নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার তৃষ্ণার জল!

বেনামি মানুষ

কেউ না

বেনামি মানুষ › বিস্তারিত পোস্টঃ

সত্যি ই সত্য না, এটা রম্য

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১৩


রাস্তার পাশে টানানো একটা ব্যানারে চোখ আটকে গেলো, সেখানে বড় করে লেখা - ত্রাণ দিয়ে রোহিঙ্গাদের সহায়তা করুন, আপনার ব্যবহৃত পড়ে থাকা কাপড় ও চাইলে দিতে পারেন

ছুটলাম বাসায়। আমার ও কিছু পড়ে থাকা পুরোনো শার্ট প্যান্ট আছে।

তাড়াতাড়ি ত্রাণ সংগ্রহের ব্যানারের কাছে পৌছুতে রিকশা নিলাম।

রিকশায় বসে চিন্তা করছি রোহিঙ্গারা কতো মানবেতর জীবনযাপন করছে।
মানসপটে ভেসে উঠলো অসহায় রোহিঙ্গাদের করুণ মুখচ্ছবি।

আহঃ তারা কতো ই না কষ্ট করছে!
ইশ তাদের যদি আরো বেশি সহায়তা করতে পারতাম!

কল্পনায় থেকেই রিকশার মন্থর গতি টের পাচ্ছিলাম। এতো আস্তে টানছে কেনো রিকশা!
ধমক দিয়ে জোরে টানতে বলার জন্য যেই রেডি হয়েছি দেখি রিকশাওয়ালা একজন বৃদ্ধ লোক। ত্রাণ তহবিলে ত্রাণ দিয়ে শরীক হবার ইনটেনশনে রিকশায় উঠার সময় তাকে খেয়াল করিনি।

ভালো করে খেয়াল করে দেখলাম তার পরনের কাপড় ছেঁড়া।
কাপড়ের ভেতরের হাড় চাইলে বাহির থেকে ই গুনা যাবে।
মনটা আবার কেঁদে উঠলো রিকশা ওয়ালার জন্য।

আহারে! আমার দেশের মানুষ কতো অসহায়!
তাদের আগে সাহায্য করা দরকার,কারণ Charity begins at home...

দরদমাখা কণ্ঠে রিকশাওয়ালাকে বললাম- চাচা, আপনার তো জামা টা ছিঁড়ে গেছে, আপনি আমার কাছ থেকে একটা জামা নিবেন?

- না, না, আপনার জামা দেয়া লাগবে না, আমি নিজে ই কিনে নিবো।

- জামা কিনলে তো আপনার একদিনের আয় চলে যাবে।

- আরে নাহ, বাড়িতে আমার গোয়াল ভরা গরু, গোলা ভরা ধান, আর পুকুর ভরা মাছছ আছে। শুধু আমার না, বাংলার সব নাগরিকের এখন অঢেল সম্পদ এবং সম্পত্তি আছে।
আমাদের এখন আর ত্রাণ দিয়ে সহায়তা করার দরকার নাই। বরং লাগলে বলুন, আমি কাল বাড়ি যাই, কিছু ত্রাণ এনে আপনাদের তহবিলে দান করি।

- তবে আপনার কাপড়চোপড় আর শরীরের এই দশা কেনো?

- আপনি কি ভাবছেন আমি বাধ্য হয়ে এরকম থাকছি?
আরে আমি তো সখ করে এরকম গরীবানা সুরতে থাকি!

- চাচা মিয়া কি সত্যি ই বলছেন এসব না বাড়িযে বলছেন?

- আপনার মতো শিক্ষিত লোকের সাথে কি আমার বাড়িয়ে বলার জো আছে?
আমরা যে হারে দিন দিন ধনী হচ্ছি অদূর ভবিষ্যতে আমরা মার্কিন, রুশ, জাপানিজ, চীনা, ইন্ডিয়ানদের ত্রাণ পাঠাতে পারবো। আমি নিজে ই চিন্তা করছি মেক্সিকোতে যে ৮.১ মাত্রার ভুমিকম্প হয়েছে সেখানে ব্যক্তিগত কিছু ত্রাণ পাঠাবো....

- চাচা আমরা মায়ানমার এসে পড়েছি, মানে রোহিঙ্গাদের সাহায্যের জন্য ত্রাণ সংগ্রহের ব্যানারের নিকট এসে পড়েছি, নামিয়ে দেন, আর ভাড়া পাঁচটা টাকা কম রাখেন, এই পাঁচ টাকা ও ত্রাণে যোগ হবে।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৪২

সুমন কর বলেছেন: চিন্তামূলক....

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০৯

বেনামি মানুষ বলেছেন: পারসেপশনের ব্যাপার ভাই।
যে বুঝে সে ই বুঝে! :)

২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫৬

করুণাধারা বলেছেন: তাইতো!!
নতুন ভাবনার দুয়ার খুলে দিলেন! আমরা যে হারে দিন দিন ধনী হচ্ছি অদূর ভবিষ্যতে আমরা মার্কিন, রুশ, জাপানিজ, চীনা, ইন্ডিয়ানদের ত্রাণ পাঠাতে পারবো। আহা, ভাবতেই গরিমায় বুক ভরে যাচ্ছে। এমন চমৎকার তথ্য দেয়ায় আপনাকে++

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:১১

বেনামি মানুষ বলেছেন: করুণাধারা বলেছেন: তাইতো!!
নতুন ভাবনার দুয়ার খুলে দিলেন! আমরা যে হারে দিন দিন ধনী হচ্ছি অদূর ভবিষ্যতে আমরা মার্কিন, রুশ, জাপানিজ, চীনা, ইন্ডিয়ানদের ত্রাণ পাঠাতে পারবো। আহা, ভাবতেই গরিমায় বুক ভরে যাচ্ছে


খালি বুক ভরলে হবে?
মুখ ও ভরতে হবে।

ত্রাণ নিয়ে চলে আসুন ব্যানারের নিচে....

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:২৪

আবু তালেব শেখ বলেছেন: ভালো উদ্যোগ

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৮

বেনামি মানুষ বলেছেন: আপনার ফার্মেসির ওষুধ কাজে আসবে, নিয়ে আসবেন ব্যানারের নিচে...

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১০

আবু তালেব শেখ বলেছেন: দুঃখিত ফার্মেসি না আমার মোবাইল সার্ভিসিং এন্ড সেল। তবে 20 September রাংগামাটি যাওয়ার একটা প্রোগ্রাম আছে। দেখি রোহিংগা শরণার্থি ক্যাম্পে যেতে পারি কিনা। সাধ্যমত সাহায্য দেয়ারও মনস্থির করেছি

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:০১

বেনামি মানুষ বলেছেন: ধন্যবাদ, আপনি সফলতার সাথে লেখার মর্মার্থ বুঝতে অক্ষম হয়েছেন।


আগে ঘর, পরে পর বলে একটা কথা আছে।



আপনি ২০ সেপ্টেম্বর সেখানে যাবেন, কিন্তু আরো কতোশতো সেপ্টেম্বর আগে থেকে ই আপনার বাড়ির পাশে না খেয়ে থাকা লোকের অভাব নাই। সেটার জন্য মন কাঁদে?

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:০২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার হয়েছে।







ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:০৫

বেনামি মানুষ বলেছেন: ধন্যবাদ।
আপনার ও ভালো কামনা করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.