

নাইমুল ইসলাম বলেছেন: সুন্দর সবুজ ছবি গুলোর সাথে চমৎকার অনুকাব্য। একদম সময় উপযোগী পোস্ট আপু।

২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ নাইমুল ভাইয়া
ভালো থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.