নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার তৃষ্ণার জল!

বেনামি মানুষ

কেউ না

বেনামি মানুষ › বিস্তারিত পোস্টঃ

পরিবেশ পরিচিতি: ব্লগ

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৫৪



ব্লগ হচ্ছে একটু উন্মুক্ত প্লাটফর্ম। যার যা ইচ্ছা তা লিখতে পারেন এখানে। তবে তা হবে নিজের স্বাধীনতা চর্চা তেমনি অন্যের স্বাধীনতা নষ্ট না করা।
কভু যদি কোনো ব্লগার অন্যের স্বাধীনতা নষ্ট করে বা ব্লগের নীতিবিরুদ্ধ কিছু লিখে তবে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবার জন্য আছেন এখানে মডারেটর।(মডারেটরদের অবস্থান আমার কাছে যথেষ্ট ফানি মনে হয়। তারা ছবিতে উল্লেখিত র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের মতো ই অকার্যকর বলে আমার ধারণা। আমার ধারণা যে ভুল তা প্রমাণ করার যথেষ্ট প্রমাণ থাকতে পারে বটে, কিন্তু আমি তা পাইনি। :| )


যদি ও ব্লগে পরিবেশ সুন্দর ও ব্লগিংয়ের জন্য সুষ্ঠু রাখার কথা আমাদের সবার তবুও আমরা ব্লগটাকে দিন দিন আবর্জনার স্তুপে পরিণত করছি। চলছে দলবাজি, তেলবাজি, নগ্ন আক্রমণ, ব্যক্তিগত আক্রমণ, এবং ইত্যাদি ইত্যাদি। কিছু নির্দিষ্ট শ্রেণির মানুষ আছে যারা ব্রত নিয়েছে ব্লগের পরিবেশ নষ্ট করার। তাদের পুরস্কৃত করা এখন সময়ের দাবী। =p~



আর একেবারে বামে যে অসহায় গোছের একটা ফটো দেখা যাচ্ছে মানবাকৃতির, এটা হচ্ছি আমরা সাধারণ ব্লগাররা। আমরা দুষ্কৃতিকারীদের কিছু বলতে পারিনা কারণ তারা সংঘবদ্ধ আবার সহ্য ও করতে পারিনা তাদের এই নষ্টকরণ প্রকৃয়া কারণ এটা ও রুচিতে বাঁধে।
আমরা পড়েছি শাঁখের করাতে; এদিকে ও কাটে, ওদিকে ও কাটে।



পৃথিবীতে এখন চলতে দাবী আদায়ের সুসময়। ব্লগ নষ্টকারীরা আপনারা চাইলে আপনাদের ভালোর জন্য দাবী তুলতে পারেন, দল বড় করার সুযোগ ও আছে আপনাদের। আপনারা দাবী তুলেন, " দুনিয়ার বাজে ব্লগার, এক হও, এক হও।"
আর আমরা যারা সুষ্ঠু ব্লগিংয়ের আশা রাখি তারা ধীরে ধীরে আপনাদের জায়গা ছেড়ে দিবো। কারণ আপনারা শক্তিশালী।

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৪

নতুন নকিব বলেছেন:



ভাল লিখেছেন। ধন্যবাদ।

তবে দু'একটি উদাহরন তুলে ধরলে ব্লগারদের বুঝতে হয়তো সুবিধা হত।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৭

বেনামি মানুষ বলেছেন: উদাহরণ দেয়া বাহুল্য হবে ভাইজান, সবাই জানে এ ব্যাপারে।

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনি বলতে চান, দুই-একটা আলতু ফালতু পোস্টের জন্য ব্লগের পরিবেশ নষ্ট হয়ে গেছে?

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩১

বেনামি মানুষ বলেছেন: এরকম বলিনি।
যাচ্ছে আর গেছে, ফলাফল আর প্রকৃয়ার ব্যবধানে আমার লেখা এবং আপনার বোধ বেঁধে আছে।
গোস্তাকি মাফ করে জাহাপনা আবার পড়ে নিবেন! :)

ধন্যবাদ ভাই।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: ঠিক বলেছেন। একটাসময় ব্লগে এসে চুপচাপ পড়ে চলে যেতাম। এখন আজাইরা পোস্টের ছড়াছড়ি দেখে পোস্টাইতে ইচ্ছে করে।

ব্লগে মানসম্মত লেখা চাই!

১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০৭

বেনামি মানুষ বলেছেন: জ্বী

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৩

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন: জীবন গিয়েছে চলে আমাদের কুড়ি কুড়ি বছরের পার এটা জীবন বাবু কইছে!



অভয় দিলে ব্লগার বেনামি মানুষকে নিয়ে কিছু কইতাম চাই? :)

১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০৭

বেনামি মানুষ বলেছেন: জ্বী, বলুন, আমার স্বাধীনতা নষ্ট না করে।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১২

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন: এখন একটু ব্যস্ত আছি,বিকালে আমার ব্লগে আবারও বায়োস্কোপ দেখাতে পারি। দেখার দাওয়াত রইল। :)

৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৯

কালীদাস বলেছেন: আপনার ক্ষোভের কারণটা সম্ভবত বুঝতে পেরেছি। নীলসায়র সম্ভবত আপনাকে ভুল বুঝেছেন "আমি মুরগী" নিকের ব্যাপারে। আপনি খোলামেলাভাবে ঐদিনের পোস্টে আলোচনা করলে জিনিষটা এতটা কমপ্লেক্স হত না। আপনার সেদিনের পোস্টের টাইমিং, কনটেন্ট এবং সার্কাস্টিক শর্ট রিপ্লাইগুলো গ্যান্জামটা লাগিয়েছে। ব্লগ নিয়ে নীলসায়রের চিন্তা এবং ফিলিংস আমার ভাল লেগেছে; ট্রাস্ট মি সেটা আপনার প্যারালালেই, উল্টা ডাইরেকশনে না। জিনিষটা খোলামেলা আলোচনা করে মিটমাট করে ফেলুন দুজনে।


আপনার এই পোস্টের সাথে আমি একমত না। ব্লগ কম্পারেটিভলি অনেক স্ট্যাবল এবং শান্তিপূর্ণ আছে এখন। দুয়েকটা বিশেষ নিকের জন্য এতটা বড় মার্জিনে জেনারালাইজ না করাটাই ভাল।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৯

বেনামি মানুষ বলেছেন: আপনার মন্তব্য পছন্দ হয়েছে আমার কিন্তু আমার মনে হয় আমি আমার বক্তব্য আপনাকে লেখায় বুঝাতে পারিনি।
আমার কথা হলো মডারেটররা ক্যাঁচালপূর্ণ লেখা মানে পুরো সিস্টেমটা সবসময় নজরদারীতে রাখেন কি না।



আর ভাই, সত্যি বলতে কি, আমায় কেউ তাঁর ইচ্ছা মতো ভাবতে ই পারেন, এটা তাঁর ব্যক্তিগত ব্যাপার। আদতে আমি যা আমি তা ই, কারোর ভাবনায় বদলে যাবো না।


আর সেদিনকার ব্যাপারে বলতে গেলে উনার কর্মকাণ্ড উপভোগ করেছি। লোকটা কতো কষ্ট করে আমার নাম জসীম উদ্দিন বের করেছে, যেখানে আমি নিজেই আমার নাম জিগ্যেস করলে বলে দিতে আগ্রহী! :)

১৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৩

বেনামি মানুষ বলেছেন:
এতো কিছু হয়ে গেছে তাদের পোস্টে আমি জানতাম না ভাই, দেখে তো হতবাক! এতো নীচ!

৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:১৮

নূর-ই-হাফসা বলেছেন: আগের চেয়ে ব্লগের পরিবেশ এখন ভালোই আছে । আগে ঝামেলা বেশি হতো ।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪

বেনামি মানুষ বলেছেন: এতো আগে আমি ব্লগে ছিলাম না ম্যাডাম, যতোদিন ধরে আছি, খুব ই অল্পদিন, দেখছি বেশ এবং ভালো লেখা এবং লেখক ও আছে প্রচুর।

কিন্তু কিছু লোক আছে না যারা সবসময় দ্বন্দ্ব ভালোবাসে, তাদের কথা লেখায় বলতে চাচ্ছিলাম আর কি।

আগে আপনারা তবে আগে খুব হ্যাঁপা সহ্য করে ব্লগিং করেছেন!

৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১১

আমি মুরগি বলেছেন: আমি একমত আপনার সাথে। দলাওদলি প্রচুর হচ্ছে। এটা তো ব্লগ জাতীয় সংসদ নয়, অনেকেই সে কথা ভুলে গেছে।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪

বেনামি মানুষ বলেছেন: আপনি আমার মাল্টি?

৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৮

আমি মুরগি বলেছেন: মাল্টি মানে? একটু বুঝিয়ে বলতেন যদি।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১১

বেনামি মানুষ বলেছেন: প্রথম টার্মটা আমি ও বুঝতাম না, পরে বুঝলাম একজনের বিভিন্ন নামের অ্যাকাউন্ট থাকা মানে মাল্টিধারী হওয়া। মাল্টি মানে অনেক বা বহু টাইপ ব্যাপার আর কি! :)

সেদিন একজন ক্ল্যাইম করলো যে আমার ই আরেক নিক আপনার নামটা। তাই আপনাকে জিগ্যেস করেছি।

১০| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১৫

আমি মুরগি বলেছেন: হাহাহাহা!! মজা পেলাম। কে কি বলল তা কানে দেন কেন ভাই। আর আমার আর কোন একাউন্ট নেই। আমি ব্লাগে নিয়মিত নই।অনেক গ্যাপে গ্যাপে ঢুকি। ধব্যবাদ।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২০

বেনামি মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১১| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪২

প্রামানিক বলেছেন: ব্লগের পরিবেশ আগের চেয়ে অনেকটা ভালো হয়েছে। আগে যা ইচ্ছে তাই ছিল।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৮

বেনামি মানুষ বলেছেন: যারা আগে থেকে ই ব্লগে ছিলো এবং সুষ্ঠু পরিবেশের পক্ষে ছিলো তাঁরা তবে অনেক হ্যাঁপা পোহায়ে এখানে এসেছেন!

১২| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৩০

কালীদাস বলেছেন: মনে হয় না মডারেটররা ২৪ ঘন্টা ব্লগ মডারেট করেন। সম্ভব কিনা তাও জানিনা।
তবে ব্লগের পরিবেশ সাধারণ ব্লগারদের জন্য এখন আসলেই অনেক ভাল। প্রথম পাতা বৈচিত্রের অভাবে খানিকটা পানসে যদিও। নূর-ই-হাফসা ঠিকই বলেছেন, ব্লগ নিয়ে খুনাখুনি পর্যন্ত হয়ে গেছে রিয়াল লাইফে এককালে।

বাদ দেন, এসব ব্যাপার না। নীলসায়র একটু খেয়াল করলে পরে নিজেও বুঝতে পারবেন যে দুই নিকের মালিক দুইজন। এবং উনি বুঝবেনও আশা করি।

১৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪২

বেনামি মানুষ বলেছেন: না বুঝলে সমস্যা নাই। তবে বুঝলে উনার ই ভালো, মানসিক শান্তি পাবেন।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.